কীভাবে মোটর সাইকেলের হেডলাইটের ভেতর পরিষ্কার করতে হয়?

01 Oct, 2023   
কীভাবে মোটর সাইকেলের হেডলাইটের ভেতর পরিষ্কার করতে হয়?

মোটরসাইকেলের ব্যবহারের পাশাপাশি মোটর সাইকেলের যত্ন অনেক বেশি গুরুত্বপূর্ণ। মোটরসাইকেলের হেডলাইট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান যা অন্ধকারে, রাতে বা এমনকি দিনের আলোতেও রাইড করার সময় রাস্তা দেখা  এবং নিরাপত্তা একই সাথে  নিশ্চিত করে। সময়ের সাথে সাথে, ব্যবহারের ফলে হেডলাইটের ভিতরের অংশে ধুলো, ময়লা এবং আর্দ্রতা জমা হয় এবং এর কার্যকারিতা ও উজ্জ্বলতা হ্রাস পায়।  তখন হেডলাইটের কার্যকারিতা পুনরুদ্ধার করতে এবং এর স্থায়িত্ব  বাড়ানোর জন্য এর ভিতরের অংশ পরিষ্কার করা প্রয়োজন হয়ে পড়ে। যাইহোক, যদি আপনিও হেডলাইটের ভেতরের পরিষ্কার নিয়ে চিন্তিত থাকেন, তাহলে এই লেখাটি আপনার জন্যই।

কীভাবে  মোটরসাইকেল হেডলাইট ভিতরে পরিষ্কার করতে হয়?

একটি মোটরসাইকেলের হেডলাইটের ভিতরের অংশ পরিষ্কার করা একটি সাধারণ রক্ষণাবেক্ষণের কাজের মতই যা এর কার্যক্ষমতা বজায় রাখতে এবং  পরিসেবার বিষয়টি ভালভাবে নিশ্চিত করতে সাহায্য করতে পারে। বাইকের হেডলাইট  পরিষ্কার করা একটি কঠিন কাজ বলে মনে হতে পারে, বিশেষ করে হেডলাইটের ভেতরের অংশ।  তবে সঠিক পদ্ধতি এবং সতর্কতা সহ খুব সহজেই এ যন্ত্রাংশ পরিষ্কার করা যায়।  সুতরাং, আপনার মোটরসাইকেলের হেডলাইটের ভিতরের অংশ পরিষ্কার করার সময় আপনাকে কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে। 

পরিষ্কার করার প্রক্রিয়ার সাথে আপনার নির্দিষ্ট মোটরসাইকেল মডেল সম্পর্কিত আরও নির্দেশাবলী বা সতর্কতার জন্য নির্দিষ্ট মোটরসাইকেলের  ম্যানুয়ালটিতে লক্ষ্য রাখা  গুরুত্বপূর্ণ।  তারপর পরিষ্কারের  প্রয়োজনীয় সরঞ্জাম এবং উপকরণ সংগ্রহ করা গুরুত্বপূর্ণ। সুতরাং, হেডলাইট কাজের জন্য আপনার প্রয়োজনীয় উপকরণগুলি হলো:

  • পরিষ্কার মাইক্রোফাইবার কাপড় 
  • নরম, লিন্ট-মুক্ত কাপড়
  • নরম ব্রিস্টেল্ড ব্রাশ
  • মাস্কিং টেপ বা বৈদ্যুতিক টেপ
  • স্ক্রু ড্রাইভার (হেডলাইট অপসারণের জন্য প্রয়োজন হলে)
  • হালকা সাবান বা অত্যাধুনিক লেন্স ক্লিনার (বিশেষভাবে প্লাস্টিকের লেন্সের জন্য ডিজাইন করা হয়েছে)
  • পাতিত পানি (যদি প্রয়োজন হয়)
  • সংকুচিত বায়ু (ঐচ্ছিক)

পরিচ্ছন্নতার কাজের জন্য প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করার পরে, মোটরসাইকেলটি একটি ভাল বায়ুচলাচলপূর্ণ জায়গায় পার্ক করুন।   হেডলাইটটি সম্প্রতি ব্যবহার করা হলে তা ঠান্ডা হতে দিন। নিরাপত্তার জন্য এবং সম্ভাব্য আঘাত রোধ করতে গ্লাভস এবং চোখের সুরক্ষা নিশ্চিত করুন। প্রয়োজনে, রক্ষণাবেক্ষণের উদ্দেশ্যে হেডলাইট সহজেই সরানো যায় কিনা তা নির্ধারণ করতে মোটরসাইকেলের ম্যানুয়ালটিতে লেখা নির্দেশাবলী পড়ুন। যদি এটি সম্ভব হয়, হেডলাইটটি বিচ্ছিন্ন করতে প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন৷

হেডলাইট  বিচ্ছিন্ন করা

মোটরসাইকেলের মডেলের উপর নির্ভর করে, প্রকৃত হেডলাইট অ্যাসেম্বলি অ্যাক্সেস করতে আপনাকে নির্দিষ্ট কিছু অংশ বা তার অপসারণ করতে হতে পারে।  হেডল্যাম্প সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন করতে উপযুক্ত সরঞ্জাম যেমন রেঞ্চ বা স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন। প্রয়োজনে, আরও স্ক্র্যাচ এড়াতে মাস্কিং টেপ দিয়ে যেকোন সূক্ষ্ম বা পেইন্ট করা জায়গা ঢেকে দিন।

এরপরে, প্রয়োজনে প্লাস্টিকের প্রাই টুল বা স্ক্রু ড্রাইভার ব্যবহার করে হেডল্যাম্প হাউজিং খুলুন। মনে রাখবেন যে, বেশিরভাগ মোটরসাইকেলের হেডলাইটের ভিতরে প্রবেশ করতে হেডলাইট বাল্ব অপসারণ করতে হবে। বাল্বটি নিরাপদে বিচ্ছিন্ন করতে আপনার বাইকের ম্যানুয়ালটিতে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন। নিশ্চিত করুন যে আপনি কোনও ক্ষতি এড়াতে যত্ন সহকারে এটি পরিচালনা করছেন।

হেডলাইটের ভেতরটা পরিষ্কার করুন

হেডল্যাম্প হাউজিং সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়ে গেলে, একটি নরম মাইক্রোফাইবার বা লিন্ট-মুক্ত কাপড় ব্যবহার করে বাড়তি ময়লা এবং ধূলিকণা অপসারণ করুন। এক্ষেত্রে হেডলাইট লেন্সের ভিতরের অংশটি আলতো করে মুছে ফেলুন। ঘষে তুলে ফেলতে সক্ষম উপকরণ বা রুক্ষ কাপড় ব্যবহার করা এড়িয়ে চলুন যা লেন্সে আঁচড় দিতে পারে। যদি  দাগ বা ময়লা পাওয়া যায়, আপনি হালকা ডিটারজেন্ট বা একটি বিশেষ লেন্স পরিষ্কারের দ্রবণ দিয়ে কাপড়টি ভেজাতে পারেন এবং সেই অনুযায়ী পরিষ্কার করতে পারেন।

হেডল্যাম্প অ্যাসেম্বলিটি সঠিকভাবে পরিষ্কার করার পরে, পরিষ্কারের অবশিষ্টাংশ সরাতে  পানি দিয়ে হেডলাইটের ভিতরের অংশটি ধুয়ে ফেলুন।  এ পানি লেন্সে খনিজ জমা বা রেখা রোধ করতে সহায়তা করে। অতিরিক্ত পানি অপসারণ করতে এবং হেডলাইটের অভ্যন্তরটি সম্পূর্ণ শুষ্ক রয়েছে তা নিশ্চিত করতে একটি পরিষ্কার, শুকনো কাপড় বা সংকুচিত বাতাস (নিম্ন চাপে সেট) ব্যবহার করুন। যাইহোক, পরিষ্কার এবং শুকানোর প্রক্রিয়ার সময় অতিরিক্ত বল প্রয়োগ না করার বিষয়ে সতর্ক থাকুন।

হেডলাইট পুনরায় একত্রিত করুন

হেডলাইট অ্যাসেম্বলিটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার এবং শুকিয়ে গেলে, হেডলাইট বাল্ব এবং যে কোনও অংশ বা কভার যা পরিষ্কার করার প্রক্রিয়া চলাকালীন সরানো হয়েছিল তা পুনরায় ইনস্টল করুন। নিশ্চিত করুন যে তারা প্রস্তুতকারকের নির্দেশ অনুসারে সঠিকভাবে সারিবদ্ধ এবং নিরাপদে বেঁধেছে। তারপর, প্যানেলের উপর অতিরিক্ত চাপ না দিয়ে সুরক্ষিতভাবে এসেম্বলি ঠিক করুন।

মোটরসাইকেলের সাথে হেডল্যাম্পটি আলতো করে সংযুক্ত করুন। রাস্তায় আঘাত করার আগে, নিশ্চিত করুন যে হেডলাইটটি নিরাপদে পুনরায় ইনস্টল করা হয়েছে এবং সঠিকভাবে কাজ করছে। হেডল্যাম্প বিমগুলি সারিবদ্ধ করুন এবং এর উজ্জ্বলতা এবং স্বচ্ছতা যাচাই করতে এটি চালু করে হেডলাইট পরীক্ষা করুন। কোন অস্বাভাবিক লক্ষণ থাকলে পরীক্ষা করুন। আপনি যদি কোনও সমস্যা লক্ষ্য করেন তবে আরও পরিদর্শনের জন্য একজন পেশাদারের সাথেও পরামর্শ করে দেখতে পারেন। এভাবে সহজেই এবং সতর্কতার সাথে আপনি আপনার মোটরসাইকেল হেডল্যাম্প সমাবেশের পরিস্কার প্রক্রিয়া সম্পন্ন করেছেন।  এভাবে আপনি আপনার মোটরসাইকেলের হেডল্যাম্পের ভেতরে পরিষ্কার করতে পারেন।

বাইক সম্বলিত এরকম আরও গুরুত্বপূর্ণ পরামর্শ পেতে Bikroy-এর সাথেই থাকুন।

How to clean the inside of the motorcycle headlight?

Cleaning the inside of a motorcycle headlight is  likely a simple  maintenance task  that can help to maintain a bike’s workability and greatly enhance its service life. So, it becomes necessary to clean the inner part of the headlight to restore its functionality and extend its lifespan.

It is also important to refer to the specific motorcycle’s owner’s manual for further instructions or precautions related to your particular motorcycle model.But before cleaning inside headlights, you need to have some ingredients like-

  •  Clean microfiber cloths
  • Soft, lint-free cloth
  • Soft-bristled brush
  • Masking tape or electrical tape
  • Screwdrivers(if required for headlight removal)
  • Mild soap or sophisticated lens cleaner (specifically designed for plastic lenses)
  • Distilled water (if necessary)
  • Compressed air (optional)

Firstly, get the motorcycle parked in a well-ventilated area and allow the headlight to cool down if it has been recently used. For safety, wear gloves and eye protection to prevent potential injuries. 

Disassemble The Headlight Assembly

Depending on the motorcycle model, you may need to remove certain parts or braces to access the actual headlight assembly. It can be  referred to the service manual and  you can use appropriate tools such as wrenches or screwdrivers to detach the headlamp completely. Now, open the headlamp housing using plastic pry tools or a screwdriver.

Clean The Inside Of The Headlight

Once you have completely detached the headlamp housing, gently wipe the inside of the headlight lens to remove loose dirt and dust particles using a soft microfiber or lint-free cloth. Avoid using abrasive materials or rough cloths that may scratch the lens. Then, rinse the inside of the headlight with distilled water to remove any cleaning residue. Distilled water helps prevent mineral deposits or streaks on the lens

Reassemble The Headlight

Once the headlight assembly is thoroughly cleaned and dried, reinstall the headlight bulb and any parts or covers that were removed during the cleaning process. Ensure they are properly aligned and securely fastened according to the manufacturer’s instructions. Gently attach the headlamp to the motorcycle’s yoke. Before hitting the road, ensure that the headlight is securely reinstalled and functioning inspection.If you notice any issues, it is recommended to consult a professional for further inspection. This is how you can clean inside the headlight. 

To get more advices like this please stay with Bikroy

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্নের উত্তর

হেডলাইট পরিষ্কার করা কি গুরুত্বপূর্ণ?

জ্বি। হেডলাইট একজন রাইডারের দিনে বা রাতের নিরাপত্তার সাথে জড়িত। তাই হেডলাইট পরিষ্কার করা জরুরি।

হেডলাইট পরিষ্কার করতে কি কি সরঞ্জাম লাগে?

মাইক্রোফাইবার কাপড়, লিন্ট-মুক্ত কাপড়,নরম ব্রিস্টেল্ড ব্রাশ, মাস্কিং টেপ বা বৈদ্যুতিক টেপ, স্ক্রু ড্রাইভার (হেডলাইট অপসারণের জন্য প্রয়োজন হলে), হালকা সাবান বা অত্যাধুনিক লেন্স ক্লিনার (বিশেষভাবে প্লাস্টিকের লেন্সের জন্য ডিজাইন করা হয়েছে), পাতিত পানি (যদি প্রয়োজন হয়), সংকুচিত বায়ু (ঐচ্ছিক)

হেডলাইট পরিষ্কার সম্পর্কে কি বাইকের ম্যানুয়ালে লেখা থাকে?

ম্যানুয়ালে থাকে কিভাবে পার্টগুলো খোলা বা লাগানো যাবে আর পরিষ্কারের প্রক্রিয়াও লেখা থাকে

হেডলাইট পরিষ্কারের সময় কি নিরাপত্তা ব্যবস্থা প্রয়োজন?

নিরাপত্তা ব্যবস্থা থাকলে ভাল।গগলস, গ্লাভস পরে নিতে পারেন।

কয়দিন পর পর হেডলাইট পরিষ্কার করতে হয়?

নির্দিষ্ট সময় বিরতি নিয়ে পরিষ্কার করা ভাল।  নাহলে উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়।

Similar Advices

Buy New Bikesbikroy
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
4 days ago
Bajaj Pulsar 150 2017 for Sale

Bajaj Pulsar 150 2017

31,600 km
verified MEMBER
verified
Tk 117,000
5 hours ago
Bajaj Pulsar 150 2014 for Sale

Bajaj Pulsar 150 2014

74,000 km
verified MEMBER
verified
Tk 77,000
5 hours ago
Suzuki Gixxer 2022 for Sale

Suzuki Gixxer 2022

10,000 km
verified MEMBER
verified
Tk 215,000
5 hours ago
Yamaha FZS 2017 for Sale

Yamaha FZS 2017

48,000 km
verified MEMBER
verified
Tk 132,000
5 hours ago
Buy Used Bikesbikroy
Honda Super cub 2000 for Sale

Honda Super cub 2000

50,000 km
MEMBER
Tk 59,000
8 minutes ago
Yamaha R15 M 2023 for Sale

Yamaha R15 M 2023

13,000 km
MEMBER
Tk 530,000
13 minutes ago
Freedom motorbike 2016 for Sale

Freedom motorbike 2016

100 km
MEMBER
Tk 43,000
23 minutes ago
Hero Splendor ‌ডি‌জিটল নাম্বার 2019 for Sale

Hero Splendor ‌ডি‌জিটল নাম্বার 2019

17,000 km
verified MEMBER
Tk 59,000
28 minutes ago
+ Post an ad on Bikroy