Steve Harris ১৯৪৯-২০২২ঃ ইঞ্জিনিয়ারিং জগতের দিকপাল এবং প্রখ্যাত Harris Performance এর প্রতিষ্ঠাতা মারা গেছেন

Steve Harris ১৯৪৯-২০২২ঃ ইঞ্জিনিয়ারিং জগতের দিকপাল এবং প্রখ্যাত Harris Performance এর প্রতিষ্ঠাতা মারা গেছেন

২০২২ সালের জুন মাসের  ১৫ তারিখে Steve Harris এর মৃত্যুতে একটি যুগের অবসান ঘটল- যখন এককভাবে কিংবা ছোট গ্রুপের স্বাধীনচেতা ইঞ্জিনিয়াররা মিলে মোটরসাইকেল ইন্ডাস্ট্রির চেহারা পাল্টে দিয়ে সবচাইতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

সম্পূর্ণ নিজে নিজে শিখে ছোট ভাই লেস্টার এবং অনেকদিনের পুরনো স্কুল সহপাঠী স্টিভ বেফোর্ডকে সাথে নিয়ে Harris রেসিং এবং রোড চেসিস তৈরি করেছেন ব্যক্তিগত এবং ফ্যাক্টরি পর্যায়ে। তাছাড়াও মোটরসাইকেল সংযোজন, ডিজাইন করা এমনকি এক্সেসরিজও বিক্রি করেছেন। নিত্যদিনের চলাচলের জন্য বাইক নির্মাণ থেকে শুরু করে Moto GPর জন্য এমনকি World Superbikeও তৈরি করেছেন এই মহারথী। 

Barry Sheene সহ বিখ্যাত রাইডারদের জন্য তৈরি করেছেন দুর্দান্ত সব রেসিং ফ্রেম। এছাড়াও ১৯৯২ থেকে ১৯৯৬ সালে তার Harris Performance এর প্রোডাক্ট নির্বাচিত হয়েছিল বিশ্বখ্যাত ব্র্যান্ড Yamaha র Privateer টিম এর YZR 500 এর ইঞ্জিনের Replica Grand Prix চেসিস এর  জন্য।

ইয়ামাহা TZ 250/350 প্রোডাকশনের রেসারদের জন্য টুইন শক থেকে মনো শকে রুপান্তর Hertfordshire এর অন্যতম এই প্রতিষ্ঠানের প্রথম সাফল্য। তাদের প্রথম দিককার কাস্টমার রেসিং স্টার Steve Parrish বলেন,’’ তখনকার দিনে মোটরসাইকেলের ফুট পেগ থেকে শুরু করে চেসিস পর্যন্ত যেকোনো কাজের জন্য Steve ই ছিল আমাদের একমাত্র ভরসার জায়গা যার কাছে গেলে সমাধান পাওয়া যেত। 

Parrish তাদের খুব ঘনিষ্ঠ বন্ধু যিনি এই ফার্মের সাথেও কাজ করেছেন। Yamaha র আমদানিকারক Mitsui এর সহযোগিতায় ব্রিটিশ সুপারবাইক তৈরিতে এবং FZ 750 ইঞ্জিনের জন্য চেসিস ডেভেলপমেন্ট এর কাজ করেছেন।

Harris এছাড়াও Suzuki’র সাথেও কাজ করেছেন। Suzukiর Factory WSB মেশিনের ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছেন  এবং তাদের টিমের দায়িত্বও নিয়েছেন। 

তাদের প্রতিষ্ঠানের সর্বোচ্চ দক্ষতার প্রমান মেলে Grand Prix এর চেসিস তৈরিতে । এছাড়াও Shell এর পৃষ্ঠপোষকতায় ১৯৯২ থেকে ১৯৯৬ পর্যন্ত লিড রাইডার Sean Emmet কে নিয়ে টিম পরিচালনাও Steve Harris এর অন্যতম কৃতিত্ব।

Steve Harris এর প্রতিষ্ঠিত ফার্মটি তার নিজগুনেই প্রসিদ্ধ ছিল। Harris Performance অধিকাংশ সময়েই ইন্ডাস্ট্রিতে ব্যাকগ্রাউন্ডে  থেকে কাজ করে গেছেন। অধিকাংশ মোটর সাইক্লিস্ট Harris Magnum ফ্রেম কিটস ব্যবহারের জন্য সুপরিচিত ছিলেন।

১৯৮০ থেকে ১৯৯০ এর ভেতর Magnum প্রচুর পরিমানে তৈরি করা হয়েছিল ( এর ধারণায় ১০০০ এরও বেশি )।

Lester Harris স্মৃতিচারণ করতে গিয়ে বলেন,’’ আমাদের তিনজনের আলাদা আলাদা বিষয়ে দক্ষতা থাকার কারণে আমরা তিনজন ছিলাম একে অপরের পরিপূরক। ছিল প্রধান উদ্দিপক এবং অধিকাংশ ক্ষেত্রেই প্রধান চালিকাশক্তি। সে সবসময় ভবিষ্যতের কথা ভাবত এবং বিশ্বাস করত কোন কিছুই অসম্ভব নয়।’’

ঐ সময়ে মোটরসাইকেল টেকনোলজি একেবারেই প্রাথমিক স্তরে ছিল। অনেক ভাল ভাল ইঞ্জিন পাওয়া গেলেও ভাল চেসিসের অভাব ছিল। Magnum আমাদের এই ফার্মটিকে প্রতিষ্ঠিত করেছে। আমরা টেকসই রেসিং চেসিস তৈরি করেছিলাম Mike Trimby এবং Andy Goldsmith এর জন্য যেগুলোকে রোড বাইকও বলা যায় । এতে লাইট এবং ইলেকট্রিক সিস্টেম ছিল। 

Steve ছিলেন একজন অনুপ্রেরনাদায়ক ইঞ্জিনিয়ার। Nico Bakker,Tony Foale Colin Seeley দের মত স্বাধীন চেসিস বিল্ডারদের সময়কালে কাজ করে গেছেন যারা ফ্যাক্টরি আউটপুটের ক্ষেত্রে নাটকীয় বিপ্লব ঘটাতে সক্ষম হয়েছিলেন।

২০১৫ সালে Harris Brothers এর অবসর গ্রহণের পর Harris Performance কে তাদের দীর্ঘদিনের ক্লায়েন্ট Royal Enfield এর কাছে বিক্রি করে দেয়া হয়। দীর্ঘদিন পারকিন্সন রোগে ভুগে জুন মাসের ১৫ তারিখে প্রিয়তমা স্ত্রী Gillian এবং দুই সন্তান James Katie কে রেখে এই বরেণ্য ইঞ্জিনিয়ার পরপারে পাড়ি জমান। 



Leave a comment

Your email address will not be published.