Yamaha R15 M এর রিভিউঃ সুবিধা অসুবিধা এবং অন্যান্য

Yamaha R15 M  |  13 Jul, 2022
banner

নতুন এই ভার্সনটির ডিজাইন কনসেপ্ট নেয়া হয়েছে R7 থেকে। এটি আগের ভার্সন থেকে আরও বেশি এরো-ডায়নামিক এবং শার্প করা হয়েছে যাতে করে বেশি স্পিডেও গাড়িটি স্থিতিশীল থাকে এবং দ্রুত গতি তোলা যায়। ১৫৫ সিসির এই বাইকের ডিজাইন, ইঞ্জিন, স্পেসিফিকেশন, দাম, ব্রেক, টায়ার, সাসপেনশন, ফিচার নিয়ে থাকছে আমাদের আজকের আয়োজন।

বাইকের জগতে বিশ্বজুড়ে গ্রাহকদের আস্থার অন্যতম ব্র্যান্ড ইয়ামাহা। গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে সবসময় ইয়ামাহা নিত্যনতুন প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে যাচ্ছে তাদের বাইকগুলোতে।  বাংলাদেশের ক্রেতাদের জন্য সর্বশেষ প্রাপ্ত সুসংবাদ হল, Yamaha R15 M অফিসিয়ালি ২০২২ সালে লঞ্চ হয়েছে। ১৫৫ সিসিতে এত দুর্দান্ত স্পোর্টি লুকের বাইক বাজারে বিরল। ২০০৮ সালে এই বাইকটি লঞ্চ হওয়ার পরে এই নিয়ে ৪ টি ভার্সন বাজারে এনেছে ইয়ামাহা। নতুন এই বাইকটিতে যে ডিজাইন এর ফিচারগুলো দেয়া হয়েছে টা নিঃসন্দেহে যেকোনো স্পোর্ট সেগমেন্ট এর বাইকের চেয়ে এগিয়ে থাকবে। ডিজাইন এবং পারফর্মেন্সের দিক দিয়ে এই সেগমেন্ট এর যেকোনো বাইক থেকে Yamaha R15 M এগিয়ে থাকবে।

নতুন এই ভার্সনটির ডিজাইন কনসেপ্ট নেয়া হয়েছে R7 থেকে। এটি আগের ভার্সন থেকে আরও বেশি এরো-ডায়নামিক এবং শার্প করা হয়েছে যাতে করে বেশি স্পিডেও গাড়িটি স্থিতিশীল থাকে এবং দ্রুত গতি তোলা যায়। ১৫৫ সিসির এই বাইকের ডিজাইন, ইঞ্জিন, স্পেসিফিকেশন, দাম, ব্রেক, টায়ার, সাসপেনশন, ফিচার নিয়ে থাকছে আমাদের আজকের আয়োজন।

মূল বৈশিষ্ট্য

বাইকের নাম ইয়ামাহা আর ওয়ান ফাইভ এম
বাইকের ধরন স্পোর্টস
ইঞ্জিন ক্ষমতা (সিসি): ১৫৫
ব্রেকিং ডাবল ডিস্ক
এবিএস ডুয়াল চ্যানেল এবিএস
সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার) ১৮.৪ @ ১০০০০ (পিএস @ আরপিএম)
সর্বোচ্চ শক্তি (টর্ক) ১৪.২ এন এম @ ৭৫০০ আরপিএম
স্টার্ট ইলেকট্রিক
গিয়ারের সংখ্যা
সামনের টায়ারের সাইজ ১০০/৮০-১৭ এম
পিছনের টায়ারের আকার ১৪০/৭০-আর১৭ এম/সি (রেডিয়্যাল)
জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা ১১ লিটার
মাইলেজ ৪০ কিলোমিটার/লিটার (আনুমানিক)
টপ স্পিড ১৪০ কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)

Yamaha R15 M এর দাম 

তরুণ বাইকারদের গতিপ্রেমের কথা চিন্তা করে ইয়ামাহা তার এই Yamaha R15 M বাজারে এনেছে। ১৫৫ সিসির স্পোর্ট সেগমেন্টের বাইকের মধ্যে এত ফিচার সাধারণত থাকে না। এর বডি ডিজাইন আগের ভার্সনগুলোর চাইতেও আরও এরো-ডায়নামিক করা হয়েছে যাতে করে বাতাসের বাধা উপেক্ষা করে দ্রুত গতি তুলতে পারা যায়। এর সামনে এল ই ডি প্রজেকশন লাইট এর লুকটাকে আরও আকর্ষণীয় করে তুলেছে। এই স্পোর্ট বাইকে ৪০ কিলোমিটার/লিটার যাওয়া যাবে এবং টপ স্পিড পেতে পারেন ১৪০ কিলোমিটার/ঘণ্টা। ইয়ামাহার নিজস্ব অ্যাপ Y-connect ব্যবহার করে এর সাথে বাইককে যুক্ত করে নিলেই পাবেন আরও দারুণ কিছু ফিচার। ইয়ামাহা এই বাইকে দুইটি রাইডিং মোড দিচ্ছে একটি হল স্ট্রীট মোড এবং অপরটি হল ট্র্যাক মোড। শহরের ব্যস্ত রাস্তায় স্ট্রীট মোড শহরের বাইরে ট্র্যাক মোড দিয়ে ইচ্ছেমত নিশ্চিন্তে এই বাইকটি নিয়ে রাইড দিয়ে আসতে পারেন। এতসব দুর্দান্ত ফিচার নিয়ে এই বাইকের দাম ধরা হয়েছে ৫,৫০,০০ টাকা। 

 যদিও এই দামটি একটু বেশি মনে হতে পারে তারপরও স্পোর্ট বাইকের সবগুলো ফিচার নিয়ে এমন একটি বাইক কে না চায় !

Yamaha R15 M এর বিস্তারিত বিবরনঃ  

ইঞ্জিন

Yamaha R15 M বাইকটির সর্বোচ্চ ক্ষমতা ১৮.৪ পিএস @১০০০০ আরপিএম পাওয়ার এবং ১৪.২ এনএম @ ৬০০০ আরপিএম পর্যন্ত টর্ক সমৃদ্ধ ১৫৫ সিসির একটি শক্তিশালী ৪ স্ট্রোক লিকুইড কুলড ইঞ্জিন। যদিও আগের ভার্সনগুলোর চাইতে ইঞ্জিনের ক্ষমতা কিছুটা কমেছে কিন্তু নতুন মডেলের রিডিফাইন্ড এই ইঞ্জিনে বেড়েছে টর্ক। রেসারদের স্মুথ রাইডিং এর অনুভূতি দেয়ার জন্য এই বাইকের বিকল্প কম। তাছাড়া ইলেকট্রিক স্টারটার এর বাইকটিতে পাচ্ছেন ব্লু টুথ কানেক্টইভিটির সুবিধা ।

নতুন ইয়ামাহা Yamaha R15 M এ সংযুক্ত করা হয়েছে ওয়েট মাল্টি- প্লেট ক্লাচ সিস্টেম যা নিয়ন্ত্রণ করা সহজ এবং যথেষ্ট স্মুথ। গিয়ারবক্সে আছে ৬ গিয়ার।কুইক শিফটার দিয়ে নিমিষেই আপনি গতি বাড়িয়ে দিতে পারবেন। নির্দিষ্ট আরপিএমে উঠার সাথে সাথে যখন কনসোলে আপনাকে দেখাবে তখন আপনি  আপনার গতি বাড়াতে পারেন।গড়ে ৪০ কিলো মিটার মাইলেজ পাওয়া যাবে এতে। এই বাইকটির টপ স্পিড ১৪০ কিলোমিটার/ঘণ্টা ।বাইকটির ইঞ্জিন লিকুইড কুলড হওয়ায়  অতিরিক্ত গতিতে চালালেও ইঞ্জিন  গরম হবে না। 

বডি ডিজাইন 

ইয়ামাহার সবসময় আকর্ষণীয় ডিজাইনের বাইক তৈরি করে থাকে। নতুন এই বাইকের নজরকাড়া ডিজাইন বাংলাদেশের যেকোনো স্পোর্ট সেগমেন্টের বাইকের চাইতে অনেক এগিয়ে। ১৫৫ সিসি সেগমেন্টের এবং মাত্র ১৪২ কেজি ওজনের এই বাইকটি নিয়ন্ত্রণ করা সহজ। আকর্ষণীয় স্পোর্টি লুকের এই বাইকটির দৈর্ঘ্য ১৯৯০ মিলি মিটার , প্রস্থ ৭২৫ মিলি মিটার এবং উচ্চতা ১১৩৫ মিলি মিটার। বাইকটির দৈর্ঘ্য ২০২৫ মিমিঃ, প্রস্থ ৭১৫ মিমিঃ, উচ্চতা ১০৩৫ মিমিঃ, এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স দেওয়া হয়েছে ১70 মিমিঃ। ফলে, যেকোনো রাস্তায় স্বচ্ছন্দে বাইকটি চালাতে পারবেন। নতুন মডেলের বাইকটির সিটিং পজিশন বেশ কম্ফোর্টেবল। ১৪২ কেজি ওজনের বাইকটিতে ফুয়েল ধারণক্ষমতা থাকছে ১১ লিটার। এর ফ্রন্টে পাচ্ছেন আকর্ষণীয় ডাই ফাংশনাল এলইডি প্রজেকশন হেডলাইট যা রাতের বেলায় আপনার ভ্রমণকে রাখবে নিরাপদ। আমরা জানি যে, রেগুলার এল ই ডি হেডলাইটের চাইতে প্রজেকশন লাইটের আলো তুলনামূলক বেশি হয়। বাইকটির এলইডি  টেইল লাইট সেকশনটি রি ডিজাইন করা হয়েছে।

বাইকটির এলইডি  টেইল লাইট সেকশনটি রি-ডিজাইন করা হয়েছে।

ব্রেক ও টায়ার

বাইকটির সামনে এবং পেছনে ABS যুক্ত করা হয়েছে। ABS সিস্টেম থাকার কারণে বেশি গতিতে বাইক স্কিড করার কোন রিস্ক নেই। এর সামনের চাকায় ২৮২ মিলিমিটার এবং পেছনের চাকায় আছে ২২০ মিলিমিটারের ডিস্ক ব্রেক। সামনের চাকার সাইজ ১০০/৮০-১৭ এম/সি ৫২ পি এবং পেছনের চাকার সাইজ ১৪০/৭০ আর ১৭এম/সি ৬৬ এইচ। সামনে টিউবলেস এবং পেছনে র‍্যাডিয়াল টিউবলেস চাকা ব্যবহার করা হয়েছে। পেছনের চাকা সামনের চাকার তুলনায় তুলনামূলক মোটা হওয়ায় এবং ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম থাকার কারণে রাস্তায় দ্রুত গতিতে চলার সময় পিছলে যাওয়ার কিংবা দুর্ঘটনায় পতিত হওয়ার সম্ভাবনা কম। 

সাসপেনশন

বাইকটির  ফ্রন্ট সাসপেনশনে  ব্যবহার করা হয়েছে Telescopic সাসপেনশন এবং রিয়ার সাসপেনশনে আছে ৭ স্টেপ এর এডজাস্টেবল  দেওয়া  Mono Shock  সাসপেনশন। ফ্রন্টে টেলিস্কোপিক এবং রিয়ারে মনো শক সাসপেনশন থাকার কারণে উঁচু নিচু রাস্তায় ২ সিটের এই বাইকটি নিয়ে নিশ্চিন্তে চলাফেরা করা যাবে। 

Yamaha R15 M কাদের জন্য ভালো ?

১৫৫ সিসির বাইকে যারা একটি আধুনিক স্পোর্টস বাইকের ফিচার চাইছেন এই বাইকটি তাদের জন্য। যারা রাস্তায় দুরন্ত গতিতে গাড়ি চালাতে ভালবাসেন তাদের জন্য এই বাইকটি সেরা। এর বোল্ড স্পোর্টি লুক যেমন আকর্ষণীয় তেমনি এর ইঞ্জিন পারফর্মেন্স, বডি ডিজাইন, ফিচার সহ সর্বক্ষেত্রে এই বাইকের জুড়ি মেলা ভার। বিশেষভাবে গতির জন্য প্রস্তুত করা হলেও শহরের রাস্তায়ও এই বাইকটি নিয়ে স্বচ্ছন্দে চলতে পারবেন। 

পরিশেষ

ইয়ামাহা দীর্ঘদিন যাবত  বাইকারদের আস্থার অপর নাম। ইয়ামাহা সবসময় চালকদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে বাইক তৈরি করে থাকে। স্পোর্টি লুক , ইঞ্জিন পারফর্মেন্স, বডি ডিজাইন, নিত্যনতুন ফিচার এর  কথা চিন্তা করলে এই বাইকটি সেরা ।  ২ সিটের এই বাইকটি চালকের আরামের কথা চিন্তা করে তৈরি। স্মার্ট এবিএস টেকনোলজি, ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, পাওয়ারফুল ইঞ্জিন কি নেই এতে ! 

আশা করি , Yamaha R15 M সম্পর্কিত যাবতীয় প্রশ্নের উত্তর আমাদের এই লেখায় আমরা দিতে সক্ষম হয়েছি। আপনার পছন্দের মোটরসাইকেলটি কিনতে ঘুরে আসুন – Bikroy.com! ওয়েবসাইট থেকে । যেখানে আমাদের হাজারো লিস্টিং আপনি বেছে নিতে পারবেন আপনার স্বপ্নের  বাইকটি।

Yamaha R15 has been a successful bike in Bangladesh. It is the most popular sport bike in the country having a huge customer base. The new version added some extra features to this product to make it more attractive for the users. From the previous version, it has some new features like ABS, traction control and quick shifter. With those features, it will be a better bike than its previous version and will stay in the higher level among other sport bikes in Bangladesh.

The color combination gives an aggressive look to the bike. The design is inspired from Yamaha R7 which was launched in 2008 and since that time it is still a premium quality bike for the riders. Yamaha’s main target is to attract the youth so they designed this bike with some interesting features like electric start and LED light which attracts this segment of people as well.

This bike has great performance with a powerful engine of 155cc and maximum torque of 14.2 Nm which gives a top speed of 140 km/h. Suspension system is also very good which makes it more comfortable for long distance journeys. It has a ground clearance of 165-170mm which gives this bike an advantage to go anywhere without any obstruction.

The suspension is also adjustable depends on your requirements when you ride on different modes. You can also connect it to the Yamaha y-connect app and enjoy lots features in it. Because of having Traction Control System in this bike you can enjoy exciting ride even in mushy roads. 

For most of the race lovers this bike is a must have on your checklist for sure. You can easily have this wonderful bike from the biggest marketplace in bangladesh bikroy.com or from any authorized dealers in bangladesh.

সুবিধা

  • Class D Bi-Functional LED হেড লাইট বিদ্যমান।
  • VVA ইঞ্জিনের পারফর্মেন্সকে আরও দুর্দান্ত করেছে।
  • ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম আছে।
  • কুইক শিফটার থাকাতে দ্রুত গতি তোলা যায়

অসুবিধা

  • পিলিওনের জন্য না।
  • মাইলেজ অপেক্ষাকৃত কম।
  • ইনডিকেটর লাইটগুলো আরও ভাল হতে পারত।
  • কালার ভ্যারিয়েশন কম।

What's new

  • ডিজাইনটি ইয়ামাহা R7 থেকে অনুপ্রাণিত যা 2008 সালে লঞ্চ করা হয়েছিল
  • বৈদ্যুতিক স্টার্ট এবং এলইডি আলোর মতো আকর্ষণীয় বৈশিষ্ট্য যা এই অংশটিকে আকর্ষণ করে
  • এই বাইকটিতে ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেমের কারণে আপনি এমনকী কাদাময় রাস্তায়ও একটি উত্তেজনাপূর্ণ রাইড উপভোগ করতে পারেন।

Expert Opinion

8.5

Out of 10

নতুন এই বাইক যেসব দুর্দান্ত এবং আকর্ষণীয় ফিচার নিয়ে এসেছে তা সাধারণত আরও বেশি সিসির মোটরবাইকগুলোতে দেখা যায়। বাজারের অন্যান্য ১৫০-১৬০ সিসির বাইকগুলোতে এত ফিচার থাকে না। একটি আধুনিক রেসিং যে ধরণের সুবিধাগুলো থাকে তার প্রায় সবই এতে সংযুক্ত করা হয়েছে। এর ফুয়েল ট্যাংকে R15 M এর একটি 3D লোগো দেয়ার পাশাপাশি এটিকে আরও একটু উঁচু করা হয়েছে যার কারণে এটিকে কিছুটা বাল্কি মনে হয়। ১৪২ কেজি ওজনের এই বাইকটিতে নিয়ন্ত্রণে তেমন বেগ পেতে হবে না কারণ এতে এডভান্স প্রযুক্তির ABS, Traction Control System, VVA থাকছে। 

গতি তোলার সময় Traction Control System এবং ABS আপনাকে দেবে এক আনন্দদায়ক অনুভূতি। আপনি যদি রাস্তায় গতির ঝড় তুলতে আগ্রহী হন তাহলে আপনার জন্য কুইক শিফটার অপশনটি বাড়তি কমফোর্ট দেবে যার মাধ্যমে আপনি ক্লাচ লিভার প্রেস করা ছাড়াই গিয়ার শিফট করতে পারবেন। ৪০ কিলোমিটার/ লিটার মাইলেজ পেলেও টপ স্পিড উঠবে ১৪০ কিলোমিটার/ ঘণ্টায়।

 

Yamaha R15 M Video

Yamaha R15 M নিয়ে সচরাচর যেসব প্রশ্ন হয়

Yamaha R15 M কেমন ধরণের বাইক?

যারা অফরোডে বেশি স্পিডে বাইক চালাতে ভালবাসেন এই বাইকটি তাদের জন্য। এর ইঞ্জিন পারফর্মেন্স, ব্রেক সিস্টেম , নিয়ন্ত্রণ সক্ষমতা এত দুর্দান্ত যে যেকোনো রাস্তায় এই বাইকটি নিয়ে নিশ্চিন্তে চলতে পারবেন। শহরের যানজটেও এই বাইক নিয়ে সুন্দর করে চলা যাবে।

বাংলাদেশে Yamaha R15 M এর অফিসিয়াল ডিস্ট্রিবিউটর কে?

এসিআই মোটরস বাংলাদেশে  Yamaha R15 M এর অফিসিয়াল ডিস্ট্রিবিউটর ।

Yamaha R15 M এর টপ স্পিড কত উঠে ?

টেস্ট রাইডের সময় এর গতি ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ কিলোমিটার পর্যন্ত উঠতে দেখা গেছে।

Yamaha R15 M এর গড় মাইলেজ কত পাওয়া যায় ?

গড়ে . Yamaha R15 M এ প্রতি লিটারে ৪০ কিলোমিটার পর্যন্ত মাইলেজ পাওয়া যাবে।

অনলাইনে কিভাবে Yamaha R15 M কেনা যাবে ?

অনলাইনে কিনতে চাইলে বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস bikroy.com থেকে কিনতে পারবেন।

Yamaha R15 M Key Specifications

বাইকের নাম

Yamaha R15 M

বাইকের ধরন

স্পোর্টস

ইঞ্জিনের ধরন

Single Cylinder, Liquid Cooled, VVA

ইঞ্জিন ক্ষমতা (সিসি)

155.11

ইঞ্জিন কুলিং

Liquid Cooled

সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার)

18.4 PS @ 10000 (Ps @ RPM)

সর্বোচ্চ টর্ক

14.2 NM @ 7500 RPM

স্টার্ট

Electric

গিয়ারের সংখ্যা

6

মাইলেজ

40 কিলোমিটার/লিটার (আনুমানিক)

টপ স্পিড

140 কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)

সামনের সাসপেনশন

Telescopic USD

পেছনের সাসপেনশন

Monoshock

সামনের ব্রেক টাইপ

Disc Brake with ABS

ফ্রন্ট ব্রেক ডায়ামিটার

282 মিলিমিটার

অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম (এবিএস)

Dual-Channel

পেছনের ব্রেক টাইপ

Disc Brake with ABS

পেছনের ব্রেক ডায়ামিটার

220 মিলিমিটার

ব্রেকিং সিস্টেম

Dual Channel ABS

সামনের টায়ারের সাইজ

100/80-17 M/C 52P

টায়ারের ধরন

Tubeless

পিছনের টায়ারের সাইজ

140/70-R17 M/C 66H (Radial)

সামগ্রিক দৈর্ঘ্য

1990 মিলিমিটার

উচ্চতা

1,135 মিলিমিটার

ওজন

142 কেজি

হুইলবেস

1,325 মিলিমিটার

সামগ্রিক প্রস্থ

725 মিলিমিটার

গ্রাউন্ড ক্লিয়ারেন্স

170 মিলিমিটার

জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা

11 লিটার

আসন উচ্চতা

815 মিলিমিটার

হেড লাইট

LED Projector

ইন্ডিকেটরস

Halogen

পেছনের লাইট

Led

স্পিডোমিটার

Digital

আরপিএম মিটার

Digital

ওডোমিটার

Digital

আসনের ধরন

Split-Seat

ইঞ্জিন কিল সুইচ

Yes

Buy New Yamaha R15 M

No bikes found. Browse used section or Explore other models.

Buy Used Yamaha R15 M
Yamaha R15 M white 2022 for Sale

Yamaha R15 M white 2022

4,150 km
verified MEMBER
Tk 606,000
1 day ago
Yamaha R15 M Indian 2022 for Sale

Yamaha R15 M Indian 2022

3,500 km
MEMBER
Tk 620,000
4 days ago
Yamaha R15 M 2022 for Sale

Yamaha R15 M 2022

2,300 km
MEMBER
Tk 520,000
5 days ago
Yamaha R15 M bike 2020 for Sale

Yamaha R15 M bike 2020

10,000 km
MEMBER
Tk 312,500
1 week ago
Yamaha R15 M v4 Indi wgp 2022 for Sale

Yamaha R15 M v4 Indi wgp 2022

14,000 km
MEMBER
Tk 645,000
1 week ago
+ Post an ad on Bikroy