৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল চলাচলের অনুমোদন ঘোষিত হলো

12 Sep, 2023   
৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল চলাচলের অনুমোদন ঘোষিত হলো

আর নয় অপেক্ষা। বাংলাদেশে মোটরসাইকেল ইন্ডাস্ট্রিতে শুরু হলো নতুন এক যাত্রা। অবশেষে বাংলাদেশে ৩৫০ সিসি পর্যন্ত মোটরবাইকের পারমিশন দেয়া হলো। 

বাংলাদেশের মোটরসাইকেল প্রেমীদের অনেক দিনের আকাঙ্ক্ষা হলো উচ্চ সিসি-এর বাইক চালানো। বাংলাদেশ যদিও ৫০০ সিসি পর্যন্ত বাইক তৈরিতে সক্ষম, কিন্তু এতদিন রাস্তায় ১৬৫ সিসি পর্যন্তই অনুমোদিত ছিলো। 

কিন্তু বাংলাদেশের একাধিক মোটরবাইক কোম্পানির চাহিদার কথা বিবেচনা করে রাস্তায় ৩৫০ সিসি (ইঞ্জিন ক্ষমতা) পর্যন্ত মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় । 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার এই অনুমতি দিয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশে ইয়ামাহা মোটরসাইকেলের পরিবেশক ও উৎপাদন অংশীদার এসিআই মোটরসের ব্যবস্থাপনা পরিচালক এফ এইচ আনসারি। তিনি গত শুক্রবার সকালে সংবাদ মাধ্যমকে জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশে ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে। তবে এ ধরণের মোটরসাইকেল সম্পূর্ণ তৈরি অবস্থায় আমদানি করা যাবে না। শুধু বিদেশ থেকে বিযুক্ত অবস্থায় (সিকেডি) আমদানি করে দেশের কারখানায় সংযোজন করে বাজারজাত করা যাবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গত বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে এক সভায় দেশের সড়কে ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে। এখন বাণিজ্য মন্ত্রণালয় এ ধরণের মোটরসাইকেলের যন্ত্রাংশ আমদানি ও সংযোজনের একটি নীতিমালা করবে। সেই সিদ্ধান্তের পর বলা যাবে, দেশের রাস্তায় কবে ৩৫০ সিসির মোটরসাইকেল নামবে।

বেশি সিসির মোটরসাইকেলের নিরাপত্তা কেমন হতে পারে সে বিষয়ে প্রশ্ন করলে, TVS Auto Bangladesh LTD এর চিফ এক্সিকিউটিভ বিপ্লব কুমার রায় বলেন, “উচ্চ সিসির মোটরসাইকেল আধুনিক। এসব মোটরসাইকেলের নিরাপত্তা ব্যবস্থাও অনেক বেশি।” তিনি আরও বলেন, “সব ক’টি ব্র্যান্ডেরই বেশি সিসির মোটরসাইকেল আছে। আমরাও বাজার গবেষণা করে বেশি সিসির বাইক বাজারে ছাড়বো।”

এখন আশা করা যায় খুব তাড়াতাড়ি বাংলাদেশের বাজারে কোম্পানিগুলো তাদের ৩৫০সিসি সেগমেন্টের মোটরসাইকেল বাজারে নিয়ে আসবে। এবং আমরাও আরও অনেক নতুন মডেলের বাইক বাংলাদেশে দেখতে পাবো। এছাড়া অনেক নতুন কোম্পানিও বাংলাদেশের আসার সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক মাসের ভেতর বাংলাদেশে ৩৫০সিসির বাইক বাংলাদেশের রাস্তায় দেখতে পাওয়া যাবে বলে ধারণা করা যায়।

Similar News


Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.