Suzuki Gixxer Monotone রিভিউ – দাম ও ফিচারসমূহ

28 Aug, 2023
Suzuki Gixxer Monotone রিভিউ – দাম ও ফিচারসমূহ

জাপানের সেরা দু’টি মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানির মধ্যে সুজুকি অন্যতম, যাকে বিশ্বের সেরা মোটরসাইকেল প্রস্তুতকারক হিসেবে বিবেচনা করা হয়। মাত্র কয়েক বছর আগে সুজুকি মোটরসাইকেল জগতে তাদের ট্রাম্প কার্ড ‘জিক্সার’ লঞ্চ করে। বাংলাদেশে ১৫৫ সিসির মধ্যে এরকম স্টাইলিশ আর পারফরম্যান্স ভিত্তিক বাইক আরেকটা পাওয়া যাবে কি না সন্দেহ। নেকেড স্পোর্টস টাইপের এই বাইকটি রিলিজ হওয়ার কিছুদিনের মধ্যেই ব্যাপক সাড়া জাগিয়ে তোলে। সময়ের সাথে সুজুকি জিক্সারের মান আরো বেশি উন্নত হতে থাকে, আর এই বাইক সিরিজটি নিয়ে উন্মাদনা বাড়তেই থাকে।

তরুণ প্রজন্মের চাহিদার কথা মাথায় রেখে ইয়ামাহা এফজেড সিরিজকে সরাসরি টক্কর দিয়ে সুজুকি তাদের জিক্সার সিরিজটি বের করে, আর সফলও হয়। রিলিজ হওয়ার আগে থেকেই বিপুল পরিমাণ প্রত্যাশা, স্বপ্ন, ফিচার নিয়ে আলোচনা, এসব নিয়ে মানুষের আগ্রহ ছিলো তুঙ্গে। আমাদের আজকের ফোকাস জিক্সারের একটি বিশেষ ও সবচেয়ে সাশ্রয়ী ভার্সন Suzuki Gixxer Monotone 155 বাইকটি। চলুন দেখে নেয়া যাক সুজুকি জিক্সার মনোটোন রিভিউ, বাইকটির বিভিন্ন ফিচার ও দাম সম্পর্কে।

ডিজাইন এবং আউটলুক

নতুন Suzuki Gixxer Monotone বাইকটির ডিজাইন ও আউটলুক আধুনিক, এবং অতুলনীয়। জ্বালানি ট্যাংকটি আগের ভার্সনের মত প্রায় একই রকম হলেও মনোটোনের ট্যাংকটির আকৃতি বেশ সুন্দর এবং অ্যাগ্রেসিভ আউটলুক দেয়। জিএসএক্স-এস১০০০ মডেলটির সাথে এই বাইকের সামনের দিকের অনেক মিল রয়েছে। সাইড থেকে এর পেশীবহুল ডিজাইন, বড় জ্বালানি ট্যাংক, ট্যাংকের পাশের অংশ, স্প্লিট স্টাইলের সিট, ইত্যাদি সবকিছুই বেশ বলিষ্ঠ লাগে। সুজুকি জিক্সার মনোটোন দাম-এর বিচারে বাইকটির বডির এই ডিজাইনগুলো প্লাস্টিকের হওয়ায় প্রিমিয়াম অনুভব একটু কম, তবে এই কারণে বাইকটির ওজনও বেশ কম আর ব্যালেন্সও চমৎকার। সাইডের মিররগুলোতে সামান্য কিছু পরিবর্তন আনা হয়েছে। এছাড়াও বাইকটিতে রয়েছে ক্রোম ফিনিশিংসহ একটি সিগনেচার ডুয়াল স্পোর্ট মাফলার। সুজুকি জিক্সার মনোটোন ফিচার হিসেবে এতে কোনো ইঞ্জিন কভার বা হ্যান্ডেলবার এন্ড না থাকলেও, বাইকটিতে রয়েছে সাইড স্ট্যান্ড, অনন্য স্বচ্ছ এলইডি টেইল-লাইট, এবং একটি স্প্লিট গ্র্যাবিং বার।

ইঞ্জিনের পারফরম্যান্স

সুজুকি জিক্সার মনোটোন দাম-এর সাপেক্ষে বাইকটি বাংলাদেশে অ্যাসেম্বল করা হলেও এর ইঞ্জিনটি জাপানে তৈরি। আর তাই ইঞ্জিনের কোয়ালিটি নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই। জিক্সার মনোটোন বাইকটিতে ব্যবহার করা হয়েছে ১৫৪.৯ ডিসপ্লেসমেন্টের একটি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলিং, ৪ স্ট্রোক, ২ ভালভ, এসওএইচসি ইঞ্জিন। সুজুকি জিক্সার মনোটোন রিভিউ অনুযায়ী এই বাইকের ইঞ্জিন থেকে সর্বোচ্চ শক্তি পাওয়া যাবে ৮০০০ আরপিএম-এ ১৪.৬ বিএইচপি, আর সর্বোচ্চ টর্ক পাওয়া যাবে ৬০০০ আরপিএম-এ ১৪ এনএম। এছাড়াও Suzuki Gixxer Monotone বাইকটিতে বিএস৪ ইঞ্জিন প্রযুক্তির ব্যবহার করা হয়েছে, যা আরো বেশি ব্যবহার-বান্ধব এবং এতে রয়েছে বিভিন্ন ধরণের লেটেস্ট সুজুকি জিক্সার মনোটোন ফিচার

ট্রান্সমিশন

৫-স্পিডের ম্যানুয়াল গিয়ারবক্স এবং ওয়েট মাল্টিপ্লেট টাইপ ক্লাচসহ Suzuki Gixxer Monotone বাইক থেকে কোনও রকম ভাইব্রেশন ছাড়াই সর্বোচ্চ স্পিড পাওয়া যাবে ঘন্টায় ১২৫ কিমি পর্যন্ত। ফুয়েল ইনজেকশন প্রযুক্তির বদলে এই বাইকের জ্বালানি সাপ্লাই হিসেবে ব্যবহার করা হয়েছে কার্বুরেটর। এছাড়াও সুজুকি জিক্সার মনোটোন ফিচার হিসেবে বাইকটিতে পাবেন সিডিআই ডিজিটাল ইগনিশন সিস্টেম।

বাইকের মাপ, টায়ার এবং সিটিং পজিশন

নতুন Suzuki Gixxer Monotone বাইকটি লম্বায় তুলনামূলক ছোট আকৃতির মনে হলেও এর মাপ যথেষ্ট স্ট্যান্ডার্ড এবং প্রশস্ত। বাইকটির দৈর্ঘ্য ২০৫০ মিমি, প্রস্থ ৭৮৫ মিমি এবং উচ্চতা ১০৩০ মিমি। সিটিং পজিশনটি অন্যান্য বাইকের তুলনায় একটু ছোট হওয়ায় রাইডারের সাথে একজন পিলিয়ন এতে বসতে পারবেন। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি, যা কিছুটা নিচু। ১৩৩০ মিমি হুইলবেইজের এই মোটরসাইকেলটির সিট হাইট ৭৮০ মিমি, যা বেশ ভালোই।

সুজুকি জিক্সার মনোটোন দাম-এর সাপেক্ষে বাইকটির সামনে ১০০/৮০-১৭ সেকশনের টিউবলেস টায়ার এবং পেছনে ১৪০/৬০-১৭ সেকশনের রেডিয়াল টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে। এই বাইকটির সামগ্রিক ওজন ১৩৫ কেজি, যা অন্যান্য প্রতিদ্বন্দ্বী বাইকগুলোর তুলনায় বেশ হালকা। ডিজাইন বেশ উন্নত হওয়ায় টপ স্পিডে বাইক চলানোর সময় বেশ ভালো অ্যারোডাইনামিক অনুভব করা যায়, আর রাইডার বেশ আরামে হাই স্পিড উপভোগ করতে পারবেন।

সাসপেনশন ও ব্রেক

সুজুকি জিক্সার মনোটোন দাম-এর সাপেক্ষে বাইকটির সাসপেনশন হুবহু জিক্সার এসএফ বাইকের মত। সামনের চাকায় টেলিস্কপিক ফোর্কস এবং পেছনে মনোশক সাসপেনশনসহ সুইং আর্ম ব্যবহার করা হয়েছে। বাইকটির সাসপেনশনপগুলো বেশ স্পোর্টি, আর মনোশক থাকার কারণে টপ স্পিডেও রাইডার বেশ ভালো ব্যালেন্স পাবেন। এছাড়াও সুজুকি জিক্সার মনোটোন ফিচার হিসেবে এতে সিঙ্গেল ডাউন-টিউব টাইপ চ্যাসিস ইনস্টল করা হয়েছে।

Suzuki Gixxer Monotone বাইকটির সামনে ২৬৬ মিমি ডিস্ক ব্রেক, আর পেছনে ১৩০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। বাইকটির একটি ডাবল ডিস্ক ভার্সন ছিলো যার উৎপাদন এখন বন্ধ করে দেয়া হয়েছে। জিক্সার প্রেমীরা এই ব্যাপারটি নিয়ে একটু হতাশ, তার উপর এখনও মনোটোন বাইকটিতে এবিএস দেয়া হয়নি।

মাইলেজ

Suzuki Gixxer Monotone বাইকটি আর দশটা স্পোর্টস বাইকের মতই স্ট্যান্ডার্ড মানের জ্বালানি দক্ষতা দেয়। সুজুকি জিক্সার মনোটোন ফিচার হিসেবে কিছু কিছু রাইডারের ভাষ্যমতে বাইকটি গড়ে প্রতি লিটারে ৪৫ কিলোমিটারের বেশি মাইলেজ দিতে সক্ষম। ১২ লিটার জ্বালানি ধারণক্ষমতার নেকেড স্পোর্টস টাইপ বাইকটির জন্য এই মাইলেজ বেশ সন্তোষজনক। লং ট্যুরে মোটরবাইক নিয়ে যাওয়ার ক্ষেত্রে জ্বালানি দক্ষতা নিয়ে খুব বেশি চিন্তা করতে হবে না।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

সুজুকি জিক্সার মনোটোন দাম-এর সাপেক্ষে এর ইলেকট্রিক্যাল প্যানেলটি দুর্দান্ত। সম্পূর্ণ ডিজিটাল ইলেকট্রিক্যাল কনসোলটিতে দেয়া হয়েছে একটি কমলা রঙের এলসিডি ডিসপ্লে, যাতে আপনারা পেয়ে যাবেন সব রকম প্রয়োজনীয় ফিচার ও ইনডিকেটর। স্পিডোমিটার, ট্যাকোমিটার, ক্লক, ট্রিপ মিটার, ফুয়েল গেইজসহ আরো বিভিন্ন ইনডিকেটর দেখা যাবে এই সম্পূর্ণ ডিজিটাল কনসোলে।

বাইকটির হেডলাইটটি ১২ ভোল্ট ৩৫/৩৫ ওয়াটের হ্যালোজেন বালব, সাইড ইনডিকেটরগুলোও হ্যালোজেন টাইপ। জিক্সার মনোটোন বাইকটির অনন্য স্বচ্ছ এলইডি টেইল-লাইট বাইকটির আউটলুক অনেক বেশি স্পোর্টি করে তুলেছে। এছাড়াও সুজুকি জিক্সার মনোটোন ফিচার হিসেবে এই বাইকে রয়েছে ইঞ্জিন কিল সুইচ এবং পাস সুইচ। এই সবগুলো ইলেকট্রিক্যাল সামগ্রী একটি মেইনটেনেন্স-ফ্রি (এমএফ) ১২ ভোল্ট ব্যাটারির সাহায্যে চলে।

কালার অপশন

সুজুকি জিক্সার মনোটোন দাম অনুযায়ী বাইকটি আমাদের দেশের মোটরসাইকেল বাজারে বেশ কিছু আকর্ষণীয় কালার অপশনে পাওয়া যাচ্ছে। এর মধ্যে ৪টা মূল কালার হচ্ছে- মেটালিক ট্রাইটন ব্লু, পার্ল মিরা রেড, গ্লাস স্পার্কেল ব্ল্যাক এবং হোয়াইট। এছাড়াও বাংলাদেশের মোটরবাইক মার্কেটপ্লেসে এই বাইকটির কিছু ডুয়াল টোনের কালার অপশনও পাওয়া যাবে। ভার্সন অনুযায়ী আরো কিছু আকর্ষণীয় কালার অপশনের দেখা পাবেন সুজুকির অফিশিয়াল ওয়েবসাইটে আর শো-রুমগুলোতে।

Suzuki Gixxer Monotone Price in Bangladesh বাংলাদেশে Suzuki Gixxer Monotone এর দাম

বাংলাদেশে Suzuki Gixxer Monotone এর অফিসিয়াল দাম ৳192,950। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Suzuki Gixxer 2023 এর দাম BDT 235,317.

Suzuki Gixxer Monotone Pros সুবিধা

  • শক্তিশালী রিফাইনড ইঞ্জিন
  • আকর্ষণীয় আউটলুকের নেকেড স্পোর্টস বাইক
  • জ্বালানি দক্ষতা
  • দারুণ নিয়ন্ত্রণ এবং পারফরম্যান্স

Suzuki Gixxer Monotone Cons অসুবিধা

  • ডুয়াল ডিস্ক ভ্যারিয়ান্টের উৎপাদন বন্ধ
  • এবিএস নেই
  • পিলিয়ন সিটের ডিজাইন ভালো না

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Suzuki Gixxer Monotone 155 বাইকটিতে সামগ্রিকভাবে দারুণ কিছু ফিচার ও আধুনিক প্রযুক্তির ছোঁয়া রয়েছে। ২০১৭ সালে রিলিজ হওয়া এই বাইকটির স্পেসিফিকেশন আর ফিচার এতটাই যুগোপযোগী, যে এত বছর পরও দেশের যেকোনো লেটেস্ট আর সেরা বাইকের সাথে খুব সহজেই তুলনা করা যায়। দেখতে সুন্দর, পারফরম্যান্সে সেরা, আর হ্যান্ডেলিং করাও বেশ সহজ এই বাইকটি তরুণ হৃদয়ের বাইকারদের মনে বেশ বড় একটা জায়গা নিয়ে আছে। জাপানি ডিএনএ আর ‘সুজুকি’ নামের নির্ভরতা নিয়ে দেশ-মাতানো এই বাইকটি আপনার পথের সঙ্গী হওয়ার পূর্ণ যোগ্যতা রাখে। বাংলাদেশে সুজুকি বাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Suzuki Gixxer Monotone is a naked sports bike available at a starting price of BDT 1,92,950 in Bangladesh. It is available in many variants and interesting color options with top variant price starting from BDT 2,64,950. The Suzuki Gixxer is powered by a 155 cc BS4 engine which develops a power of 14.6 bhp and a torque of 14 Nm. This bike weighs 135 kg and has a fuel tank capacity of 12 liters.

The styling of the new Suzuki Gixxer Monotone is profoundly sporty with sharp lines and contours across its body panels. The oblong-shaped headlamp unit houses a halogen lamp. The compact tail lamp is an LED unit while the turn indicators are made of conventional halogen bulbs. Meanwhile, instrumentation on the Gixxer comprises an orange, backlit fully digital console, powered by a maintenance-free 12V battery.

Clinging on to its single down-tube frame is a 155cc, single-cylinder, 2 valve, 4 stroke, SOHC, air-cooled engine. The BS4 compliant engine pumps out 14.6 bhp of power @8000 rpm and 14 Nm of torque @6000 rpm. It comes mated to a five-speed gearbox and wet multi-plate clutch. Suspension duties continue to be taken care of by telescopic forks up front and swing arm monoshock at the rear. The braking is done by a 266 mm disc brake at front and 130 mm drum brake at the rear.

Suzuki Gixxer Monotone is offered with the choice of 4 major color options – Metallic Triton Blue, Glass Sparkle Black, White and the Pearl Mira Red. In its segment, the new Suzuki Gixxer competes against the Yamaha FZ S V3, Honda CB Hornet 160R and TVS Apache RTR 160 4V.

Suzuki Gixxer Monotone Price in Bangladesh Suzuki Gixxer Monotone Price in Bangladesh

The official price of Suzuki Gixxer Monotone in Bangladesh is ৳192,950. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Suzuki Gixxer 2023 is BDT 235,317.

Suzuki Gixxer Monotone Video Review


28 Aug, 2023 - জাপানে তৈরি বিএস৪ প্রযুক্তির এসওএইচসি ইঞ্জিনসহ নানা রকম ফিচারে ভরা Suzuki Gixxer Monotone রিভিউ। জানুন সুজুকি জিক্সার মনোটোন দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

Suzuki Gixxer Monotone Specifications

Model name Suzuki Gixxer Monotone
Type of bikeNaked Sports
Type of engine4-stroke, 1-cylinder, Air-cooled
Engine power (cc) 154.9cc
Engine coolingAir-cooled
Max. Horse power14.8ps@8000rpm
Max torque14 NM @ 6000 rpm
Start methodElectric & Kick
Number of gears5
Mileage 45 kmpl(Approx)
Top speed125 kmph(Approx)
Front suspensionHydraulic Telescopic
Rear suspensionCoil spring Hydraulic
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size100/80-17
Rear tire size140/60R-17
Tire typeTubetyre
Overall length2050 mm
Overall height 1030 mm
Overall weight135 kg
Wheelbase 1330 mm
Overall width785 mm
Ground clearance160 mm
Fuel tank capacity12 L
Seat height780 mm
Head light35/35W Hal
IndicatorsHalogen
Tail lightLED
SpeedometerDigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeDouble
Engine kill switchno
Body colorsWhite
Distributor/dealerNo Info
Features,
Buy Suzuki Gixxer Monotonebikroy
Suzuki Gixxer Monotone SD 2016 for Sale

Suzuki Gixxer Monotone SD 2016

33,556 km
verified MEMBER
Tk 136,000
1 hour ago
Suzuki Gixxer fresh condition 2020 for Sale

Suzuki Gixxer fresh condition 2020

19,000 km
verified MEMBER
Tk 225,000
1 hour ago
Suzuki Gixxer , 2019 for Sale

Suzuki Gixxer , 2019

180,000 km
verified MEMBER
Tk 175,000
1 hour ago
Suzuki Gixxer Monotone 10yrs Reg 2016 for Sale

Suzuki Gixxer Monotone 10yrs Reg 2016

17,900 km
verified MEMBER
verified
Tk 135,000
1 hour ago
Suzuki Gixxer 2020 for Sale

Suzuki Gixxer 2020

11,280 km
verified MEMBER
Tk 200,000
1 hour ago
Buy Other Bikesbikroy
TVS Apache RTR 4V 2 Year Paper 2019 for Sale

TVS Apache RTR 4V 2 Year Paper 2019

27,000 km
verified MEMBER
Tk 140,000
1 month ago
TVS Stryker 2 years paper 2019 for Sale

TVS Stryker 2 years paper 2019

18,000 km
verified MEMBER
Tk 95,000
1 month ago
TVS Raider 125 On Test 2022 for Sale

TVS Raider 125 On Test 2022

28,000 km
verified MEMBER
Tk 125,000
1 month ago
TVS Star Sports 2009 for Sale

TVS Star Sports 2009

50,000 km
MEMBER
Tk 25,000
5 minutes ago
Runner Royal plus 110cc 2016 for Sale

Runner Royal plus 110cc 2016

48,000 km
MEMBER
Tk 40,000
7 minutes ago
+ Post an ad on Bikroy