Yamaha MT 15 Specs, Review and Price in Bangladesh

Yamaha MT 15  |  20 Sep, 2022
Yamaha MT 15 Specs, Review and Price in Bangladesh

ইয়ামাহা এম টি ১৫ প্রথম বাজারে এসেছিলো ২০১৮ সালে। তারপর থেকে, এটি এই সেগমেন্টের সবচেয়ে হাইপড্ নেকেড স্পোর্টস বাইকগুলির মধ্যে জায়গা করে নিয়েছে। ইয়ামাহা মূলত তাদের আর-১৫ কে নতুন মোড়কে আমাদের সামনে নিয়ে এসেছে যার নাম দেওয়া হয়েছে ইয়ামাহা এম টি-১৫। কারণ, বাইকের অভ্যন্তরীণ অংশের তেমন কোনো পরিবর্তন করা হয়নি। পরিবর্তন আনা হয়েছে এর বাহ্যিক অ্যাপিয়ারেন্সে।

ইয়ামাহা এম টি-১৫ এর মূল আকর্ষণ হল এর টেকনোলজি। ইয়ামাহার এই বাইককে ‘Master of Torque’ বলা হয়ে থাকে। ইয়ামাহা এম টি ১৫ এর টপ স্পিড এবং মাইলেজও দুর্দান্ত। এতে আরও রয়েছে VVA (Variable Valve Actuation) সিস্টেম। ব্রেকিং এর জন্য এতে রয়েছে সিঙ্গেল চ্যানেল ABS (অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম)।

বাইকের সামনের হেডল্যাম্প গুলোকে ঘিরে থাকা বাল্ব ইন্ডিকেটরগুলোকে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে, এটি দেখলে ট্রান্সফরমারস মুভির একটি চরিত্রের কথা মনে পরে যায়।এতক্ষণে আশা করি ইয়ামাহা এম টি ১৫ এর ডিজাইন ও ফিচার্স সম্পর্কে অল্প বিস্তর ধারণা আপনারা পেয়ে গিয়েছেন। তাহলে চলুন এবার স্পেসিফিকেশন টেবিল থেকে এই মোটরসাইকেল এর স্পেসিফিকেশনগুলি জেনে নেওয়া যাক।

Yamaha MT 15 Price in Bangladesh

Yamaha MT 15 মোটরসাইকেল এর আকর্ষণীয় ফিচারগুলো:

বাইকের ধরন নেকেড স্পোর্টস
ইঞ্জিন ক্ষমতা (সিসি): ১৫৫
ব্রেকিং
ডাবল ডিস্ক – সিঙ্গেল চ্যানেল এবিএস
সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার)
১৯.৩ পিএস @ ১০,০০০ আরপিএম
সর্বোচ্চ শক্তি (টর্ক)
১৪.৭ নিউটন মিটার @ ৮,৫০০ আরপিএম
স্টার্ট ইলেক্ট্রিক
গিয়ারের সংখ্যা
সামনের টায়ারের সাইজ ১০০/৮০-১৭
পিছনের টায়ারের সাইজ ১৪০/৭০-১৭
জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা ১০ লিটার
ইঞ্জিন কুলিং লিকুইড কুল
মাইলেজ ৪৫ কিলোমিটার/লিটার
টপ স্পিড ১৩০ কিলোমিটার/ঘন্টা
ফুয়েল সাপ্লাই ফুয়েল ইনজেকশন

 

ইয়ামাহা এম টি-১৫, ইয়ামাহার এম টি সিরিজের নতুন সংযোজন। এটি ইয়ামাহা এম টি-১২৫ এর আপডেটেড ভার্সন। এই বাইকটির ম্যানুফ্যাকচার ও ডেভেলপমেন্টের কাজ থাইল্যান্ডে হয়েছে বলে এর ডিজাইন, পারফরম্যান্স এবং অন্যান্য ফিচার্স এশিয়ান রাইডারদের কথা চিন্তা করেই করা হয়েছে। এই বাইকের ডিজাইন, ইঞ্জিন, ব্রেক ইত্যাদি সকল বিষয় নিয়ে নিচে বিস্তারিত আলোচনা রয়েছে।

বডি ডিজাইন

Yamaha MT 15 এর বডি ডিজাইন নিয়ে বলতে গেলে বলা চলে এটি ইয়ামাহার তিনটি জনপ্রিয় বাইক M Slaz , Xabre এবং R-15 V3 এর একটি চমৎকার মিশ্রণ। নতুন MT-15 এর গতিকে আরও দ্রুততর ও রাইডিং স্মুথ করতে এর ডিজাইনে অনেক পরিবর্তন আনা হয়েছে। এর নতুন ডেল্টাবক্স ফ্রেম ও চেসিস বাইকটিকে একটি ডার্ক ওয়ারিওর লুক দেয়।

MT-15 এর একটি ট্যাগ লাইন রয়েছে ‘The Dark Side of Japan’ এর কারণ এই বাইকের রোবোটিক লুক। এর হেডলাইটের ডিজাইন এবং পজিশন খুব সহজেই রাইডারদের দৃষ্টি আকর্ষণ করবে। শুধু ডিজাইনই নয়, রাতের রাস্তায় ইয়ামাহা এম টি ১৫ এর এই এলইডি হেডলাইটের পারফরম্যান্সও বেশ প্রশংসনীয়। Yamaha MT-15 বাইকটির টেইললাইটিও বেশ স্টাইলিশ।

বাইকটির সিট হাইট দেওয়া হয়েছে ৮১০মিমি এবং বাইকটির সার্বিক ওজন ১৩৮ কেজি। তাই আমাদের দেশের স্ট্যান্ডার্ড হাইটের যেকোনো রাইডার বেশ স্বাচ্ছন্দ্যেই বাইকটি চালাতে পারবে।

বাইকটির সিটিং পজিশন কিছুটা আপরাইট। কারণ, এতে ব্যবহার করা হয়েছে রডের হ্যান্ডেলবার। তাই শহরের কিংবা হাইওয়েতে দীর্ঘ সময় অনায়াসেই রাইড করতে পারবেন।

বাইকটির ফিউয়ল ট্যাংকের ধারণক্ষমতা ১০ লিটার। হুইলবেস ১৩৩৫ মিমি, গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৫ মিমি।

বাইকটির ফুটরেস্ট কিছুটা পেছনের দিকে হওয়ায় একটা স্পোর্টি রাইডিং এর ফিল পাবেন। বাইকটির সিটিং পজিশন রাইডারের জন্য আরামদায়ক হলেও এর পিলিয়নের জন্য পেছনের সিটটি খুব একটা সুবিধার নয়।

Yamaha MT-15 এর স্পিডোমিটারটি Yamaha R-15 V3 থেকে নেওয়া। Yamaha R-15 V3 এর মতই এটি সম্পূর্ণ ডিজিটাল এবং এতে রয়েছে নেগেটিভ ডিসপ্লের অপশন। এই বাইকের রিয়ার ভিউ বেশ কমপ্যাক্ট লুক দেয়। এর পেছনের চাকায় ইয়ামাহা একটি মাড-গার্ড যুক্ত করেছে। ফলে কাঁদাযুক্ত রাস্তায় পেছনের চাকা কিছুটা নিরাপদে থাকবে। ইয়ামাহা এম টি-১৫ দুইটি ভিন্ন কালারে পাওয়া যাচ্ছে। ডার্ক ম্যাট ব্লু এবং মেটালিক ব্ল্যাক। দুটি কালারই অত্যন্ত আকর্ষণীয়।

ইঞ্জিন

Yamaha MT-15 এ ব্যবহার করা হয়েছে ১৫০ সিসি সিঙ্গেল সিলিন্ডারের লিকুইড কুল্ড ৪ স্ট্রোক, ৪ ভাল্ভের SOHC ইঞ্জিন।

ইয়ামাহা এম টি ১৫ তার শক্তিশালী ইঞ্জিনের কারণে সুপরিচিত। আর এর পারফর্ম্যান্স তার যথার্থতা প্রমাণ করে। বাইকটি ১০০০০ আরপিএম এ প্রায় ১৯.৩ পিএস শক্তি উৎপাদন করতে সক্ষম এবং ৮৫০০ আরপিএম এ ১৪.৭ নিউটন মিটার সর্বোচ্চ টর্ক দিতে সক্ষম।

ইঞ্জিনের দক্ষতার কারণে বাইকটি ১৩০ কিমি/ঘন্টার কাছাকাছি টপ স্পিড দিতে পারে। ইয়ামাহা এম টি-১৫ এর মাইলেজের দিক থেকেও পছন্দ করার মত। এটি প্রায় ৪৫ কিমি/লিটার মাইলেজ পাওয়া যায়।

ফিউয়েল ইঞ্জেকশন টেকনোলজি এবং ৬ স্পিড গিয়ারবক্স বাইকটি স্টার্ট নেয়া থেকে শুরু করে পুরো চালানোর সময়টা খুব স্মুথ রাইডিং এক্সপিরিয়েন্স এনে দেয়।

ব্রেক ও টায়ার 

ইয়ামাহা এম টি ১৫ এর ব্রেকিং পারফরম্যান্স খুবই চমৎকার। বাইকটির সামনের ও পেছনের উভয় চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক উইথ সিঙ্গেল চ্যানেল এবিএস। সামনের ব্রেকের ডায়ামিটার ২৮২ মিমি এবং পেছনের ব্রেকের ডায়ামিটার ২২০ মিমি। যা আকস্মিক ব্রেকিং এর ক্ষেত্রে আপনাকে দুর্দান্ত সাপোর্ট দিবে।

বাইকটির ফ্রন্ট এবং রিয়ার দুই টায়ারই টিউবলেস। ফ্রন্ট টায়ার সাইজ ১০০/৮০-১৭ এম/সি ৫২পি এবং রিয়ার টায়ার সাইজ ১৪০/৭০-১৭ এম/সি ৬৬এইচ। উভয় টায়ারেই অ্যালয় রিম ব্যবহার করা হয়েছে যা দেখতে বেশ আকর্ষণীয়।

সাসপেনশন

Yamaha MT-15 বাইকটির সাসপেনশন সিস্টেমে ১৩০ মিমি হুইল ট্র্যাভেলসহ সামনের চাকায় রয়েছে একটি ডুয়েল টেলিস্কোপিক সিস্টেম। এবং পেছনে ৯৭ মিমি হুইল ট্র্যাভেলসহ একটি লিঙ্ক সুইং আর্ম সাসপেনশন রয়েছে। বাইকের পেছনের সাসপেনশনটি তুলনামূলকভাবে কিছুটা স্টিভ। যার ফলে রাইডিং এর সময় বিশেষ করে হাইওয়েতে এই বাইকটির কন্ট্রোলিং ভালো।

Yamaha MT-15-কাদের জন্য ভালো?

ইয়ামাহা এম টি ১৫ মূলত ইয়াং স্পোর্টস বাইক লাভারদের কথা মাথায় রেখে ডিজাইন করা। স্পোর্টি-মাইন্ডেড কমিউটার বাইক লাভার যারা আছেন তাদের এই বাইক দারুণ পছন্দ হবে বলে আমাদের ধারণা। ইউনিভার্সিটি, অফিস কিংবা দৈনন্দিন শহরের রাস্তায় যাতায়াতের জন্য বাইকটি আসলেই অসাধারণ। ইয়াং কর্পোরেটদের জন্য এটি হতে পারে একটি আইডিয়াল নেকেড স্পোর্টস বাইক।

 

This content is about Yamaha mt 15 Review, a naked version of the Yamaha R-15 V3. Yamaha MT-15 was first launched in 2018. Since then, this has become one of the most hyped naked sports bikes in this segment.

Yamaha MT 15 has taken the engine, chassis, and suspension from R-15 V3. It’s like they have done plastic surgery over Yamaha R-15 V3. Because they didn’t change any internal part of the bike.

MT-15 the master of torque has a single-cylinder, SOHC, liquid-cooled, 4 Valve VVA (Variable Valve Actuation) engine. This powerful engine can produce 19 BHP@10000 RPM and 14.7 NM@8500 RPM.

This wet-sump lubricated machine is mated to a 6-speed manual constant mesh transmission with an assist and slipper clutch. The Yamaha mt 15 top speed is around 130km/hour and mileage is 45km/liter which is quite impressive.

This MT-15 weighs 138kg and has a fuel tank capacity of 10 liters. With both front and rear disc brakes, Yamaha MT-15 comes up with a single channel ABS upfront.Though we would have preferred a dual channel ABS like its faired sibling. However, the Yamaha MT15 more than makes up for the lack of dual channel ABS with its other features.

Bulb indicators surround the LED headlight that resembles a Transformer. The wide handlebar and the sculpted fuel tank with shrouds complete the MT-15 aggressive robotic look.

This bike’s suspension system consists of a dual telescopic system with 130mm of wheel travel up front and a link suspension Swingarm with 97mm of wheel travel at the back. The 100/80-17M/C 52P MRF Nylogrip ZAPPER-FX1 tire is mounted on an alloy wheel with a 282 mm 

disc brake up front. The 140/70-17M/C 66H MRF Nylogrip ZAPPER-S tire is mounted to an alloy wheel with a 220mm Disc rear brake.

Yamaha MT 15 Price in Bangladesh Yamaha MT 15 Price in Bangladesh

The official price of Yamaha MT 15 in Bangladesh is ৳4,30,000. However, you should check the final price of the bike with the dealer.

সুবিধা

  • স্টাইলিশ এবং আকর্ষণীয় রোবোটিক ডিজাইন
  • পাওয়ারফুল ইঞ্জিন
  • চমৎকার ব্রেকিং সিস্টেম
  • কমফোর্টেবল সিটিং পজিশন

অসুবিধা

  • ডুয়েল চ্যানেল এবিএস এর অপশন নেই
  • গ্রাউন্ড ক্লিয়ারেন্স আরেকটু বেশি হতে পারতো
  • পিলিয়ন সিটটি কিছুটা আনকমফোর্টেবল

Yamaha MT 15 মোটরসাইকেল এর নতুন বৈশিষ্ট

  • পরিবর্তন আনা হয়েছে এর বাহ্যিক অ্যাপিয়ারেন্সে
  • রয়েছে VVA (Variable Valve Actuation) সিস্টেম
  • ইয়ামাহা এম টি-১৫ এর মূল আকর্ষণ হল এর টেকনোলজি

এক্সপার্ট অপিনিয়ন

8.5

Out of 10

২০১৮ সালে লঞ্চ হওয়া Yamaha MT-15 রাইডারদের মনে একটি বিশেষ স্থান করে নিয়েছে এর দুর্দান্ত স্পিড, হ্যান্ডলিং, মাইলেজ, এবং পারফরম্যান্স দিয়ে। যেহেতু MT-15, R-15 এর নেকেড ভার্সন তাই আশা করা যায় আর-১৫ এর মত ইয়ামাহার এই নতুন এম টি ১৫ ভার্সনটিও রাইডারদের পুরোপুরিভাবে সন্তুষ্ট করতে সক্ষম হবে।

Yamaha MT 15 Video Review

Yamaha MT 15 সম্পর্কে জিজ্ঞাসা

ইয়ামাহা এম টি ১৫ এর ফুয়েল ট্যাংকের ধারন ক্ষমতা কত?

ইয়ামাহা এম টি ১৫ ফুয়েল ট্যাংকের ধারণক্ষমতা ১০ লিটার।

ইয়ামাহা এম টি ১৫-এর বাংলাদেশে অফিশিয়াল ডিস্ট্রিবিউটর কে?

ACI Motors বাংলাদেশে ইয়ামাহা বাইকের অফিশিয়াল ডিস্ট্রিবিউটর। তাদের মাধ্যমে ইয়াহামার বিভিন্ন আউটলেটে এবং অনলাইনে Bikroy.com এ Yamaha MT-15 পাওয়া যাচ্ছে।

ইয়ামাহা এম টি ১৫-এর টপ স্পিড কত?

ইয়ামাহা এম টি ১৫এর টপ স্পিড প্রায় ১৩০ কিমি/ঘন্টা।

বাংলাদেশে ইয়ামাহা এম টি ১৫ কোন কোন কালারে পাওয়া যাচ্ছে?

ইয়ামাহা এম টি ১৫ দুটি ভিন্ন কালারে পাওয়া যাচ্ছে: ডার্ক ম্যাট ব্লু এবং মেটালিক ব্ল্যাক

ইয়ামাহা এম টি ১৫-অনলাইনে কীভাবে কিনবো?

ইয়ামাহা এম টি ১৫সহ ইয়াহামার আরও সব বাইকের খবর জানতে এবং কিনতে এখনই ভিজিট করুন Bikroy.com এই পেইজে।

Yamaha MT 15 স্পেসিফিকেশন

মডেল নাম

Yamaha MT 15

বাইকের ধরন

Naked Sports

ইঞ্জিনের ধরন

Liquid cooled, 4-stroke, SOHC, 4-valve

ইঞ্জিন ক্ষমতা (সিসি)

155

ইঞ্জিন কুলিং

Liquid Cooled

সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার)

19.3 PS @10,000 RPM

সর্বোচ্চ টর্ক

14.7 NM @ 8500 RPM

ফুয়েল সাপ্লাই

Fuel Injection

স্টার্ট

Electric

গিয়ারের সংখ্যা

6

Clutch Type

Wet, Multiple Disc

মাইলেজ

45 কিলোমিটার/লিটার (আনুমানিক)

টপ স্পিড

130 কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)

সামনের সাসপেনশন

Telescopic fork

পেছনের সাসপেনশন

Swingarm, (Link suspension)

সামনের ব্রেক টাইপ

Disc

পেছনের ব্রেক টাইপ

Disc

অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম (এবিএস)

Yes

ব্রেকিং সিস্টেম

Double Disc - Single Channel ABS

ফ্রন্ট ব্রেক ডায়ামিটার

282 mm

পেছনের ব্রেক ডায়ামিটার

220 mm

সামনের টায়ারের সাইজ

100/80-17M/C 52P

পিছনের টায়ারের সাইজ

140/70-17M/C 66H

টায়ারের ধরন

টিউবলেস

সামগ্রিক দৈর্ঘ্য

2020 mm

উচ্চতা

1070 mm

ওজন

138 Kg

হুইলবেস

1335 mm

সামগ্রিক প্রস্থ

800 mm

গ্রাউন্ড ক্লিয়ারেন্স

155 mm

আসন উচ্চতা

810 mm

জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা

10 Liters

হেড লাইট

LED

ইন্ডিকেটরস

LED

পেছনের লাইট

LED

স্পিডোমিটার

Digital

আরপিএম মিটার

Digital

ওডোমিটার

Digital

আসনের ধরন

Single Seat

ইঞ্জিন কিল সুইচ

Yes

কালার

Dark Matt Blue, Metallic Black

Buy New Yamaha MT 15

No bikes found. Browse used section or Explore other models.

Buy Used Yamaha MT 15
Yamaha MT 15 2020 for Sale

Yamaha MT 15 2020

13,000 km
MEMBER
Tk 310,000
3 hours ago
Yamaha MT 15 . 2022 for Sale

Yamaha MT 15 . 2022

14,000 km
MEMBER
Tk 395,000
19 hours ago
Yamaha MT 15 ONE TEST BIKE 2022 for Sale

Yamaha MT 15 ONE TEST BIKE 2022

3,000 km
verified MEMBER
Tk 384,000
1 day ago
Yamaha MT 15 2021 2020 for Sale

Yamaha MT 15 2021 2020

20,000 km
verified MEMBER
Tk 335,000
2 days ago
Yamaha MT 15 BS6 2020 for Sale

Yamaha MT 15 BS6 2020

9,300 km
MEMBER
Tk 335,000
3 days ago
+ Post an ad on Bikroy