রেইন স্যুট নাকি রেইন কোট: কোনটি আপনার বেছে নেওয়া উচিত?

13 Feb, 2024   
রেইন স্যুট নাকি রেইন কোট: কোনটি আপনার বেছে নেওয়া উচিত?

বৃষ্টির দিনে মোটরসাইকেল চালানো বেশ চ্যালেঞ্জিং একটি কাজ। ভেজা, উঁচু-নিচু রাস্তা, গর্ত আর সাথে সঠিক রেইন গিয়ার না থাকলে বৃষ্টিতে বাইক রাইড হতে পারে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। নিরাপদ এবং আরামদায়ক ভ্রমণের জন্য দরকার সঠিক রেইন গিয়ার। দুটি ভালো রেইন গিয়ার হলো রেইন স্যুট এবং রেইন কোট

আজকের লেখায় আমরা রেইন স্যুট এবং রেইন কোট এর সুবিধা এবং অসুবিধাগুলো নিয়ে আলোচনা করব, পাশাপাশি অন্যান্য প্রয়োজনীয় রেইন গিয়ার সম্পর্কে জানবো এবং বৃষ্টিতে বাইক রাইড এর সতর্কতা নিয়ে আলোচনা করব।

রেইন স্যুট বনাম রেইন কোট

রেইন স্যুট এবং রেইন কোট উভয় এর উদ্দেশ্য একই- বৃষ্টির সময় আপনাকে শুষ্ক রাখা এবং নিরাপদে বাইক চালাতে সাহায্য করা। তবে দুটিরই ডিজাইন, কভারেজ এবং ব্যবহারের মধ্যে বেশ তারতম্য আছে। আর তাই কেউ রেইন স্যুট পছন্দ করে থাকেন, আর কেউ বা রেইন কোট। 

রেইন স্যুট

রেইন স্যুট বলতে বোঝায় জ্যাকেট এবং প্যান্ট বিশিষ্ট একটি বিশেষ পোশাক যা রাইডারকে বৃষ্টির পানি থেকে দেয় পূর্নাঙ্গ সুরক্ষা। রেইন স্যুট গুলো এমন ভাবে ডিজাইন করা হয়ে থাকে যাতে কোনোভাবেই এটি ভেদ করে শরীরে পানি প্রবেশ করতে না পারে। রেইন স্যুট এর অন্যতম প্রধান সুবিধা হলো এটির কভারেজ। এটি শুধুমাত্র আপনার শরীরের উপরের অংশই নয়, আপনার কোমড় থেকে পা পর্যন্ত বৃষ্টির পানি কিংবা কাদামাটি থেকে সুরক্ষিত রাখে। রেইন স্যুট এক কথায় ভারী বৃষ্টিতে বাইকারদের জন্য আদর্শ একটি রেইন গিয়ার। 

এছাড়া রেইন স্যুট এর আরও কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে, বৃষ্টির মাঝেও দূর থেকে রাইডারকে শনাক্ত করার জন্য রিফ্লেক্টিভ স্ট্রাইপস, অ্যাডজাস্টেবল ক্লিফস- যা রাইডারকে নিরাপদ ফিটিং দিয়ে থাকে এবং দুই পায়ের ভিতরের দিকে তাপ প্রতিরোধী ম্যাটেরিয়ালের ব্যবহার, যা ইঞ্জিনের তাপ থেকে রেইন স্যুট পায়ের অংশকে সুরক্ষা দেয়।

তবে রেইন কোট এর তুলনায় রেইন স্যুট ওজনে ভারী হয়। এছাড়া এটি পরতে এবং খুলে নেওয়া বেশ শ্রম এবং কষ্ট সাপেক্ষ। রেইন স্যুট এর আরেকটি লক্ষনীয় বিষয় হলো এটি সংরক্ষন করতে বেশি জায়গার প্রয়োজন হয় যা দূর-দূরান্তের রাইডারদের জন্য বিবেচনার বিষয় হতে পারে।

রেইন কোট

রেইন কোট শুধুমাত্র শরীরের উপরের অংশ ঢেকে রাখার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। হালকা বৃষ্টির জন্য রেইন কোট একটি সুবিধাজনক বিকল্প। ওজনে হালকা এবং কেবল অর্ধেক শরীরের জন্য হওয়ায় এটি সাধারণত পরতে এবং খুলতে বেশ সহজ। রেইন কোট, রেইন স্যুট এর চেয়ে সুবিধাজনক এবং আর্দ্র অবস্থায় রাইডারকে দেয় আরামদায়ক রাইডিং এক্সপেরিয়েন্স।

তবে রেইন কোট এর সুরক্ষা শুধুমাত্র শরীরের উপরের অংশে সীমাবদ্ধ। যে রাইডাররা তাদের পা শুষ্ক রাখতে চান তাদের জন্য অতিরিক্ত প্যান্টের প্রয়োজন হবে। এমন অবস্থায় সবচেয়ে ভালো সিদ্ধান্ত  হলো রেইন স্যুট বেছে নেওয়া। 

যেভাবে নির্বাচন করবেন সঠিক রেইন গিয়ার– 

রেইন স্যুট এবং রেইন কোট এর মধ্যে বেছে নেওয়ার সময় আপনার ব্যক্তিগত পছন্দ ও বৃষ্টির তীব্রতাকে মাথায় রাখতে হবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির জন্য রেইন কোট যথেষ্ট হতে পারে। তবে ভারী বৃষ্টি এবং দীর্ঘ যাত্রার জন্য রেইন স্যুট বেশি ভালো সুরক্ষা প্রদান করে।

অন্যান্য প্রয়োজনীয় রেইন গিয়ার

রেইন স্যুট বা রেইন কোট ছাড়াও, মোটরসাইকেল চালকদের জন্য অন্যান্য প্রয়োজনীয় রেইন গিয়ারের মধ্যে রয়েছে ওয়াটারপ্রুফ গ্লাভস, বুট এবং হেলমেট ভিসার। ওয়াটারপ্রুফ গ্লাভস এবং বুট আপনার হাত এবং পা শুষ্ক রাখে, যাতে আপনি হ্যান্ডেলবার এবং পায়ের নিয়ন্ত্রণে একটি ভাল গ্রিপ বজায় রাখতে পারেন। বৃষ্টিতে দৃশ্যমানতা বজায় রাখার জন্য একটি পরিষ্কার, কুয়াশা-বিরোধী হেলমেট ভিসার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বৃষ্টিতে বাইক রাইড করার সতর্কতা

সঠিক গিয়ারের চেয়ে বেশি প্রয়োজন সতর্কতার সাথে বৃষ্টিতে বাইক রাইড করা। বৃষ্টিতে বাইক রাইড করার সময় যে সতর্কতা অবলম্বন করতে হবে- 

  • স্লো ডাউন: ভেজা রাস্তা পিচ্ছিল হতে পারে যা দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়। আপনার মোটরসাইকেলের নিয়ন্ত্রণ বজায় রাখতে বৃষ্টিতে বাইকের গতি কমিয়ে নিন।
  • ব্রেকিং দূরত্ব: ভেজা রাস্তায় ব্রেকিং দূরত্ব বৃদ্ধি পায়। আপনার সামনের গাড়ি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন যাতে করে হঠাৎ সামনের গাড়িটি স্লিপ করলে আপনি বাইক থামিয়ে দিতে পারেন। 
  • জলাশয় বা ড্রেইন এড়িয়ে চলা: ভারি বর্ষণে রাস্তায় পানি জমে গর্ত সৃষ্টি হয় এবং রাস্তায় অন্যান্য সমস্যা তৈরি হতে পারে। তাই যথাসম্ভব জলাশয়, ড্রেইন ইত্যাদি এড়িয়ে চলুন।  
  • লাইট ব্যবহার: হেডলাইট জ্বালিয়ে অন্য রাস্তা ব্যবহারকারীদের কাছে আপনার দৃশ্যমানতা বজায় রাখুন।
  • নিয়মিত রক্ষণাবেক্ষণ: বাইকের টায়ার, ব্রেক এবং লাইট ভালো অবস্থায় আছে কিনা তা নিশ্চিত করুন। বাইকের ভালো রক্ষণাবেক্ষণ করা বৃষ্টিতে নিরাপদ বাইকিং নিশ্চিত করতে বেশ গুরুত্বপূর্ণ।

 

সঠিক রেইন গিয়ার বৃষ্টিতে রাইড করার সময় আপনার আরাম এবং নিরাপত্তার ক্ষেত্রে উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে। আপনি রেইন স্যুট বা রেইন কোট যেটিই পছন্দ করুন না কেন, গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে শুষ্ক থাকা, দৃশ্যমান থাকা এবং নিরাপদে রাইড করা।

বাইকের বিভিন্ন পার্টস এবং সঠিক রেইন গিয়ার সম্পর্কিত যেকোনো তথ্য পেতে চোখ রাখুন বাইকস গাইড– এ। এছাড়া ২০২৩ সালের মোটরবাইকের বাজার জানতে ভিজিট করুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

 

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Motorbikes for Salebikroy logo
Runner Bullet ১০০ 2024 for Sale

Runner Bullet ১০০ 2024

100,000 km
MEMBER
Tk 25,000
2 minutes ago
Bajaj Pulsar 150 sd 2016 for Sale

Bajaj Pulsar 150 sd 2016

18,000 km
verified MEMBER
Tk 105,000
2 minutes ago
Bajaj Discover 2016 for Sale

Bajaj Discover 2016

55,000 km
MEMBER
Tk 62,000
3 minutes ago
Yamaha RX 1997 for Sale

Yamaha RX 1997

35,000 km
verified MEMBER
Tk 80,000
5 minutes ago
TVS Apache RTR 160 4v abs 2021 for Sale

TVS Apache RTR 160 4v abs 2021

16,600 km
MEMBER
Tk 165,000
5 minutes ago
Auto Parts for salebikroy logo
হেলমেট বিক্রি হবে for Sale

হেলমেট বিক্রি হবে

MEMBER
Tk 1,700
58 minutes ago
GF21 Mini GPS Tracker - NEW for Sale

GF21 Mini GPS Tracker - NEW

MEMBER
Tk 1,800
1 hour ago
Yamaha FZ Tires for Sale

Yamaha FZ Tires

MEMBER
Tk 1,500
1 hour ago
AKRAPOVIC R6 EXHAUST for Sale

AKRAPOVIC R6 EXHAUST

MEMBER
Tk 3,700
2 hours ago
NZI FIBRA HELMET for Sale

NZI FIBRA HELMET

MEMBER
Tk 2,500
4 hours ago
+ Post an ad on Bikroy