মোটরসাইকেলের এক্সহস্ট হেডার কিভাবে পরিষ্কার করতে হয়?

01 Oct, 2023   
মোটরসাইকেলের এক্সহস্ট হেডার কিভাবে পরিষ্কার করতে হয়?

আপনি কি মোটরসাইকেলের এক্সহস্ট হেডার নিয়মিত পরিষ্কার করা নিয়ে চিন্তিত? তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে মোটরসাইকেলের এক্সহস্ট হেডার পরিষ্কার করতে হয়।

মোটরসাইকেল যাতায়াতের ক্ষেত্রে বেশ বিশ্বস্ত একটি মাধ্যম। মোটরসাইকেল ব্যবহার যেন  রাইডারকে যাতায়াতের ক্ষেত্রে স্বস্তি দিয়ে থাকে। এতে করে ব্যবহারের ফলে এবং অযত্নে অবহেলায় এর বিভিন্ন যন্ত্রাংশে মরিচা পড়ে।  তাই অপরিষ্কার যন্ত্রাংশ নিয়মিত পরিষ্কার করতে হয়। মোটরসাইকেলের এক্সহস্ট হেডার এমনই একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ। এক্সহস্ট হেডার পরিষ্কার করা নিয়েও অনেক সময় বেশ ঝামেলা পোহাতে হয়। চলুন তাহলে আজ জেনে নিই কিভাবে আপনার মোটরসাইকেলের এক্সহস্ট হেডার পরিষ্কার করবেন।

মোটরসাইকেল নিয়ে যারা উৎসাহী, তারা তাদের মোটরসাইকেলের নিয়মিত রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে বেশ সচেতন এবং আগ্রহী থাকে। আর এটাই বাইকের  সেরা-পারফর্মিং অবস্থা টিকিয়ে রাখার জন্য স্পষ্টতই গুরুত্বপূর্ণ। যাই হোক, মোটরসাইকেলের বেশ উপেক্ষিত যন্ত্রাংশই বলা যায় এর নিষ্কাষণ সিস্টেম বা এক্সহস্ট হেডারকে।। সময়ের সাথে সাথে, এই এক্সহস্ট হেডারে  মরিচা পড়ে নোংরা হয়ে যায় এবং ময়লা এবং কার্বন জমে আটকে যায়, যা শুধু দেখতে খারাপ দেখায় এমন নয়;  বরং তাদের স্থায়িত্বও হ্রাস করে।  কীভাবে মোটরসাইকেলের এক্সহস্ট হেডার পরিষ্কার করতে হয় তার প্রক্রিয়া আলোচনা করা যাক। 

কীভাবে এক্সহস্ট হেডার পরিষ্কার করতে হয়?

আপাতদৃষ্টিতে এক্সহস্ট হেডার বাইকের পারফরম্যান্সকে খুব বেশি প্রভাবিত করতে পারে না, তবে মোটরসাইকেলের এক্সহস্ট হেডার বাইকের একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে সামগ্রিক কর্মক্ষমতা এবং দক্ষতার সাথে দৃঢ়ভাবে সম্পৃক্ত । সময়ের সাথে সাথে, ময়লা এবং মরিচা জমার কারণে, বাইকের স্থায়িত্ব  বা জীবনকাল হ্রাস  করতে পারে।  একটি নোংরা, মরিচাযুক্ত এক্সহস্ট হেডার একটি মোটরসাইকেলের কর্মদক্ষতার সাথে সাথে এর বাহ্যিকতাকেও হ্রাস করে ফেলতে পারে।

অতএব, নির্দিষ্ট বিরতিতে পরিষ্কার এবং পলিশিং সহ মোটরসাইকেল এক্সহস্ট হেডারগুলি নিয়মিত রক্ষণাবেক্ষণ করা গুরুত্বপূর্ণ। একটি পরিষ্কার এবং চকচকে এক্সহস্ট হেডার শুধুমাত্র নান্দনিকতা বাড়ায় না; বরং সম্পূর্ণ নিষ্কাশন সিস্টেমের সাথে নির্বিঘ্নে কাজ করে আরও ভাল কর্মক্ষমতা নিশ্চিত করে। এক্সহস্ট হেডার পরিষ্কার করার ক্ষেত্রে 

  •  ন্যাকড়া বা স্পঞ্জের টুকরো,
  •  উচ্চ-তাপমাত্রা পেইন্ট (যদি প্রয়োজন হয়),
  •  প্রতিরক্ষামূলক স্প্রে (ঐচ্ছিক), 
  • নিরাপত্তা গগলস এবং 
  • গ্লাভস অত্যন্ত প্রয়োজনীয়। তাই প্রথমেই নিশ্চিত করুন, এ সব উপকরণ আপনার কাছে আছে। 

প্রথমে সরঞ্জামগুলো সংগ্রহ করুন। এরপর মোটরসাইকেলটি একটি ভাল বায়ুচলাচলপূর্ণ  এলাকায় রাখুন যাতে কোনও ধোঁয়া  না আসে । পুড়ে যাওয়ার ঝুঁকি এড়াতে নিশ্চিত করুন যে বাইকের এক্সহস্ট হেডার  সম্পূর্ণরূপে ঠান্ডা হয়ে গেছে। রাসায়নিক এবং ধারালো প্রান্ত থেকে আপনার হাত রক্ষা করার জন্য প্রতিরক্ষামূলক গ্লাভস পরে নিন।  সেই সাথে ময়লা বা বিভিন্ন টুকরা থেকে চোখকে রক্ষার জন্য নিরাপত্তা গগলস ব্যবহার করুন।  

কীভাবে এক্সহস্ট হেডারে জমা মরিচা পরিষ্কার করতে হয়?

 এক্সহস্ট হেডারে উপস্থিত হতে পারে এমন যেকোনো হিটশিল্ড সরিয়ে দিয়ে কাজ শুরু করুন। কিছু মোটরসাইকেলে হিট শিল্ড বা এক্সহস্ট হেডার ঢাকার সাথে বর্ধিত বেসপ্লেট যুক্ত থাকে। যদি আপনার বাইকে সেগুলো উপস্থিত থাকে তবে সেগুলি সরানোর জন্য প্রস্তুতকারকের নির্দেশাবলী সাবধানতার সাথে অনুসরণ করুন এবং  পরিষ্কারের জন্য আলাদা করে রাখুন৷ এই পদক্ষেপটি পরিষ্কারের জন্য আরও ভাল ফল দেবে।

এক্সহস্ট হেডারটি উন্মুক্ত করার সাথে সাথে, পাইপগুলিকে পানিতে  ভিজিয়ে রাখুন এবং তারের ব্রাশ বা টুথব্রাশ ব্যবহার করে বাইরে থেকে যে কোনও  ময়লা, কাঁচ বা কার্বন জমা থাকলে সেগুলো ভালভাবে অপসারণ করুন৷ সারফেস স্ক্র্যাচ এড়াতে  তুলো  বা পাতলা ন্যাকড়া দিয়ে পাইপগুলি মুছে ফেলুন। এর পরে, হেডারগুলিতে একটি হালকা এক্সহস্ট  ক্লিনার স্প্রে করুন, ছোট ছোট জায়গা যেখানে ময়লা সহজেই জমে যায়, সেই জমার জায়গাগুলিতে ফোকাস করুন। একটি নরম কাপড় বা স্পঞ্জ ব্যবহার করে এক্সহস্ট হেডার পুঙ্খানুপুঙ্খভাবে ঘষুন। যেখানে পরিষ্কার করা কঠিন, সেই জায়গাগুলোতে গভীর মনোযোগ দিন এবং নিশ্চিত করুন যে সমস্ত পৃষ্ঠগুলি সঠিকভাবে পরিষ্কার করা হয়েছে। প্রয়োজনে, অবশিষ্ট অংশটুকু অপসারণ করতে তারের ব্রাশ বা টুথব্রাশ ব্যবহার করুন।

সাবধানে পরিদর্শন করুন। আপনি যদি মরিচার প্যাচগুলি দেখতে পান তবে সমস্যাটি সমাধানের জন্য আপনাকে একটি মরিচা অপসারণ ব্যবহার করতে হতে পারে। সেই সাথে মরিচা অপসারণকারী প্রস্তুতকারকের দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন।

স্ক্রাবিং এবং পরিষ্কার করার পরে, ডিগ্রেজার বা এক্সহস্ট ক্লিনার থেকে কোনও অবশিষ্টাংশ অপসারণ করতে পরিষ্কার পানি দিয়ে এক্সহস্ট হেডারগুলি ধুয়ে ফেলুন। তারপরে, পানির দাগ বা ক্ষয় রোধ করতে, এগুলো শুকানোর জন্য একটি নরম কাপড় ব্যবহার করুন। ক্ষতি বা  কোনো প্রকার চিহ্নের জন্য হেডারগুলি ভালভাবে লক্ষ্য রাখতে   কিছুক্ষণ সময় নিন। যদি প্রয়োজন হয়, হেডারগুলির ফেইস রক্ষা এবং পুনরুদ্ধার করতে উচ্চ-তাপমাত্রার পেইন্ট প্রয়োগ করুন। বিকল্পভাবে, যদি পাইপগুলি ক্রোম-কোটেড হয়, তাহলে  চকচকে ফিনিশ অর্জন করতে  পলিশিং এজেন্টও ব্যবহার করা যায় ।

একবার সবকিছু পরিষ্কার, শুকনো, সঠিকভাবে পালিশ করা এবং তুলনামুলক ভাল অবস্থায় পুনরুদ্ধার করা হয়ে গেলে, পূর্বে সরানো যেকোন হিটশিল্ড, বেসপ্লেট এবং অন্যান্য উপাদানগুলিকে পুনরায় একত্রিত করুন। এক্ষেত্রে এক্সহস্ট হেডারের  পরিচ্ছন্নতা এবং উজ্জ্বলতা বজায় রাখতে এবং অংশগুলি পুনরায় একত্রিত করার আগে ধাতব পৃষ্ঠের জন্য ডিজাইন করা একটি বিশেষ সুরক্ষামূলক স্প্রে প্রয়োগ করার কথা বিবেচনা করতে পারেন। সমস্ত উপাদান সঠিকভাবে স্ক্রু করা এবং অবস্থান করা হয়েছে কিনা তা একাধিকবার চেক করার জন্য কিছুক্ষণ সময় নিন। এতে করে আপনি নিশ্চিত হতে পারবেন যে এক্সহস্ট হেডারের পরিচ্ছন্নতা সম্ভব হয়েছে। 

এভাবে সহজেই এক্সহস্ট হেডার পরিষ্কার করা সম্ভব।  এধরণের গুরুত্বপূর্ণ বাইক এডভাইস পেতে Bikroy -এর সাথেই থাকুন।

People, who are motorcycle enthusiasts, are always very curious  about the  regular maintenance of their motorcycles. Though they often overlook an area that requires attention is the exhaust headers. The exhaust headers of a motorcycle may not directly impact performance, but they do have a part in overall performances. So, it is important to perform regular maintenance on motorcycle exhaust headers, including cleaning and polishing at specific integral parts. In this discussion, there will be a description of the cleaning process, but before starting cleaning, please ensure that you have the necessary tools and cleaning materials like

  •  Mild degreaser or a specialised exhaust cleaner.
  • Rust remover (if required).
  • A wire brush or toothbrush.
  • Cotton rags or a piece of sponge.
  • High-temperature paint (if required).
  • Protective spray (optional)
  • Safety goggles and glove

Then ensure that the bike’s exhaust headers have completely cooled down to avoid any risk of burns. Prioritise your safety by wearing protective gloves to shield your hands from chemicals and sharp edges. Additionally, use safety goggles to protect your eyes from debris or cleaning solutions.

How to clean exhaust header from rust?

Remove any heat shield that may be present on the exhaust headers. Some motorcycles have heat shields or extended baseplates covering the exhaust headers. If your bike has them, carefully follow the manufacturer’s instructions to remove them. Soak the pipes with water and remove any loose dirt, grime, or carbon deposits from the exterior using a wire brush or toothbrush. 

Then spray a mild degreaser or exhaust cleaner onto the headers, Pay close attention to hard-to-reach areas and ensure that all surfaces are properly cleaned. You may also need to use a rust remover.  After scrubbing and cleaning, rinse the exhaust headers with clean water to remove any residue from the degreaser or exhaust cleaner. Then, use a soft cloth to make them dry. Once everything has been cleaned, dried, properly polished, and restored in good condition, proceed to reassemble  heat shields, baseplates, and other components that were previously removed. Please don’t forget to double check. Thus you can clean and take care of your exhaust header regularly. 

If you want to have this type of necessary advice, please stay with Bikroy.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্নের উত্তর

এক্সহস্ট হেডার কেন গুরুত্বপূর্ণ?

আপাতদৃষ্টিতে এক্সহস্ট হেডার বাইকের পারফরম্যান্স এ খুব বেশি প্রভাব না ফেললেও, বাইকের সামগ্রিক কর্মদক্ষতায় অনেক বেশি প্রভাব বিস্তার করে। তাই এক্সহস্ট হেডার অনেক গুরুত্বপূর্ণ। 

কি ধরনের সরঞ্জাম দিয়ে এক্সহস্ট হেডার পরিষ্কার করতে হয়?

পাতলা কাপড়, তুলা, এক্সহস্ট ক্লিনার স্প্রে ইত্যাদি ব্যবহার করে পরিষ্কার করা যায়।

বাইক কোথায় সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ?

বাইক সব সময় উন্মুক্ত বা খোলামেলা পরিবেশে সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ।

এক্সহস্ট হেডার পরিষ্কার করতে কি কোনো রিস্ক আছে?

যিনি পরিষ্কার করবেন, তার নিরাপত্তার কিছু বিষয় আছে। তাই নিরাপত্তা গগলস, হাতে গ্লাভস পরে নেওয়া ভাল।

 

কতদিন পর পর এক্সহস্ট হেডার পরিষ্কার করতে হয়?

বিরতি নিয়ে নিয়ে কিছুদিন পরপরই পরিষ্কার করা ভাল।

Similar Advices

Buy New Bikesbikroy
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
5 hours ago
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
6 days ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
22 hours ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 242,000
23 hours ago
Bajaj Discover 125 CBS 2022 for Sale

Bajaj Discover 125 CBS 2022

14,860 km
verified MEMBER
Tk 135,000
1 day ago
Buy Used Bikesbikroy
xl 2020 for Sale

xl 2020

50,000 km
MEMBER
Tk 16,000
1 minute ago
Bajaj Pulsar 2022 for Sale

Bajaj Pulsar 2022

10,000 km
verified MEMBER
Tk 148,000
1 week ago
Hero Ignitor Xtec LED light 2024 for Sale

Hero Ignitor Xtec LED light 2024

6,000 km
verified MEMBER
verified
Tk 125,000
3 minutes ago
Hero Hunk 150cc Double Disk 2015 for Sale

Hero Hunk 150cc Double Disk 2015

21,000 km
verified MEMBER
verified
Tk 84,900
3 minutes ago
Hero Thriller Fi Abs 2021 for Sale

Hero Thriller Fi Abs 2021

18,461 km
verified MEMBER
verified
Tk 145,000
5 minutes ago
+ Post an ad on Bikroy