বর্ষাকালে বাইক পরিষ্কার রাখার ৫ টি সহজ উপায়

04 Sep, 2023   
বর্ষাকালে বাইক পরিষ্কার রাখার ৫ টি সহজ উপায়

যারা নিয়মিত বাইক চালান তাদের জন্য বর্ষাকাল যতটা আনন্দনীয় এবং উপভোগ্য, ঠিক তেমনি বাইক নিয়ে তাদের চিন্তার ও নেই শেষ। বর্ষাকাল মানেই হুটহাট বৃষ্টি, রাস্তায় জমে যাওয়া পানি ও গর্ত এবং অযাচিত যানজট। এইসবের মধ্যে নিজের শখের বাইকটির উপর চলে রীতিমতো অত্যাচার। আর তাই বর্ষাকালে বাইক পরিষ্কার রাখা এবং বাইকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। মসৃণ কর্মক্ষমতা এবং দীর্ঘায়ুর জন্য বাইক পরিষ্কারের উপায় এর নিম্নলিখিত পাঁচটি টিপস আপনাকে সাহায্য করবে:

বাইক কভার ব্যবহার করা 

দেখা যায়, আমরা আমাদের প্রয়োজনে কিংবা গ্যারেজ না থাকার কারণে বাইক বাইরে রেখে যাওয়ার সিদ্ধান্ত নেই। এক্ষেত্রে বাইককে বৃষ্টির পানি, কাদা-মাটি ও বালুর ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য রেইন কভার ব্যবহার করা গুরুত্বপূর্ণ। এছাড়াও, সবচেয়ে ভালো হয় পার্কিং স্পট খুঁজে পেলে যা বর্ষাকালে বাইকের জন্য ভালো আশ্রয়স্থল৷ বর্ষাকালে বাইকের সর্বোত্তম কর্মক্ষমতা নিশ্চিত করতে বাইকটিকে সঠিকভাবে ঢেকে রাখতে হবে। বাজারে ৮০০ থেকে ৩,০০০ টাকার মধ্যে ভালো রেইন কভার খুঁজে পেতে পারেন। 

এন্টি-রাস্ট প্রটেকশন ও টেফলন কোটিং করা 

আজকাল, লঞ্চ করা বেশিরভাগ বাইকের বডি ফাইবার বা অন্যান্য অ্যান্টি-রাস্ট উপাদান দিয়ে তৈরি। তবে যেসকল বাইক মরিচা প্রবণ ধাতু দিয়ে তৈরি বর্ষাকালে সেসকল বাইকের অতিরিক্ত যত্ন নেওয়া দরকার। যদি আপনার বাইকটি মরিচা ধরে যাওয়া ধাতব দিয়ে তৈরি হয় এবং সেখানে এন্টি-রাস্ট প্রটেকশন কোটিং দেওয়া না থাকে, তাহলে বর্ষা মৌসুম শুরু হওয়ার আগেই এন্টি-রাস্ট প্রটেকশন কোটিং দিয়ে নিতে হবে।

এছাড়া বেশিরভাগ মানুষই বাইকের জন্য টেফলন কোটিং এর উপকারিতা সম্পর্কে জানেন না। টেফলনের কাজ হলো বৃষ্টির পানিতে বাইকে যাতে মরিচা না ধরে তা নিশ্চিত করার আরেকটি উপায়। আজকাল বেশিরভাগ বাইক ফাইবার বডিওয়ার্কের সাথে আসে, তবে, ক্লাসিক মোটরসাইকেল যেমন রয়্যাল এনফিল্ড এবং কিছু স্কুটারে এখনও মেটাল বডি রয়েছে। সুতরাং প্যানেলগুলোতে টেফলন আবরণ ব্যবহার করা ভালো। কারণ এটি বাইককে বর্ষাকালে মরিচা থেকে রক্ষা করবে।

নিয়মিত মোটরসাইকেল পরিষ্কার করা 

বৃষ্টির মধ্যে প্রতিদিন বাইক পরিষ্কার করা কষ্টসাধ্য হলেও, বাইকের যেসকল পার্টস এ কাদামাটি এবং পানি লেগে থাকে তা পরিষ্কার করে ফেলা অত্যন্ত দরকারি। সাবান পানি গুলিয়ে খুব সাধারণ ভাবেই বাইক পরিষ্কার করা যেতে পারে। টায়ার, রিম, ফুটপেগ যেসকল জায়গায় কাদা লাগে বেশি ঐসকল জায়গা সাবান পানির মিশ্রণটি স্প্রে করে দিন। এতে করে ময়লা জমে বাইকে নোংরা লাগবে না দেখতে এবং বাইকের মেটালের তৈরি অংশতে জং ও ধরবে না। 

চেইন লুব্রিকেটেড রাখা 

বৃষ্টিতে ভিজলে শুকনো চেইনে ৩ থেকে ৪ দিনের মধ্যে মরিচা ধরে যায়। চেইন যেন পানি জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এজন্য ভালোভাবে লুব্রিকেট দিয়ে রাখতে হবে যাতে করে চেইনের গায়ে বৃষ্টির ফোঁটা জমতে না পারে। বাজারে বিভিন্ন ধরণের চেইন ক্লিনার এবং লুব্রিকেন্ট পাওয়া যায়। এগুলো চেইনের সাথে লেগে থাকা সমস্ত ময়লা এবং স্লাজ অপসারণ করে। 

ব্রেকিং সিস্টেম চেক করা 

বর্ষা আসার ঠিক আগে বাইক সার্ভিসিং করে নেওয়া খুবই জরুরি। বিশেষ করে বৃষ্টির সময় ব্রেকগুলোতে মরিচা পড়ে এবং কার্যকারিতা কমে যায়। পিচ্ছিল রাস্তায় এমন ব্রেকিং সিস্টেম খুবই বিপদজনক। এজন্য বাইক পরিস্কারের সময় খুব যত্ন সহকারের বাইকের সামনের ও পিছনের ব্রেক পরিষ্কার করতে হবে। ব্রেকিং প্যাডে কোনো প্রকার পানি জমে আছে কিনা তা লক্ষ্য করুন। বাজারে বেশ কয়েক রকমের ব্রেক ক্লিনার পাওয়া যায়। সেগুলো নিয়মিত ব্যবহার করলে ব্রেক নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি অনেকটা কম থাকে। সেই সাথে বাইক নিয়ে বের হওয়ার আগে ব্রেকিং সিস্টেম ঠিকভাবে কাজ করছে কিনা তা লক্ষ্য করুন।

যেকোনো বাইক বা স্কুটার রিভিউ, স্পেসিফিকেশন, ফিচারস এবং বাইক সম্পর্কিত আরো বিভিন্ন তথ্য পেতে ভিজিট করুন বাইকস গাইড। বাংলাদেশে বিভিন্ন নতুন এবং ব্যবহৃত বাইক সম্পর্কিত  তথ্য জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

 

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Motorbikes for Salebikroy logo
Yamaha FZS v2 2019 for Sale

Yamaha FZS v2 2019

33,000 km
MEMBER
Tk 158,000
10 minutes ago
Suzuki Gixxer sf Fi abs BS6 2022 for Sale

Suzuki Gixxer sf Fi abs BS6 2022

23,580 km
MEMBER
Tk 265,000
10 minutes ago
TVS Stryker ফ্রেশ গাড়ি 2022 for Sale

TVS Stryker ফ্রেশ গাড়ি 2022

15,000 km
verified MEMBER
Tk 85,000
12 minutes ago
TVS Apache RTR Double Disc 2020 for Sale

TVS Apache RTR Double Disc 2020

12,632 km
verified MEMBER
Tk 128,000
13 minutes ago
Bajaj Pulsar 150 DD AVS ON TEST 2022 for Sale

Bajaj Pulsar 150 DD AVS ON TEST 2022

11,000 km
verified MEMBER
Tk 164,500
14 minutes ago
Auto Parts for salebikroy logo
+ Post an ad on Bikroy