কীভাবে মোটরসাইকেলের সিটের যত্ন নিবেন?

19 Sep, 2023   
কীভাবে মোটরসাইকেলের সিটের যত্ন নিবেন?

বাংলাদেশে বর্তমানে বাইক এবং বাইক রাইডারদের সংখ্যা বেড়েই চলেছে। এর মূল কারণ হলো কম বাজেটের মধ্যে বাইকই একমাত্র মাধ্যম যার সাহায্যে তারা অনেক কম সময়েই তাদের গন্তব্যে পৌঁছতে পারে।

তবে, বাইক যে শুধুমাত্র একটি ট্রান্সপোর্ট তা নয়, অনেকের কাছেই এটি একটি ভালোবাসার নাম। যা ঝড় বৃষ্টি কিংবা প্রখর রোদে তাদের সহযাত্রী। অনেকে আবার তাদের এই ভালোবাসার বাইক নিয়ে লং ট্যুরে যেতেও অনেক পছন্দ করেন। তবে, এই বাইক কতদিন আপনার সহযাত্রী হতে পারবে তা নির্ভর করে তার মেইন্টেনেন্স এবং দেখভালের উপরে। 

আমরা যখনই বাইকের মেইনটেনেন্সের কথা বলি তখন প্রথমেই আমাদের মাথায় যে বিষয়গুলি আসে তা হলো বাইকের ফুয়েল চেক, বাইকের চেইনে পর্যাপ্ত পরিমাণে লুব্রিক্যান্ট আছে কিনা, বাইকের টায়ারের এয়ার প্রেসার চেক করা ইত্যাদি।

যে একটি বিষয় আমরা সকলেই এড়িয়ে যাই তা হলো মোটরসাইকেলের সিটের যত্ন। আমরা ভুলে যাই,বাইকের অন্যান্য যন্ত্রাংশের যত্নের পাশাপাশি এর সিটের যত্ন নেওয়াটাও ততটাই গুরুত্বপূর্ণ। আর তাই আমরা আজকে আমাদের এই ব্লগে মোটরসাইকেলের সিট এবং তার যত্ন সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল তথ্য নিয়ে আলোচনা করব।

মোটরসাইকেলের সিট কভারের ম্যাটেরিয়াল

মোটরসাইকেলের সিটের যত্ন সম্পর্কে জানার পূর্বে আমাদের আগে জানতে হবে মোটরসাইকেলের সিট কি কি ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হয়। একটি বাইকের সিট সাধারণত তিনটি লেয়ারে তৈরি হয়। এর প্রথম লেয়ারে থাকে, বেইজ প্লেট, দ্বিতীয় লেয়ারে থাকে কুশোন এবং তৃতীয় এবং সর্বশেষ লেয়ারে থাকে বাইকের সিট কভার। আমরা এখানে মূলত বাইকের সিট কভারের ম্যাটেরিয়াল সম্পর্কে জানবো। 

বাজারে সাধারণত দুই ধরনের সিট কভার দেখা যায়। একটি হলো আমাদের সকলের পরিচিত লেদার কভার এবং অন্যটি হলো মেরিন গ্রেড ভাইনল। বাইকের সিট কাভারের দাম বিবেচনা করে অনেকেই মেরিন গ্রেড ভাইনলকে বেশি প্রেফার করে থাকে। তবে, দীর্ঘমেয়াদি সিট কভার খুঁজে থাকলে আর্টিফিশিয়াল মেরিন গ্রেডের তুলনায় অবশ্যই ন্যাচারাল লেদারই বেটার। তবে লেদার কিংবা ভাইনল যে ম্যাটেরিয়ালেরি তৈরি হোক বাইকের সিট কভারের যত্ন না নিলে তা বেশিদিন টেকসই হবে না তাই বাইকের সিট কাভারের যত্ন নেওয়া অবশ্যই অনেক বেশি গুরুত্বপূর্ণ।

মোটরসাইকেলের সিটের যত্ন

শহরের ধুলোবালিযুক্ত রাস্তায় কিংবা হাইওয়েতে দৈনন্দিন যাতায়াতের ফলে আমাদের বাইকের সিট বেশ বাজেভাবে ময়লাযুক্ত হয়ে যায়। আবার অতিরিক্ত বৃষ্টিতে রাইড করলেও বাইকের সিট কভারের লেদারে তা বাজে ইফেক্ট ফেলে। তাই রেগুলারলি বাইকের সিট এবং বাইকের সিট কাভারের যত্ন নেওয়াটা প্রয়োজন। এখানে আমরা তিনটি ধাপে আপনাদের বাইকের সিটের যত্ন সম্পর্কে বলব।

মোটরসাইকেলের সিট কভার ক্লিনিং

বাইকের সিটের যত্নের শুরুতেই এর সিট কভারের ক্লিনিং এর দিকে আমাদের নজর দেওয়া দরকার। কারণ, আমরা আমাদের দৈনন্দিন যাতায়াতের মাধ্যম হিসেবে বাইক ব্যবহার করে থাকি তাই রাস্তার ধুলাবালি এতে আটকে যায় নিয়মিত তা ক্লিন করা উচিত অন্যথায় নোংরা লেদার পরবর্তীতে আপনাকে সমস্যা দিতে পারে।

প্রথমে বাইকের সিট কভারে আটকে থাকা শুকনো ধুলোবালি গুলি একটি ব্রাশ কিংবা পরিষ্কার কাপড় দ্বারা মুছে ফেলুন। এরপরে একটি পরিষ্কার কাপড়ে লেদার ক্লিনিং দিয়ে যত্নের সাথে সিট পরিষ্কার করুন অথবা আপনি ওই পরিষ্কার কাপড়টি লেদার ক্লিনিং এ ডুবিয়ে এরপরে তা দিয়ে আপনার বাইকের সিট পরিস্কার করতে পারেন। এতে করে বাইকে আটকে থাকা শুকনো ধুলোবালি এবং কয়েকদিনের জমে থাকা ময়লা ও দূর হবে। 

তবে পরিষ্কার করার সময় অবশ্যই মাথায় রাখতে হবে বাইকের এই সিট কভারটি লেদারের তৈরি তাই অবশ্যই যত্নের সাথে কাপড় দিয়ে তা পরিষ্কার করতে হবে না হলে আপনি যদি প্রেশার দিয়ে তা পরিষ্কার করার চেষ্টা করেন এতে করে লেদারের ক্ষতি হতে পারে। বাইকের সিট পরিষ্কারের পর তা ন্যাচারালি শুকনো হতে দিন কোনোরকম কৃত্রিম হিটার কিংবা ড্রায়ার ব্যবহার করবেন না এতে করে আপনার সময় বাঁচতে পারে তবে তা আপনার বাইকের সিটের ক্ষতি করবে।

বাইকের সিট কাভারের কন্ডিশনিং

বাইকের সিট কভারটি পুরোপুরি শুকনো হয়ে যাওয়ার পর এর সিট কভারটি কন্ডিশনিং এর কাজ করতে হবে। আপনি যদি বাইকটি পরিষ্কার করে এভাবেই শুকনো ফেলে রাখেন তবে এতে বাইকের সিট কভারে ক্র্যাক দেখা দিবে পরবর্তীতে যেখান থেকে লেদারটি ছিড়েও যেতে পারে তাই বাইকের সিটি পরিষ্কার করা যেমন গুরুত্বপূর্ণ তেমনটা প্রয়োজন অনুসারে কন্ডিশনিং করাটাও ততটাই প্রয়োজন।

বাজারে বিভিন্ন ধরনের লেদার কন্ডিশনিং প্রোডাক্ট পাওয়া যায়। চেষ্টা করবেন বাইকের সিটের জন্য যখন এমন প্রোডাক্ট কিনবেন তা যেন নন টক্সিক এবং ওয়াটার রিপেলেন্ট ফর্মুলার হয়। এতে করে আপনার বাইকের সিটটি নতুনের মত চকচকে হয়ে যাবে কিন্তু কন্ডিশনিং প্রোডাক্ট এর জন্য সিটের কোন ক্ষতি হবে না। 

লেদার কন্ডিশনার ব্যবহারের পূর্বে অবশ্যই নিশ্চিত করতে হবে যে বাইকের সিটটি পরিষ্কার এবং শুকনো আছে। বাইকের সিট পরিষ্কারের পর তা ন্যাচারালি শুকয়ে নিন এবং খুব অল্প পরিমাণে লেদার কন্ডিশনার নিন সেটি যত্নের সাথে আপনার বাইকের সিটে ব্যবহার করুন। লেদার কন্ডিশনারটি ব্যবহারের পরে অবশ্যই নিশ্চিত করুন তা যেন ন্যাচারালি ড্রাই আউট হয়। আর এই জন্য বাইকের সিটটি ড্রাই হতে অন্তত এক হতে দুই ঘণ্টা সময় দিন।

একটি বাইকের সিটের কন্ডিশনিং মোটামুটি তিন থেকে পাঁচ মাস পরপর করা উচিত এতে করে আপনার বাইকের সিটের কন্ডিশন নতুনের মত থাকবে এবং আপনার রাইডিং এক্সপেরিয়েন্স বেটার হবে।

বাইকের সিটের রক্ষণাবেক্ষণ

শুধু কি বাইকের সিটের পরিষ্কার-পরিচ্ছন্নতা খেয়াল রাখলেই চলবে? বাইকের সিটের যত্নের দিকে যেমন নজর দেওয়া জরুরি তেমন বাইকের সিটের রক্ষণাবেক্ষণ টাও গুরুত্বপূর্ণ আপনি যদি বাইকের রক্ষণাবেক্ষণ রেগুলার না করেন তাহলে শুধু পরিষ্কার কিংবা কন্ডিশনিং করিয়ে খুব একটা লাভ হবে না। তাই আসুন এবারে আমরা বাইকের রক্ষণাবেক্ষণের কিছু টিপস সম্পর্কে জেনে নেই। 

  • বাইকের ফুয়েল ট্যাংকের সামনে একটি ফাঁকা স্থান থাকে সেখানে চেষ্টা করবেন একটি পরিষ্কার কাপড় রেখে দেওয়ার এতে করে বাইক চালানোর সময় কিংবা গন্তব্যে পৌঁছানোর পর আপনি সেই কাপড় দিয়ে বাইকের সিট পরিষ্কার করে নিতে পারেন। অনেক সময় সিটে ময়লা লেগে যায় যা বেশ কয়েকদিন পর পরিষ্কার করতে সমস্যা হতে পারে তাই যখন ময়লা দেখবেন তখনই যদি পরিষ্কার করে ফেলেন এতে সিট কভারটি দীর্ঘদিন ভালো থাকবে।
  • বাইক পার্কিং এর ক্ষেত্রে খেয়াল রাখবেন যেন বাইকটি ডাইরেক্ট রোদে বেশিক্ষণ না থাকে চেষ্টা করবেন বাইকটি কোনো গ্যারেজে কিংবা কোন ছায়াযুক্ত জায়গায় পার্ক করতে কারণ অতিরিক্ত রোদের কারণে আপনার ভাইকে সিটের লেদারের ক্ষতি হতে পারে।
  •  অনেক সময় অতিরিক্ত বৃষ্টির পানির কারণেও বাইকের সিটের লেদারের ক্ষতি হতে পারে সে ক্ষেত্রে বাইক রাইডিং এর পরে একটি শুকনো কাপড় দিয়ে বাইকের সিটটি মুছে ফেলুন যেন বাইকের সিট বেশি সময় ধরে ভেজা না থাকে।
  • প্রত্যেক দিনের রাইডিং এর পরে বাইক বাসায় নিয়ে আসার পরে অবশ্যই তা একটি কভার দ্বারা ঢেকে রাখুন। বাইক কভার দিয়ে ঢেকে রাখাটা জরুরি এতে শুধু বাইকের সিট নয় অন্যান্য যন্ত্রাংশ ধুলোবালি থেকে মুক্ত থাকতে পারে।
  • সর্বশেষ বাইকটিকে একটি নির্দিষ্ট সময় পরপর অবশ্যই সার্ভিসিং সেন্টারে নিয়ে যান । এতে করে বাইকের যন্ত্রাংশ গুলির ভালো যত্ন এবং রক্ষণাবেক্ষণ নিশ্চিত হয়।

আশা করি, আমাদের আজকের মোটরসাইকেলের সিটের যত সম্পর্কিত এই ব্লকটি আপনাদের উপকারে আসবে এবং ভবিষ্যতে আপনারা আপনাদের মোটরসাইকেলের সিটের যত্ন সম্পর্কে সচেতন হবে। এছাড়া মোটরসাইকেলের যত্ন সম্পর্কিত তথ্য এমন আরো অন্যান্য ব্লগ পেতে আমাদের BikesGuide পেইজে চোখ রাখুন।

Motorcycle seat cover is an important part for a rider who rides daily. However, exposure to varying weather conditions can cause the seat cover to lose its charm and develop wear and tear. To keep your motorcycle seat looking its best, consider these simple yet effective care methods.

Gentle cleaning 

To prevent the buildup of dirt and debris, begin by wiping your seat with a damp cloth to remove loose particles. For a more thorough cleaning, use a specialized seat cover cleaner, such as saddle soap. This will help eliminate grease, oil, and dirt. After cleaning, rinse off any residue and allow the seat to air-dry completely.

Nourish and Condition

The seat cover needs proper conditioning to remain supple and resist cracking. Opt for a high-quality seat cover conditioner or oil like mink. Selecting a conditioner with UV protection and water resistance can provide additional benefits. Apply the conditioner using a soft cloth, using circular motions to massage it into the seat cover.

Shield and Protect

To maintain its shine and extend its life, your seat cover motorcycle seat requires protection. Apply a seat cover protector using a soft cloth, ensuring to buff it gently. This protective layer not only safeguards the seat cover from the elements but also adds to its overall shine. Whenever possible, store your motorcycle indoors and use a cover to shield the seat from direct sunlight and moisture.

Seek Professional Assistance

For more complex maintenance tasks, consider seeking professional help from the experts. If you have any concerns or issues with your motorcycle, Desperado Harley-Davidson® offers a dedicated service department to assist you. Schedule an appointment to address any specific needs your motorcycle may have.

By following these straightforward maintenance steps, you can ensure that your seat cover motorcycle seat remains in excellent condition, enhancing both the aesthetics of your bike and your overall riding experience.

মোটরসাইকেলের সিটের যত্ন সম্পর্কে জিজ্ঞাসা

বাইকের সিট কাভারে কি ম্যাটেরিয়াল ব্যবহৃত হয়?

বাজারে সাধারণত দুই ধরনের সিট কভার দেখা যায়। একটি হল আমাদের সকলের পরিচিত লেদার কভার  এবং অন্যটি হলো মেরিন গ্রেড ভাইনল।

রোদে বাইক পার্ক করলে কি সমস্যা হতে পারে?

অতিরিক্ত রোদের কারণে আপনার বাইকের সিটের লেদারের ক্ষতি হতে পারে।

বাইকের সিট কন্ডিশনিং এর জন্য কি ব্যবহার করা উচিত?

বাজারে বিভিন্ন ধরনের লেদার কন্ডিশনিং প্রোডাক্ট পাওয়া যায়। চেষ্টা করবেন বাইকের সিটের জন্য যখন এমন প্রোডাক্ট কিনবেন তা যেন নন টক্সিক এবং ওয়াটার রিপেলেন্ট ফর্মুলার হয়।

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Motorbikes for Salebikroy logo
Bajaj Pulsar 150 ডাবল ডিক্সস ABS 2023 for Sale

Bajaj Pulsar 150 ডাবল ডিক্সস ABS 2023

10,900 km
verified MEMBER
verified
Tk 168,000
18 minutes ago
Taro GP 1 V4 2023 for Sale

Taro GP 1 V4 2023

8,000 km
MEMBER
Tk 299,000
4 days ago
Taro GP 1 V4 2024 for Sale

Taro GP 1 V4 2024

100 km
MEMBER
Tk 370,000
5 days ago
Suzuki Gixxer SF DD FI ABS 155cc 2022 for Sale

Suzuki Gixxer SF DD FI ABS 155cc 2022

5,547 km
verified MEMBER
Tk 255,000
2 days ago
TVS Apache RTR 2v 2012 for Sale

TVS Apache RTR 2v 2012

40,000 km
MEMBER
Tk 48,000
1 hour ago
Auto Parts for salebikroy logo
helmet for Sale

helmet

MEMBER
Tk 700
12 minutes ago
STM Fulface helmet 1 year used for Sale

STM Fulface helmet 1 year used

MEMBER
Tk 950
27 minutes ago
halmet for Sale

halmet

MEMBER
Tk 700
53 minutes ago
হেলমেট for Sale

হেলমেট

MEMBER
Tk 1,600
2 hours ago
SHIMANO for Sale

SHIMANO

MEMBER
Tk 1,100
4 hours ago
+ Post an ad on Bikroy