জেনে নিন সেরা কিছু হেলমেট ব্র্যান্ড সম্পর্কে

04 Oct, 2023   
জেনে নিন সেরা কিছু হেলমেট ব্র্যান্ড সম্পর্কে

মোটরসাইকেলে নিজের সুরক্ষা নিশ্চিত করার জন্য সবচেয়ে অত্যাবশ্যকীয় উপাদান হচ্ছে একটি ভালো হেলমেট। তবে জীবনের সুরক্ষার জন্য এতো গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নিতে গিয়ে অনেকেই দিশেহারা হয়ে ওঠেন। কারণ, বাজারের এতো এতো হেলমেট ব্র্যান্ডের মাঝে ভালো হেলমেট ব্র্যান্ড খুজে বের করা যে দায়! আজকের লেখায় আমরা পৃথিবীর সেরা কিছু হেলমেট ব্র্যান্ডের নাম ও তথ্য দিবে যাতে করে আপনি সেরা হেলমেট ব্র্যান্ড থেকে হেলমেট ক্রয় করতে পারেন। 

সেরা হেলমেট ব্র্যান্ডগুলোর নাম

চলুন বিশ্বের সেরা হেলমেট ব্র্যান্ড এবং তাদের সেরা হওয়ার কারণগুলো জেনে আসি। 

১। Bell Helmets

১৯৫৪ সালে যাত্রা শুরু করা এই কোম্পানী তাদের হালকা ও স্টাইলিশ ধরণের হেলমেটগুলোর জন্য বেশ জনপ্রিয়। যার কারণে এই কোম্পানীর হেলমেটগুলো গড়ে ৪.৪ সেফটি রেটিং পেয়েছে। এমনকি অফরোড কন্ডিশনেও এই হেলমেটগুলো বেশ ভালো নিরাপত্তা দেয়। তাই প্রফেশনাল বাইকারদের জন্য এই ব্র্যান্ডের হেলমেটগুলো সবসময় প্রথম চয়েসে থাকে। এদের কাছে নারী, পুরুষ, শিশু সবার জন্য হেলমেট পেয়ে যাবেন আপনি। 

২। Shoei Helmets

এটি জাপানের একটি কোম্পানী। জাপান নাম শুনেই এদের কোয়ালিটি হেলমেট সম্পর্কে কিছুটা ধারণা পেয়ে যাচ্ছে। কার্বন ফাইবার দিয়ে তৈরি হেলমেট এই ব্র্যান্ড অনেক আগে থেকেই বিক্রয় করে আসছে। এই কোম্পানীর হেলমেটগুলো তাই ৪.৫ সেফটি রেটিং পেয়েছে। এদের কাছে নারী ও পুরুষদের জন্য অনেক ধরণের হেলমেট পাওয়া যাবে। 

৩। HJC Helmets

বাজারের সবচেয়ে সেইফ ও আরামদায়ক হেলমেট তৈরি করার জন্য এই ব্র্যান্ড জনপ্রিয়। এই কোম্পানীর আগের মডেলের হেলমেটগুলো তাই ৫ সেফটি রেটিং পেয়েছে। আর তুলনামুলক নতুন হেলমেটগুলোও নিয়মিত ৪ থেকে ৫ সেফটি রেটিং পায়। ছোট থেকে বড়, সকল বয়সের মানুষের জন্যই তাদের কাছে বিভিন্ন ধরণের হেলমেট রয়েছে। 

৪। LS2 Helmets

এটি ভারতের সবচেয়ে জনপ্রিয় হেলমেট ব্র্যান্ডগুলোর একটি। তাদের প্রিমিয়াম হেলমেটগুলো সেফটির সাথে কমফোর্ট কম্বাইন করে তৈরি করা। তাদের হেলমেটগুলোর বাইরের শেল কিনেটিক পলিমার অ্যালয় দিয়ে তৈরি করা এবং ভেতরের লাইনারগুলো রিমুভেবল এবং ওয়াশেবল। 

৫। AGV Helmets

আপনি যদি ভালো কোয়ালিটির তবে অ্যাফোর্ডেবল হেলমেট তৈরি করে এমন ব্র্যান্ড খুজে থাকেন, তাহলে এই ব্র্যান্ড আপনার জন্য বেস্ট হবে। তাদের হেলমেটগুলো কার্বন ফাইবার গ্লাস শেল দিয়ে তৈরি করায় বেশ শক্তপোক্ত হয়। 

৬। Arai Helmets

এটি জাপানের সবচেয়ে পুরনো হেলমেট তৈরি করা ব্র্যান্ডগুলোর একটি। এই ব্র্যান্ডের হেলমেটগুলো প্রফেশনালদের দ্বারা পুরোপুরি হাতে তৈরি করা এবং একবার হেলমেটের কাঠামো তৈরি করার পর প্রতিটি হেলমেট একের অধিক লেভেলের টেস্টিং-এর মধ্য দিয়ে যায়। এই কারণে এই ব্র্যান্ডের অনেকগুলো হেলমেট ৪.৪ থেকে ৪.৫ সেফটি রেটিং পেয়েছে। আর এদের হেলমেট বেশ সাশ্রয়ী’ও বটে। 

৭। Shark Helmets

ব্র্যান্ডটি ফ্রান্সের হলেও, দুনিয়া জুড়েই তাদের খ্যাতি। বাইকারদের জন্য এই ব্র্যান্ড হাই গ্রেড সেফটির হেলমেট অফার করছে। আবার তাদের হেলমেটের সাথে সব ইনোভেটিভ ডিজাইন ও নতুন নতুন টেকনোলজির’ও দেখা পাওয়া যায়। খুব অ্যাফোর্ডেবল প্রাইসে হেলমেট অফার করার পাশাপাশি তারা দিচ্ছে ৫ বছর পর্যন্ত ওয়ারেন্টি। 

৮। MT Helmets

এটি একটি স্প্যানিশ ব্র্যান্ড হলেও, তাদের সর্বাধিক জনপ্রিয়তা যুক্তরাজ্যে। তাদের সবগুলো প্রোডাক্টের সেফটি রেটিং থাকে ৩ থেকে ৫ ভেতর, তা’ও খুব অ্যাফোর্ডেবল প্রাইস রেঞ্জে। তাদের হেলমেটগুলোর সামনের দিক কিছুটা তীক্ষ্ণ আকারে তৈরি করা, তাই স্পোর্টি হেলমেট যারা পছন্দ করেন তারা এই ব্র্যান্ডের প্রোডাক্টগুলো ঘুরে দেখতে পারেন। 

৯। Studds Helmets

এটি ভারতের একটি হেলমেট ব্র্যান্ড, তবে কোয়ালিটির দিক দিয়ে তারা বিশ্বের সবচেয়ে বড় হেলমেট ব্র্যান্ডগুলোর সাথে টক্কর দিচ্ছে। তারা সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে তাদের হাই-ইমপ্যাক্ট গ্রেডের থার্মোপ্লাস্টিক দিয়ে তৈরি এক্সটেরিয়রের জন্য। আবার ব্যবহার করা হয়েছে স্ক্র্যাচ-রেজিস্ট্যান্ট উপাদান, তাই হেলমেটে সহজে আচড় পরে না। ছোট থেকে বড় সকল বয়সী বাইকারদের জন্য হেলমেট তৈরি করছে তারা। 

১০। THH Helmets

তাইওয়ানের এই হেলমেট ব্র্যান্ড তাদের হালকা ওজনের ও অত্যান্ত টেকসই হেলমেটগুলোর জন্য বেশ জনপ্রিয়। তারা তাদের হেলমেটে বিভিন্ন আধুনিক টেকনোলজি যেমন কার্বন ফাইবার কেভ্লার ব্যবহার করে থাকে। চমকপ্রদ ডিজাইন ও চোখ ধাধানো কালারের জন্য তাদের হেলমেটগুলো খুব সহজেই সবার নজর কাড়ে। আবার তাদের হেলমেটে যথেষ্ট পরিমাণ ভেন্টিলেশনের ব্যবস্থা থাকায় পরেও খুব আরাম পাওয়া যায়।

পরিসংহার 

বাজার থেকে অনেক কম দামে অনেক র‍্যান্ডম কোম্পানীর হেলমেট চাইলেই ক্রয় করা যায়। তবে সেগুলো সাধারণত টেকসই হয় না এবং কোনো ধরণের অ্যাডভান্সড টেকনোলজির ব্যবহার সেগুলোতে থাকে না। তাই সর্বদা ভালো ব্র্যান্ডের ভালো সেফটি রেটিং আছে এমন হেলমেট ক্রয় করা উচিত। এছাড়া’ও ভালো মানের মোটরবাইক এক্সেসরিজ ক্রয় করার দিকে আমাদের আরো বেশি মনোযোগী হওয়ার উচিত।

Helmet is one of the most critical accessories for every regular biker. But finding a good quality helmet among so many available options can be tricky. In order to do that, you have to first know the best helmet brands in the world. Here are the top 10 helmet brands that you can buy your next helmet from. 

  • Bell Helmets

They have been in business since 1954 and they’re certainly one of the best at it. Their helmets are very light-weight and come in different designs and colors as well. These helmets perform well even in off-road conditions. That’s why professional bikers prefer this brand the most. 

  • Shoei Helmets

This company is from Japan and you can already understand that they don’t make any compromises when it comes to quality. Most of their helmets come with a 4.5 safety rating. So, you can rest assured that you’re wearing one of the best products of the current market on your head. 

  • HJC Helmets

This brand is also famous for offering the safest and most comfy helmets available in the market. And they’ve been doing it for quite a long time. Some of their older helmets got 5 out 5 safety ratings while the newer ones consistently get 4 to 5 ratings. 

  • LS2 Helmets

This brand is from India and they are best at combining premium feeling with comfort. Their helmet’s exteriors are made of Kinetic Polymer Alloy which is among the best materials for helmets. 

  • AGV Helmets

If you’re looking for good quality helmets at affordable prices, you should go for this brand. Majority of their helmets are made from carbon shell fibers, so they’re very sturdy. 

  • Arai Helmets

This one is one of the oldest helmet manufacturing brands of Japan. Like any other brand of Japan, they also don’t compromise on quality as well. 

  • Shark Helmets

If you want to get some innovative design as well as eye-catchy colors, you should go with this brand. They offer some of the latest technologies in their helmets. 

  • MT Helmets

This brand is most popular in the UK despite so many regulations from the EU. So you can understand that they make no compromises when it comes to the product quality. 

  • Studds Helmets

They use high-grade thermoplastic for the exteriors of the helmets, so these don’t break so easily. They also use scratch-resistant materials so your helmet stays fresh for a long time. 

  • THH Helmets

This brand is from Taiwan and they’re very famous for their light-weight and sturdy helmets. They use carbon fiber kevlar in their helmets, which is currently the best helmet material in the world.

গ্রাহকদের কিছু জিজ্ঞাসা

কিভাবে আমার জন্য হেলমেট সিলেক্ট করবো?

হেলমেট সিলেক্ট করার ক্ষেত্রে হেলমেটের ম্যাটারিয়াল এবং মাথায় পরার পর আরামদায়ক অনুভব হয় কি না এই দুটি বিষয়ের উপর গুরুত্ব দিয়ে হেলমেট ক্রয় করা উচিত। 

হেলমেট কি কিছুদিন পর চেঞ্জ করতে হয়?

জি, সকল পণ্যের মতো হেলমেটের’ও মেয়াদোত্তীর্ণ হওয়ার তারিখ থাকে। সময়ের সাথে ব্যবহৃত উপাদানগুলো মান খারাপ হয়ে যাওয়ায় নির্দিষ্ট সময় পর পর হেলমেট পরিবর্তন করা দরকার।

কতোদিন পর পর হেলমেন্ট চেঞ্জ করা উচিত?

সাধারণত ৩ থেকে ৪ বছর পর পর হেলমেট চেঞ্জ করা উচিত। তবে কোনো কারণে যদি হেলমেটে ফাটল ধরে, তাহলে সাথে সাথেই নতুন হেলমেট নিয়ে নেয়া উচিত।

হেলমেটের জন্য সবচেয়ে শক্ত ম্যাটারিয়াল কোনটি?

সাধারণত কার্বন ফাইবার কেভলার হচ্ছে এখন পর্যন্ত হেলমেটের এক্সটেরিয়র তৈরির উদ্দেশ্যে ব্যবহৃত সবচেয়ে শক্ত ম্যাটারিয়াল। 

গরমকালে কোন হেলমেট ব্যবহার করা উচিত?

গরমকালে ওপেন-ফেইস হেলমেট ব্যবহার করা উচিত। এতে করে যথেষ্ট পরিমাণ বায়ু চলাচল করতে পারবে এবং কম গরম অনুভুত হবে।

Similar Advices

Buy New Bikesbikroy
Dayang AD-80s 2012 for Sale

Dayang AD-80s 2012

20,000 km
MEMBER
Tk 33,000
1 day ago
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
2 days ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
2 days ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
3 days ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 237,000
3 days ago
Buy Used Bikesbikroy
Hero Glamour Honda 2014 for Sale

Hero Glamour Honda 2014

33,200 km
MEMBER
Tk 67,000
6 hours ago
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

40,000 km
MEMBER
Tk 145,000
3 days ago
TVS XL 2021 for Sale

TVS XL 2021

35,000 km
MEMBER
Tk 67,500
6 hours ago
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
2 days ago
Yamaha Gladiator . 2015 for Sale

Yamaha Gladiator . 2015

41,225 km
MEMBER
Tk 55,000
6 days ago
+ Post an ad on Bikroy