ড্রাইভিং লাইসেন্স নিয়ে আর নয় দুশ্চিন্তা! ডাকযোগেই আসবে স্মার্ট লাইসেন্স কার্ড

ড্রাইভিং লাইসেন্স নিয়ে আর নয় দুশ্চিন্তা! ডাকযোগেই আসবে স্মার্ট লাইসেন্স কার্ড

ড্রাইভিং লাইসেন্স ইস্যুর প্রক্রিয়াকে সহজ এবং দ্রুত করার পদক্ষেপ হিসেবে BRTA নতুন সেবা চালু করার উদ্যোগ নিয়েছে। অর্থাৎ এখন থেকে ঝামেলা ছাড়াই এই সেবা পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লার্নার ড্রাইভিং লাইসেন্স এবং স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের জন্য দু’টি আবেদনের পরিবর্তে অনলাইন বেজইড একটি কম্বাইনড ফরম ১৬ নভেম্বর ২০২২ (বুধবার) থেকে বিআরটিএ সার্ভিস পোর্টালে (BSP) চালু হবে। এক্ষেত্রে আবেদনকারীকে ৩/৪ বারের পরিবর্তে শুধুমাত্র একবার পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দেওয়া ও বায়ো-এনরোলমেন্টের জন্য আসতে হবে।

আরও বলা হয়, এছাড়াও এ সিস্টেম থেকে আবেদনকারীরা ঘরে বসেই অনলাইনের মাধ্যমে অনলাইন ভেরিফিকেশন বেজড QR কোড সম্বলিত লার্নার লাইসেন্স গ্রহণ, ফি প্রদান, পরীক্ষার ফল জানা, সিস্টেম জেনারেটেড স্মার্ট কার্ড আবেদন দাখিল, QR কোড বেজড সিস্টেম জেনারেটেড মোটরযান চালনার অস্থায়ী অনুমতিপত্র বা একনলেজমেন্ট স্লিপ প্রাপ্তি এবং আবেদনপত্র বা কার্ড প্রস্তুতের প্রতিটি পর্যায়ে স্ট্যাটাস জানতে পারবেন। তাছাড়া ডাকযোগে স্মার্ট কার্ড গ্রহণ করতে পারবেন।

চলুন দেখে নেওয়া যাক এই সেবাটি কীভাবে উপভোগ করা যাবে, কী কী অন্তর্ভুক্ত করা হয়েছে এখানে এবং আবেদন করার উপায় সম্পর্কে।

BRTA লাইসেন্স ডাক যোগে পাবার উপায়

১. অনলাইনে রেজিস্ট্রেশিন করতে হলে বিআরটিএ-এর অফিসিয়াল ওয়েব সাইটে –  https://bsp.brta.gov.bd/ প্রবেশ করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্মতারিখ প্রদান করার মাধ্যমে ইউজার আইডি খুলতে হবে।

২. নির্দিষ্ট ফরম পূরণ করার পড় এসএমএস এলে  BRTA এর পরীক্ষা কেন্দ্রে এসে বায়োএনরোলমেন্ট প্রদান ও পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৩. এই ধাপে আবেদনকারী অনলাইন ভেরিফিকেশন বেজড QR কোর্ডযুক্ত লার্নার ড্রাইভিং লাইসেন্স গ্রহন করতে পারবেন।

৪. পরবর্তী ধাপে পরীক্ষায় পাশ করার পর অনলাইনে ফি প্রদান এবং সিস্টেমে প্রবেশ করে যাবতীয় তথ্য এবং ডকুমেন্ট যাচাই করে সাবমিট করতে পারবেন।

৫. পরবর্তীতে অনলাইনে পরীক্ষার ফল প্রকাশ করা হবে , তখন আবেদনকারী QR কোড বেজড সিস্টেমে জেনারেটেড মোটরযান চালনার অস্থায়ী অনুমতিপত্র বা Acknowledgement Slip গ্রহণ করতে পারবেন।

৬. সব তথ্য সঠিক থাকলে আবেদনকারীর ঠিকানায় ডাকযোগে লাইসেন্স স্মার্ট কার্ড পৌঁছে দেয়া হবে।

এ বিষয়ে যেকোনো অভিযোগ বা পরামর্শ থাকলে info@brta.gov.bd ইমেইলে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

 

Similar News


Leave a comment

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.