দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য কেনো স্পোর্টবাইক ব্যবহার করা উচিত নয়

27 Sep, 2023   
দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য কেনো স্পোর্টবাইক ব্যবহার করা উচিত নয়

আপনি কি দীর্ঘ ভ্রমণে আগ্রহী? তাহলে জেনে নিন কেন আপনার ভ্রমণে স্পোর্টস বাইক উপযুক্ত না

মোটরসাইকেল পছন্দ করেননা এমন মানুষের সংখ্যা নেহায়েত কম। অনেকে আবার দীর্ঘ ভ্রমণের সঙ্গী হিসেবে মোটর বাইককেই বেছে নেয়। তাই মোটরসাইকেল নিয়ে দীর্ঘ রাইডিং বিশ্বজুড়ে একটি বহুল প্রচলিত মোটরসাইকেল সংস্কৃতি।  অত্যন্ত আক্রমণাত্মকভাবে ডিজাইন করা স্পোর্টবাইক নিয়ে কিছু রাইডার প্রায়ই দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য যান যা চালকদের জন্য বিপদজনক।  তাহলে চলুন জেনে নেওয়া যাক, কেন দীর্ঘ ভ্রমণে স্পোর্টস বাইক উপযুক্ত না। 

আমাদের বাজারে বিভিন্ন ধরণের মোটরসাইকেল রয়েছে এবং সেগুলিকে বিভিন্নভাবে ডিজাইন করা হয়েছে এবং বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করার জন্য তার মধ্যে বিভিন্ন বৈশিষ্ট্যও যুক্ত করা হয়েছে। তাই যাতায়াতের উদ্দেশ্যে, আমরা ছোট-ধারণক্ষমতার যাত্রী ব্যবহার করি, অফ-রোডের জন্য আমরা অফ-রোড বা ডার্ট বাইক ব্যবহার করি, ট্যুরিং বা অ্যাডভেঞ্চার রাইডের জন্য আমরা ডুয়াল-স্পোর্ট বা অ্যাডভেঞ্চার ক্যাটাগরির বাইক ব্যবহার করি। ক্রমানুসারে, খেলাধুলা এবং মজাদার রাইডের জন্য, আমরা স্পোর্টবাইক ব্যবহার করি। আবার, কিছু স্পোর্টবাইক পাবলিক রাস্তায় ব্যবহার করার জন্য বৈশিষ্ট্যযুক্ত।

স্পোর্টবাইকগুলিও জনসাধারণের দ্বারা ব্যবহার করার জন্য বানানো হয়েছে এবং এটি সত্য যে তরুণরা আক্ষরিক অর্থেই একটি স্পোর্টবাইকের মালিক হতে পছন্দ করে কারণ এটি দেখতে খুব আকর্ষণীয় এবং অন্যান্য শ্রেণীর মোটরসাইকেলের তুলনায় এর অনেক বেশি শক্তি রয়েছে। এদিকে, দ্রুত গতি এবং সর্বোচ্চ গতি আজকাল তরুণদের মধ্যে স্পোর্টবাইকের মূল আকর্ষণ।

যাই হোক না কেন, কিছু রাইডার এমনকি প্রায়শই স্পোর্টবাইক নিয়ে দীর্ঘ ভ্রমণ এমনকি দুঃসাহসিক রাইডের জন্যও ঘুরতে থাকে। হয়তো আপনাদের কারো কাছে এটা ঠিকও মনে হতে পারে। কিন্তু এটা সত্য  যে স্পোর্টবাইকগুলো দীর্ঘ ভ্রমণের জন্য ডিজাইন করা হয়নি। এতে করে একজন দীর্ঘ ভ্রমণের জন্য একটি স্পোর্টবাইক ব্যবহার করে অসুবিধার সম্মুখীন হতে পারে এবং এমনকি ঘন ঘন বা একটানা দীর্ঘ ভ্রমণের জন্য একটি স্পোর্টবাইক ব্যবহার করে শারীরিকভাবে আহত হতে পারে। ক্রমানুসারে, দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য কেন স্পোর্টবাইকগুলি ব্যবহার করা উচিত নয় তার কিছু কারণ এখানে আমরা উল্লেখ করেছি।

এগ্রেসিভ রাইডিং এরগোনোমিক্স

দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে স্পোর্টবাইক না চালানোর সবচেয়ে অর্থবহ কারণ হল এর অত্যন্ত এগ্রেসিভ রাইডিং এরগনোমিক্স। স্পোর্টবাইকগুলি আক্ষরিক অর্থে ট্র্যাক রেসের উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে এবং এটি রাইড এবং রাইডারকে উচ্চতর এরোডাইনামিক বৈশিষ্ট্য দেওয়ার জন্য তৈরি করা হয়েছে এবং তাই দীর্ঘ বা একটানা এই ধরনের আক্রমণাত্মক রাইডিং স্টাইলে রাইড করা আরামদায়ক নয়। তাই এই আক্রমনাত্মক ট্র্যাক রেসিং বৈশিষ্ট্যযুক্ত মেশিনে চড়ে দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে চড়ার পরামর্শ দেওয়া হয় না।

দীর্ঘ সময়ের জন্য অস্বস্তিকর রাইডিং

স্পোর্টবাইকগুলি নিয়মিত কাজের জন্য রাইড করতে এরগোনোমিক্যালি  অনেক অস্বস্তিকর। স্ট্রিট স্পোর্টবাইকগুলি আক্ষরিক অর্থে জনসাধারণের কাছে বাজারজাত করা হয় যাতে তরুণদের ট্র্যাক রেসিংয়ের স্বাদ ন্যূনতম পরিমাণে দেওয়া হয়। তাই লোকেরা তাদের মালিকানায় সুন্দর চেহারার মোটরসাইকেল রাখতে এবং শহরগুলিতে এবং শহুরে রাস্তায় নৈমিত্তিকভাবে রাইড করতে পছন্দ করে। কিন্তু দীর্ঘ রাইডের জন্য এগুলো নিঃসন্দেহে খুবই অস্বস্তিকর তাই দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে স্পোর্টবাইক ব্যবহার করা ভালো বিকল্প নয়।

রাইডারের ফিজিকের জন্য ভালো নয়

স্পোর্টবাইকগুলি আক্ষরিক অর্থে রাইড করার জন্য আরামদায়ক মেশিন নয় এবং দীর্ঘমেয়াদী ব্যবহারের ক্ষেত্রে রাইডারদের শারীরিক অবস্থার জন্যও ভাল নয়। স্পোর্টবাইকগুলি খুব এগ্রেসিভলি  ডিজাইন করা হয়েছে এবং এতে খুব এগ্রেসিভ  রাইডিং এরগনোমিক্স, খুব কঠোর নিয়ন্ত্রণের ফিচার এবং তুলনামূলকভাবে বেশ অস্বস্তিকরভাবে বসার অবস্থান রয়েছে, এইভাবে ভ্রমণ বা ভ্রমণের মতো কোনও অ-পেশাদার উদ্দেশ্যে দীর্ঘ বছর ধরে স্পোর্টবাইক চালানোর ফলে মেরুদণ্ডের আঘাত বা মেরুদণ্ডের ক্ষতি হতে পারে। সুতরাং, নিশ্চয় বুঝতে পারছেন , কেন আমাদের দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে স্পোর্টবাইক ব্যবহার করা উচিত নয়। আবার  অসম পৃষ্ঠ বা ট্র্যাফিক পরিস্থিতিতে, যেগুলি অন্য যেকোনো ধরনের মোটরসাইকেলের তুলনায় আক্ষরিকভাবে কম নিয়ন্ত্রণযোগ্য, এবং এটিও একটি কারণ যে স্পোর্টবাইকগুলি দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য ব্যবহার করা উচিত নয়।

অফ-রোডের  ক্ষেত্রে অসুবিধা 

স্পোর্টবাইকগুলি শতভাগ রাস্তা-কেন্দ্রিক এবং  শুধুমাত্র মসৃণ পাকা রাস্তায় চালানোর জন্য তৈরি করা হয়। এইভাবে এগুলি কাঁচা পৃষ্ঠে ব্যবহার করা যায় না এবং অফ-রোডগুলিতে সহজে চড়ানো যায় না। তাই একটি স্পোর্টবাইক নিয়ে দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের সময় একজন আরোহীকে অসম বা রুক্ষ রাস্তার অবস্থার জন্য কঠোর সংগ্রাম করতে হবে। তাই দীর্ঘ ভ্রমণের জন্য স্পোর্টবাইক ব্যবহার করা ভালো বিকল্প নয়।

লাগেজ ভালো ভাবে বহন করা যায় না

স্পোর্টবাইকগুলি ভ্রমণ বা দীর্ঘ ভ্রমণের জন্য ডিজাইন করা হয়নি এবং তাদের কোনও লাগেজ বহন করার সুবিধা নেই৷ যেখানে অন্যান্য ক্যাটাগরির মোটরসাইকেলে, একজন রাইডার হার্ড প্যানিয়ার, সফট স্যাডল প্যাক, রোল টপ ব্যাগ ইত্যাদির মতো ডেডিকেটেড লাগেজ সিস্টেম ঠিক করতে পারেন। কিন্তু স্পোর্টবাইকগুলিতে, সাধারণভাবে উপলব্ধ লাগেজ সিস্টেমগুলি ঠিক করা সহজ নয়। 

উচ্চ রক্ষণাবেক্ষণ এবং জটিল রক্ষণাবেক্ষণ

স্পোর্টবাইকগুলি পরিসেবা এবং রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে বেশ সংবেদনশীল মেশিন। ভালোভাবে পারফর্ম করার জন্য এগুলিকে ঘন ঘন রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় এবং অন্যান্য বিভাগের মোটরসাইকেলের তুলনায় রক্ষণাবেক্ষণ বেশ জটিল। তাই ভ্রমণের সময় রাস্তার ধারের ওয়ার্কশপ থেকে সঠিক পরিষেবা পাওয়া একটি ঝামেলা এবং এই কারণে, দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে ব্যবহার করার জন্য স্পোর্টবাইকগুলি আরামদায়ক বিকল্প নয়।

 

 

Why Sport bikes Should Not Use For Long Motorcycle Trips

There are different types of motorcycles  in the market and those are dedicatedly designed and featured to be used for different purposes. 

 Young people literally love to own a sport bike as it looks very attractive and has much more power than other categories of motorcycles. Meanwhile, quick acceleration and top speed are core attractions of sport bikes nowadays among youngsters.

 Sport bike for long trips and even can injure physically using a sport bike for long trips frequently or continuously. In the sequence, here we have some reasons noted below why sport bikes should not use for long motorcycle trips.

 

Aggressive Riding Ergonomics

The most meaningful reason not to ride a sportbike on long motorcycle trips is its very aggressive riding ergonomics. Sportbikes are literally designed for track race purposes and that is figured to give superior aerodynamic characteristics to the ride & rider and thus it’s not comfy to ride in such an aggressive riding style for a long or continuous ride. 

Controlling Issues

Sport bikes are designed bulky in shape that includes puffed fairing, puffed fuel tank, lowered and rigid handlebar, and aggressively positioned seating arrangement. Those features are exclusively focused to track racing requirements. Thus in common purposes and in casual riding, those racing characteristics provide a very rigid range of control, balance, and handling. Further, on uneven surfaces or traffic conditions, those are literally less controllable than any other type of motorcycle.

No Off-Road Capability

Sport bikes are 100% street-focused and those made to ride on smooth paved roads only. Thus those can’t be used on unpaved surfaces and can’t be ridden on off-roads easily. 

Not Good To Carry Luggage

Sport bikes are not designed for travelling or long trips and they have no luggage carrying or fixing facility. 

High Maintenance & Complex Maintenance

Sport bikes require very frequent maintenance to perform well and maintenance is quite complex compared to other categories of motorcycles. Hence it’s a hassle to get proper service from the roadside workshops on travel and for this reason, sportbikes are not cozy options to use on long motorcycle trips.

Not Good For The Rider’s Physic

Lastly, sport bikes are literally not comfortable machines to ride and also not good for riders’ physic in terms of long-term use. Sport bikes are designed very aggressively and feature very aggressive riding ergonomics, very rigid controlling behavior, and comparatively quite uncomfortable seating positions, thus riding sport bikes for long years for any unprofessional purposes like touring or travelling can cause extreme backbone injury or spinal damage. 

 

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্নের উত্তর

দীর্ঘ ভ্রমণে স্পোর্টস বাইক কেন ভাল নয়?

যাতায়াত, লাগেজ বহন, শারিরীক ক্ষতির কারণ হতে পারে দীর্ঘ ভ্রমণে স্পোর্টস বাইকের ব্যবহার। তাই দীর্ঘ ভ্রমণে স্পোর্টস বাইক ব্যবহার করা উচিত নয়

স্পোর্টস বাইক ব্যবহারে কি শারীরিক ক্ষতির ঝুঁকি আছে?

হ্যাঁ৷ অনেক সময় মেরুদন্ডেও সমস্যা হয়।  কেননা বসার জন্য আরামদায়ক না।

উঁচু নিচু বা কাঁচা রাস্তায় কি স্পোর্টস বাইক ব্যবহার করা যায়?

না। সমতল পৃষ্ঠে বা রাস্তায় ব্যবহার করা যায়

ভারি লাগেজ বহন করা যায়?

না। স্পোর্টস বাইকে একাধারে ভারি লাগেজ নিয়ে ট্রাভেল করা যায়না।

স্পোর্টস বাইকের নিয়ন্ত্রণ ক্ষমতা কেমন?

অসমতলে নিয়ন্ত্রণ ক্ষমতা দুর্বল। তাই সমতল রাস্তার জন্যই এই বাইক ভাল।

Similar Advices

Buy New Bikesbikroy
CZ Dake 2010 for Sale

CZ Dake 2010

30,000 km
MEMBER
Tk 22,500
5 hours ago
Exploit 7 টাকা দরকার 2024 for Sale

Exploit 7 টাকা দরকার 2024

0 km
MEMBER
Tk 9,000
6 hours ago
Honda CD . 2015 for Sale

Honda CD . 2015

69 km
MEMBER
Tk 68,000
19 hours ago
Hero Maestro Edge 2024 for Sale

Hero Maestro Edge 2024

1,100 km
verified MEMBER
verified
Tk 165,000
20 hours ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,500 km
verified MEMBER
verified
Tk 122,000
23 hours ago
Buy Used Bikesbikroy
Runner AD 80s 2009 for Sale

Runner AD 80s 2009

750,006 km
MEMBER
Tk 28,000
3 minutes ago
Bajaj CT 100 2010 for Sale

Bajaj CT 100 2010

300,000 km
MEMBER
Tk 35,000
27 minutes ago
Walton Cruize cruze100cc 2024 for Sale

Walton Cruize cruze100cc 2024

30 km
MEMBER
Tk 35,500
38 minutes ago
Power 2019 for Sale

Power 2019

19,000 km
MEMBER
Tk 27,000
44 minutes ago
Taro GP 1 V4 2023 for Sale

Taro GP 1 V4 2023

8,000 km
MEMBER
Tk 299,000
6 days ago
+ Post an ad on Bikroy