টিউবলেস টায়ার এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে বিস্তারিত তথ্য

04 Sep, 2023   
টিউবলেস টায়ার এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে বিস্তারিত তথ্য

টিউবলেস টায়ার হল এক ধরনের টায়ার যার ভিতরের টিউব থাকে না। এটির পরিবর্তে টায়ারটিকে জায়গায় রাখার জন্য একটি তালা দিয়ে রিমের সাথে টায়ারটি সংযুক্ত করা হয়। এই নকশা টিউবলেস টায়ারগুলোকে পাংচার এবং ফুটো করার জন্য আরও প্রতিরোধী করে তোলে। টিউবলেস টায়ার ট্র্যাডিশনাল টায়ারের তুলনায় মেরামত করাও সহজ কারণ তাদের ভিতরের টিউব প্রতিস্থাপনের প্রয়োজন হয় না।

আজকে আমরা টিউবলেস টায়ার সঠিকভাবে বাছাইয়ের গুরুত্ব এবং কীভাবে তারা আপনার  টিউবলেস টায়ারের সুবিধাকে আরও কম্ফোর্টেবল এবং ঝামেলামুক্ত করে তুলতে পারে তা নিয়ে আলোচনা করব।

টিউবলেস টায়ারের সুবিধা:

ট্র্যাডিশনাল টায়ারের তুলনায় টিউবলেস টায়ারের সুবিধা তুলনামুলক বেশি। একটি উল্লেখযোগ্য  টিউবলেস টায়ারের সুবিধা হল একটি অভ্যন্তরীণ টিউব এবং সুরক্ষিত বেডলক সিস্টেমের অনুপস্থিতির কারণে পাংচারের ঝুঁকি হ্রাস করা যা ধারালো বস্তু দ্বারা সহজেই পাংচার হওয়া থেকে বাধা দেয়।

টিউবলেস টায়ারের সুবিধা হলো এটি উচ্চ প্রেশারে টায়ারের আকৃতি বজায় রাখার ক্ষমতার কারণে বিশেষ করে উচ্চ গতিতে উন্নত হ্যান্ডলিং প্রদান করে যা সামগ্রিক স্ট্যাবিলিটি বাড়ায়। 

টিউবলেস টায়ার মেরামত করা ঐতিহ্যবাহী টায়ারের তুলনায় সহজ যা ভিতরের টিউব প্রতিস্থাপনের প্রয়োজনীয়তা দূর করে এবং পাংচারের ক্ষেত্রে সময় এবং অর্থ উভয়ই সাশ্রয় করে।

এই টিউবলেস টায়ারের আরও একটি সুবিধা হলো একটি স্মুথ রাইডের জন্য স্বাচ্ছন্দ্য এবং ট্র্যাকশন বৃদ্ধি করে কম প্রেশারে চালানোর সুবিধাও দেয়। তাদের নিম্ন ঘূর্ণায়মান প্রতিরোধ ক্ষমতা উন্নত ফুয়েল ইফিসিয়েন্সিতে অবদান রাখে যা সম্ভাব্যভাবে ফুয়েল খরচ কমিয়ে দেয়।

রাইড কম্ফোর্ট এবং স্ট্যাবিলিটিঃ

টিউবলেস টায়ারের সুবিধা হলো ট্র্যাডিশনাল টায়ারের তুলনায় একটি স্মুথ রাইড প্রদান করতে পারে কারণ সেগুলো কম প্রেশারে চালানো যায়। এর কারণ হল বেডলক প্রেশারে টায়ারকে স্ট্রেসড হওয়া থেকে রোধ করতে সাহায্য করে। 

নিম্ন টায়ার চাপ বাধা এবং ভাইব্রেশন শোষণ করতে সাহায্য করতে পারে যা কম্ফোর্ট বৃদ্ধি করতে পারে। টিউবলেস টায়ারের সুবিধা হলো ট্র্যাডিশনাল টায়ারের তুলনায় স্ট্যাবিলিটি উন্নত করতে পারে কারণ প্রেশারের মধ্যে তাদের স্ট্রেসড হওয়ার সম্ভাবনা কম। এটি বিশেষ করে উচ্চ গতিতে গুরুত্বপূর্ণ যেখানে একটি টায়ার যা স্ট্রেসড হয়ে বাইকটি নড়বড়ে হতে পারে বা কন্ট্রোল হারাতে পারে।

রক্ষণাবেক্ষণ এবং এয়ার প্রেশার ম্যানেজমেন্টঃ

নিয়মিত এয়ার প্রেশার পরীক্ষা করা গুরুত্বপূর্ণ বিশেষ করে যদি আপনি গরম বা ঠান্ডা আবহাওয়ায় গাড়ি চালান। এয়ার প্রেশার প্রতি ১০ ডিগ্রি ফারেনহাইটে ১ পিএসআই পর্যন্ত হ্রাস পেতে পারে তাই এয়ার প্রেশার পরীক্ষা করা গুরুত্বপূর্ণ এবং প্রয়োজন অনুসারে এটি বন্ধ করা গুরুত্বপূর্ণ৷

টিউবলেস টায়ারের অসুবিধা হলো টিউবলেস টায়ারের জন্য একটি বিশেষ ধরনের সিলান্টের প্রয়োজন হয় যা ছোট পাংচার সিল করতে সাহায্য করবে। বাজারে অনেকগুলো বিভিন্ন টিউবলেস সিল্যান্ট রয়েছে। তাই আপনার নির্দিষ্ট ধরণের টায়ারের জন্য ডিজাইন করা একটি বেছে নিতে ভুলবেন না।

আপনার টায়ার পরিবর্তন করার সময় সতর্কতা অবলম্বন করুন যাতে বেডলকের ক্ষতি না হয়। বেডলক হল যা টায়ারটিকে রিমের উপরে ধরে রাখে। তাই এটি ভাল অবস্থায় রাখা গুরুত্বপূর্ণ। যখন আপনি আপনার রিমে একটি নতুন টিউবলেস টায়ার লাগাবেন তখন আপনাকে টায়ারটি বসানোর জন্য একটি কম্প্রেসার ব্যবহার করতে হবে। এটি টায়ার এবং রিমের মধ্যে একট সীল তৈরি করতে সাহায্য করবে।

টায়ারটি বসানোর জন্য কেবল ভালভ স্টেমের সাথে একটি কম্প্রেসার সংযুক্ত করুন এবং সাজেস্টেড প্রেশারে টায়ারটি স্ফীত করুন। টায়ারটি তখন নিজেই রিমের উপর বসে যাবে।

টিউবলেস টায়ারের অসুবিধা:

ট্র্যাডিশনাল টায়ারের তুলনায় টিউবলেস টায়ারের সুবিধা রয়েছে বেশ কিছু তবে টিউবলেস টায়ারের অসুবিধাও রয়েছে কিছু। 

তাদের মধ্যে অন্যতম কিছু অসুবিধা হলঃ

  • টিউবলেস টায়ার সাধারণত ট্র্যাডিশনাল টায়ারের চেয়ে বেশি ব্যয়বহুল। কারণ তাদের একটি ভিন্ন রিম ডিজাইন এবং একটি বিশেষ ধরনের সিল্যান্ট প্রয়োজন। 
  • টিউবলেস টায়ারের অসুবিধা অনুযায়ী এই টায়ারগুলো ট্র্যাডিশনাল টায়ারের চেয়ে ইনস্টল করা আরও কঠিন হতে পারে কারণ টায়ারটিকে রিমের উপর বসানোর জন্য তাদের একটি কম্প্রেসারের প্রয়োজন পড়ে।
  • টিউবলেস টায়ার সব রিমের সাথে এডজাস্ট্যাবল নয়। 
  • একটি টাইট সীল তৈরি করার জন্য রিমগুলো অবশ্যই টিউবলেস টায়ারের জন্য বিশেষভাবে ডিজাইন করা লাগে। 
  • টিউবলেস টায়ারের অসুবিধা অনুযায়ী এই টায়ারগুলো ট্র্যাডিশনাল টায়ারের চেয়ে বেশি শব্দ হতে পারে।

মোটরসাইকেলের একটি গুরুত্বপূর্ণ পার্ট হলো টায়ার। তাই আপনার বাইকের জন্য যে টায়ারই নির্বাচন করুন না কেন তা সচেতনতার সাথে করা ভালো।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য, পরামর্শ বা রিভিউ জানার জন্য ভিজিট করুন Bikesguideবাংলাদেশ এ টিউবলেস টায়ার মোটরবাইকের দাম জানতে চোখ রাখুন বাংলাদেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Tubeless Tire comes with several advantages compared to traditional tires, making them a favorable choice for many riders. One major benefit is their reduced vulnerability to punctures. Because they lack an inner tube, they are less likely to be pierced by sharp objects.

Additionally, these tires offer improved handling, especially at higher speeds, due to their stable design that prevents deformation under pressure, leading to a more secure ride. Moreover, Tubeless Tire enhance safety by reducing the risk of sudden and catastrophic failures. Their innovative beadlock system keeps the tire firmly attached to the rim, minimizing the chance of accidents caused by detachment. Repairing Tubeless Tire is simpler and more convenient as they can often be fixed using sealants, eliminating the need for replacing inner tubes.

Tubeless Tire allows for running at lower pressures, offering improved comfort and traction. Furthermore, their lower rolling resistance contributes to better fuel efficiency, potentially saving on fuel costs over time.

However, it’s important to note some drawbacks of Tubeless Tire. They tend to be more expensive upfront, and their installation can be more challenging compared to traditional tires. Not all rims are compatible with Tubeless Tire and they can sometimes be messier to work with.

Additionally, some riders may find them to produce more noise during rides. When deciding whether to opt for Tubeless Tire, it’s essential to weigh the pros and cons. Factors such as your riding environment, frequency, and comfort with installation play a role. For riders in areas with many sharp objects, Tubeless Tire can be advantageous. Frequent riders might benefit from their puncture-resistant nature. If you’re not comfortable installing tires yourself, seeking professional help is wise. To determine compatibility, consulting a mechanic regarding your rims is a prudent step.

In conclusion, Tubeless Tire provides multiple benefits but also presents certain challenges. Making an informed decision based on your individual preferences and needs will help you determine if Tubeless Tire is the right fit for your riding experience.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্নের উত্তর

টিউবলেস টায়ারগুলো কি ট্র্যাডিশনাল টায়ারের তুলনায় পাংচারের জন্য বেশি প্রতিরোধী?

হ্যাঁ, টিউবলেস টায়ারগুলো সাধারণত পাংচারের জন্য বেশি প্রতিরোধী হয়। অভ্যন্তরীণ টিউবের অনুপস্থিতি এবং টিউবলেস টায়ারে সুরক্ষিত বেডলক সিস্টেম রাস্তার ধারালো জিনিস থেকে পাংচারের ঝুঁকি কম হয়।

আমি কি নিজে একটি টিউবলেস টায়ারে পাংচার মেরামত করতে পারবো?

হ্যাঁ, টিউবলেস টায়ারের সুবিধা এটাই যে অনেক ছোটখাটো পাংচার সিলান্ট ব্যবহার করে মেরামত করা যায়।

টিউবলেস টায়ারের জন্য কি বিশেষ রিম বা চাকার প্রয়োজন হয়?

না , প্রয়োজন হয় না।

টিউবলেস টায়ার কি পাংচার হতে পারে?

যদিও টিউবলেস টায়ার নিয়মিত টায়ারের তুলনায় কম পাংচারের প্রবণতা থাকে তবে তারা এখনও ধারালো বস্তু দ্বারা পাংচার হতে পারে।

কিভাবে টিউবলেস টায়ার মেরামত করা হয়?

টিউবলেস টায়ার পাংচার প্রায়ই একটি সিলেন্ট ব্যবহার করে মেরামত করা যেতে পারে।

Similar Advices

Buy New Bikesbikroy
Yamaha Ray-ZR 113 Street Rally 2022 for Sale

Yamaha Ray-ZR 113 Street Rally 2022

16,500 km
MEMBER
Tk 149,000
39 minutes ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
57 minutes ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 250,000
1 hour ago
Bajaj Discover 125 CBS 2022 for Sale

Bajaj Discover 125 CBS 2022

14,860 km
verified MEMBER
Tk 135,000
2 hours ago
Akij Ponkhiraj দেস 2021 for Sale

Akij Ponkhiraj দেস 2021

2,500 km
MEMBER
Tk 2,500
4 hours ago
Buy Used Bikesbikroy
Zaara Red 2018 for Sale

Zaara Red 2018

2,000 km
MEMBER
Tk 38,000
3 minutes ago
TVS Apache RTR Super fresh 2020 for Sale

TVS Apache RTR Super fresh 2020

29,800 km
verified MEMBER
Tk 106,000
1 month ago
Bajaj Pulsar 150 ফ্রেশ কন্ডিশন 2012 for Sale

Bajaj Pulsar 150 ফ্রেশ কন্ডিশন 2012

40,000 km
verified MEMBER
Tk 62,000
7 minutes ago
Bajaj V15 ফাস্ট মালিক 2018 for Sale

Bajaj V15 ফাস্ট মালিক 2018

19,999 km
verified MEMBER
verified
Tk 97,000
7 minutes ago
+ Post an ad on Bikroy