বাংলাদেশে ফগ লাইট (fog light) কি বেআইনি?

বাংলাদেশে ফগ লাইট (fog light) কি বেআইনি?

ফগ লাইট (fog light) কি বেআইনি? 

ফগ লাইট একটি এডিশনাল লাইট যেটি কুয়াশাচ্ছন্ন বা ঝাপসা আবহাওয়ায় অতিরিক্ত আলো দিতে ব্যবহার করা হয়। ফগ লাইটকে এডিশনাল বা অক্সিলারি লাইট হিসাবে বলা যায় যেহেতু অনেকসময়ই এটি কাস্টম আলাদাভাবে লাগিয়ে ব্যবহার করা হয়, কোম্পানি থেকে দিয়ে দেওয়া হয়না।

প্রধান লাইটের সাহায্যকারী এ লাইট হেডলাইটের পাশাপাশি বাইকের দুই পাশ বা মাঝখান থেকে আলাদা আলো দেয় যা কুয়াশা, বৃষ্টি, বা তুষারপাতের সময় রাইডারকে দেখতে সাহায্য করে। সুতরাং প্রতিকূল পরিবেশ ছাড়া এই লাইট ব্যবহারের কোনো প্রয়োজন নেই।

কিন্তু এই লাইট ব্যবহারের ফলে বিপরীত দিক থেকে আসা অন্যান্য মোটরসাইকেল যান চালকের দৃষ্টিসীমায় সমস্যা হবার সম্ভাবনা এবং তা থেকে দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে কি না তা নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। ফগ লাইট ব্যবহারে পুলিশের মামলা দেওয়ার বেশ কিছু ঘটনাও নজরে আসে। এসব বিভ্রান্তি এড়াতেই এখানের আলোচনা।

যাদের রাতের বেলা হাইওয়ে তে বাইক চালানো হয়, তারা অনেকসময়ই আলো স্বল্পতায় ভোগেন। শীতকালে কুয়াশাচ্ছন্ন আবহাওয়া হলে এ সমস্যা আরও বেড়ে যায়। সেখান থেকেই অতিরিক্তভাবে ফগ লাইটের আবির্ভাব।

ফগ লাইটের উদ্ভব এমন প্রয়োজনের থেকে হলেও কিন্তু অনেকে ফগ লাইটের আলো অন্য সময়ে ব্যবহার করে স্টান্ট হিসেবে। এ কারণে একদম পরিষ্কার আবহাওয়ায় অপরদিক থেকে আসা বাইকের চালকের দৃষ্টি বাধাগ্রস্ত হওয়া অস্বাভাবিক কিছু নয়।

তাই ফগ লাইট ব্যবহার বা মডিফিকেশন করা হলেও কিছু সতর্কতা অবলম্বন অবশ্যই জরুরী যাতে আপনি কোনো আইনী জটিলতায় না পরেন।

ফগ লাইট যদি প্রয়োজনীয় একটি অংশ হয়েই থাকে তাহলে কেনো অনেকসময় ফগলাইট লাগানোর কারণে মামলা দেওয়া হয়? সে বিষয়টি আপনাকে ভালোভাবে বুঝতে হবে।

সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী ফগ লাইটের ব্যবহার

সড়ক পরিবহন আইন ২০১৮’র সর্বশেষ অধ্যাদেশ অনুসারে ফগ লাইট বা এরকম অক্সিলারি লাইটকে অতিরিক্ত যন্ত্রাংশ হিসাবে ধরে যেগুলোর অতিরিক্ত আলো দুর্ঘটনার কারণ হতে পারে। এখন অনেকসময় কোম্পানি থেকেই ফগলাইট সংযুক্ত করে দেওয়া হয়। সে ক্ষেত্রেও কি মামলা হতে পারে?

সোজা উত্তর হচ্ছে, শীতকাল বা কুয়াশাচ্ছন্ন/অতি বৃষ্টির প্রতিকূল পরিবেশ না থাকলে আপনার ফগলাইট ব্যবহার না করাই সবচেয়ে ভালো।

ধরুন আপনাকে কোম্পানি থেকেই বাইকের সাথে ফগলাইট দিয়ে দেওয়া হয়েছে। তবুও আপনাকে রাস্তায় আটকানো হতে পারে যদি আপনি ফগলাইটের অসতর্ক ব্যবহার প্রদর্শন করেন কিংবা অসাবধানতা দেখান।

ফগলাইট থাকলেও ফগ লাইট তখনই ব্যবহার করা উচিত যখন ফগ বা কুয়াশাচ্ছন্ন/ ঝাপসা আবহাওয়া আছে। সেটি না করে আপনি পরিষ্কার আবহাওয়ায় শুধু শুধু ব্যবহারের ফলে যে অপরদিক থেকে আসা চালকের দৃষ্টি হারিয়ে দুর্ঘটনা হবেনা তা কিন্তু বলা যায় না।

সাধারণ ফগ লাইটের আলো আবহাওয়ায় আসলেই বেশ চোখে লাগার মতো। তাই আপনাকে পরিষ্কার আবহাওয়ায় ফগলাইট ব্যবহার করতে দেখলে এবং তাদের চোখে আলো লাগলে যে কোনো সার্জেন্ট আপনাকে মামলা দিয়ে বসতে পারেন।

ধরুন আপনি রাতে অন্ধকার কুয়াশাচ্ছন্ন পরিবেশে সুরক্ষার স্বার্থে ফগলাইট ব্যবহার করেছেন। এখন সকালে যদি আবহাওয়া ঠিক থাকে তাহলে তো সেই লাইটটি ব্যবহারের প্রয়োজন নেই।

যদি তারপরেও আপনি ভুলে লাইটটি অন করে ফেলেন এবং সার্জেন্ট আপনাকে সন্দেহ করে থাকে, আইন অনুসারে আপনার ঝুঁকিপূর্ণ আচরণ এবং বিনা প্রয়োজনে লাইট ব্যবহারের দায়ে আপনাকে মামলার আওতায় নিয়ে আসাও অস্বাভাবিক কিছু হবেনা।

ফগ লাইট ব্যবহার করতে হলে আপনার যা করণীয়

ফগ লাইটের (Fog Light) উপরে প্রোটেক্টিভ গ্লাস ব্যবহার করুন। হলুদ রঙের খাপ ব্যবহার করা যা ফগলাইটের তীব্র আলোকে স্তিমিত করে। এটি থাকলে আপনি আইনি জেরা বা জিজ্ঞাসাবাদ এড়িয়ে চলতে পারেন।

অনেকে ফগলাইটে কাপড় বা অন্য বন্ধনী দিয়ে ঢেকে রাখে। এটা বুঝানোর জন্য যে শীতকালেই বা প্রতিকূল আবহাওয়াতেই একমাত্র এটা খুলে ব্যবহার করা হয়। সুতরাং এটি সম্পূর্ণ সুরক্ষিত।

ফগলাইট টি লো বিম-এ ব্যবহার করুণ। এটিও বেশ গুরুত্বপূর্ণ। সম্পূর্ণ সোজাসুজি আলো যাওয়াতেই অপরদিক থেকে আসা গাড়ির বেশি সমস্যা হয়।

কাজেই একটু অবনত করে রাখলে ফগলাইট আপনাকে আলোও দিবে, আপনি নিচের রাস্তা আরও পরিষ্কারভাবে দেখতেও পারবেন, সেই সাথে সরাসরি সামনের চালকের চোখে কষ্টও দিবে না।

তবে যে বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে, ফগলাইট কিনে কখনোই গাড়ির হেডলাইটের উপরের কোনো লেভেলে বা উপরের উচ্চতায় রেখে ব্যবহার করবেন না।

অনেকেই ফগলাইট হেডলাইটের উপরে বা রিয়ারভিউ মিররের পাশে রেখে ব্যবহারের চিন্তা করে। তারা মনে করে এটি দেখতে ভালো লাগছে, কিন্তু এটি আসলে রাস্তার জন্য ক্ষতিকর।

কেনোনা হেডলাইটের ১৫০ মিটারের ভিতরে যদি কোনো গাড়ি এসে পরে, নিয়ম হচ্ছে গাড়ির হেডলাইটটি ডিপার করে দেওয়া বা নামিয়ে স্তিমিত করে দেওয়া।

কিন্তু ফগলাইটে আপনি এটি সহজেই করতে পারবেন না। এটি হয় অন থাকবে নাহলে অফ। হুট করে অন অফ করাও সামনের চালকের দৃষ্টির সীমায় সমস্যা করতে পারে যার ফলে গাড়ি দুর্ঘটনা ঘটে আপনার দিকেও আঘাত আসতে পারে।

সে কথাটি মাথায় রেখে হেডলাইটের উপরের লেভেলে কোনো ফগলাইট লাগানো কখনই উচিত হবেনা। এর সাথে সাথে খেয়াল রাখবেন অবশ্যই যেনো ফগলাইট হেডলাইটের থেকে এগিয়ে না থাকে। বাইকের হেডলাইটের নিচে ফগলাইট লাগালেও অবশ্যই সেটা  হেডলাইটের চেয়ে পেছনের দিকে থাকতে হবে।

আপনার যদি ইতোমধ্যেই ফগলাইট থেকে থাকে এবং আপনি এমন রাস্তায় প্রতিনিয়ত চলে থাকেন যেখানে অন্ধকারাচ্ছন্ন কুয়াশার পরিবেশ কিংবা ঝাপসা আবহাওয়া, তাহলে ফগলাইট ব্যবহার করা যেতে পারে সীমিত পরিসরে।

কিন্তু আপনি যদি শহুরে আলোকিত রাস্তায়ও এর ব্যবহার প্রদর্শন করেন, খুবই স্বাভাবিক যে আপনাকে মামলার আওতায় আনা হতে পারে।

ফগ লাইট ব্যবহারের ক্ষেত্রে এক্সপার্ট ওপিনিয়ন

ফগলাইট ইতোমধ্যে থেকে থাকলে সতর্কভাবে ব্যবহার করবেন। প্রয়োজন না থাকলে সেটা ঢেকে রাখবেন এবং অন করবেন না। অবশ্যই অপ্রয়োজনীয় জায়গায় অপ্রয়োজনীয়ভাবে ব্যবহার করবেন না।

অবশ্যই হেডলাইটের উপরে কখনই ফগলাইট ব্যবহার করবেন না, এবং অবশ্যই খেয়াল রাখবেন ফগলাইট যেনো হেডলাইটের চেয়ে এগিয়ে না থাকে। এটি খুবই গুরুত্বপূর্ণ।

সর্বোপরি প্রয়োজন না থাকলে আসলে শুধু শুধু ফগলাইট আপনার বাইকে সংযোজন করতে যাবেন না। তাহলেই বাংলাদেশ সড়ক পরিবহন আইন ২০১৮’র অনুযায়ী আপনি সুরক্ষিত থাকবেন।

FAQ

১.ফগ লাইট কখন ইউজ করা যাবে ?

শীতকাল বা কুয়াশাচ্ছন্ন/অতি বৃষ্টির প্রতিকূল পরিবেশে ফগ লাইট ইউজ করা যেতে পারে।

২.ফগ লাইট (fog light)কি বেআইনি?

এই প্রশ্নের সহজ কোনো উত্তর নেই। ফগ লাইট আইনের গ্রেই এরিয়াতে পরে তার মানে এই যে এইটার প্রপার কোনো বিধিমালা নেই।

৩.ফগ লাইট কোথায় সংযোজন করা যাবে ?

সব সময় ফগ লাইট বাইক এর হেডলাইট এর নিচে সংযোজন করতে হবে।

৪. রিয়ার ভিউ মিরর বা হেডলাইট পাশে কি ফগ লাইট রেখে ইউজ করা যাবে ?

ফগ লাইট কি রিয়ার ভিউ মিরর বা হেডলাইট পাশে রেখে ইউজ করা যাবে না ।

৫.কোম্পানি থেকেই বাইকের সাথে ফগলাইট দিয়ে দেওয়া হয়েছে তাহলে কি আমাকে পুলিশ আটকাবে?

জি স্যার, আপনি যদি আপনাকে রাস্তায় আটকানো হতে পারে যদি আপনি ফগলাইটের অসতর্ক ব্যবহার প্রদর্শন করেন কিংবা অসাবধানতা দেখান।

Similar Advices

Buy New FOG Lights
Giant Mini Fog Light for Sale

Giant Mini Fog Light

MEMBER
Tk 2,799
1 week ago
Novsight N39 Headlight for Sale

Novsight N39 Headlight

MEMBER
Tk 2,500
1 week ago
Premio Axio Headlamp for Sale

Premio Axio Headlamp

MEMBER
Tk 600
3 weeks ago
Fog light Headlamp for Sale

Fog light Headlamp

MEMBER
Tk 1,500
1 month ago
Fog Light for Sale

Fog Light

verified MEMBER
Tk 450
1 month ago
Buy Used Fog Lights