সেরা Suzuki স্কুটারগুলো নিয়ে আলোচনা

13 May, 2024   
সেরা Suzuki স্কুটারগুলো নিয়ে আলোচনা

শহরাঞ্চলের ব্যস্ত সড়ক পাড়ি দেয়ার জন্য স্কুটির কোনো জুড়ি নেই। এগুলোতে মাইলেজ ভালো পাওয়া যায়, বেশ আরামে রাইড করা যায় – আবার একই স্পেসিফিকেশনের বাইকের তুলনায় স্কুটির প্রাইস সাধারণত কম হয়ে থাকে। যেহেতু কম্যুটারদের জন্য পাওয়ারের তুলনায় মাইলেজ অনেক বেশি ম্যাটার করে, তাই শহরাঞ্চলে স্কুটির চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলেছে। আর বাংলাদেশে ভালো মানের স্কুটি অফার করছে এমন কোম্পানীগুলোর মাঝে সুজুকি অন্যতম। তাই আজকের লেখায় আমরা আপনাদের জন্য কিছু সেরা Suzuki স্কুটার তুলে ধরার চেষ্টা করবো। 

১। Suzuki Burgman 125

Suzuki Burgman 125 হচ্ছে একটি ম্যাক্সি স্কুটার। এই স্কুটারে ব্যবহার করা হয়েছে ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডারের এয়ার-কুলড ইঞ্জিন যার ডিসপ্লেসমেন্ট ১২৪ সিসি, ম্যাক্সিমাম পাওয়ার ৭০০০ আরপিএমে ৮.৬০ বিএইচপি ও ম্যাক্সিমাম টর্ক ৫০০০ আরপিএমে ১০.২০ এনএম। স্কুটারে আছে কিক ও ইলেক্ট্রিক, উভয় স্টার্টিং মেথড। এই স্কুটারে অটোমেটিক ক্লাচ ব্যবহার করা হয়েছে। Suzuki Burgman 125 আপনাকে অনায়াসে ৪৫ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ ও ১০০ কিলোমিটার প্রতি ঘন্টার সর্বোচ্চ গতি এনে দিতে পারবে। স্কুটারের সামনে ব্যবহার করা হয়েছে টেলিস্কোপিক ও পেছনে থাকছে মনোশক সাসপেনশন। ব্রেকিং সেগমেন্টে থাকছে ডিস্ক ও ড্রাম ব্রেকের কম্বো। কোনো ধরণের এবিএস দেয়া না হলেও, দেয়া হয়েছে সিবিএস। 

২। Suzuki Access 125

আপনার যদি একদম সিম্পল-লুকিং স্কুটার পছন্দ হয়ে থাকে, তাহলে Suzuki Access 125 আপনার জন্য সেরা অপশন হতে পারে। এই স্কুটারে থাকছে ১২৪ সিসির ৪-স্ট্রোক, সিঙ্গেল সিলিন্ডারের এসওএইচসি এয়ার-কুলড ইঞ্জিন যা ৮.৬০ বিএইচপি পাওয়ার ও ১০.২০ এনএম টর্ক জেনারেট করতে পারে। সাথে থাকছে কিক ও ইলেক্ট্রিক স্টার্ট এবং অটোমেটিক ক্লাচ। এই স্কুটার থেকেও আপনি ৪৫ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ ও ১০০ কিলোমিটার প্রতি ঘন্টার সর্বোচ্চ গতি পেয়ে যাবেন। স্কুটারের সামনে দেয়া হয়েছে টেলিস্কোপিক ফর্ক ও পেছনে থাকছে সুইং-আর্ম টাপ, কয়েল স্প্রিং সাসপেনশন। ব্রেকিং সেগমেন্টে সামনে সিঙ্গেল ডিস্ক ব্রেক ও পেছনে ড্রাম ব্রেক দেয়া হয়েছে। থাকছে না কোনো ধরণের এবিএস বা সিবিএস। তাই বলা যায় যে ব্রেকিং সেগমেন্টেই এই স্কুটার একটু দুর্বল। 

৩। Suzuki Lets

অফিশিয়ালি Suzuki Lets – এর প্রোডাকশন বন্ধ হয়ে গিয়েছে। তবে আনঅফিশিয়াল মার্কেটে এখনো কিছু কিছু Suzuki Lets পাওয়া যায়। এই স্কুটারে ব্যবহার করা হয়েছে ১১২ সিসির সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, এসওএইচসি ইঞ্জিন যা ৮.৬০ বিএইচপি পাওয়ার ও ৯ এনএম টর্ক জেনারেট করতে পারে। ইঞ্জিনের অন্যান্য ফিচার সুজুকি অ্যাক্সেসের মতোই। তবে অ্যাক্সেসের তুলনায় এটিতে ৫-১০ কিলোমিটার প্রতি লিটার মাইলেজ বেশ পাবেন এবং টপ স্পিড হবে সর্বোচ্চ ৯০ কিলোমিটার প্রতি ঘন্টা। এই স্কুটারে সামনে দেয়া হয়েছে সুইং-আর্ম টাইপ কয়েল স্প্রিং সাসপেনশন ও পেছনে দেয়া হয়েছে টেলিস্কোপিক ফর্ক। ব্রেকিং সেগমেন্টে সামনে ও পেছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে, দেয়া হয়নি কোনো এবিএস বা সিবিএস সাপোর্ট। 

৪। Suzuki Access 125 FI CBS

রেগুলার অ্যাক্সেসের তুলনায় এটিতে দুটি মেজর পার্থক্য রয়েছে। প্রথমত, এতে ফুয়েল ইঞ্জেকশন ফুয়েল সাপ্লাই ব্যবহার করা হয়েছে, যা কিছুটা প্রাইসি হলেও বেশি ইফেক্টিভ। দ্বিতীয়ত, এটায় সিবিএস সাপোর্ট রয়েছে, যা ব্রেকিং সেগমেন্টকে আরো ইফেক্টিভ করবে। তবে রেগুলার অ্যাক্সেসে সামনে ডিস্ক ব্রেক দেয়া হলেও, এটায় সামনে ও পেছনে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। এই ভার্শনের প্রাইস যেহেতু প্রায় ৫০% বেশি রাখা হচ্ছে, তাই সামনের ডিস্ক ব্রেক সরিয়ে নেয়া কিছুটা দুঃখজনক। তবুও ড্রাম ব্রেকে আপনার যদি বিশেষ কোনো সমস্যা না থাকে তাহলে এটি কনসিডার করতে পারেন। এই ভার্শনের অন্যান্য সকল ফিচার রেগুলার অ্যাক্সেসের মতোই। 

পরিসংহার

তো এই ছিল বাংলাদেশে পাওয়া যায় এমন সুজুকি স্কুটারগুলোর বিস্তারিত তালিকা। তালিকার প্রতিটি স্কুটার বেশ মানসম্মত ও ইউজার রিভিউগুলোও বেশ পজিটিভ। তবুও আমরা অনুরোধ করবো যে আপনার কোনো স্কুটার ভালো লেগে থাকলে সেটির বিস্তারিত ইউজার রিভিউ দেখে নিয়ে তারপর ক্রয়-সিদ্ধান্ত গ্রহণ করবেন।

You can never find a better ride than scooters while you’re trying to go past busy city roads. The mileage is better, the riding experience is also better and scooters of the same specifications are generally priced less compared to bikes. As commuters give more weight to mileage than power, the demand for scooters is increasing rapidly. That’s why we want to let you know about the best Suzuki scooters available in Bangladesh. 

  • Suzuki Burgman 125

This maxi scooter comes with a 124cc 4-stroke single-cylinder engine that can generate 8.60 BHP power and 10.20 NM torque. It has both kick and electric starting methods. This scooter can easily provide you with a mileage of 45 kmpl and a top speed of 100 kmph. They have used telescopic forks at the front and mono-shock suspension at the rear side of the Suzuki Burgman 125. They also provided single disc brakes at the front and drum brakes at the rear side along with CBS support. 

  • Suzuki Access 125

This simple-looking scooter comes with a 125cc 4-stroke single-cylinder engine that can generate 8.60 BHP power and 10.20 Nm torque. It comes with a kick and electric start along with an automatic clutch. The mileage and top speed are the same as the Burgman. They provided telescopic suspension at the front and a swing-arm, coil spring suspension at the rear side of the Suzuki Access 125. The braking setup is also the same, but it doesn’t have any CBS support. 

  • Suzuki Lets

This scooter comes with a 112cc engine that can produce 8.60 BHP power and 9 NM torque. This scooter can provide you 5-10 km more mileage than the previous ones as it is a bit less powerful. They have used swing-arm suspension at the front and telescopic forks at the rear. They have also used drum brakes on both sides of the bike without any ABS or CBS. 

  • Suzuki Access 125 FI CBS

There’s only two major differences between this one and the regular Access 125. Firstly, They’ve used a fuel injection fuel supply instead of a carburetor. This is a bit pricey but effective. Secondly, this one comes with CBS support that was missing in the regular Access 125. They have used drum brakes on both sides of this scooter. The price is almost 50% more than the regular one. So, we were expecting to have disc brakes at least on the front side. Never mind. All other features are the same as the regular Suzuki Access 125. 

Conclusion

So, here is the list of the best Suzuki scooters available in Bangladesh. All of these are pretty good options and their user reviews are also decent. But make sure to read the full user review before making any purchase decision if you like any of these.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

Suzuki Burgman 125 স্কুটারের প্রাইস কতো?

বর্তমানে বাংলাদেশে Suzuki Burgman 125 স্কুটার ২,৫০,০০০ টাকায় পাওয়া যাচ্ছে।

Suzuki Burgman 125 স্কুটারের সিটের উচ্চতা কতো?

Suzuki Burgman 125 স্কুটারের সিটের উচ্চতা হচ্ছে ৭৮০ মিমি।

Suzuki Access 125 প্রাইস কতো?

বর্তমানে বাংলাদেশে Suzuki Access 125 স্কুটার পাওয়া যাচ্ছে ১,৪০,০০০ টাকায়।

Suzuki Lets স্কুটারের দাম কতো?

বর্তমানে বাংলাদেশে Suzuki Lets ১,৩৫,০০০ টাকায় পাওয়া যায়।

Suzuki Access 125 FI CBS স্কুটারের দাম কতো?

বর্তমানে বাংলাদেশে Suzuki Access 125 FI CBS স্কুটার ২,০৫,০০০ টাকায় পাওয়া যাচ্ছে।

Similar Advices

Buy New Bikesbikroy
golf kart 2024 for Sale

golf kart 2024

0 km
verified MEMBER
Tk 1,156,000
9 hours ago
atv bike 200cc 2024 for Sale

atv bike 200cc 2024

0 km
verified MEMBER
Tk 330,000
9 hours ago
Golf kart 2023 for Sale

Golf kart 2023

0 km
verified MEMBER
Tk 625,000
9 hours ago
Golf kart 6 seater 2024 for Sale

Golf kart 6 seater 2024

0 km
verified MEMBER
Tk 1,156,000
9 hours ago
Bajaj Discover 125 . 2019 for Sale

Bajaj Discover 125 . 2019

40,000 km
MEMBER
Tk 50,000
11 hours ago
Buy Used Bikesbikroy
Bajaj Discover 100 . 2017 for Sale

Bajaj Discover 100 . 2017

19,865 km
verified MEMBER
verified
Tk 66,500
6 minutes ago
Hero Hunk Hank DD 21 2021 for Sale

Hero Hunk Hank DD 21 2021

16,500 km
verified MEMBER
verified
Tk 125,000
7 minutes ago
Bajaj Discover 125 Cbs 22 2022 for Sale

Bajaj Discover 125 Cbs 22 2022

6,500 km
verified MEMBER
verified
Tk 135,000
9 minutes ago
Hero Hunk Hank DD 2020 for Sale

Hero Hunk Hank DD 2020

12,000 km
verified MEMBER
verified
Tk 120,000
12 minutes ago
+ Post an ad on Bikroy