BSA Gold Star রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

14 May, 2024
BSA Gold Star রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

BSA Gold Star এতটাই সুপরিচিত যে ব্রিটিশ মোটরসাইকেল চালানোর ইতিহাসে অন্যতম আইকনিক মোটরসাইকেল এটি। BSA Gold Star হল 1938 থেকে 1963 সময় পর্যন্ত BSA দ্বারা তৈরি একটি মোটরসাইকেল। এটি একটি উন্নত মানের ক্যাফে রেসার টাইপ বাইক। বাইকটি তার কিংবদন্তি রেসিং, কর্মক্ষমতা এবং নির্ভরযোগ্যতার জন্য দ্রুত খ্যাতি অর্জন করতে পেরেছে।  বাইকটি তার ক্লাসিক ব্রিটিশ মোটরসাইকেল ডিজাইনের জন্যও সকলের কাছে পরিচিত এবং Gold Star কে অন্য সকল বাইক থেকে আলাদা করেছে তা হল এর পারফরম্যান্স যার কারণে এটি মোটরসাইকেল উৎসাহী এবং রেসারদের মধ্যে এত বেশি সমাদিত। বর্তমানে বাংলাদেশেও এই  বাইকটির জনপ্রিয়তা বেড়ে চলেছে।

দীর্ঘ ভ্রমণ এবং রেসের জন্য এটি বিশেষভাবে প্রযোজ্য। বাইকের বডি ডিজাইন, ইঞ্জিন পারফরমেন্স থেকে শুরু করে সকল ইলেকট্রিক্যাল ফিচার বেস উন্নত। যারা খেলাধুলা এর জন্য নির্ভরযোগ্য একটি বাইকের প্রত্যাশা করেন তাদের জন্য বাইকটি তার নতুনত্ব নিয়ে হাজির হয়েছে যা প্রশংসনীয়।

KTM 790 Adventure রিভিউ

BSA Gold Star এর জন্ম হয়েছিল এমন একটি মোটরসাইকেল তৈরির ইচ্ছা থেকে যা কিনা রাস্তা এবং রেস ট্র্যাক উভয় ক্ষেত্রেই ভালো পারফরম্যান্স করতে পারে এই উদ্দেশ্য নিয়ে এবং তা বর্তমানে সফল ও বটে। এর ক্লাসিক ব্রিটিশ মোটরসাইকেল ডিজাইন, একটি ডুপ্লেক্স ক্রেডেল ফ্রেম এবং মসৃণ লাইন দ্বারা চিহ্নিত যা এর কমনীয়তা এবং পরিশীলিততার আভা প্রকাশ করেছে। এর মসৃণ লাইন এবং  মার্জিত বক্ররেখা মোটরসাইকেল চালানো স্বর্ণযুগে ফিরে এসেছে, যেখানে উন্নত প্রকৌশল বর্তমানে বিচক্ষণ রাইডারদের জন্য একটি রোমাঞ্চকর রাইডিং অভিজ্ঞতা নিশ্চিত করে। বাইকটিতে চটপটে হ্যান্ডলিং এবং সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে যা পাহাড়ের বাঁকানো রাস্তায় নেভিগেট এবং একই সাথে শহরের রাস্তায় নিরাপদ ড্রাইভিং অভিজ্ঞতা প্রদান করে। রাইডারদের স্বাচ্ছন্দ এবং আত্মবিশ্বাসের উপর জোর দিয়ে Gold Star একটি ভারসাম্যপূর্ণ এবং সংমিশ্রিত রাইডিং অফার করে। 

বাইকটির স্পেশাল বৈশিষ্ট্য হলো – শক্তিশালী এবং পরিমার্জিত ইঞ্জিন, আধুনিক ফুয়েল ইনজেকশন, উন্নত চেসিস এবং সাসপেনশন, চমৎকার পারফরমেন্স এবং বহুমুখীতা, গোল্ড পেইন্ট ফুয়েল ট্যাঙ্ক, BSA লোগো, নীরবধি ডিজাইন, উন্নত ইন্সট্রুমেন্টেশন, ইন্টিগ্রেটেড কানেক্টিভিটি, টিউবলেস টায়ার, 12v Mf ব্যাটারি, ডিজিটাল স্পিডোমিটার, ওডোমিটার, RPM মিটার, ইঞ্জিন কিলসুইচ, হ্যালোজেন লাইটিং সিস্টেম, ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ ইত্যাদি। BSA Gold Star রিভিউ থেকে আমরা আরো বিস্তারিত জানব। 

ঐতিহ্য, পারফরম্যান্স এবং শৈলীর সংমিশ্রণে আধুনিক গোল্ড স্টার বিশ্বব্যাপী রাইডারদের দুই চাকার অ্যাডভেঞ্চার এর রোমান্স গ্রহণ করতে অনুপ্রাণিত করে তুলেছে। 

ফিচার এবং ডিজাইন

BSA Gold Star বাইকটি একটি বহুমুখী এবং ক্যাফে রেসার টাইপ বাইক। বাইকের ডিজাইন অনবদ্য। বাইকটিতে আধুনিক ফুয়েল ইনজেকশন প্রযুক্তি সহ একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন, লিকুইড কুলড ইঞ্জিন রয়েছে। রয়েছে হালকা ওজনের অ্যালুমিনিয়াম ফ্রেম গোল্ডস্টারের মেরুদন্ড যা অনমনীয়তা এবং তৎপরতার একটি নিখুঁত ভারসাম্য প্রদান করে। এছাড়াও উন্নত ব্রেকিং সিস্টেম থেকে শুরু করে হ্যালোজেন লাইট পর্যন্ত অসাধারণ ডিজাইনের  কম্বিনেশন রয়েছে। বাইকটিতে BSA লোগো সহ এর আধুনিক ডিজাইন ইহার পূর্ববর্তীদের ডিজাইন ধরে রাখতে সক্ষম হয়েছে। 

এছাড়াও রয়েছে TFT ডিসপ্লে যা ব্লুটুথ এর মাধ্যমে স্মার্টফোনের সাথে গতি, RPM, গিয়ার অবস্থান, নেভিগেশন, রাইড মোড, ট্রাকশন কন্ট্রোল, কনারিং এবিএস এর মত উন্নত সকাল ফিচার দিয়ে সুগঠিত বাইকটি যা কমফোর্টেবল।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিতে 652 cc, লিকুইড কুলড, সিঙ্গেল সিলিন্ডার, DOHC, 4- ভালব, টুইন স্পার্ক প্লাগস বিশিষ্ট ইঞ্জিন রয়েছে যা ফুয়েল ইনজেকশন দ্বারা সমৃদ্ধ। শহরে যাতায়াত থেকে শুরু করে দূর ভ্রমণ এবং রেসের জন্য যথেষ্ট উপযোগী এই ইঞ্জিন। 

ইঞ্জিনটি থেকে @6500 আরপিএমে 44.38 বিএইচপি পাওয়ার এবং @4000 আরপিএমে 55 এনএম সর্বোচ্চ টর্ক সম্পন্ন করতে সক্ষম যা একটি 5- স্পিড গিয়ার বক্সের সাথে যুক্ত। বাইকটি থেকে 20 কিলোমিটার এভারেজ মাইলেজ এবং 180 কিলোমিটার পার আওয়ার টপ স্পিড পাওয়া যাবে। বাইকটি ইলেকট্রিক স্টার্টিং মেথড দ্বারা সমৃদ্ধ। 

মূলত BSA Gold Star এর ইঞ্জিন পারফরম্যান্স এর সাথে আধুনিক প্রযুক্তি এবং পারফরম্যান্সের সাথে ক্লাসিক ব্রিটিশ মোটরসাইকেলের ঐতিহ্য ধরে রাখতে সক্ষম হয়েছে যা রাইডারদের প্রতিটি যাত্রায় একটি আনন্দদায়ক এবং উপভোগ্য রাইডিং অভিজ্ঞতা প্রদান করে।

বডি ডাইমেনশন

বাইকের বডি ডাইমেনশনে রয়েছে পারফেক্ট কম্বিনেশন এবং বাইকটির বডি ডাইমেনশন রাইডারদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। বাইকটির সামগ্রিক দৈর্ঘ্য 2040 মিমি, প্রস্থ 1080 মিমি এবং উচ্চতা 700 মিমি। বাইকটির সিটিং পজিশনের উচ্চতা 780 মিমি এবং হুইলবেস 1425 মিমি। বাইকের গ্রাউন্ড ক্লিয়ারেন্স 5.5 থেকে 6.5 ইঞ্চি এর মধ্যে এবং বাইকটির সামগ্রিক ওজন 213 কিলোগ্রাম। বাইকটির ওজন কিছুটা বেশি হলেও তা রাইডারদের সাথে মানিয়ে নিতে সক্ষম। 

বাইকটির ফুয়েল ট্যাংকের জ্বালানির ক্ষমতা 12 লিটার। সব মিলিয়ে বাইকটির বডি ডাইমেনশন এর ক্ষমতা এবং নির্ভরযোগ্যতা কে প্রকাশ করে। বাইকটির এই মাত্রা গুলি ক্লাসিক মোটরসাইকেল ডিজাইনের নীতি এবং আধুনিক অবস্থা বিবেচনার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

(১) ব্রেক – BSA Gold Star এর সামনের চাকায় রয়েছে ডিস্ক ব্রেক এবং ফ্রন্ট ব্রেক এর ব্যাস সিঙ্গেল 320 মিমি ফ্লোটিং ডিস্ক ( Single 320mm Floating Disc, Brembo Twin)। পেছনে চাকায় ও ডিস্ক ব্রেক রয়েছে এবং রিয়ার ব্রেক এর ব্যাস সিঙ্গেল 255 মিমি ডিস্ক ( Single 255mm Disc, Brembo Single Piston)। এছাড়াও রয়েছে ABS ( অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম) ব্রেকিং সিস্টেম যা উন্নত এবং নিরাপদ ব্রেকিং সিস্টেমের বৈশিষ্ট্য।

(২) সাসপেনশন – বাইকটির ফ্রন্ট সাসপেনশন 41 মিমি টেলিস্কোপিক ফর্ক দ্বারা সজ্জিত অন্যদিকে রিয়ার সাসপেনশন টুইন শক শোষক এর সাথে 5 – স্টেপ এডজাস্টেবল প্রিলোড দ্বারা সজ্জিত। উভয় সাসপেনশনের মধ্যে রয়েছে দারুন কম্বিনেশন যা বাইকের রাইডিং কে আরো কোমল ও আরামদায়ক করে বাইকপ্রেমীদের কাছে তুলে ধরতে সক্ষম।

হুইল এবং টায়ার

মোটরসাইকেলটিতে টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে যা আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এবং টিউবলেস টায়ারের অনেক ভালো দিক রয়েছে। ফ্রন্ট টায়ারের সাইজ 100/90 – 18 এবং রিয়ার টায়ারের সাইজ 150/70/17 । বাইকটিতে স্পোক টাইপ হুইল ব্যবহার করা হয়েছে যা অন রোড এবং অফ রোড পারফরমেন্সের জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য । এছাড়াও বাইকটিতে চাকা এবং টায়ারের এক এক দুর্দান্ত কম্বিনেশন রয়েছে যা প্রয়োজনীয় নেভিগেট প্রদান করে একটি শান্তিপূর্ণ এবং নিরাপদ রাইড প্রদান করে। এছাড়াও যেহেতু বাইকটি একটি ক্যাফে রেসার টাইপ বাইক সুতরাং টায়ার এবং চাকার কম্বিনেশন এই বাইকের জন্য একদম পারফেক্ট।

মাইলেজ এবং স্পিড

BSA Gold Star বাইকটি একটি ক্যাফে রেসার টাইপ বাইক যা একটি শক্তিশালী 652 cc ইঞ্জিন দ্বারা সমৃদ্ধ এবং এর পারফরম্যান্সও দুর্দান্ত। বাইকটি 20 কিলোমিটার এভারেজ মাইলেজ এবং 180 কিলোমিটার সর্বোচ্চ গতি/ পার আওয়ার উৎপন্ন করতে সক্ষম। এনাফ ফুয়েল ক্যাপাসিটি থাকায় আপনি বেশ অনেকটা সময় নিশ্চিন্তে রাইড করতে পারবেন যা একটি ভালো দিক। বিভিন্ন খেলাধুলা এবং রেসের সময় বাইকটি সমানভাবে তার পারফরম্যান্স ধরে রাখতে দৃঢ় প্রতিজ্ঞ। বহুমুখী এই বাইকটি শহরে রাস্তায় এবং পাহাড়ি রাস্তায় সুন্দরভাবে নেভিগেটের পাশাপাশি গতি ও ধরে রাখতে সক্ষম যা বাইকটির আকর্ষণীয় একটি দিক।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

BSA Gold Star এর কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার আধুনিক প্রযুক্তি এবং সুবিধার সাথে ক্লাসিক স্টাইলিং এর সংমিশ্রণ। বাইকটিতে একটি আধুনিক TFT ডিসপ্লে রয়েছে যা রাইডার দের প্রয়োজনীয় তথ্য যেমন – গতি,  RPM, গিয়ার পজিশন, ফুয়েল লেভেল, ইঞ্জিনের তাপমাত্রা এবং ট্রিপ ডেটা ইত্যাদি তথ্যাদি রাইডারদের কাছে প্রদান করে। এছাড়াও রয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি এবং উন্নত মানের নেভিগেশন সিস্টেম। 

বাইকটিতে আরোও রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ওডোমিটার, RPM মিটার, 12v Mf টাইপ ব্যাটারি, হ্যালোজেন লাইটিং সিস্টেম ইত্যাদি উন্নত ধরনের ইলেকট্রিক্যাল ফিচার। রয়েছে ইঞ্জিন কিল সুইচ, ইলেকট্রিক স্টার্টিং মেথড, ট্রাকশন কন্ট্রোল ABS ব্রেকিং সিস্টেম ইত্যাদি। 

বাইকটির কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার তার পূর্ব ঐতিহ্য বজায় রেখে আধুনিক ডিজাইনে বাইক প্রেমিদের কাছে নিজেকে তুলে ধরেছে।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Other Model 2023 এর দাম BDT 59,316.

BSA Gold Star Pros সুবিধা

  • ক্লাসিক ডিজাইন।
  • আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ।
  • শক্তিশালী ইঞ্জিন এবং উন্নত সাসপেনশন।
  • নেভিগেশন সিস্টেম ভালো।
  • এবিএস ব্রেকিং সিস্টেম।

BSA Gold Star Cons অসুবিধা

  • ওজন বেশি।
  • দাম কিছুটা বেশি মনে হতে পারে।
  • রক্ষণাবেক্ষণের প্রয়োজন বেশি।
  • বডি পার্টস সচরাচর পাওয়া যায় না।

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

The BSA Gold Star is so well known that it is one of the most iconic motorcycles in British motorcycling history. The BSA Gold Star is a motorcycle manufactured by BSA from 1938 to 1963.  It is a high quality cafe racer type bike. The bike quickly gained a reputation for its legendary racing, performance and reliability. The bike is also known for its classic British motorcycle design and what sets the Gold Star apart from other bikes is its performance which makes it so popular among motorcycle enthusiasts and racers. Currently, the popularity of this bike is increasing in Bangladesh as well. Special features of the bike are – Powerful and refined engine, Modern fuel injection, Advanced chassis and suspension, Excellent performance and versatility, Gold paint fuel tank, BSA logo, good design, Advanced instrumentation, Integrated connectivity, Tubeless tires, 12v Mf battery, Digital speedometer , odometer, RPM meter, engine kill switch, halogen lighting system, wet multiple plate clutch etc.

The BSA Gold Star bike is a versatile and cafe racer-type bike. The design of the bike is impeccable. The bike has a high-powered, liquid-cooled engine with modern fuel injection technology. The lightweight aluminum frame is the backbone of the Goldstar which provides a perfect balance of rigidity and mobility. There is also a unique design combination, from the advanced braking system to the halogen lights. The modern design with the BSA logo on the bike has managed to retain the design of its predecessors. 

The bike is powered by a 652 cc, liquid-cooled, single cylinder, DOHC, 4-valve, twin spark plugs engine powered by fuel injection. The engine is capable of producing 44.38 bhp of power @6500 rpm and 55 Nm of peak torque @4000 rpm mated to a 5-speed gearbox. The bike will get an average mileage of 20 km and a top speed of 180 km per hour. The bike is equipped with an electric starting method.

The body dimensions of the bike have the perfect combination and the body dimensions of the bike are designed keeping the riders in mind. The overall length of the bike is 2040 mm, width is 1080 mm and height is 700 mm. The bike has a seating position height of 780 mm and a wheelbase of 1425 mm. The ground clearance of the bike is between 5.5 to 6.5 inches and the overall weight of the bike is 213 kilograms. The fuel capacity of the bike’s fuel tank is 12 liters. The BSA Gold Star bike has a dual disc brake system. The front suspension of the bike is equipped with 41 mm telescopic fork while the rear suspension is equipped with twin shock absorbers with 5-step adjustable preload. The motorcycle uses tubeless tires which are rich in modern technology and have many advantages. Front tire size is 100/90-18 and rear tire size is 150/70/17. The bike uses spoke type wheels which are particularly notable for on road and off road performance.

The bike also has advanced electrical features like digital speedometer, odometer, RPM meter, 12v Mf type battery, halogen lighting system etc. There is an engine kill switch, electric starting method, traction control ABS braking system etc. This bike made by BSA has played an indelible role in the history of British motorcycling which is commendable. The bike is able to maintain its unique performance on city roads, mountain roads and various races. Those who wish to get these needs from a bike can definitely have this bike in their collection. Which will be marked as a symbol of your noble taste and tradition along with classicism.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Other Model 2023 is BDT 59,316.

BSA Gold Star Video Review


14 May, 2024 - ব্রিটিশ মোটরসাইকেল ইতিহাসের অন্যতম একটি কিংবদন্তি মোটরসাইকেল হল BSA Gold Star। মোটরসাইকেলটি তার কর্ম ক্ষমতা এবং নীরবধি ডিজাইনের জন্য বিখ্যাত।

BSA Gold Star বাইক সম্পর্কে কিছু জিজ্ঞাসা

BSA Gold Star কি ধরণের বাইক?

 BSA Gold Star হলো একটি বহুমুখী এবং শক্তিশালী ক্যাফে রেসার টাইপ বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

বাইকটিতে 652 cc, লিকুইড কুলড, সিঙ্গেল সিলিন্ডার, DOHC, 4- ভালব, টুইন স্পার্ক প্লাগস বিশিষ্ট ইঞ্জিন রয়েছে যা ফুয়েল ইনজেকশন দ্বারা সমৃদ্ধ।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক মেথড।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

BSA Gold Star বাইকটিতে ডুয়াল ডিস্ক ব্রেক সিস্টেম রয়েছে।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

বাইকটির থেকে 20 কিলোমিটার এভারেজ মাইলেজ এবং 180 কিলোমিটার পার আওয়ার টপ স্পিড পেতে পারেন।

BSA Gold Star Specifications

Model name BSA Gold Star
Type of bikeCafe Racer
Type of engineLiquid-cooled, single- cylinder, DOHC, 4 valves, t
Engine power (cc) 650.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power44.38 Bhp @ 6500 RPM
Max torque55 NM @ 4000 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 20 Kmpl, (Approx)
Top speed180 Kmph, (Approx)
Front suspension41mm telescopic forks
Rear suspensionTwin shock absorbers with 5-step adjustable preload
Front brake typeDisc Brake
Front brake diameterSingle 320mm floating disc, Brembo twin-
Rear brake typeDisc Brake
Rear brake diameterSingle 255mm disc, Brembo single-piston
Braking systemDual Channel ABS
Front tire size100/90-18
Rear tire size150/70-17
Tire typetubeless
Overall lengthN/A
Overall heightN/A
Overall weight213 kg
Wheelbase1425 mm
Overall widthN/A
Ground clearanceN/A
Fuel tank capacity12L
Seat height780 Mm
Head lightn/a
Indicatorsled
Tail lightled
SpeedometerDigital
RPM meterDigital
Odometerdigital
Seat typeSingle Seat
Engine kill switchyes
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy Motor Bikesbikroy
c g 125 cc 2008 for Sale

c g 125 cc 2008

12,000 km
MEMBER
Tk 20,000
1 hour ago
Qb-1 125cc 2022 for Sale

Qb-1 125cc 2022

3,500 km
MEMBER
Tk 20,000
7 hours ago
golf kart 2024 for Sale

golf kart 2024

0 km
verified MEMBER
Tk 1,156,000
10 hours ago
atv bike 200cc 2024 for Sale

atv bike 200cc 2024

0 km
verified MEMBER
Tk 330,000
10 hours ago
Golf kart 2023 for Sale

Golf kart 2023

0 km
verified MEMBER
Tk 625,000
10 hours ago
Buy Other Bikesbikroy
TVS Metro Plus 3D ON-TEST 2023 for Sale

TVS Metro Plus 3D ON-TEST 2023

3,174 km
verified MEMBER
verified
Tk 103,408
2 minutes ago
TVS Apache RTR . 2020 for Sale

TVS Apache RTR . 2020

18,000 km
verified MEMBER
Tk 99,000
2 minutes ago
Suzuki Gixxer . 2017 for Sale

Suzuki Gixxer . 2017

25,000 km
verified MEMBER
Tk 117,000
3 minutes ago
Suzuki Hayate 2018 for Sale

Suzuki Hayate 2018

21,000 km
MEMBER
Tk 65,000
5 minutes ago
Suzuki Gixxer সুপার কন্ডিশন 2023 for Sale

Suzuki Gixxer সুপার কন্ডিশন 2023

6,000 km
verified MEMBER
Tk 220,000
3 days ago
+ Post an ad on Bikroy