মাউন্টেন বাইকিং ট্রেইল এর জন্য সেরা রুটগুলি আবিষ্কার করুন

15 Oct, 2023   
মাউন্টেন বাইকিং ট্রেইল এর জন্য সেরা রুটগুলি আবিষ্কার করুন

মাউন্টেন বাইকিং

মাউন্টেন বাইকিং হলো সবচেয়ে এক্সসাইটেড বাইকিং এক্সপেরিয়েন্সের একটি। কী সুন্দর অনুভূতি! যখন আপনি সুউচ্চ কোনো স্থান থেকে দেখতে পারছেন পুরো পৃথিবী। আপনার বাইক কিংবা সাইকেলের প্যাডেল দিয়েই আপনি পাড়ি দিচ্ছেন ভয়ংকর রাস্তা, পাহাড়। মাউন্টেন বাইকিং সত্যিই একটা আনন্দদায়ক অনুভূতি এবং এটি সারা বিশ্বে এখন আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে। 

মাউন্টেন বাইক রাইড ও রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার উপভোগ করার জন্য, প্রথমত যেই জিনিসটি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হলো রোমাঞ্চকর অ্যাডভেঞ্চারের সেরা রুটগুলি খুঁজে নেওয়া। রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার-এ্রর ক্ষেত্রে সাদা কোনো জামা পরবেন না। বাইকারের সতর্কতা-র কথা মাথায় রাখবেন, প্রচুর পরিমানে পানি ক্যারি করবেন ও ভালো মানের হেলমেট ব্যবহার করবেন। 

জানার জন্য আরও পড়ুন – দীর্ঘ অ্যাডভেঞ্চার ট্রিপের প্রস্তুতিসমূহ 

বাংলাদেশের মধ্যে মাউন্টেন বাইকিং-এর ক্ষেত্রে আপনি বেশ কিছু স্থান পেয়ে যাবেন। বাংলাদেশ মাউন্টেন বাইকিং একটি অনন্য অভিজ্ঞতা প্রদান করে, যেখানে সবুজ পাহাড় থেকে সমতল নদী পর্যন্ত এর বৈচিত্র্যময় ল্যান্ডস্কেপ রয়েছে। এখানে বাংলাদেশের রোমাঞ্চকর অ্যাডভেঞ্চারের সেরা রুটগুলি নিয়ে আলোচনা করা হলো:

সিলেট থেকে মাধবকুন্ড

সিলেট তার মনোরম পাহাড় এবং চা বাগানের জন্য সুপরিচিত, এটি মাউন্টেন বাইকিং-এর জন্য একটা দুর্দান্ত গন্তব্য। সিলেট শহর থেকে শুরু করে বাংলাদেশের বৃহত্তম জলপ্রপাত মাধবকুন্ড জলপ্রপাতের দিকে যাত্রা করতে পারেন। পথে সম্ভব হলে চা বাগান ঘুরে দেখতে পারেন। সিলেট এলাকায় আছে খাড়া ও পাহাড়ি পথ। সিলেট থেকে মাধবকুন্ড জলপ্রপাতের দূরত্ব প্রায় ৭০-৮০ কিলোমিটার (রাউন্ড ট্রিপ)। এটি আপনাকে ভালোই চ্যালেঞ্জিং ও রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার-এর এক্সপেরিয়েন্স দিবে।

কক্সবাজার থেকে হিমছড়ি

বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত কক্সবাজারে বাইক চালানোর চমৎকার সুযোগ রয়েছে। কক্সবাজার শহর থেকে শুরু করুন এবং কাছাকাছি হিল স্টেশন হিমছড়ির দিকে রাইড করুন। বেশিরভাগই সমুদ্র সৈকত বরাবর সমতল, তবে হিমছড়ির কাছে যাওয়ার সময় কিছু বাঁক রয়েছে। প্রায় ২০-২৫ কিলোমিটার (একমুখী)। এক্সপেরিয়েন্স অব রাইডিং অনেকটা সহজ থেকে মাঝারি।

এছাড়াও চট্টগ্রামে ট্যুরের জন্য দেখে নিন – বাইক রাইডারদের জন্য চট্টগ্রামে দর্শনীয় ৫ ট্যুরিস্ট স্পট

কুয়াকাটা থেকে ফাতরার চর

“সমুদ্রের কন্যা” নামে পরিচিত কুয়াকাটা একটা মনোরম উপকূলীয় গন্তব্য। কুয়াকাটা থেকে আপনার যাত্রা শুরু করে, ভাটার সময় কাছের একটি দ্বীপ ফাতরের চরের দিকে যেতে পারেন। উপকূল বরাবর সমতল এবং বালুকাময়, প্রায় ৩০-৪০ কিলোমিটার (রাউন্ড ট্রিপ)। এটি তেমন কোনো চেলেঞ্জিং ট্রিপ নয়।

বান্দরবান পার্বত্য অঞ্চল

বান্দরবান জেলা বাংলাদেশের সবচেয়ে চ্যালেঞ্জিং মাউন্টেন বাইকিং ট্রেইল দিয়ে থাকে। বান্দরবান শহর থেকে শুরু করুন এবং পাহাড়ে অসংখ্য উপজাতীয় গ্রাম এবং দর্শনীয় স্থানগুলি ঘুরে দেখুন। খাড়া আরোহণ, প্রযুক্তিগত অবতরণ এবং পাথুরে পথ। দূরত্ব আপনার বেছে নেওয়া পথের উপর নির্ভর করে পরিবর্তিত হবে। বিশেষজ্ঞ রাইডারদের মতে এই জার্নি ভালোই চ্যালেঞ্জিং।

রাঙামাটি থেকে কাপ্তাই

রাঙ্গামাটি একটা অত্যাশ্চর্য হ্রদ সহ সুন্দর একটা পার্বত্য জেলা, যা এটিকে একটি দুর্দান্ত বাইকিং গন্তব্য করে তুলেছে। আপনি রাঙ্গামাটি থেকে যাত্রা শুরু করুন এবং কাপ্তাই হ্রদের তীরে রাইড করুন। কিছু সমতল প্রসারিত পথ সহ বেশিরভাগই পাহাড়ি রাস্তার সমারোহ। দূরত্ব প্রায় ৩০-৪০ কিলোমিটার (রাউন্ড ট্রিপ)।

সাজেক ভ্যালি 

সাজেক ভ্যালিতে আপনার মাউন্টেন বাইকিং অ্যাডভেঞ্চার শুরু হয় ভ্যালিতে প্রবেশের পথ থেকেই। আপনি স্থানীয়ভাবে একটি মাউন্টেন বাইক ভাড়া নিতে পারেন বা আপনার নিজের বাইক আনতে পারেন। উপত্যকার প্রবেশদ্বার থেকে আপনার যাত্রা শুরু করতে পারেন এবং সাজেকের স্থানীয় গ্রামগুলির মধ্যে কংলাক পাড়ার দিকে যেতে পারেন। এখানকার রাস্তা পাহাড়ি এবং চ্যালেঞ্জিং। সাজেক ভ্যালির অন্যতম আকর্ষণ হল হেলিপ্যাড ভিউপয়েন্ট। এই ভিউপয়েন্টে পৌঁছানোর জন্য পাহাড়ের চূড়ায় উঠতে হবে, যা আশেপাশের পাহাড়, উপত্যকা এবং নদীর মনোরম দৃশ্য দেখায়। সাজেক ভ্যালি তার অত্যাশ্চর্য প্রাকৃতিক সৌন্দর্য এবং চ্যালেঞ্জিং ভূখণ্ডের সাথে একটি অনন্য মাউন্টেন বাইকিং অভিজ্ঞতা প্রদান করে। লেটেস্ট ট্রেইল অবস্থার জন্য স্থানীয় গাইড বা ট্যুর অপারেটরদের সাথে চেক করার পরামর্শ দেওয়া হয় এবং এলাকায় বাইক চালানোর জন্য প্রয়োজনীয় কোনো পারমিট বা অনুমতি নিলে ভালো হয়। রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার এবং সাজেক ভ্যালির অবিশ্বাস্য দৃশ্য উপভোগ করুন!

সুন্দরবনের ম্যানগ্রোভ বন

এর অবস্থান খুলনা বিভাগ, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমে। সুন্দরবন বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন এবং এটি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। যদিও কর্দমাক্ত পথ এবং জোয়ারের পরিবর্তনের কারণে ভূখণ্ডটি চ্যালেঞ্জিং হতে পারে, সুন্দরবনে বাইক চালানো একটি অনন্য অ্যাডভেঞ্চার। বনের পথ ঘুরে দেখুন এবং বিখ্যাত বেঙ্গল টাইগার সহ বন্যপ্রাণী থেকে সতর্ক থাকতে ভুলবেন না।

টাঙ্গাইল ও ময়মনসিংহ

এর অবস্থান বাংলাদেশের মধ্যভাগে। এই অঞ্চলগুলি সমতল ভূখণ্ড এবং মৃদু পাহাড়, উভয়য়ের মিশ্রণ। তুলনামূলকভাবে সহজ যাত্রা উপভোগ করার জন্য আপনি গ্রামীণ গ্রাম, ধানক্ষেত এবং নির্মল নদীর তীরে ঘুরে দেখতে পারেন। রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার ও আরামদায়ক বাইক চালানোর অভিজ্ঞতা খুঁজছেন এমন রাইডারদের জন্য এটি একটি চমৎকার বিকল্প।

বাংলাদেশে মাউন্টেন বাইক চালানোর টিপস:

  • সর্বদা একটি হেলমেট এবং প্যাড সহ উপযুক্ত নিরাপত্তা গিয়ার পরিধান করুন।
  • এনার্জির জন্য প্রচুর পানি সঙ্গে রাখুন।
  • নুড়ি পথ এবং অসম ভূখণ্ড সহ পরিবর্তনশীল রাস্তার জন্য সর্বদা প্রস্তুত থাকুন।
  • প্রতিটি রাইডের আগে আপনার বাইকটি ভালো কন্ডিশনে আছে কিনা তা নিশ্চিত করুন।
  • স্থানীয় সংস্কৃতি ও সম্প্রদায়কে সম্মান করুন এবং প্রয়োজনে অনুমতি নিন।
  • একজন স্থানীয় গাইড নেওয়ার কথা ভাবতে পারেন যিনি স্থানগুলো সম্পর্কে ভালো জ্ঞান রাখেন।

বাংলাদেশে আপনার মাউন্টেন বাইকিং অ্যাডভেঞ্চার শুরু করার আগে স্থানীয় আবহাওয়া পরিস্থিতি এবং রাস্তার অ্যাক্সেসযোগ্যতা পরীক্ষা করতে ভুলবেন না। বাইকারের সতর্কতা নিশ্চিত করা খুবই জরুরি। একটি নিরাপদ এবং আনন্দদায়ক অভিজ্ঞতা নিশ্চিত করতে একটি বাইকিং গ্রুপের সাথে ভ্রমণ করতে পারেন। বাইকারের সতর্কতা নিশ্চিত করতে, অভিজ্ঞরা পানি, স্ন্যাকস, প্রাথমিক চিকিৎসা কিট এবং নেভিগেশন সরঞ্জামগুলির মতো প্রয়োজনীয় জিনিসপত্র বহন করার পরামর্শ দেন। এই অঞ্চলগুলি ভ্রমণ করার সময় সর্বদা স্থানীয় কাস্টমস এবং পরিবেশগত বিধিগুলিকে মেনে চলবেন৷

Mountain biking is one of the most exciting biking experiences. What a beautiful feeling! When you can see the whole world from a high place. To enjoy a mountain bike ride and thrilling adventure, the first and most important thing is to find the best routes for thrilling adventure. In Bangladesh, the best routes for thrilling adventure are,

Sylhet to Madhabkunda

Sylhet is well known for its scenic hills and tea plantations, making it an excellent destination for mountain biking. Starting from the city of Sylhet, you can trek towards Madhabkunda Falls, the largest waterfall in Bangladesh. On the way, you can visit the tea garden. There are steep and hilly roads in the Sylhet area. The distance from Sylhet to Madhabkunda Falls is about 70-80 km. 

Cox’s Bazar to Himchari 

Cox’s Bazar, the world’s longest natural beach, has excellent biking opportunities. Start from Cox’s Bazar town and ride towards the nearby hill station Himchari. It is mostly flat along the beach, but there are some inclines as you approach the glacier. About 20-25 km. 

Kuakata to Fatra Char

Known as the “Daughter of the Sea”, Kuakata is a picturesque coastal destination. Starting your journey from Kuakata, you can head towards Pathar Char, a nearby island during low tide. Flat and sandy along the coast, about 30-40 km. 

Bandarban hill region

Bandarban district offers some of the most challenging mountain biking trails in Bangladesh. Start from the city of Bandarban and explore the numerous tribal villages and places of interest in the hills: steep climbs, technical descents, and rocky trails. The distance will vary depending on the route you choose. 

Rangamati to Kaptai

Rangamati is a beautiful hilly district with a stunning lake, which makes it a great biking destination. You start from Rangamati and ride along the banks of Kaptai Lake—a series of mostly hilly roads with some flat stretches. The distance is about 30-40 km.

Sajek Valley

Your mountain biking adventure in Sajek Valley begins at the entrance to the valley. You can start your journey from the valley’s entrance and head towards the Kanglak neighborhood among the local villages of Sajek. The roads here are hilly and challenging. One of the attractions of Sajek Valley is the Helipad Viewpoint. Sajek Valley offers a unique mountain biking experience with its natural beauty and challenging terrain.

Check local weather conditions and road accessibility before embarking on a mountain biking adventure. Experts recommend carrying essential items such as water, snacks, a first aid kit, and navigation equipment to ensure biker alertness. Always obey local customs and environmental regulations when exploring these areas.

মাউন্টেন বাইকিং নিয়ে রাইডারদের কিছু নিয়মিত প্রশ্নের উত্তর

নতুন রাইডারদের জন্য কী ধরণের মোটরসাইকেল মাউন্টেন বাইকিং ভালো হবে?

আপনার এমন সাইকেল পছন্দ করা উচিত, যার সামনে একটি গিয়ার এবং পিছনের চাকায় ক্যাসেটে ১২টি পর্যন্ত গিয়ার আছে৷ যদি সম্ভব হয় তাহলে “টিউবলেস-রেডি” চাকা এবং ড্রপার পোস্ট সহ একটি সাইকেল নিতে পারেন।

মাউন্টেন বাইকিং-এর ক্ষেত্রে কী কী সাথে রাখতে হবে?

টেকসই মাউন্টেন বাইক, ভালো মানের হেলমেট, আবহাওয়ার জন্য উপযুক্ত পোশাক এবং একটি ব্যাক-প্যাক বা ওয়েস্ট-প্যাক।

মাউন্টেন বাইকিং-এর ক্ষেত্রে কেমন ড্রেস পড়া উচিত?

ফুল কভারড ট্রাউজার বা শর্টস পরা যেতে পারে, গেঞ্জির ক্ষেত্রে হালকা, আরামদায়ক পোশাক পরা যায়। তবে এক এক জায়গার আবহাওয়া এক এক রকম থাকে, তাই সে অনুযায়ী কাপড় পরিধান করতে হবে। যেকোনো আবহাওয়ার ক্ষেত্রেই আরামদায়ক পোশাক পরিধানের চেষ্টা করবেন।

Similar Advices

Buy New Bikesbikroy
Roadmaster Prime Bangladesh 2019 for Sale

Roadmaster Prime Bangladesh 2019

25,500 km
MEMBER
Tk 38,000
11 hours ago
CZ Dake 2010 for Sale

CZ Dake 2010

30,000 km
MEMBER
Tk 22,500
17 hours ago
Exploit 7 টাকা দরকার 2024 for Sale

Exploit 7 টাকা দরকার 2024

0 km
MEMBER
Tk 9,000
18 hours ago
Honda CD . 2015 for Sale

Honda CD . 2015

69 km
MEMBER
Tk 68,000
1 day ago
Hero Maestro Edge 2024 for Sale

Hero Maestro Edge 2024

1,100 km
verified MEMBER
verified
Tk 165,000
1 day ago
Buy Used Bikesbikroy
TVS Metro Plus Black Blue 2021 for Sale

TVS Metro Plus Black Blue 2021

15,213 km
verified MEMBER
Tk 85,000
1 hour ago
Mahindra Centuro good condition 2016 for Sale

Mahindra Centuro good condition 2016

23,565 km
verified MEMBER
verified
Tk 55,000
5 hours ago
TVS Stryker on test fill rede 2020 for Sale

TVS Stryker on test fill rede 2020

19,895 km
verified MEMBER
verified
Tk 72,999
5 hours ago
Bajaj Platina h gayer Fress all 2022 for Sale

Bajaj Platina h gayer Fress all 2022

14,256 km
verified MEMBER
verified
Tk 85,000
5 hours ago
Bajaj Platina only Kik on test fil 2016 for Sale

Bajaj Platina only Kik on test fil 2016

25,689 km
verified MEMBER
verified
Tk 49,000
5 hours ago
+ Post an ad on Bikroy