মোটরবাইকের ব্রেক প্যাড কখন পরিবর্তন করবেন?

13 Aug, 2023   
মোটরবাইকের ব্রেক প্যাড কখন পরিবর্তন করবেন?

মোটরবাইকে ব্রেকিং সিস্টেম এর একটি মূল উপাদান হলো ব্রেক প্যাডব্রেক প্যাড আপনার মোটরবাইককে কার্যকরভাবে এবং নিরাপদে গতি কমাতে বা থামাতে কাজ করে। মোটরবাইকের ব্রেক প্যাড প্রত্যাশিতভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য ব্যবহার করার সময় তাদের চেক করা এবং সময়মত সার্ভিসিং করানো খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনার মোটরসাইকেলের ব্রেকিং সিস্টেম এর উপর নির্ভর করছে আপনার ও আপনার যাত্রাসঙ্গীর জীবনের নিরাপত্তা। তাই চলুন জেনে নেওয়া যাক, ঠিক কখন মোটরবাইকের ব্রেক প্যাড পরিবর্তন করা উচিত। 

ব্রেক প্যাড কী? 

ব্রেক প্যাড হলো মোটরবাইকের ব্রেকিং সিস্টেম এর অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ, যা আধুনিক সব মোটরসাইকেল, গাড়ি এবং অন্যান্য সকল যানবাহনে দেখতে পাওয়া যায়। ব্রেক প্যাড গাড়ি কিংবা মোটরবাইকের গতি কমাতে বা থামাতে ব্যবহার করা হয়।  

ব্রেক প্যাড এমন উপকরণ দিয়ে তৈরি করা হয় যা ভালো ঘর্ষণ, রেজিস্টেন্স এবং তাপ সহনশীলতা প্রদান করতে পারে। ব্যবহারের উপর নির্ভর করে ব্রেক প্যাডের এই উপকরণগুলো মেটালিক উপাদান থেকে শুরু করে সিরামিক, অর্গানিক উপাদান এবং এমনকি কার্বন ফাইবার দিয়ে তৈরি হতে পারে। তবে উপকরণের উৎস যাই হোক না কেন, প্রতিটি ব্রেক প্যাডের কাজ কিন্তু একটিই -সুদীর্ঘ পারফরম্যান্স। 

ব্রেক প্যাড সাধারণত দুটি অংশ নিয়ে গঠিত: ব্যাকিং প্লেট এবং ফ্রিকশন ম্যাটেরিয়াল। ব্যাকিং প্লেট হল একটি মেটাল উপাদান যা ব্রেক প্যাডের ভিত্তি হিসাবে কাজ করে। অন্যদিকে, ফ্রিকশন ম্যাটেরিয়াল ব্রেক রটার ও ব্যাকিং প্লেটের সাথে সংযুক্ত থাকে। যখন ব্রেক প্রয়োগ করা হয়, এটি ঘর্ষণ তৈরি করে, যা গাড়ির গতি কমাতে কাজ করে।

আপনি যখন ব্রেক প্রয়োগ করেন, ব্রেক সিস্টেমে হাইড্রোলিক চাপ তৈরি হয়। এই চাপের কারণে ক্যালিপার পিস্টনগুলো ব্রেক প্যাডগুলোকে ব্রেক রটারের বিপরীতে চাপ দেয়। ব্রেক প্যাডের ফ্রিকশন ম্যাটেরিয়াল তখন রটারের ঘষা লেগে ঘর্ষণ তৈরি করে যা চলমান গাড়ির গতিশক্তি কমিয়ে আনে এবং সেই সাথে গাড়ির গতি কমায় বা থামিয়ে দেয়।

সময়ের সাথে সাথে, ব্রেক রটারের সাথে ক্রমাগত ঘর্ষণের কারণে ব্রেক প্যাডের ফ্রিকশন ম্যাটেরিয়াল ক্ষয়প্রাপ্ত হয়। এটি ব্রেক প্যাড অপারেশনের একটি স্বাভাবিক প্রক্রিয়া, তবে এর মানে হলো কার্যকর এবং নিরাপদ ব্রেকিং সিস্টেম বজায় রাখতে ব্রেক প্যাডগুলোকে নিয়মিত পরিবর্তন বা ব্রেক প্যাড সার্ভিসিং করতে হবে। রাইডিং স্টাইল, মোটরসাইকেলের ওজন, ব্রেক প্যাডের কোয়ালিটি এমন নানা বিষয় আছে যেগুলোর উপর নির্ভর করে একটি ব্রেক প্যাড কত দ্রুত ক্ষয়প্রাপ্ত হবে।

কখন বুঝবেন মোটরবাইকের ব্রেক প্যাড পরিবর্তন করা উচিত?

মোটরবাইকের অন্যান্য যন্ত্রাংশের মতোই ব্রেক প্যাড পরিবর্তন করা বাইকের ব্রেকিং সিস্টেম এর জন্য অতি প্রয়োজনীয়। সাধারণত ব্যবহার এবং মানের উপর ভিত্তি করে পঁচিশ হাজার থেকে পঁয়ষট্টি হাজার মাইল পর্যন্ত একটি ব্রেক প্যাড সার্ভিস দিয়ে থাকে। তবে সতর্কতা এবং যত্নের সাথে ব্যবহার করলে আরো বেশি মাইল পর্যন্ত একটি ব্রেক প্যাডের সার্ভিস পাওয়া যায়। খেয়াল রাখতে হবে ব্রেক প্যাড থেকে অযাচিত শব্দ বা ধোঁয়া আসছে কিনা কিংবা ব্রেক করার সময় বাইক কাঁপছে কিনা। এমন কিছু লক্ষ্য করলে দ্রুত সময়ের মধ্যে আপনার মোটরবাইকের ব্রেক প্যাড সার্ভিসিং বা পরিবর্তন করতে হবে। 

ব্রেক প্যাড পরিবর্তন করতে হবে- 

  • তীব্র আওয়াজ হলে
  • গাড়ির নিচে গাঢ় তরল পদার্থের উপস্থিতি পেলে
  • বাইক থামাতে বেশি শক্তির প্রয়োজন হলে 
  • ড্যাশবোর্ডে যেকোনো সতর্কবাণী প্রদর্শন করলে  
  • ধীর গতিতে চাকা কাঁপতে থাকলে

মোটরবাইকের ব্রেক প্যাড দ্রুত ক্ষয় হওয়ার কারণ কী? 

যেকোনো যানবাহন তা হোক গাড়ি কিংবা মোটরবাইক, সবক’টির জন্যই ব্রেক সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ। কেননা বাইকের ব্রেকিং সিস্টেম এর পর রাইডারের নিরাপত্তা অনেক অংশেই নির্ভরশীল। তবে অন্যান্য সকল কিছুর মতই ব্রেক প্যাডের ক্ষয় আছে। ক্ষেত্রবিশেষে ব্রেক প্যাড দ্রুত ক্ষয় হতে দেখা যায়। কেন হয় এমন ক্ষয়? আজকে জানবো বিস্তারিত। 

ব্রেক প্যাড এর দ্রুত ক্ষয় সাধনের মূলে থাকে আমাদের অসাবধানতা এবং খামখেয়ালীপনা। জেনে নেওয়া যাক কারণগুলো- 

  • অনেক সময় আমরা যাচাইবাছাই না করে নকল ব্রেক প্যাড ব্যবহার করি আমাদের ব্রেকিং সিস্টেম-এ। এইধরণের ব্রেক প্যাড খুব অল্প সময়ে ক্ষয় হয়ে যায়। তাই ব্রেক প্যাড কেনার সময় যাচাইবাছাই করে বিশ্বস্ত জায়গা থেকে কেনা উচিত। 
  • ব্রেক প্যাড সার্ভিসিং এর সময় ঠিকভাবে এডজাস্ট না করা হলে ব্রেকিং সিস্টেম ঠিকভাবে কাজ করে না। ফলে বাইকের ডিস্কের সাথে লেগে এটি দ্রুত ক্ষয় হয়। 
  • যথাযথ যত্নের অভাবে বাইকের ডিস্কে মরিচা পড়তে পারে যা ডিস্ককে অমসৃণ করে তোলে। ফলে ব্রেক প্যাড ক্ষয়প্রাপ্ত হয় দ্রুত। 
  • পরিবর্তনের সময় যদি ব্রেক অয়েল পড়ে যায় তবে তা বাইকের ব্রেকিং সিস্টেম এ অতিরিক্ত চাপ সৃষ্টি করে। এতে করে ব্রেক প্যাড ক্ষয় হয় তাড়াতাড়ি। 
  • ব্রেক প্যাড সার্ভিসিং এর সময় ব্রেক যদি প্রয়োজনের অতিরিক্ত টাইট থাকে তবে ব্রেক প্যাড দ্রুত ক্ষয় হয়ে যায়। 

কীভাবে ব্রেক প্যাড পরিবর্তন করবেন? 

মোটরবাইকের ব্রেক প্যাড পরিবর্তন করা বেশ সহজ একটি কাজ যদি আপনার এই বিষয়ে পূর্ণাঙ্গ যান্ত্রিক জ্ঞান এবং দক্ষতা থাকে। মোটরবাইক ভেদে ব্রেক প্যাড পরিবর্তন করার ধাপগুলো ভিন্ন ভিন্ন হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে ব্রেক প্যাড পরিবর্তন করবেন-

ব্রেক প্যাড পরিবর্তন করতে যা যা লাগবে-

  • নতুন ব্রেক প্যাড
  • রেঞ্চ বা সকেট সেট (বাইকের উপর নির্ভর করে সাইজ পরিবর্তিত হবে)
  • স্ক্রু ড্রাইভার বা pliers
  • ব্রেক ক্লিনার
  • তারের টুকরো বা বাঞ্জি কর্ড
  • টর্ক রেঞ্চ
  • ব্রেক পিস্টন কম্প্রেসার বা একটি সি-ক্ল্যাম্প (যদি প্রয়োজন হয়)
  • উচ্চ-তাপমাত্রার ব্রেক গ্রীস (যদি প্রয়োজন হয়)

ব্রেক প্যাড পরিবর্তন করার ধাপ সমূহ- 

ধাপ-১: ব্রেক প্যাড পরিবর্তন এর সময় সবার প্রথমে খেয়াল রাখতে হবে মোটরবাইকটি স্থিতিশীল কিনা। স্ট্যান্ড বা মোটরবাইক লিফটে বাইক রেখে এই কাজটি করা ভালো।

ধাপ-২: ব্রেক ক্যালিপার বোল্টগুলো খুঁজে বের করে খুলে নিতে হবে। এতে করে ব্রেক ডিস্ক থেকে ক্যালিপারটি সহজে খুলে ফেলা যাবে। 

ধাপ-৩: পুরানো ব্রেক প্যাডগুলো অপসারণ করার আগে, ব্রেক ডিস্ক, ব্রেক লাইন এবং ক্যালিপারে কোনো ড্যামেজ আছে কিনা তা দেখে নিতে হবে। যদি কোনো উল্লেখযোগ্য ক্ষয়-ক্ষতি খুঁজে পাওয়া যায়, তবে ভালো হয় নিজে পরিবর্তন না করে পেশাদার অভিজ্ঞ কারো কাছে নিয়ে পরিবর্তন করানো। 

ধাপ-৪: এই ধাপে পুরোনো ব্রেক প্যাডগুলো সরিয়ে ফেলতে হবে। ব্রেক প্যাডগুলো সাধারণত পিন বা ক্লিপ দিয়ে যুক্ত থাকে। 

ধাপ-৫: নতুন ব্রেক প্যাড ইনস্টল করার আগে, ব্রেক ক্লিনার দিয়ে ব্রেক ক্যালিপার পরিষ্কার করুন। যথাযথ পরিষ্কার না করলে বাইকের ব্রেকিং সিস্টেম এর কার্য ক্ষমতা হ্রাস পেতে পারে। তবে ব্রেক ডিস্ক বা ব্রেক লাইনে যেন ক্লিনার বা এজাতীয় কিছু প্রবেশ না করে তা লক্ষ্য রাখতে হবে। 

ধাপ-৬: নতুন ব্রেক প্যাডের পিছনে অল্প পরিমাণে উচ্চ-তাপমাত্রার ব্রেক গ্রীস লাগান। এরপর, নতুন ব্রেক প্যাডগুলোকে ক্যালিপারে স্লাইড করুন এবং ধরে রাখা পিন বা ক্লিপগুলি দিয়ে যুক্ত করে দিন৷

ধাপ-৭: শেষ ধাপে এসে, ব্রেক ক্যালিপারটিকে আবার ব্রেক ডিস্কে স্লাইড করুন, ব্রেক প্যাডগুলো ডিস্কের সাথে সঠিকভাবে সেট হয়েছে তা নিশ্চিত করুন৷ এরপর ক্যালিপার বোল্টগুলো পুনরায় শক্ত করে যুক্ত করে দিন। এবার একটি টর্ক রেঞ্চ দিয়ে প্রস্তুতকারকের নির্দেশিত টর্কের সাথে মিলিয়ে বোল্টগুলোকে শক্তভাবে যুক্ত করে দিন।

ব্রেক প্যাড পরিবর্তন শেষে ব্রেকিং সিস্টেম পরীক্ষা করে দেখতে হবে। চাপ তৈরি না হওয়া পর্যন্ত ব্রেক লিভারটি কয়েকবার পাম্প করতে হবে। চাকা কয়েকবার ঘুরিয়ে নিশ্চিত করতে হবে চাকাগুলো ব্রেক প্যাডে আটকে যাচ্ছে কিনা। সবকিছু যথাযথভাবে কাজ করছে বলে মনে হলে, ব্রেক সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য বাইকটিকে পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখুন। খেয়াল রাখবেন, প্রথম ১০০ মাইলে ব্রেক প্যাড এর উপর যেন বাড়তি চাপ না পড়ে। কারণ ব্রেক প্যাডগুলোর আশানুরূপ কাজ করতে কিছুটা লাগে। এছাড়াও, আপনি যদি ব্রেক প্যাড সার্ভিসিং এ দক্ষ না হোন, তবে ভালো হয় পেশাদার অভিজ্ঞের সাহায্য নেওয়া। 

মোটরবাইকের ব্রেক প্যাড পরিবর্তন বা মোটরবাইক সংক্রান্ত যেকোনো তথ্য পেতে চোখ রাখুন বাইকস গাইড-এ। এছাড়া ২০২৩ সালের মোটরবাইকের বাজার জানতে ভিজিট করুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

সাধারণ প্রশ্ন উত্তর

ব্রেক প্যাড কী?

ব্রেক প্যাড এমন একটি টুল যা গাড়ি কিংবা মোটরবাইকের গতি কমাতে বা থামাতে ব্যবহার করা হয়। 

ব্রেক প্যাড দ্রুত ক্ষয় হওয়ার কারণ কী?

ব্রেক প্যাড দ্রুত ক্ষয় হওয়ার কারণ হলো নকল ব্রেক প্যাড ব্যবহার করা, ব্রেক ডিস্কে মরিচা পড়া, ঠিকমতো ব্রেক প্যাড সেট না করা এবং সঠিক যত্ন না নেওয়া ইত্যাদি।

ব্রেক প্যাড পরিবর্তন করতে কী কী লাগে?

ব্রেক প্যাড পরিবর্তন করতে নতুন ব্রেক প্যাড, রেঞ্চ বা সকেট সেট, ব্রেক ক্লিনার, তারের টুকরো বা বাঞ্জি কর্ড, টর্ক রেঞ্চ ইত্যাদি। 

কখন ব্রেক প্যাড পরিবর্তন করতে হবে?

অযাচিত শব্দ বা ধোঁয়া দেখা দিলে বা ব্রেক করার সময় বাইক কাঁপলে। 

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Buy Used Bikesbikroy
Runner Bike RT Dhakar Number 2017 for Sale

Runner Bike RT Dhakar Number 2017

56,000 km
MEMBER
Tk 27,000
11 minutes ago
Hero Hunk . 2018 for Sale

Hero Hunk . 2018

25,000 km
verified MEMBER
Tk 95,000
15 minutes ago
Bajaj Discover 125 ST 2014 for Sale

Bajaj Discover 125 ST 2014

98,000 km
MEMBER
Tk 62,000
18 minutes ago
Dayang AD-80s 2015 for Sale

Dayang AD-80s 2015

32,000 km
MEMBER
Tk 26,000
22 minutes ago
Bajaj Discover 125 2007 for Sale

Bajaj Discover 125 2007

60,000 km
MEMBER
Tk 55,000
27 minutes ago
Buy New Bikesbikroy
Dayang AD-80s 2012 for Sale

Dayang AD-80s 2012

20,000 km
MEMBER
Tk 33,000
1 day ago
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
2 days ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
2 days ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
3 days ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 237,000
3 days ago
+ Post an ad on Bikroy