১০টি অতি দরকারি মোটরবাইক এক্সেসরিজ, যা আরোহীর প্রয়োজন

13 Aug, 2023   
১০টি অতি দরকারি মোটরবাইক এক্সেসরিজ, যা আরোহীর প্রয়োজন

বর্তমান সময়ে মোটরবাইক যতটা না শখের বাহন তার চেয়ে বেশি প্রয়োজনীয় বাহন হয়ে উঠেছে আমাদের প্রতিদিনের জীবনে। দূরের কোন গন্তব্যে দ্রুত পৌঁছাতে কিংবা যানযট এড়াতে আমরা কমবেশি সকলেই মোটরবাইক ব্যবহার করে থাকি। কখনো নিজে রাইড করে আবার কখনো বা রাইড শেয়ারিং সার্ভিসের মাধ্যমে। 

দুই চাকার এই বাহনটই সড়কের অন্যান্য বাহনের তুলনায় বেশ ছোট এবং খোলামেলা হওয়ায়, এই বাহনের দুর্ঘটনা হওয়ার সম্ভাবনাও থাকে বেশি। তাই রাস্তায় নিরাপত্তা নিশ্চিত করতে এবং রাইডগুলো আরোও উপভোগ্য করতে প্রয়োজন সঠিক গিয়ার এবং মোটরবাইক এক্সেসরিজ। অভিজ্ঞ কিংবা নতুন রাইডার যেই হোক না কেন, নিজের এবং পিলিওনের নিরাপত্তা নিশ্চিতে সবসময় উচিৎ নিরাপদ বাইক প্রোডাক্টস ব্যবহার করা।

তাই আজকের লেখায় আমরা মোটরবাইক রাইডারদের ১০টি অতি দরকারি মোটরবাইক এক্সেসরিজ সম্পর্কে জানবো। সেই সাথে বাইক প্রোডাক্টস বাজারে মোটরবাইক এক্সেসরিজ দাম কেমন সেটিও জানার চেষ্টা করবো।

হেলমেট 

মোটরবাইক এক্সেসরিজ এর মাঝে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বাইকের হেলমেট। দুর্ঘটনার সময় এই এক্সেসরিজ মাথা এবং ঘাড়ের অংশকে রাখে সর্বোচ্চ সুরক্ষিত। একটি ভালো মানের হেলমেট মাথায় দিলে সেটিকে কখনওই আপনার কাছে খুব ভারী মনে হবে না। অর্থাৎ হেলমেটের গঠন খুব ব্যালেন্সড হতে হবে। সেই সাথে হেলমেটের ভেতর পর্যাপ্ত বাতাস প্রবেশের জন্য এটি উইন্ড টানেল সার্টিফাইড কিনা তা দেখে নিবেন। বাইক প্রোডাক্টস হিসেবে একটি ভালো মানের হেলমেট বাছাই করার সময় অবশ্যই খেয়াল রাখবেন সেটি DOT, ECE 22.05 বা, Snell সার্টিফাইড আছে কিনা। সার্টিফিকেশন ছাড়া হেলমেট পরিধান করলে সেটি আপনার জীবনের জন্যই কাল হয়ে দাঁড়াতে পারে। মোটরবাইক এক্সেসরিজ দাম অনুযায়ী কোয়ালিটিভেদে একটি হেলমেটের মূল্য ২,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা পর্যন্ত হতে পারে। 

গ্লাভস

মোটরবাইক এক্সেসরিজ এর দ্বিতীয় গুরুত্বপূর্ণ হলো গ্লাভস। ভালো গ্রিপ প্রদান, রাইডারের হাতের উপর চাপ কমানো এবং দুর্ঘটনার ক্ষেত্রে হাতকে  রক্ষা করার উদ্দেশ্যে ডিজাইন করা হয় মোটরবাইকের গ্লাভস। রাইডার হঠাৎ পড়ে গেলে সম্ভাব্য ঘর্ষণ থেকে হাতকে রক্ষা করার পাশাপাশি ভালো গ্রিপ এবং আরামও প্রদান করতে পারে এক জোড়া ভালো মানের গ্লাভস। বাইক প্রোডাক্টস এর জন্য সাধারণত চামড়া বা শক্ত সিন্থেটিক কাপড়ের মতো টেকসই উপকরণ থেকে তৈরি করা হয় যা হাতকে সুরক্ষা দিয়ে থাকে। বর্তমানে মোটরবাইক এক্সেসরিজ শপ গুলোতে উন্নতমানের গ্লাভস পাওয়া যায় যাতে টাচ-স্ক্রীন ফিঙ্গার টিপস অপশন রয়েছে। মোটরবাইক এক্সেসরিজ দাম অনুযায়ী একটি ভালো মানের গ্লাভসের মূল্য ৭০০ টাকা থেকে ১,৫০০ টাকা পর্যন্ত হতে পারে।

এলবো এবং নী গার্ডস

মোটরবাইক থেকে পড়ে যাওয়ার সময় আপনার হাঁটু এবং হাতের কনুইকে বড় রকমের ক্ষতি হওয়া থেকে বাঁচিয়ে দিতে পারে বাইক প্রোডাক্টস নী গার্ডস এবং এলবো গার্ডস। সাধারণত ফাস্ট রাইড করার সময় কিংবা লং রাইডের ক্ষেত্রে যেকোনো সময় বড় ধরণের দূর্ঘটনা ঘটে যেতে পারে। আর বাইক দূর্ঘটনার ধাক্কা সবার আগে পড়ে আমাদের কনুই কিংবা হাঁটুর উপর। তাই এই দুই অংশের নিরাপত্তার জন্য প্রয়োজন যথাযথ মান সম্পন্ন গার্ড ব্যবহার করা। মোটরবাইক এক্সেসরিজ দাম বিচারে এলবো গার্ডস এবং নী গার্ডসের মূল্য ১,২০০ টাকা থেকে ৩,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

উইন্ডব্রেকার জ্যাকেট 

হাইওয়ে রাইডিং কিংবা ফাস্ট রাইডিং এর সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো বাতাসের মাঝে ব্যালেন্স বজায় রাখা। আর জন্য সবচেয়ে কার্যকর মোটরবাইক এক্সেসরিজ হলো উইন্ডব্রেকার জ্যাকেট। এই জ্যাকেট একদিকে যেমন বাতাস কেটে রাইডারকে সামনে এগিয়ে যেতে অ্যারোডাইনামিক বুস্ট দিবে, অপরদিকে দিবে শারীরিক সুরক্ষা। পাশাপাশি ঠান্ডা থেকে শরীরকে সুরক্ষা দেওয়া তো আছেই। মোটরবাইক এক্সেসরিজ দাম অনুযায়ী মোটরবাইক এক্সেসরিজ শপ গুলোতে উইন্ডব্রেকার জ্যাকেটের দাম ৭০০ টাকা থেকে ১৫০০ টাকা হতে পারে।

রেইন স্যুট ও রেইন কোট

বৃষ্টির দিনে বাইক চালানোর জন্য খুবই কার্যকর দুইটি বাইক প্রোডাক্টস। রেইন স্যুট বলতে বোঝায় জ্যাকেট এবং প্যান্ট বিশিষ্ট একটি বিশেষ পোশাক যা রাইডারকে বৃষ্টির পানি থেকে দেয় পূর্নাঙ্গ সুরক্ষা। আর রেইন কোট শুধুমাত্র শরীরের উপরের অংশ ঢেকে রাখার উদ্দেশ্যে তৈরি করা হয়। রাইডার হিসেবে আপনি যেটাই পছন্দ করেন না কেন, বৃষ্টির দিনে মোটরবাইক চালানোর জন্য এই দুইটি খুবই কার্যকর মোটরবাইক এক্সেসরিজ। কোয়ালিটি অনুযায়ী মোটরবাইক এক্সেসরিজ শপ গুলোয় ৫০০ থেকে ১,৫০০ টাকার মাঝে আপনি পুরো সেট পেয়ে যাবেন।

মোবাইল ফোন মাউন্ট

যারা নিয়মিত নির্দিষ্ট এলাকার বাইরে বাইক রাইড করে থাকেন, বিশেষ করে যারা রাইড শেয়ারিং করে থাকেন তাদের জন্য মোবাইলে ম্যাপ দেখে বাইক চালানো খুবই স্বাভাবিক একটি ঘটনা। মোবাইল ফোন পকেট থেকে বারবার বের করে ম্যাপ দেখা একদিকে যেমন বিরক্তিকর, তেমনই আপনার চলার গতিও বেশ ধীর করে দেয়। এজন্য বেশ উপকারি এবং কার্যকর একটি মোটরবাইক এক্সেসরিজ হলো বাইকের মোবাইল ফোন মাউন্ট। এতে আপনার মোবাইল ফোন সেট করে নিয়ে সুবিধা মতো ভাবে ম্যাপ দেখে বাইক চালাতে পারবেন। মোবাইল ফোনের নিরাপত্তার জন্য মাউন্টের গ্রিপ বেশ শক্ত হওয়া জরুরী। তাই মোবাইল ফোন মাউন্ট কিনার সময় অবশ্যই এই দিকে নজর রাখবেন। মোটরবাইক এক্সেসরিজ দাম অনুযায়ী কোয়ালিটি এবং ডিজাইন ভেদে মোবাইল ফোন মাউন্টের মূল্য ৩০০ টাকা থেকে থেকে ২,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

ট্যাঙ্ক ব্যাগ

বাইক রাইডিং সময় প্রয়োজনীয় জিনিসপত্র যেমন মোটরবাইকের কাগজপত্র কিংবা মোবাইল ফোন, পাওয়ার ব্যাংক এগুলো নিরাপদে রাখার জন্য ব্যবহার করতে পারেন ট্যাঙ্ক ব্যাগ। প্রয়োজনীয় জিনিসপত্র এটে যাওয়ার পাশাপাশি বৃষ্টির দিনেও আপনার দরকারি সকল জিনিসকে শুকনো রাখবে এই মোটরবাইক এক্সেসরিজমোটরবাইক এক্সেসরিজ শপ গুলোতে একটি ভালো মানের ট্যাঙ্ক ব্যাগের মূল্য ৭০০ টাকা থেকে ১,৫০০ টাকা পর্যন্ত হতে পারে। 

অ্যাকশন ক্যামেরা

বাইক রাইডিং এর সময় যেকোন পরিস্থিতিতে আপনার সাথে ঘটে যেতে পারে যেকোনো অপ্রীতিকর ঘটনা। আর এসকল ঘটনায় নিজের পক্ষে যুক্তি দেয়ার জন্য সঠিক প্রমাণ সবসময় হাতের কাছে থাকে না। তাই নিজের আইনগত নিরাপত্তার স্বার্থে বাইকের হেলমেটে মোটরবাইক এক্সেসরিজ হিসেবে একটি অ্যাকশন ক্যামেরা মাউন্ট করে রাখা খুবই কার্যকর একটি বাইক প্রোডাক্টস হতে পারে। মোটরবাইক এক্সেসরিজ দাম বিবেচনায় ৫,০০০ থেকে ১৫,০০০ টাকার মাঝে আপনি বেশ ভালো মানের অ্যাকশন ক্যামেরা পেয়ে যাবেন।

রিফ্লেক্টিভ জ্যাকেট

যারা রাতের বেলা বাইক রাইড করে থাকেন, বিশেষ করে যারা হাইওয়েতে বাইক চালান তাদের জন্য রিফ্লেক্টিভ জ্যাকেট খুবই দরকারি একটি মোটরবাইক এক্সেসরিজ। ছোট বাহন হওয়ায় অনেক সময় বাস বা ট্রাক ড্রাইভারদের চোখে সহজে সামনে থাকা বাইক ধরা পরে না। এসময় ঘটে যেতে পারে যেকোনো দুর্ঘটনা। তাই এমন পরিস্থিতিতে পেছনের চালককে সতর্ক করে দিতে বাইক প্রোডাক্টস হিসেবে প্রয়োজন ভালো মানের রিফ্লেক্টিভ জ্যাকেট। মোটরবাইক এক্সেসরিজ দাম অনুযায়ী এর বাজার মূল্য ১৫০ টাকা থেকে ৫০০ টাকা।

বাইক কভার

বাইক কোথাও পার্ক করে রাখা অবস্থায় অনেক সময় ধুলোময়লা লেগে বাইকের সৌন্দর্য্য নষ্ট হয়ে যায়। তাছাড়া অপরিচিত কেউ যাতে বাইকের কোনো ক্ষতি করতে না পারে, সে জন্য ভালো মানের বাইক কভার খুবই জরুরি একটি মোটরবাইক এক্সেসরিজমোটরবাইক এক্সেসরিজ দাম হিসেবে মোটরবাইক এক্সেসরিজ শপ গুলোতে একটি ভালো মানের বাইক কভারের মূল্য ৭০০ টাকা থেকে ১,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

 

মোটামোটি এই ১০টি মোটরবাইক এক্সেসরিজ যদি আপনার সাথে থাকে, তাহলে যেকোনো পরিস্থিতিতেই আপনার বাইক রাইডিং হবে নিরাপদ এবং স্বাচ্ছন্দ্যপূর্ণ। মোটরবাইক এক্সেসরিজ দাম বিবেচনা করে আপনার উচিৎ গুণগত প্রোডাক্টটিই বাছাই করে নেয়া।

মোটরবাইকের প্রয়োজনীয় আনুষঙ্গিক সম্পর্কিত যেকোনো তথ্য পেতে চোখ রাখুন বাইকস গাইড– এ। এছাড়া ২০২৩ সালের মোটরবাইকের বাজার জানতে ভিজিট করুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

মোটরবাইক এক্সেসরিজ সম্পর্কিত জিজ্ঞাসা

হেলমেটের গুণগত মান কীভাবে যাচাই করবো?

হেলমেট বাছাই করার সময় অবশ্যই খেয়াল রাখবেন সেটি DOT, ECE 22.05 বা, Snell সার্টিফাইড কিনা।

বাইকের একটি হেলমেট কতদিন ব্যবহার করা উচিৎ?

একটি সার্টিফাইড হেলমেটের মেয়াদ সাধারণত ৫ বছর থাকে।

বাইক গ্লাভস কেন পরা জরুরি?

 রাইডিং এর সময় নিয়ন্ত্রণের জন্য সঠিক গ্রিপ বজায় রাখতে এবং দুর্ঘটনা থেকে হাতকে নিরাপদ রাখতে গ্লাভস পরা জরুরি। 

মোবাইল ফোন মাউন্ট কি মোবাইল রাখার জন্য নিরাপদ?

 সঠিকভাবে বাইকের সাথে অ্যাডজাস্ট করে নিলে মোবাইল ফোন সুন্দরভাবে মাউন্টে বসে থাকে।

উইন্ডব্রেকার জ্যাকেটের কাজ কী?

হাইওয়ে রাইডিং কিংবা ফাস্ট রাইডিং এর সময় বাতাসের মাঝে ব্যালেন্স বজায় রাখতে উইন্ডব্রেকার জ্যাকেট পরা উচিৎ।

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Buy Used Bikesbikroy
Bajaj Boxer . 2021 for Sale

Bajaj Boxer . 2021

28,000 km
verified MEMBER
Tk 75,000
8 seconds ago
Suzuki Gixxer একদম ফ্রেশ 2022 for Sale

Suzuki Gixxer একদম ফ্রেশ 2022

27,000 km
verified MEMBER
Tk 118,000
28 seconds ago
Yamaha FZS v2 2019 for Sale

Yamaha FZS v2 2019

33,000 km
MEMBER
Tk 158,000
14 minutes ago
Suzuki Gixxer sf Fi abs BS6 2022 for Sale

Suzuki Gixxer sf Fi abs BS6 2022

23,580 km
MEMBER
Tk 265,000
14 minutes ago
TVS Stryker ফ্রেশ গাড়ি 2022 for Sale

TVS Stryker ফ্রেশ গাড়ি 2022

15,000 km
verified MEMBER
Tk 85,000
16 minutes ago
Buy New Bikes
Dayang AD-80s 2012 for Sale

Dayang AD-80s 2012

20,000 km
MEMBER
Tk 33,000
54 minutes ago
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
6 days ago
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
22 hours ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
1 day ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
1 day ago
+ Post an ad on Bikroy