Ducati Monster SP রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

21 May, 2024
Ducati Monster SP রিভিউ, দাম, ফিচার ও অন্যান্য

Ducati Monster SP রিভিউ

তরুণ রাইডারদের জন্য বাজারে অসম্ভব সুন্দর একটা বাইক নিয়ে আসলো ডুকাটি কোম্পানি, তা হলো “ডুকাটি মনস্টার এসপি”। এটি যেমন-তেমন বাইক না, বরং এটি একটি সুপার-বাইক। হাই-সিসি নেকেড স্পোর্টস বাইকের মধ্যে এই বাইক নিয়ে বাইকারদের আগহের শেষ নেই। Ducati Monster SP রিভিউ থেকে জানা যায়, এই বাইকটিতে আছে ৯৩৭ ডিসপ্লেসমেন্টের ইঞ্জিন, যা দুই সিলিন্ডার বিশিষ্ট। এই ইঞ্জিনের পারফরম্যান্স এতোই মনোমুগ্ধকর, আপনি যদি নেকেড স্পোর্টস বাইক পছন্দ করে থাকেন, এই বাইকের প্রেমে পড়তে আপনি বাধ্য হবেন।

এছাড়াও বাইকের ফুয়েল ক্যাপাসিটি, ব্রেকিং সিস্টেম ও ইলেকট্রিক ফিচারস নিয়ে কোনো অভিযোগ করার সুযোগ নেই।

ইঞ্জিন ও ট্রান্সমিশন

Ducati Monster SP রিভিউ অনুযায়ী বাইকটিতে ৯৩৭ সিসির Testatretta 11°, V2 – 90°, 4-Valves Per Cylinder, Desmodromic Valvetrain বিশিষ্ট লিকুইড কুলড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা ৯২৫০ আরপিএম- এ ১০৯.৪৮ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৬৫০০ আরপিএম-এ ৯৩.০০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে। এই পাওয়ার ও টর্ক থেকেই ধারণা করা যায়  অবশ্যই বাইকটির যথেষ্ট পাওয়ারফুল ও অসম্ভব ভালো পারফরম্যান্স করতে সক্ষম। এই ইঞ্জিনের বোর ও স্ট্রোক হচ্ছে যথাক্রমে ৯৪ মিমি ও ৬৭.৫ মিমি এবং কমপ্রেশন রেশিও হচ্ছে ১৩.৩ঃ১। সাথে থাকছে ৬-স্পিড গিয়ার ট্রান্সমিশন ও ইলেক্ট্রিক স্টার্ট। এছাড়াও বাইকটির ইঞ্জিন কিন্তু দুই সিলিন্ডার বিশিষ্ট।

মোটরসাইকেলটির টপ স্পিড প্রায় ২২৫ কিমি/ঘন্টা। ডুকাটি মনস্টার এসপি দাম বিবেচনায় এই রেঞ্জের মধ্যে নেকেড স্পোর্টস বাইক হিসেবে এর টপ স্পিড আরও ভালো হতে পারতো। ডুকাটি মনস্টার এসপি রিভিউ অনুযায়ী বাইকটি প্রতি লিটার জ্বালানিতে এটি ২০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। ডুকাটি মনস্টার এসপি দাম বিবেচনায় এই মাইলেজ নিয়ে বাইকাররা একদমই খুশি নয়, এতো হাই সিসি বাইকের ক্ষেত্রে এতো কম মাইলেজ, কোনভাবেই এক্সপেক্টেড না। বাইকটিতে ক্লাচ হিসেবে ম্যানুয়াল ওয়েট-মাল্টিপ্লেট টাইপ ক্লাচ সিস্টেম ব্যবহার করা হয়েছে।

বডি ডিজাইন

ডুকাটি মনস্টার এসপি ফিচারএর মধ্যে বাইকটির বডি ডিজাইন অন্যান্য সুপার-বাইকগুলোর মতোই। বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ, এবং উচ্চতা বাইকের সাথে মানানসই করে রাখা হয়েছে। বাইকটির ১৪৭৪ মিমি হুইলবেস কর্ণার্রিং-এর সময় বাইকটিকে স্ট্যাবল রাখার জন্য যথেষ্ট। বাইকটির ওজন প্রায় ১৮৮ কেজি, ওজনে তেমন ভারী না, তাই আশা করা যায় স্পোর্টস বাইক রাইডাররা খুব সহজেই এটি রাইড করতে পারবেন। এর সিটের উচ্চতা প্রায় ৮২০ মিমি, যা নিয়েও বাইকারদের কোনো অভিযোগ নেই। বাইকটিতে ১৪-লিটার ক্ষমতার একটি ফুয়েল ট্যাঙ্ক লাগানো হয়েছে, Ducati Monster SP রিভিউ অনুযায়ী বাইকটি লং রাইডিং-এ বেশ ভালো সময় পর্যন্ত ফুয়েল ধরে রাখতে পারে। বাইকটির ফুয়েল সাপ্লাই হিসেবে Electronic Fuel Injection System, ৫৩ মিমি থ্রোটল বডিস ব্যবহার করা হয়েছে। 

ব্রেক ও সাসপেনশন

ডুকাটি মনস্টার এসপি রিভিউ অনুযায়ী বাইকটিতে আপডেটেড, মডার্ন সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম যুক্ত করা হয়েছে। সামনে ৪৩ মিমি USD Forks যুক্ত করা হয়েছে এবং পিছনে রয়েছে Progressive Linkage, Preload Adjustable Monoshock, Aluminium Double-Sided Swingarm সাসপেনশন। বাইকটির সামনে ৩২০ মিমি Dual Semi-Floating Discs, Radially (ডুয়াল ডিস্ক) ও পিছনে ২৪৫ মিমি Disc, Brembo 2-Piston Floating Cal (ডিস্ক ব্রেক) ব্যবহার করা হয়েছে। ব্রেকিং সিস্টেম হিসেবে ডুয়াল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম রাখা হয়েছে। বাইকটির চ্যাসিস টাইপ হলো Aluminium Alloy Front Frame, যা খুবই ভালো ও আধুনিক।

টায়ার ও হুইল

Ducati Monster SP রিভিউ থেকে জানা যায়, চাকায় টিউবলেস-টাইপ টায়ার ও হুইল টাইপ হিসেবে অ্যালয় হুইল লাগানো আছে। বাইকটির সামনের চাকায় ১২০/৭০-জেডআর১৭ এবং পিছনের চাকায় ১৮০/৫৫-জেডআর১৭ দুইটি ভালো সাইজের টায়ার রয়েছে। ডুকাটি মনস্টার এসপি দাম ও সাইজ অনুযায়ী, সামনের ও পিছনের টায়ারগুলো খুবই ভালো মানের বলা যায়।

ইলেক্ট্রিক ফিচার

ডুকাটি মনস্টার এসপি একটা নেকেড স্পোর্টস বাইক। এছাড়াও ডুকাটি মনস্টার এসপি ফিচার-গুলোর মাঝে আরও রয়েছে পাইপ হ্যান্ডেল বার। ডুকাটি মনস্টার এসপি দাম-এর সাথে মিল রেখে বাইকটির স্পিডোমিটার, ওডোমিটার ও আরপিএম মিটার ডিজিটাল রাখা হয়েছে। এছাড়াও হেডলাইট, টেইললাইট ও ইন্ডিকেটর ৩টির ক্ষেত্রেও এলইডি লাইট ব্যবহার করা হয়েছে। Ducati Monster SP রিভিউ অনুযায়ী ইন্সট্রুমেন্ট প্যানেল এবং ইলেক্ট্রিক ফিচার নিয়ে তেমন কোনো নেগেটিভ মন্তব্য পাওয়া যায় নি। বাইকটিতে ভালো মানের ১২ ভোল্টের ব্যাটারি (Mf) ব্যবহার করা হয়েছে । Ducati Monster SP রিভিউ থেকে জানা যায়, বাইকটির সিট টাইপ স্প্লিট সিট ও ইঞ্জিন কিল সুইচও দেওয়া আছে।

পরিশেষে

শুধু বাহিরের দেশেই নয়, বাংলাদেশেও বাইকারদের মধ্যে চলছে ডুকাটি মনস্টার এসপি নিয়ে নানান আলোচনা-সমালোচনা। বাইকাররা অধীর আগ্রহে বসে আছেন এই বাইক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিতে। নেকেড স্পোর্টস বাইকগুলোর ডিম্যান্ডের কথা ভেবে ডুকাটি কোম্পানি চেষ্টা করেছে অসম্ভব সুন্দর একটা বাইক বাজারে নিয়ে আসার, আর সেক্ষেত্রে তারা সক্ষমও হয়েছে। বাইকটি সুপার বাইক হিসেবে খুবই ভালো একটা বাইক। 

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Other Model 2023 এর দাম BDT 59,316.

Ducati Monster SP Pros সুবিধা

  • একটি অত্যাধুনিক মানের সুপার-বাইক
  • ফ্রন্ট ও রিয়ার সাসপেনশন
  • শক্তিশালী ইঞ্জিন
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি
  • ফুয়েল সাপ্লাই
  • ইলেক্ট্রিক ফিচার
  • এবিএস ব্রেকিং সিস্টেম
  • ওজনে তেমন ভারী না
  • টায়ার সাইজ
  • ডাবল সিলিন্ডার

Ducati Monster SP Cons অসুবিধা

  • মাইলেজ কম
  • নিয়মিত যাতায়াতে তেমন উপযোগী নয়, বিশেষ করে ঢাকার রাস্তা বিবেচনা করে
  • রক্ষণাবেক্ষণ খরচ বেশি
  • দাম বেশি
  • বাংলাদেশের রাস্তায় ব্যবহারের উপযুক্ত নয়
  • বাইকটি চালাতে একজন বাইকারের দক্ষ রাইডিং স্কিল জানা জরুরী

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Ducati Monster SP রিভিউ অনুযায়ী বাইকটির পাওয়ারফুল ইঞ্জিন বাইকটিকে সুপার-বাইক সেগমেন্টে করেছে অনন্য। এছাড়াও বাইকটির অন্যান্য ফিচারস যেমন ফুয়েল ক্যাপাসিটি, বডি ডিজাইন, ব্রেকিং ও টায়ার সব কিছুই খুবই উন্নত মানের। ইলেকট্রিক ফিচারসগুলো নিয়েও বাইকাররা বেশ সন্তুষ্ট। তবে মাইলেজের বিষয়টি নিয়ে কথা না বললেই নয়, সিসি যেমনই হোক, মাইলেজ কম হলে হাইওয়ে ও লং-রাইডিং এর ক্ষেত্রে বাইক চালিয়ে তৃপ্তি পাওয়া যায়না। তাই আমরা মনে করি কোম্পানির এদিকে আরও কাজ করা উচিৎ ছিলো।

Ducati Monster SP Review

The Ducati company has brought an incredibly beautiful bike to the market for young riders, the “Ducati Monster SP.”. It is not just a bike, but a super-bike. This bike has a 937-diameter engine, which has two cylinders. The performance of this engine is so impressive that if you love naked sports bikes, you are bound to fall in love with this bike. 

Engine and transmission

The bike has a 937 cc Testatretta 11°, V2 90°, 4-valves Per Cylinder, Desmodromic Valvetrain liquid-cooled engine, which can produce 109.48 bhp of peak power at 9250 rpm and 93.00 Nm of peak torque at 6500 rpm. The bore and stroke of this engine are 94 mm and 67.5 mm respectively and the compression ratio is 13.3:1. Along with 6-speed gear transmission and electric start. Also, the engine of the bike has two cylinders. The top speed of the motorcycle is around 225 km/h. It is capable of covering 20 kilometers per liter of fuel.

Body design

The body dimensions of the bike are quite commendable. Length, width, and height are perfectly adjusted with the bike. The 1474 mm wheelbase of the bike is enough to keep the bike stable during cornering. The weight of the bike is around 188 kg, not too heavy in weight, so hopefully sports bike riders can ride it very easily. Its seat height is around 820 mm, which bikers have no complaints about. The capacity of the fuel tank is 14 liter.

Brakes and suspension

The bike has updated suspension and braking systems. 43mm USD forks have been added at the front, and Progressive Linkage, Preload Adjustable Monoshock, and Aluminum Double-Sided Swingarm Suspension have been added at the rear. The front brake of the bike is Dual Semi-Floating Discs, Radially (dual disc), and the rear brake is Brembo 2-Piston Floating Cal (disc brakes). Dual-channel ABS has been added.

Tires and wheels

The wheels are fitted with tubeless-type tires and alloy wheels as the wheel type. The bike has two good-size tires, 120/70-ZR17 on the front wheel and 180/55-ZR17 on the rear wheel.

Electric features

Ducati Monster SP features include pipe handlebars. The speedometer, odometer, and rpm meter of the bike have been kept digital. LED lights have also been used for the headlights, taillights, and indicators. The bike has a good-quality 12-volt battery (Mf). The bike seat type, split seat, and engine kill switch are also provided.

Finally

Not only in foreign countries but also in Bangladesh, bikers have various discussions and criticisms about the Ducati Monster SP. Bikers are eager to know important information about this bike. Considering the demand for naked sports bikes, the Ducati company has tried to bring an incredibly beautiful bike to the market, and they have succeeded. 

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Other Model 2023 is BDT 59,316.

Positive things Advantages

  • Powerful engine
  • Front and rear suspension
  • Fuel tank capacity
  • Fuel supply
  • Electric features
  • ABS braking system
  • Not too heavy in weight
  • Tire size

Negative things Disadvantages

  • Mileage
  • Not very useful for regular commuting, especially considering Dhaka's roads
  • Maintenance cost are high
  • Not suitable for road use in Bangladesh
  • A biker needs to have good riding skills to ride the bike

Ducati Monster SP Video Review


21 May, 2024 - নেকেড স্পোর্টস বাইক লাভারসদের জন্য আমাদের আজকের বাইক রিভিউ, যেখানে পেয়ে যাবেন অধিক প্রত্যাশিত “ডুকাটি মনস্টার এসপি” বাইকের সকল গুরুত্বপূর্ণ তথ্য।

Ducati Monster SP নিয়ে সচরাচর কিছু প্রশ্ন

ডুকাটি মনস্টার এসপি - এর মাইলেজ কত?

বাইকটি প্রতি লিটার জ্বালানিতে এটি ২০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম।

ডুকাটি মনস্টার এসপি - এর ইঞ্জিন পাওয়ার ও টর্ক কত?

বাইকটিতে ৯৩৭ সিসির Testatretta 11°, V2 – 90°, 4-Valves Per Cylinder, Desmodromic Valvetrain বিশিষ্ট লিকুইড কুলড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা ৯২৫০ আরপিএম- এ ১০৯.৪৮ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ৬৫০০ আরপিএম-এ ৯৩.০০ এনএম সর্বোচ্চ টর্ক উৎপন্ন করতে পারে।

ডুকাটি মনস্টার এসপি - এর ইন্ডিকেটর হিসেবে কোন লাইট ব্যবহার করা হয়েছে?

এলইডি।

ডুকাটি মনস্টার এসপি - এ কোন ধরণের কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে?

লিকুইড কুলড।

ডুকাটি মনস্টার এসপি - এর টপ স্পিড কত?

২২৫ কিমি/ঘন্টা (প্রায়)।

Ducati Monster SP Specifications

Model name Ducati Monster SP
Type of bikeNaked Sports
Type of engine937cc, Testatretta 11°, V2 - 90°, 4-Valves Per Cyl
Engine power (cc) 999.9cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power109.48 Bhp @ 9250 RPM
Max torque93 NM @ 6500 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 20 Kmpl, (Approx)
Top speed225 Kmph, (Approx)
Front suspension43mm USD Forks
Rear suspensionProgressive Linkage, Preload Adjustable Monoshock, Aluminium Double-Sided Swingarm
Front brake typeDual Disc
Front brake diameter320mm Dual Semi-Floating Discs, Radially
Rear brake typeDisc Brake
Rear brake diameter245mm Disc, Brembo 2-Piston Floating Cal
Braking systemDual Channel ABS
Front tire size120/70-ZR17
Rear tire size180/55-ZR17
Tire typetubeless
Overall lengthN/A
Overall heightN/A
Overall weight188 kg
Wheelbase1474 mm
Overall widthN/A
Ground clearanceN/A
Fuel tank capacity14 L
Seat height820 Mm
Head lightn/a
Indicatorsled
Tail lightled
SpeedometerDigital
RPM meterDigital
Odometerdigital
Seat typeSplit-Seat
Engine kill switchyes
Body colorsN/A
Distributor/dealerN/A
Features, ,
Buy othbikroy
sym 165 taiowan dd 2019 for Sale

sym 165 taiowan dd 2019

21,000 km
verified MEMBER
verified
Tk 58,000
5 hours ago
sym taiowan dd 2019 for Sale

sym taiowan dd 2019

32,000 km
verified MEMBER
verified
Tk 57,000
2 weeks ago
Dayang 125c 2018 for Sale

Dayang 125c 2018

2,672 km
MEMBER
Tk 45,000
13 hours ago
motorbike 2000 for Sale

motorbike 2000

2,000 km
MEMBER
Tk 18,000
15 hours ago
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
5 days ago
Buy Other Bikesbikroy
Bajaj Pulsar 100 2022 2021 for Sale

Bajaj Pulsar 100 2022 2021

9,200 km
verified MEMBER
Tk 95,000
1 minute ago
Hero Hunk 2019 for Sale

Hero Hunk 2019

17,200 km
verified MEMBER
Tk 102,000
1 minute ago
TVS Apache RTR 2022 for Sale

TVS Apache RTR 2022

19,700 km
MEMBER
Tk 156,000
10 minutes ago
TVS NTORQ 2022 2021 for Sale

TVS NTORQ 2022 2021

5,200 km
verified MEMBER
Tk 175,000
14 minutes ago
Yamaha MT 15 2019 2020 for Sale

Yamaha MT 15 2019 2020

15,200 km
verified MEMBER
Tk 275,000
14 minutes ago
+ Post an ad on Bikroy