Norton Commando 961 Sport রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

13 May, 2024
Norton Commando 961 Sport রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Norton Commando 961 Sport হল কিংবদন্তি ব্রিটিশ Norton Commando মোটরসাইকেলের একটি অত্যাধুনিক ও নতুন বৈশিষ্ট্য এর অধিকারী ক্যাফে রেসার টাইপ বাইক। Commando 961 Sport অত্যাধুনিক প্রকৌশল এর সাথে ক্লাসিক নান্দনিকতাকে নির্বিঘ্নে মিশ্রিত করে, যা রাইডারদের ঐতিহ্য ও উদ্ভাবনের এক আকর্ষিত সংমিশ্রণ অফার করে। এই মোটরসাইকেল টি তার আইকনিক আভিজাত্য ধরে রেখেছে পূর্বের মতোই এবং এর ডিজাইনের প্রতিটি স্তর এমনভাবে বিন্যস্ত হয়ে আছে যে তা মূল কমান্ডো মোটরসাইকেল কে সংজ্ঞায়িত করে। এর স্বতন্ত্র টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাংক থেকে শুরু করে এর মসৃণ বডি ওয়ার্ক এবং মিনিমালিস্ট স্টাইলিং পর্যন্ত তার আভিজাত্য কে ছড়িয়ে দেয়। Commando 961 Sport সমসাময়িক নস্টালজিয়ার এক অস্পষ্ট আভা প্রকাশ করে। রোমাঞ্চকর পারফরম্যান্স এবং দৈনন্দিন ব্যবহার যোগ্যতার মধ্যে একটি সুরেলা ভারসাম্য বজায় রাখার জন্য ডিজাইন করা হয়েছে এই বাইকটি। এই ইঞ্জিনটি শহরের রাস্তায় নেভিগেট করার জন্য যা ঘুরতে থাকা হাইওয়ে জয় করার একটি রোমাঞ্চকর রাইডিং নিশ্চিত করে। 

অর্থাৎ, Commando 961 Sport নীরবধি শৈলী, অতুলনীয় কারুকার্য এবং অত্যাধুনিক পারফরমেন্সের প্রতিকৃতি উপস্থাপন করে এবং আইকনিক এই মোটরসাইকেলটি ঐতিহ্য এবং রাইডারদের নিখুঁত রাইড এর সংমিশ্রণ আগ্রহীদের জন্য পারফেক্ট কম্বিনেশন।

Norton Commando 961 Sport রিভিউ

Commando 961 বাইকটিতে একটি শক্তিশালী 961 cc এয়ার – কুলড প্যারালাল টুইন ইঞ্জিন রয়েছে যা এর শক্তিশালী কর্মক্ষমতা এবং পরিমার্জিত পাওয়ার ডেলিভারির জন্য বিখ্যাত। রোমাঞ্চকর পারফরম্যান্স এবং পারফেক্ট বডি ডিজাইনে সমৃদ্ধ এ বাইক। মোটরসাইকেল টিতে উচ্চমানের সাসপেনশন উপাদান, সাধারণত সামঞ্জস্য সামনের কাঁটা এবং পেছনের শর্ক বৈশিষ্ট্যযুক্ত, মোটরসাইকেলের তৎপরতা এবং প্রতিক্রিয়াশীলতাকে আরো উন্নত করে রাইডারদের সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ এবং আত্মবিশ্বাস ও প্রেরণাদায়ক স্থিতিশীলতা প্রদান করে।এছাড়াও মোটরসাইকেলটি টপ-অফ-দ্যা- লাইন ব্রেকিং উপাদান দিয়ে সজ্জিত যা ডুয়াল ফ্রন্ট ডিস্ক ব্রেক সহ রয়েছে। এটি নির্ভরযোগ্য এবং ধারাবাহিক ব্রেকিং পারফরম্যান্স নিশ্চিত করে। ফুয়েল ইনজেকশন, ট্রাকশন কন্ট্রোল এবং ABS এর মত আধুনিক বৈদ্যুতিক বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করে যা মোটরসাইকেলটির ক্লাসিকতার সাথে নিরাপত্তা ও সুবিধাকে অগ্রাধিকার দেয়।

মোটরসাইকেলটির স্পেশাল বৈশিষ্ট্য হলো – স্টাইলিং, টিয়ার ড্রপ আকৃতির জ্বালানি ট্যাংক, মসৃণ বডি ওয়ার্ক, উন্নত ইঞ্জিন পারফরম্যান্স, লাইট ওয়েট চাসিস এবং প্রতিক্রিয়েশন হ্যান্ডলিং, ABS ব্রেকিং সিস্টেম, ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ, ফুয়েল ইনজেকশন এবং ট্রাকশন কন্ট্রোল এর মতো উন্নত সকল বৈশিষ্ট্য।

সর্বোপরি, Norton Commando 961 Sport আধুনিক প্রকৌশল এবং প্রযুক্তির সাথে মূল কমান্ডোর নিরন্তর শৈলীকে একত্রিত করে, যে রাইডারদের ক্লাসিক নান্দনিকতা এবং সমসাময়িক পারফরম্যান্সের একটি অনন্য মিশ্রণ প্রদান করে।

ফিচার এবং ডিজাইন

Norton Commando 961 Sport আধুনিক বৈশিষ্ট্যের সাথে ক্লাসিক ডিজাইন এর উপাদান কে মিশ্রণ করেছে, যা রাইডারদের ঐতিহ্যর নান্দনিকতা এবং বর্তমান প্রকৌশল এর কম্বিনেশন প্রদান করে। বাইকটির জ্বালানি ট্যাংকের থেকে শুরু করে ব্রেকিং সিস্টেম সকল ফিচার ই বেশি উন্নত মানের এবং আধুনিক এছাড়াও এর মসৃণ বডি ডিজাইন আপনার কমফোর্টেবল এর মাত্রাকে আরো বাড়িয়ে তুলবে। 

961 cc ইঞ্জিন, ট্রাকশন কন্ট্রোল, কানেক্টিভিটি, ওডোমিটার, ট্রিপ ইত্যাদির মত উন্নত ফিচার রয়েছে।

মূলত, মোটরসাইকেলটি আভিজাত্য, স্থায়িত্ব, শক্তিশালী ও উন্নত আধুনিকতার পরিচয় তুলে ধরবে।

ইঞ্জিন পারফরম্যান্স

Norton Commando 961 Sport একটি 961 cc এর এয়ার-কুলড প্যারালাল টুইন ইঞ্জিন দিয়ে সজ্জিত। এই কনফিগারেশন টি তার ক্লাসিক আবেদন এবং অন্তনিহিত ভারসাম্যের জন্য বেছে নেওয়া হয়েছে, যা শক্তি এবং পরিমার্জনার সংমিশ্রণ প্রদান করে। 

মোটরসাইকেলটি থেকে @6500 আরপিএমে 78. 91 বিএইচপি সর্বোচ্চ পাওয়ার এবং @5200 আরপিএমে 90  এনএম সর্বোচ্চ টর্ক উৎপাদন করতে সক্ষম, যা একটি 5  স্পিড গিয়ার বক্সের সাথে যুক্ত। এটি থেকে 20 কিলোমিটার এভারেজ মাইলেজ এবং 200 কিলোমিটার/ পার আওয়ার টপ স্পিড পেতে পারেন। এবং এটির স্টার্টিং মেথড ইলেকট্রনিক।

Norton Commando 961 Sport ইঞ্জিনের নির্ভরযোগ্যতা এবং স্থায়িত্ব নিশ্চিত করার দিকে মনোনিবেশ করেছে। ইঞ্জিন এর পারফরম্যান্স আধুনিক নির্ভরযোগ্যতা এবং ব্যবহারযোগ্যতার সাথে ক্লাসিক আকর্ষণ কে একত্রিত করে।

বডি ডাইমেনশন

মোটরসাইকেলটির সামগ্রিক দৈর্ঘ্য 85 থেকে 90 ইঞ্চি, প্রস্থ প্রায় 30 থেকে 35 ইঞ্চি এবং উচ্চতা 45 থেকে 50 ইঞ্চির মত রয়েছে। বাইকের সিটিং পজিশনের উচ্চতা 810 মিমি এবং হুইলবেস 1400 মিমি। মোটরসাইকেল গ্রাউন্ড ক্লিয়ারেন্স 5 থেকে 6 ইঞ্চি। বাইকটির সামগ্রিক ওজন 190 থেকে 204 কিলোগ্রামের মধ্যে।

মোটরসাইকেলটির জ্বালানি ধারণ ক্ষমতা বেশ ভালো, প্রায় 17 লিটার।

ব্রেকিং এবং সাসপেনশন সিস্টেম

(১) ব্রেক –  Norton Commando 961 Sport এর সামনে ডিস্ক ব্রেক সিস্টেম রয়েছে। ফ্রন্ট ব্রেক এর ব্যাস 320 মিমি। পেছনে ব্রেক সিস্টেম ও ডিস্ক ব্রেক সিস্টেম দিয়ে সজ্জিত যার ব্যাস 240 মিমি। এছাড়াও রয়েছে ডুয়াল চ্যানেল ABS ( অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম) যা নিরাপদ ব্রেকিং সিস্টেমের জন্য অনন্য।

(২) সাসপেনশন – মোটরসাইকেলটির ফ্রন্ট  সাসপেনশন 43mm ohlins উল্টো কাঁটা, প্রিলোড, কম্প্রেশন এবং রিবাউন্ড ডাম্পিং এর জন্য সামঞ্জস্যযোগ্য। অন্যদিকে রিয়ার সাসপেনশন ohlins twin shocks with remote reservoir – যা সম্পূর্ণরূপে সামঞ্জস্য যোগ্য এবং উভয় সাসপেনশন এর মধ্যে রয়েছে দারুন কম্বিনেশন।

হুইল এবং টায়ার

মোটরসাইকেলটিতে টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে। ফ্রন্ট টায়ার এর সাইজ 120/70 – 17 এবং রিয়ার টায়ার সাইজ 180/55- 17 । বাইকটিতে স্পোক টাইপ হুইল ব্যবহার করা হয়েছে যা শহুরে রাস্তায় মোড় নিতে বা নেভিগেট করতে দুর্দান্ত পারফরম্যান্স অফার করে। যা  নিরাপদ এবং ঝুকিমুক্ত রাইডিং এর নিশ্চয়তা প্রদান করে।

মাইলেজ এবং স্পিড

অত্যন্ত আধুনিক মানের ইঞ্জিন এবং ফুয়েল ক্যাপাসিটি ভালো থাকায় মোটরসাইকেলটির গতি বেশ ভালো। আপনি বাইকটি থেকে 20 কিলোমিটার এভারেজ মাইলেজ এবং প্রায় 200 কিলোমিটার/ পার আওয়ার টপ স্পিড পেতে পারেন যা ক্যাফে রেসার বাইকের জন্য দুর্দান্ত একটি অফার। বিশেষ করে শহরে রাস্তায় বাইকটি একটি কম্ফোর্টেবল রাইড অফার করে। সাধারণত অল্প দূরত্ব খুব কম সময়ে অতিক্রম করার উদ্দেশ্যে এ ধরনের বাইক গুলি ব্যবহার করা হয়। আপনি এই বাইক থেকে সর্বনিম্ন, এভারেজ এবং সর্বোচ্চ মানের ভালো মাইলেজ পেতে পারেন। আপনার রাইডিং এর উপর ডিপেন্ড করবে মূলত।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

Norton Commando 961 Sport এর কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার গুলি মোটরসাইকেলের ক্লাসিক স্টাইলিং কে পরিপূরক করার সময় রাইডারদের প্রয়োজনীয় তথ্য এবং আধুনিক সুবিধা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে। বাইকটিতে স্পিডোমিটার এবং টেকোমিটার এর জন্য এনালগ গেজ সহ একটি ক্লাসিক স্টাইলে যন্ত্র ক্লাসটা রয়েছে। আরো রয়েছে হ্যালোজেন হেডলাইট, ফ্রান্স সিগনাল লাইট, টেইল লাইট এবং ব্রেক লাইট সহ আলোক বৈশিষ্ট্যের সমৃদ্ধি।Commando 961 এ আধুনিক নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে যেমন – ABS ( অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম) , ট্র্যাকশন কন্ট্রোল ইত্যাদি যা বিভিন্ন রাইডিং পরিস্থিতিতে স্থিতিশীলতা এবং নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য উপযুক্ত।

সামগ্রিকভাবে, Norton Commando 961 Sport-এর কনসোল প্যানেল এবং বৈদ্যুতিক বৈশিষ্ট্যগুলি রাইডারদের ক্লাসিক নান্দনিকতা এবং আধুনিক কার্যকারিতার সংমিশ্রণ প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে, একটি আরামদায়ক এবং সুবিধাজনক রাইডিং অভিজ্ঞতা নিশ্চিত করে।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Other Model 2023 এর দাম BDT 59,316.

Norton Commando 961 Sport Pros সুবিধা

  • ক্লাসিক ডিজাইন ও আভিজাত্যের প্রতীক।
  • উন্নত ও স্থায়ী ইঞ্জিন।
  • ফুয়েল ক্যাপাসিটি ভালো।
  • বাঁকা রাস্তা এবং শহরে চালানোর জন্য পারফেক্ট।
  • টিউবলেস চাকা।
  • নির্ভরযোগ্যতা এবং স্থায়িত্বের অধিকারী।

Norton Commando 961 Sport Cons অসুবিধা

  • দাম বেশি।
  • সক্রিয় সাসপেনশন নেই।
  • ওজন বেশি।

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

আইকনিক Norton Commando 961 Sport মোটরসাইকেল এর জগতে এর ক্লাসিক স্টাইলিং এবং ঐতিহাসিক তাৎপর্য ধরে রেখেছে। স্থায়িত্ব, ফিট ও ফিনিশ এবং দীর্ঘমেয়াদী একটি বাইক এটি। দাম যদিও একটু বেশি তবুও ক্লাসিক একটি বাইক যদি আপনার কাম্য হয় তাহলে এই বাইকটি হতেই পারে আপনার আভিজাত্যের প্রতীক। নির্ভরযোগ্যতা যেহেতু বেশি সেহেতু নিশ্চিন্তে ব্যবহারের সুযোগ রয়েছে। ব্রিটিশ ক্যাফে রেসার এই বাইক গুলি অত্যন্ত মজবুত এবং স্টাইলিং হয় যা আমাদের চাহিদা কে পূরণ করে। সুতরাং Norton Commando 961 Sport বাইকটিকে আমরা স্থায়ী এবং গুণগত মানের অধিকারী বলতেই পারি।

The Norton Commando 961 Sport is a sophisticated and innovative take on the legendary British Norton Commando motorcycle, a cafe racer-type bike. The Commando 961 Sport seamlessly blends classic aesthetics with state-of-the-art engineering, offering riders an engaging blend of tradition and innovation. This motorcycle retains its iconic elegance as before and every layer of its design is laid out in a way that defines the original commando motorcycle.  From its distinctive teardrop-shaped fuel tank to its sleek bodywork and minimalist styling, it exudes luxury.

The special features of the motorcycle are – styling, teardrop-shaped fuel tank, smooth bodywork, enhanced engine performance, lightweight chassis and responsive handling, ABS braking system, wet multiple plate clutch, fuel injection and all advanced features like traction control.  Overall, the Norton Commando 961 Sport combines the timeless style of the original Commando with modern engineering and technology, offering riders a unique blend of classic aesthetics and contemporary performance.

Starting from the fuel tank to the braking system, all the features of the bike are of high quality and modern, also its smooth body design will increase your level of comfort. It has advanced features like a 961 cc engine, traction control, connectivity, odometer, trip etc. The Norton Commando 961 Sport is powered by a 961 cc air-cooled parallel twin engine. This configuration was chosen for its classic appeal and inherent balance, offering a combination of power and refinement. The motorcycle is capable of producing 78.91 bhp of peak power @6500 rpm and 90 Nm of peak torque @5200 rpm, mated to a 5 speed gearbox. You can get an average mileage of 20 km and a top speed of 200 km/hr from it. And the starting method is electronic.

The overall length of the motorcycle is 85 to 90 inches, width is about 30 to 35 inches and height is about 45 to 50 inches. The height of the bike’s seating position is 810 mm and the wheelbase is 1400 mm. Motorcycle ground clearance is 5 to 6 inches. The overall weight of the bike is between 190 to 204 kilograms. The fuel capacity of the motorcycle is quite good, around 17 liters.

Norton Commando 961 Sport cafe racer-type bike has a dual disc brake system. The front suspension of the motorcycle is 43mm Ohlins inverted fork, adjustable for preload, compression and rebound damping. On the other hand, the rear suspension is Ohlins twin shocks with a remote reservoir – which is fully adjustable and there is a great combination between both suspensions.  Tubeless tires are used on the motorcycle. The bike uses spoke-type wheels that offer great performance for cornering or navigating urban roads.

You can get an average mileage of 20 km and a top speed of around 200 km/hr from the bike which is a great offer for a cafe racer bike. The bike offers a comfortable ride especially on city roads.  The bike has a classic style instrument cluster with analog gauges for speedometer and tachometer. There is also a wealth of lighting features including halogen headlights, French signal lights, tail lights and brake lights. The Commando 961 has modern safety features such as – ABS (Anti Lock Braking System), Traction Control etc. which are suitable for enhancing stability and control in various riding conditions.  In other words, the Commando 961 Sport epitomizes quiet style, unmatched craftsmanship and cutting-edge performance, and this iconic motorcycle is the perfect combination for riders seeking a blend of heritage and the perfect ride.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Other Model 2023 is BDT 59,316.

Norton Commando 961 Sport Video Review


13 May, 2024 - 961 সিসি সহ খেলাধুলা ও দূরদর্শী রাইডিং এর জন্য পারফেক্ট বাইক এই Norton Commando 961 Sport । এর উন্নত বৈশিষ্ট্য এবং স্থায়িত্বের সংমিশ্রণ সত্যিই মনমুগ্ধকর।

গ্রাহকদের নিয়মিত কিছু প্রশ্ন

Norton Commando 961 Sport কি ধরণের বাইক?

Norton Commando 961 Sport  হলো অত্যাধুনিক ও নতুন বৈশিষ্ট্য এর অধিকারী ক্যাফে রেসার টাইপ বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

Norton Commando 961 Sport একটি 961 cc এর এয়ার-কুলড প্যারালাল টুইন ইঞ্জিন দিয়ে সজ্জিত।

বাইকটির স্টার্টিং মেথড কি?

ইলেকট্রিক মেথড।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

Norton Commando 961 Sport ক্যাফে রেসার টাইপ বাইকটিতে ডুয়াল ডিস্ক ব্রেক সিস্টেম রয়েছে।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

বাইকটির থেকে 20 কিলোমিটার এভারেজ মাইলেজ এবং 200 কিলোমিটার পার আওয়ার টপ স্পিড পেতে পারেন।

Norton Commando 961 Sport Specifications

Model name Norton Commando 961 Sport
Type of bikeCafe Racer
Type of engineIn-house developed parallel twin with dry sump lub
Engine power (cc) 999.9cc
Engine coolingN/A
Max. Horse power78.91 Bhp @ 6500 RPM
Max torque90 NM @ 5200 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 20 Kmpl, (Approx)
Top speed200 Kmph, (Approx)
Front suspension43mm Ohlins upside down forks, adjustable for preload, compression and rebound damping.
Rear suspensionOhlins twin shocks with remote reservoir – fully adjustable.
Front brake typeDisc Brake
Front brake diameter320 mm
Rear brake typeDisc Brake
Rear brake diameter240 mm
Braking systemDual Channel ABS
Front tire size120/70-17
Rear tire size180/55-17
Tire typetubeless
Overall lengthN/A
Overall heightN/A
Overall weightN/A
Wheelbase1400 mm
Overall widthN/A
Ground clearanceN/A
Fuel tank capacityN/A
Seat height810 Mm
Head lightn/a
Indicatorsled
Tail lighthalogen
SpeedometerAnalog
RPM meterAnalog
Odometerdigital
Seat typeSingle Seat
Engine kill switchInf
Body colorsN/A
Distributor/dealerN/A
Features,
Buy Motor Bikes bikroy
Qb-1 125cc 2022 for Sale

Qb-1 125cc 2022

3,500 km
MEMBER
Tk 20,000
6 hours ago
golf kart 2024 for Sale

golf kart 2024

0 km
verified MEMBER
Tk 1,156,000
9 hours ago
atv bike 200cc 2024 for Sale

atv bike 200cc 2024

0 km
verified MEMBER
Tk 330,000
9 hours ago
Golf kart 2023 for Sale

Golf kart 2023

0 km
verified MEMBER
Tk 625,000
9 hours ago
Golf kart 6 seater 2024 for Sale

Golf kart 6 seater 2024

0 km
verified MEMBER
Tk 1,156,000
9 hours ago
Buy Other Bikesbikroy
Bajaj Discover 100 . 2017 for Sale

Bajaj Discover 100 . 2017

19,865 km
verified MEMBER
verified
Tk 66,500
1 minute ago
Hero Hunk Hank DD 21 2021 for Sale

Hero Hunk Hank DD 21 2021

16,500 km
verified MEMBER
verified
Tk 125,000
2 minutes ago
Bajaj Discover 125 Cbs 22 2022 for Sale

Bajaj Discover 125 Cbs 22 2022

6,500 km
verified MEMBER
verified
Tk 135,000
4 minutes ago
Hero Hunk Hank DD 2020 for Sale

Hero Hunk Hank DD 2020

12,000 km
verified MEMBER
verified
Tk 120,000
6 minutes ago
+ Post an ad on Bikroy