Yamaha FZs V2 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

20 Sep, 2023
Yamaha FZs V2 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Yamaha FZs V2 হলো ইয়ামাহা ব্র্যান্ডের খুবই জনপ্রিয় একটি স্ট্যান্ডার্ড টাইপ বাইক। এটি বিশ্বের অন্যতম শীর্ষ মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি হিসেবে বিবেচিত। এই সংস্করণটিতে ফুয়েল ইনজেকশন টেকনোলজি ফিচার সংযুক্ত করে বাজারে আনা হয়েছে। তাই বেশ ভালো মাইলেজ আশা করতে পারেন। এছাড়াও ব্লু-কোর ইঞ্জিন, কম্পিউটার প্রোগ্রামড ইগনিশন, সুইচ গিয়ার সহ বাইকটির বেশ কিছু ফিচার আপগ্রেড করা হয়েছে। এই ব্লগে Yamaha FZs V2 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বর্তমানে বাইকটির উৎপাদন বন্ধ রয়েছে।

আকর্ষণীয় কালার কম্বিনেশন, স্মার্ট ফেয়ারিং এবং আপডেটেড বডি স্ট্রাকচারের সমন্বয়ে এটি অসাধারণ একটি বাইক। বাইকটির ডিজাইন অনেকটা স্পোর্টি লুকিং, তাই অনেকেই এটিকে স্পোর্টস বাইক মনে করেন, আদতে এটি একটি দুর্দান্ত কোয়ালিটির স্ট্যান্ডার্ড বাইক। এই ব্লগে ইয়ামাহা এফজেডএস ভি২ রিভিউ, স্পেক্স, ফিচার, ভালো-মন্দ দিক সহ আরো বেশ কিছু বিষয়ে আলোচনা করা হয়েছে। ফুয়েল ইফিসিয়েন্সি, পাওয়ারফুল ইঞ্জিন, এবং লং-লাস্টিং পারফরম্যান্সের কারণে এটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় বাইকগুলোর মধ্যে একটি।

Yamaha FZs V2 রিভিউ

সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট এবং ব্লু-কোর ইঞ্জিনের সমন্বয়ে বাইকটি বাজারে আনা হয়েছে। এছাড়াও ইকো-মোড ইন্ডিকেটর থাকায় আপনি বেশ ভালো মাইলেজ সুবিধা পাবেন। বাইকটিতে ১৫০ সিসির শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটি থেকে আপনি প্রায় ৪০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১১৫ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। ইয়ামাহা এফজেডএস ভি২ দাম সাপেক্ষে মাইলেজ এবং স্পিডের কম্বিনেশন সন্তোষজনক।

এটি একটি স্পোর্টি লুকিং স্ট্যান্ডার্ড টাইপ বাইক। বাইকটির ব্যাটারি এবং ইলেকট্রিক্যাল ফিচার আরো আপগ্রেড করা হয়েছে। বাইকটির হেডল্যাম্প এবং আন্ডার ট্যাংক কাউলটি নতুনভাবে ডিজাইন করা হয়েছে। এটির ডায়মন্ড চেসিসের বডি স্ট্রাকচার বেশ মজবুত। বাইকটির ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম মোটামুটি স্ট্যান্ডার্ড মানের। হুইল এবং টায়ারের মান খুবই ভালো। ফুয়েল ক্যাপাসিটি মোটামুটি ভালো হওয়ায় আপনি সিটি এবং হাইওয়ে উভয় রোডে ভালো পারফরম্যান্স পাবেন। এটি একটি আল্ট্রা ফ্লিকেবল বাইক, তাই যানজট পূর্ণ রাস্তায় কিংবা টপ স্পিডে কম্ফোর্টেবল ভাবে মুভমেন্ট করতে পারবেন। মূলত ইয়াং জেনারেশনকে টার্গেট করে বাইকটি বাজারে আনা হয়েছিল, তবে দুর্দান্ত ব্যালেন্স এবং কম্ফোর্টেবল রাইডিং-এর জন্য এটি সকল বয়সী বাইকারদের কাছে জনপ্রিয়তা পেয়েছে।

ইয়ামাহা এফজেডএস ভি২ ফিচার এবং ডিজাইন

বাইকটির ডিজাইনে মাস্কুলার শেপ, কনট্যুরড, এবং এরোডাইনামিক ফরোয়ার্ড-লিনিং ফুয়েল ট্যাংক স্ট্রাকচার দেয়া হয়েছে, যা বাইকটিতে একটি এট্রাক্টিভ লুক এনে দিয়েছে। এটির সাইড প্যানেলসহ গ্লসি বডি কিটস প্লাস্টিকের তৈরি এবং ফিনিশিং দুর্দান্ত। বাইকটির স্প্লিট সিটিং পজিশন, প্যাসেঞ্জার গ্র্যাব রেল এবং পাইপ হ্যান্ডেলবার ডিজাইনটি এটিকে একটি গর্জিয়াস লুক দিয়েছে।

এটির ডিক্যালস, ক্লাসি পেইন্ট স্কিম, টেইল ল্যাম্প, মার্ডগার্ড এবং এক্সজস্ট ডিজাইনটি যেকারো নজর কাড়বে। এছাড়াও ডায়মন্ড চেসিস ফ্রেম এবং ডিজিটাল কনসোল প্যানেল ডিজাইনটি আপনাকে মুগ্ধ করবে। সর্বোপরি, এটির স্পোর্টি ডিজাইন এবং এগ্রেসিভ লুক ইয়াং জেনারেশন সহ সবাইকে আকর্ষণ করবে।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে ১৪৯.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটি এয়ার-কুল্ড, ৪-স্ট্রোক এবং সিঙ্গেল-সিলিন্ডার ফিচার বিশিষ্ট। ইঞ্জিনের স্পেশালিটি হলো এটির সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট (SOHC) এবং ব্লু-কোর ইঞ্জিন। এই ফিচার ইঞ্জিনের ইফিসিয়েন্সি এবং ডিউরেবিলি বাড়ায়। এই ইঞ্জিন ৮০০০ আরপিএমে ১২.৮ বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং ৬০০০ আরপিএমে ১২.৮০ এনএম সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে। পাওয়ার এবং টর্ক জেনারেশন ভালো হওয়ায় বেশ স্মুথ অ্যাক্সিলারেশন পাবেন।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে ওয়েট-মাল্টিপ্লেট ক্লাচ সহ একটি ৫-স্পিড কনস্ট্যান্ট মেশ গিয়ারবক্স রয়েছে। এটির ফুয়েল সাপ্লাই মেথড ফুয়েল ইনজেকশন, এটি অটোমেটিক্যালি থ্রোটল পজিশন অনুযায়ী জ্বালানির প্রয়োজনের পরিমাণ বৃদ্ধি বা হ্রাস করে। এফআই সিস্টেম ইনস্টল করার কারণে বাইকটিতে কম্পিউটার প্রোগ্রামড ইগনিশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। ইঞ্জিনটিতে বেশিরভাগ বাইকের মতো ওয়েট-সাম্প এবং ফোর্স ফিড লুব্রিকেশন সিস্টেম ব্যবহার করা হয়। ইঞ্জিনের বোর এবং স্ট্রোক যথাক্রমে ৫৭.৩ মিমি এবং ৫৭.৯ মিমি। এটির কম্প্রেশন অনুপাত হল ৯.৫:১। বাইকটি শুধু মাত্র ইলেকট্রিক মেথডে স্টার্ট করা যায়।

বডি ডাইমেনশন

বাইকটির বডি স্ট্রাকচার খুবই মজবুত এবং এলিগেন্ট লুকিং। এটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৯৯০ মিমি, ৭৭০ মিমি, এবং ১০৩০ মিমি। এটির সিটিং পজিশনের উচ্চতা ৭৯০ মিমি। বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স কিছুটা কম, ১৬০ মিমি, তাই বেশি উঁচু স্পিড ব্রেকার অতিক্রম করতে সমস্যা হতে পারে। এটির টোটাল ওজন ১৩২ কেজি। এটির জ্বালানি ধারণ ক্ষমতা ১২ লিটার। বডি স্ট্রাকচারের সাথে ওজন সামঞ্জস্যপূর্ণ, তাই এটি যেকোনো অবস্থায় স্ট্যাবল রাখা যায়। বাইকটির হুইলবেস ১৩৩০ মিমি, যা কর্ণারিং-এ বেশ ভালো সাপোর্ট দিতে পারে। এটির সিটিং পজিশন কম্ফোর্টেবল স্প্লিট টাইপ, একজন পিলিয়ন স্বাভাবিক ভাবে বসতে পারবেন। সম্পূর্ণ বাইকটি ডায়মন্ড ফ্রেমের চেসিসের উপর বসানো হয়েছে।

ব্রেক এবং সাসপেনশন সিস্টেম

বাইকটির সামনের দিকে বিফি ৪১ মিমি-এর অয়েল ডাম্পড হাইড্রোলিক টেলিস্কোপিক কয়েল স্প্রিং সাসপেনশন এবং পিছনের দিকে সুইং আর্ম অ্যাডজাস্টেবল মনো-ক্রস সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন সিস্টেম সিটি এবং হাইওয়ে উভয় রোডে বেশ ভালো পারফরম্যান্স দিতে পারে। উঁচু-নিচু কিংবা এবড়ো-থেবড়ো রাস্তাতেও আপনি কম্ফোর্টেবল রাইডিং এক্সপেরিয়েন্স পাবেন।

বাইকটির সামনের চাকায় ডুয়েল-পিস্টন ক্যালিপার সহ একটি ২৬৭ মিমি-এর ডিস্ক ব্রেক এবং পিছনের চাকায় ১৩০ মিমি-এর ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। সিটি রাইডিং-এ বাইকটি থেকে আপনি বেশ ভালো লিনিয়ার ব্রেকিং পারফরম্যান্স পাবেন। তবে দাম সাপেক্ষে বাইকটিতে ডুয়েল ডিস্ক কিংবা এবিএস থাকলে ভালো হতো।

হুইল এবং টায়ার

বাইকটির অন্যতম ইম্প্রেসিভ ফিচার হলো এটির চওড়া টায়ার। এটিতে স্পোক ব্ল্যাক ফিনিশড অ্যালয় টাইপ হুইল এবং টিউবলেস টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। বাইকটির সামনের চাকায় ১০০/৮০-১৭এম/সি (৫২পি) নিলোগ্রিপ জাপার সেকশন টায়ার এবং পিছনের চাকায় ১৪০/৬০-আর১৭ এম/সি (৬৩পি) রেভজ-ওয়াই সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। উভয় হুইলের রিম সাইজ ১৭” ইঞ্চি। বাইকটির টায়ারের গ্রিপ খুবই ভালো, কর্ণারিং বা ইমার্জেন্সি ব্রেকিং সিচুয়েশনে স্কিড করে না।

মাইলেজ এবং স্পিড

বাইকটি থেকে আপনি প্রায় ৪০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১১৫ কিকি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। ফুয়েল ইনজেকশন টেকনোলজির বাইক হওয়ায় এটিতে উন্নত মানের ফুয়েল এবং লুব্রিক্যান্ট ব্যবহারের উপদেশ দেয়া হয়েছে।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটির ইন্সট্রুমেন্ট কনসোল সম্পূর্ণ ডিজিটাল। আয়তক্ষেত্রাকার আকৃতির এলইডি প্যানেলে অরেঞ্জ কালারের ব্যাকলিট রয়েছে, আপনি একনজরেই সকল ফিচার দেখতে পারবেন। এখানে স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার, ট্যাকোমিটার, ট্রিপ মিটার এবং ফুয়েল গেজ রয়েছে। টার্ন সিগন্যাল ইনডিকেটর, হেডলাইট ইনডিকেটর এবং সার্ভিস ইনডিকেটর কনসোল প্যানেলের পাশে স্থাপন করা হয়েছে। এছাড়াও এখানে একটি ইকো-মোড ইন্ডিকেটর রয়েছে, এটি রাইডারকে বাইকটি থেকে বেস্ট মাইলেজ আউটপুট পেতে সাহায্য করে।

বাইকটিতে ১২-ভোল্ট ৪.০-অ্যাম্পিয়ারের মেইনটেনেন্স ফ্রি ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ফুয়েল ইনজেকশন টেকনোলজি অন্তর্ভুক্ত করার কারণে বাইকটিতে একটি কম্পিউটার প্রোগ্রামড ইগনিশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। বাইকটিতে রয়েছে ব্রাইট ৩৫/৩৫ ওয়াট মাল্টি রিফ্লেক্টর ক্লিয়ার লেন্স হ্যালোজেন এসি হেড ল্যাম্প, ৫/৩১ ওয়াট হ্যালোজেন টেইল লাইট, এবং ১০ ওয়াট হ্যালোজেন টার্ন সিগন্যাল লাইট । বাইকটির সুইচ গিয়ারগুলো প্রিমিয়াম কোয়ালিটির। সুইচ গিয়ারগুলোর মধ্যে রয়েছে পাস লাইট, হেডলাইট সুইচ, পুশ-বাটন স্টার্ট এবং ইঞ্জিন কিল সুইচ। Yamaha FZs V2 রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচারে খুবই সন্তুষ্ট।

Yamaha FZs V2 Price in Bangladesh বাংলাদেশে Yamaha FZs V2 এর দাম

বাংলাদেশে Yamaha FZs V2 এর অফিসিয়াল দাম ৳249,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Yamaha Fz 2023 এর দাম BDT 207,479.

Yamaha FZs V2 Pros সুবিধা

  • এলিগেন্ট ডিজাইন
  • ব্লু-কোর এবং সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট টাইপ ইঞ্জিন
  • ফুয়েল ইনজেকশন টেকনোলজি
  • উন্নত মানের সাসপেনশন
  • ইঞ্জিন কিল সুইচ
  • উন্নত মানের টায়ার
  • সম্পূর্ণ ডিজিটাল কনসোল

Yamaha FZs V2 Cons অসুবিধা

  • এবিএস কিংবা সিবিএস ব্রেকিং সিস্টেম নেই
  • পিছনের ড্রাম ব্রেক
  • হ্যালোজেন লাইটিং সিস্টেম

এক্সপার্ট অপিনিয়ন

9

Out of 10

Yamaha FZs V2 একটি গর্জিয়াস ডিজাইনের স্ট্যান্ডার্ড টাইপ বাইক। বাইকটির উন্নত মানের ইঞ্জিন, মাস্কুলার স্ট্রাকচার এবং গ্লসি গ্রাফিক প্রথম দর্শনেই যেকোন বাইক প্রেমীদের মুগ্ধ করবে। দুর্দান্ত ইঞ্জিন পাওয়ার, লং-লাস্টিং পারফরম্যান্স এবং এলিগেন্ট লুকিং এর সমন্বয়ে এটি অসাধারণ একটি বাইক। এটি সিটি-হাইওয়ে উভয় রোডে রেগুলার ব্যবহারের উপযোগী হলেও, হাইওয়ে রাইডিং-এ সতর্কতা অবলম্বন করতে হবে। বাইকটির দুর্দান্ত স্পিড এবং স্মুথ অ্যাক্সিলারেশন আপনাকে রোমাঞ্চকর রাইডিং এক্সপেরিয়েন্স দেবে।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। নতুন বা ব্যবহৃত ইয়ামাহা এফজেডএস ভি২ বাইকের বর্তমান দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Yamaha FZs V2 is a very popular standard-type bike of the Yamaha brand. This version has been brought to the market by adding fuel injection technology features. Also, several features of this bike have been upgraded including a blue-core engine, computer-programmed ignition, and switch gear. With an attractive color combination, smart fairing, and updated body structure, it is an amazing bike. The design of this bike is very sporty looking, so many people think it is a sports bike, actually, it is a standard bike of great quality. It is one of the most popular bikes in Bangladesh due to its fuel efficiency, powerful engine, and long-lasting performance. Currently, the production of this bike is discontinued.

This bike is launched with a single overhead camshaft and blue-core engine. Also with an eco-mode indicator, you will get good mileage benefits. This bike uses a powerful engine of 150 cc. From this, you can get an average mileage of around 40 km/liter and a top speed of around 115 km/hour.

It is a sporty-looking standard-type bike. Its diamond chassis body structure is quite strong. The braking and suspension system of the bike is fairly standard. The wheel and tire quality is very good. Fuel capacity is fairly good so you will get good performance on both city and highway roads. It is an ultra-flexible bike, so you can move comfortably on congested roads or at top speed. The bike was originally marketed to target the young generation but has gained popularity among bikers of all ages for its excellent balance and comfortable riding.

The design of this bike features a muscular shape and contoured, and aerodynamic forward-leaning fuel tank structure, which gives it an attractive look. Its glossy body kits with side panels are made of plastic and the finishing is excellent. The bike’s split seating position, passenger grab rail, and pipe handlebar design give it a gorgeous look. Its decals, classy paint scheme, tail lamps, mudguards, and exhaust design will catch anyone’s eye. Also, the diamond chassis frame and digital console panel design will impress you. The battery and electrical features of this bike have also been upgraded. Above all, its sporty design and aggressive look will appeal to everyone including the young generation.

Yamaha FZs V2 Price in Bangladesh Yamaha FZs V2 Price in Bangladesh

The official price of Yamaha FZs V2 in Bangladesh is ৳249,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Yamaha Fz 2023 is BDT 207,479.

Yamaha FZs V2 Video Review


20 Sep, 2023 - Yamaha FZs V2 হলো একটি জনপ্রিয় স্পোর্টি লুকিং স্ট্যান্ডার্ড টাইপ বাইক। দুর্দান্ত ইঞ্জিন পাওয়ার, এবং লং-লাস্টিং পারফরম্যান্স এর সমন্বয়ে এটি অসাধারণ একটি বাইক।

Yamaha FZs V2 বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা –

Yamaha FZs V2 কি ধরণের বাইক?

এটি একটি এলিগেন্ট ডিজাইনের স্ট্যান্ডার্ড ক্যাটাগরির বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

এয়ার-কুলড, সিঙ্গেল-সিলিন্ডার, ৪-স্ট্রোক, সিঙ্গেল ওভারহেড ক্যামস্যাফট এবং ব্লু-কোর ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

সিঙ্গেল ডিস্ক ব্রেকিং সেটআপ (সামনে চাকায় ডিস্ক ব্রেক এবং পিছনে চাকায় ড্রাম টাইপ ব্রেক)।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৪০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ১১৫ কিমি/আওয়ার টপ স্পিড।

Yamaha FZs V2 Specifications

Model name Yamaha FZs V2
Type of bikeStandard
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 149.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power12.8 Bhp @ 8000 RPM
Max torque12.8 NM @ 6000 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed115 Kmph (Approx)
Front suspensionHydraulic Telescopic
Rear suspensionMonocross
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire size100/80-17M/C (5
Rear tire size140/60-R17M/C (
Tire typeTubeless
Overall length1,990 mm
Overall height1,030 mm
Overall weight132 kg
Wheelbase1,330 mm
Overall width770 mm
Ground clearance160 mm
Fuel tank capacity12 L
Seat height790 mm
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typesplitseat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features,
Buy Yamaha FZs V2bikroy
Yamaha FZ 2019 for Sale

Yamaha FZ 2019

20,580 km
MEMBER
Tk 165,000
1 day ago
Yamaha FZ . 2024 for Sale

Yamaha FZ . 2024

15,000 km
MEMBER
Tk 100,000
1 day ago
Yamaha FZ v2 2024 for Sale

Yamaha FZ v2 2024

4,000 km
MEMBER
Tk 22,500
3 days ago
Yamaha FZ FZ-S V2 2019 for Sale

Yamaha FZ FZ-S V2 2019

19,657 km
verified MEMBER
Tk 179,500
4 days ago
Buy Other Bikesbikroy
Zaara Zara h power 100 2016 for Sale

Zaara Zara h power 100 2016

20,000 km
MEMBER
Tk 38,000
1 minute ago
Runner Turbo 125 2021 for Sale

Runner Turbo 125 2021

52,300 km
MEMBER
Tk 62,500
1 minute ago
Roadmaster Prime . 2017 for Sale

Roadmaster Prime . 2017

18,000 km
MEMBER
Tk 33,500
8 minutes ago
Dayun Defender 150cc . 2013 for Sale

Dayun Defender 150cc . 2013

35,000 km
MEMBER
Tk 45,000
14 minutes ago
Yamaha Fazer V2 FI 150cc 2024 for Sale

Yamaha Fazer V2 FI 150cc 2024

9,880 km
verified MEMBER
Tk 230,000
16 minutes ago
+ Post an ad on Bikroy