মোটরসাইকেল এর রেডি পিক আপ কী- বিস্তারিত আলোচনা

13 Aug, 2023   
মোটরসাইকেল এর রেডি পিক আপ কী- বিস্তারিত আলোচনা

মোটরসাইকেলের রেডি পিকআপ- মোটরসাইকেল রাইডারদের মধ্যে খুবই পরিচিত একটা শব্দ। রেডি পিকআপ বলতে একটি মোটরসাইকেলের দ্রুত গতি বাড়ানোর ক্ষমতাকে বোঝায়, যা আরো ভালো পারফরম্যান্স এবং একটি সুন্দর রাইডিং অভিজ্ঞতা প্রদান করে। রেডি পিকআপ কী, এর বৈশিষ্ট্য, সুবিধা এবং এটিকে প্রভাবিত করে এমন কারণগুলি বোঝা গুরুত্বপূর্ণ। এই ব্লগে রেডি পিকআপের এই সমস্ত দিকগুলি নিয়ে আলোচনা করা হলো, যাতে পাঠকদের একটি নতুন বাইক খোঁজার সময় সঠিক সিদ্ধান্ত নিতে সহজ হয়। এছাড়াও বাংলাদেশে রেডি পিক আপ মোটরসাইকেল গুলো সম্পর্কে জানতে ভিজিট করুন বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস bikroy.com-এ।

মোটরসাইকেলের রেডি পিকআপ

মোটরসাইকেলের রেডি পিকআপ মোটরসাইকেলের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যা আরোহীকে অন্যান্য যানবাহনের তুলনায় একটি বাড়তি সুবিধা দেয়। এটি একটি মোটরসাইকেলের একটি স্ট্যান্ডিং স্টার্ট থেকে দ্রুত ত্বরান্বিত করার ক্ষমতাকে বোঝায়, যা আরোহীকে অল্প সময়ের মধ্যে গতি পেতে সহযোগিতা করে । বাইকের ইঞ্জিন, ট্রান্সমিশন এবং গিয়ারিং সহ বাইকের পাওয়ারট্রেনকে অপ্টিমাইজ করে রেডি পিকআপ পাওয়া যায়। উপরন্তু, আধুনিক মোটরসাইকেল-গুলো ট্র্যাকশন কন্ট্রোল এবং লঞ্চ কন্ট্রোলের মতো অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত যা তাদের রেডি পিকআপ কর্মক্ষমতাকে আরও উন্নত করে। রেডি পিকআপ বিশেষভাবে উপযোগী হয় যখন আপনি অফ-রোড বা যানজটপূর্ণ ট্র্যাফিক পরিস্থিতিতে পড়ে যান, যেখানে ম্যাক্সিমাম টর্ক আর ম্যাক্সিমাম পাওয়ার সুবিধার খুব প্রয়োজন হয়।

স্বাভাবিকভাবেই যে ইঞ্জিনের টর্ক যত বেশি সেটা অনেক বেশি শক্তি তৈরি করতে পারবে। কিন্তু সেই শক্তি দিয়ে ইঞ্জিনটি কত দ্রুত স্পিড (রেডি পিকআপ) তৈরি করবে তা নির্ভর করে কত অল্প আরপিএম-এ “ম্যাক্স টর্ক” উৎপন্ন করতে পারে তার উপর। একটি উদাহরণের মাধ্যমে বুঝি,

ধরুন, টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ৪-ভি ও ইয়ামাহা আর১৫ ভার্শন ৩- এর কথাই,

দুইটি বাইকের ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট ও ম্যাক্সিমাম টর্ক বা ম্যাক্সিমাম পাওয়ার কাছাকাছি, মোটরসাইকেলের ধরণ হয়তো একই, তাহলে পার্থক্য কোথায় গিয়ে দাঁড়ায়?

পার্থক্য হলো আরপিএম-মিটার এ।

আরটিআর  ৪ভি – ৬৫০০ আরপিএম-এ ১৪.৮ এনএম ম্যাক্সিমাম টর্ক উৎপন্ন করতে পারে।

আর১৫ ভার্শন৩ – ৮৫০০ আরপিএম-এ ১৪.৭ এনএম ম্যাক্সিমাম টর্ক উৎপন্ন করতে পারে।

মোটরসাইকেলে রেডি পিকআপ-এর বৈশিষ্ট্য

মোটরসাইকেলে রেডি পিকআপ হল একটি শব্দ যা একটি মোটরসাইকেলের থেমে থাকা অবস্থান থেকে দ্রুত ত্বরান্বিত করার ক্ষমতা বর্ণনা করতে ব্যবহৃত হয়। স্পোর্টি রাইড এবং রেসিংয়ের জন্য এই বৈশিষ্ট্যটি প্রায়ই পছন্দসই, কারণ এটি উন্নত কর্মক্ষমতা প্রদান করে। রেডি পিকআপকে মোটরসাইকেলের ‘পাওয়ার-টু-ওয়েট’ রেশিও, সেইসাথে ইঞ্জিন টিউনিং এবং এক্সঅস্ট সিস্টেম ডিজাইনের সাথে বিবেচনা করা যেতে পারে।

মোটরসাইকেলের রেডি পিকআপ-এর বৈশিষ্ট্যগুলি নিয়ে আলোচনা করার সময়, বেশ কয়েকটি বিষয় বিবেচনায় নেওয়া দরকার। 

  • ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট, যা একটি ইঞ্জিন-এর সিলিন্ডারের মধ্যে মোট আয়তনকে বোঝায়। সাধারণভাবে বলতে গেলে, বড় ইঞ্জিনে ছোট ইঞ্জিনের চেয়ে বেশি শক্তি এবং ম্যাক্সিমাম টর্ক আর ম্যাক্সিমাম পাওয়ার থাকে, তাই তারা আপডেটেড রেডি পিকআপ বৈশিষ্ট্যগুলি অফার করে।
  • মোটরসাইকেলের ধরণ-এর উপর ভিত্তি করে যে ধরনের জ্বালানি ব্যবহার করা হচ্ছে তাও একটি মোটরসাইকেলের ত্বরণ ক্ষমতার উপর প্রভাব ফেলবে। যদি একটি মোটরসাইকেলের কম্প্রেশন রেশিও বেশি থাকে বা ফোরসড ইন্ডাকশন যেমন টার্বোচার্জিং বা সুপারচার্জিং ব্যবহার করে তাহলে এর ত্বরণ ভালো হতে পারে।
  • ইনটেক এবং এক্সঅস্ট ব্যবস্থাগুলিও গুরুত্বপূর্ণ উপাদান। ইনটেক সিস্টেমটি ইঞ্জিনে বাতাসের অবাধ প্রবাহের অনুমতি দেয়, যা সর্বাধিক দহন দক্ষতা এবং থ্রোটল প্রতিক্রিয়া বৃদ্ধির অনুমতি দেয়। একইভাবে, একটি অপ্টিমাইজ করা নিষ্কাশন সিস্টেম ইঞ্জিনের পিছনের চাপ কমাতে সাহায্য করতে পারে, যার ফলে কম গতিতে কর্মক্ষমতা বাড়ে এবং ম্যাক্সিমাম টর্ক আর ম্যাক্সিমাম পাওয়ার ক্ষমতা বৃদ্ধি পায়। মোটরসাইকেলের ধরণ বিবেচনায় একেক মটোরসাইকেলের ক্ষেত্রে সিস্টেমগুলো একেক ভাবে কাজ করে।
  • অবশেষে, ‘সাসপেনশন টিউনিং’ একটি বন্ধ অবস্থা থেকে মোটরসাইকেল কতোটা ত্বরান্বিত করতে পারে তা নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন ম্যাক্সিমাম টর্ক আর ম্যাক্সিমাম পাওয়ার উৎপন্ন হয়, স্প্রিং প্রিলোড সেটিংস এবং স্যাঁতসেঁতে সামঞ্জস্যগুলি ট্র্যাকশনকে উন্নত করতে সাহায্য করতে পারে যা রেডি পিকআপের ক্ষেত্রে আরও ভালো সামগ্রিক কর্মক্ষমতার বাড়ায়। 

সুবিধা

মোটরসাইকেলের রেডি পিকআপ হল একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা রাইডারদের একটি ডেড স্টপ থেকে দ্রুত গতিতে যাওয়ার সুবিধা প্রদান করে। এটি এমন পরিস্থিতিতে বিশেষভাবে উপকারী হতে পারে যেখানে রাইডারকে ম্যাক্সিমাম টর্ক আর ম্যাক্সিমাম পাওয়ার ক্ষমতার প্রয়োজন বা স্থবির বা বন্ধ অবস্থা থেকে টেক অফ করতে হবে এবং স্বাভাবিকের চেয়ে দ্রুত গতিতে যেতে হবে। রেডি পিকআপ রাইডারদের মাত্র কয়েক সেকেন্ডে শূন্য থেকে ষাট মাইল প্রতি ঘন্টা বা দ্রুত যেতে সক্ষম করে। এটি তাদের ট্র্যাফিক বা কঠিন কোনো রাস্তায় স্বাচ্ছন্দ্যে মোটরসাইকেল চালাতে, তাদের রাইডগুলিকে আরও নিরাপদ এবং আরও উপভোগ্য করে তোলে। রাইডাররাও উন্নত জ্বালানি দক্ষতার দ্বারা উপকৃত হতে পারে কারণ তাদের ইঞ্জিনগুলিকে ডেড স্টপ থেকে টেক অফ করার সময় ততোটা প্রেসার দিতে হবে না।  যারা নিয়মিত হাইওয়ে বা অন্যান্য রাস্তায় রাইড করেন, রেডি পিকআপ তাদের জন্যও দুর্দান্ত কারণ সেখানে নির্দিষ্ট পয়েন্টে দ্রুত ত্বরণ প্রয়োজন হয়৷ রেডি পিকআপের ক্ষেত্রে আরপিএম মিটার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

যে বিষয়গুলো মোটরসাইকেলের রেডি পিকআপ-কে প্রভাবিত করে

মোটরসাইকেলের রেডি পিকআপ মোটরসাইকেলের ধরন, এর শক্তি এবং ম্যাক্সিমাম টর্ক আউটপুট, আরপিএম, গিয়ারিং অনুপাত, রাইডারের ওজন এবং রাইডিং স্টাইল সহ বেশ কয়েকটি কারণের দ্বারা প্রভাবিত হয়। মোটরসাইকেলের ধরন যেমন ভারী বাইকের ক্ষেত্রে প্রভাবিত করতে পারে যা সাধারণত সর্বোচ্চ পারফরম্যান্সে পৌঁছাতে আরো একটু বেশি সময় নেয়। ম্যাক্সিমাম টর্ক আর ম্যাক্সিমাম পাওয়ার আউটপুটও রেডি পিকআপে ভূমিকা পালন করে কারণ উচ্চ শক্তি এবং টর্ক বাইকটিকে দ্রুত গতিতে চলতে সাহায্য করবে। গিয়ারিং অনুপাত কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে; নিম্ন গিয়ার অনুপাত আরো যান্ত্রিক সুবিধা প্রদান করে, যা বাইকটিকে দ্রুত গতিতে চলতে সাহায্য করে। রাইডারের ওজন রেডি পিকআপকে প্রভাবিত করে কারণ ভারী রাইডারদের বাইক চালানোর জন্য বেশি শক্তি লাগে, যেখানে হালকা রাইডারদের কম পরিশ্রমের প্রয়োজন হয়। অবশেষে, রাইডিং স্টাইল রেডি পিকআপকে প্রভাবিত করে; এগ্রেসিভ রাইডাররা, যারা কম এগ্রেসিভ্লি রাইড করে তাদের তুলনায় দ্রুত গতিতে বাইক চালাতে বেশি পছন্দ করে।

উপসংহারে বলা যায়, মোটরসাইকেলের রেডি পিকআপ হলো আপনার রাইডকে অপ্টিমাইজ করার এবং আপনার সময় ও সম্পদের সর্বোচ্চ ব্যবহার করার একটি দুর্দান্ত উপায়। এটির অনেক সুবিধা রয়েছে, যেমন বর্ধিত নিয়ন্ত্রণ, উন্নত দক্ষতা এবং অধিকতর নিরাপত্তা। আরপিএম, রাইডারের ওজন এবং ইঞ্জিনের আকারের মতো বিষয়গুলি রেডি পিকআপ পারফরম্যান্সের উপর প্রভাব ফেলতে পারে। শেষ পর্যন্ত, আপনার জন্য সঠিক মোটরসাইকেল নির্বাচন করার আগে সমস্ত দিক বিবেচনা করা গুরুত্বপূর্ণ। সঠিক রক্ষণাবেক্ষণ এবং যত্নের সাথে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার বাইক আপনাকে সম্ভাব্য সেরা এবং সবচেয়ে উপভোগ্য রাইড প্রদান করবে।

Along with CC, RPM, braking system etc., one important factor in buying a bike is ‘Maximum Torque or Maximum Power’. A motorcycle’s ready pickup depends on its “torque”. Motorcycle-ready pickup is an important feature of motorcycles that gives the rider an extra advantage over other vehicles. It refers to a motorcycle’s ability to accelerate quickly from a standing start, allowing the rider to get up to speed quickly. When discussing the features of a motorcycle-ready pickup, several factors need to be considered, such as engine displacement, type of motorcycle, intake and exhaust systems, suspension tuning etc.
Ready pickups enable riders to go from zero to sixty miles per hour or faster in just a few seconds. This makes their rides safer and more enjoyable, allowing them to ride the motorcycle comfortably in traffic or on difficult roads. The ready pickup is also great for those who regularly ride on highways or other roads where quick acceleration is required at certain points.
The ready pickup of a motorcycle is affected by several factors, including the type of motorcycle, its power and maximum torque output, rpm, gearing ratio, rider weight, and riding style. The type of motorcycle can affect, such as heavier bikes which usually take a little longer to reach peak performance. Maximum torque and maximum power output also play a role in the Ready Pickup, as higher power and torque will help the bike move faster. Gearing ratios can affect performance; A lower gear ratio provides more mechanical advantage, which helps the bike move faster.
Ultimately, it is important to consider all aspects before choosing the right motorcycle for you. With proper maintenance and care, you can ensure your bike will give you the best and most enjoyable ride possible.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্নের উত্তর

মোটরসাইকেলের রেডি পিকআপ কীসের উপর নির্ভর করে?

মোটরসাইকেলের ধরন, এর শক্তি এবং ম্যাক্সিমাম টর্ক আউটপুট, আরপিএম, গিয়ারিং অনুপাত, রাইডারের ওজন এবং রাইডিং স্টাইল সহ বেশ কয়েকটি কারণের দ্বারা প্রভাবিত হয়।

মোটরসাইকেলের রেডি পিকআপের সুবিধাগুলো কি কি?

মোটরসাইকেলের রেডি পিকআপের অনেক সুবিধা রয়েছে, যেমন বর্ধিত নিয়ন্ত্রণ, উন্নত দক্ষতা এবং অধিকতর নিরাপত্তা।

কখন মোটরসাইকেলের রেডি পিকআপ বিশেষভাবে উপযোগী?

রেডি পিকআপ বিশেষভাবে উপযোগী হয় যখন আপনি অফ-রোড বা যানজটপূর্ণ ট্র্যাফিক পরিস্থিতিতে পড়ে যান, যেখানে ম্যাক্সিমাম টর্ক আর ম্যাক্সিমাম পাওয়ার সুবিধার খুব প্রয়োজন হয়।

কীভাবে রেডি পিকআপের সেরা পারফর্ম্যান্স পাবো?

সঠিক রক্ষণাবেক্ষণ এবং যত্নের সাথে, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার বাইক আপনাকে সম্ভাব্য সেরা এবং সবচেয়ে উপভোগ্য রাইড প্রদান করবে।

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Motorbikes for Salebikroy logo
Bajaj Discover 110 dex all 💯 2021 for Sale

Bajaj Discover 110 dex all 💯 2021

21,452 km
verified MEMBER
verified
Tk 92,000
4 minutes ago
TVS Metro Plus bank joma dex 2021 for Sale

TVS Metro Plus bank joma dex 2021

22,555 km
verified MEMBER
verified
Tk 75,000
4 minutes ago
Suzuki Hayate EP varsan 2021 for Sale

Suzuki Hayate EP varsan 2021

21,455 km
verified MEMBER
verified
Tk 58,000
5 minutes ago
Bajaj Discover 125 . 2018 for Sale

Bajaj Discover 125 . 2018

11,125 km
MEMBER
Tk 50,000
20 minutes ago
Honda Livo 2021 for Sale

Honda Livo 2021

15,000 km
verified MEMBER
Tk 89,000
47 minutes ago
Auto Parts for salebikroy logo
খুব ভালো হেলমেট for Sale

খুব ভালো হেলমেট

MEMBER
Tk 4,500
33 minutes ago
YoHe Helmet Use for Sale

YoHe Helmet Use

MEMBER
Tk 3,000
41 minutes ago
Shift helmet for Sale

Shift helmet

MEMBER
Tk 2,000
2 hours ago
Yohe helmet for Sale

Yohe helmet

MEMBER
Tk 2,700
2 hours ago
+ Post an ad on Bikroy