মোটরসাইকেলের থ্রোটল ক্যাবল-এর দেখভাল

মোটরসাইকেলের থ্রোটল ক্যাবল-এর দেখভাল

আপনার অতি পছন্দের বাইকটির রক্ষণাবেক্ষণের গুরুত্ব আমরা বুঝি। তাই আমরা সব সময় চেষ্টা করি বাইক রিলেটেড ছোট বড় বিভিন্ন প্রকার প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনাদের সাহায্য করতে।

আপনি যেন আপনার বাইকের থ্রোটল ক্যাবল মেইন্টেনেন্স (throttle cable Maintenance) নিয়ে নিশ্চিন্তে থাকতে পারেন তাই আমাদের আজকের এই আলোচনা।

থ্রোটল ক্যাবল চেঞ্জ করা এবং রিপেয়ার করা খুব কঠন কোনো কাজ নয় তাই এটি নিয়ে চিন্তিত হবার কিছু নেই। আপনার কাছে বাইকের থ্রোটল সম্পর্কে সব তথ্য সহজ ও সরল ভাষায় তুলে ধরাটায় আমাদের এই আর্টিক্যালের উদ্দেশ্য।

থ্রোটল সেটিং খুব সহজ এবং এই থ্রোটল ক্যাবল যদি সঠিক ভাবে মেইনটেইন করা হয় তবে আপনার বাইক রাইডিং আগের থেকে বেশি স্মুথ হয় পাশাপাশি আরো বেশি রেস্পন্সিভ হয়।

আপনার বাইকের জন্য থ্রোটল মেইনটেইনেন্স একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। তাই এই ব্যাপারে অবশ্যই উদাসীন হওয়া যাবেনা।

থ্রোটল ক্যাবল কী?(Throttle Cable)

 বাইকের হ্যান্ডেলের সাহায্যে আমরা যখন থ্রোটল (হ্যান্ডেল এক্সেলারেট করা) করি তখন মূলত এই ক্যাবলটি স্ট্রেচড হয়।

বার বার স্ট্রেচ করার কারণে সময়ের সাথে সাথে এই ক্যাবলের দৈর্ঘ্য বাড়তে থাকে।

যেহেতু এই ক্যাবলটি স্থিতিস্থাপক(elasticity) নয় তাই ব্যাবহারের সাথে সাথে ধীরে ধীরে এর লেনথ বেড়ে যায় এবং থ্রোটলিং হার্ড করে দেয়। তখন তা চেঞ্জ করা জরুরী হয়ে যায়।

আপনি যদি সময় মত থ্রোটল ক্যাবল চেঞ্জ না করেন তবে বাইক চালানোর সময় আপনার হাতে বেশি প্রেশার পড়বে এবং বাইক স্মুথলি রাইড করতে পারবেন না।

থ্রোটল ক্যাবল মেইন্টেনেন্স (Motorcycle Throttle Cable Maintenance)

প্রয়োজনীতা

বাইককে ভালো ও রেস্পন্সিভ রাখতে হলে অবশ্যই এর সকল রক্ষণাবেক্ষণের দিকে নজর রাখতে হবে। সঠিক থ্রোটল ক্যাবল মেইন্টেনেন্সের ফলে যেসব সুবিধা পাবেনঃ

১. স্মুথ থ্রোটলিং

২. বেটার রেস্পন্সিভ বাইক

৩. বাইক কন্ট্রোলিং ইজি হয়

৪. ফুয়েল এফিশিইয়েন্সি ভালো থাকে

কিভাবে থ্রোটল ক্যাবল চেক করবেন

এটি খুবই সহজ একটি প্রসেস। এর জন্য যে বিষয়টি আপনাকে খেয়াল রাখতে হবে তা হল বাইকের থ্রোটল টিউবটি স্মুথলি রোটেট (ঘোরে) করে একি সাথে থ্রোটলটি ছেড়ে দিলে যেন সে কোনো প্রকার সমস্যা ছাড়াই আবার আগের অবস্থানে চলে যায়।

এরপর আপনি যেটা চেক করবেন তা হল, থ্রোটল টিউবটি কয়বার রোটেট করার পর ক্যাবলটি পুল করা শুরু করে। সাধারণত একটি ক্যাবল ৪-৬ মিমিঃ লম্বা হয়ে থাকে।

সবশেষে ক্যাবলের হাউজিংটি ভেতর থেকে কোনো ক্ষতি প্রাপ্ত হয়েছে কিনা তা চেক করুন।

হাউজিং (throttle housing) চেকিং

ফ্রি-প্লে ভালো রাখার জন্য সবার প্রথম কাজ হল হাউজিং পরিষ্কার করা।

হাউজিং পরিষ্কার করার সময় একি সাথে চেক করতে হবে যে ক্যাবলের অভ্যন্তরীণ পার্ট যা কিনা হাউজিং এ রয়েছে তা কোনোভাবে ক্ষয় কিংবা পুরে গিয়েছে কিনা।

যদি ভেতরের তারগুলোর ফিটিং সঠিক না থাকে বা ক্ষতিগ্রস্থ হয়ে থাকে তবে তা চেঞ্জ করুন আর যদি তারগুলো ঠিক থাকে তবে এ যাত্রায় আর আপনার ক্যাবল চেঞ্জ করা লাগছে না।

লুব্রিকেটিং দ্যা ক্যাবল (How to Lubricate Throttle Cable)

হাউজিং এর ভেতরে থাকা তারগুলোর লুব্রিকেটিং করলে তা বাইকটিকে খুব স্মুথলি স্লাইড করতে সাহায্য করে পাশাপাশি ধর্ষন কমিয়ে তারের আয়ু বৃদ্ধি করে।

এটি ক্যাবল রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি ধাপ।

কিছুদিন আগেও এই কাজটি যথেষ্ঠ সময় ব্যায়ী ও বিক্ষিপ্ত একটি কাজ ছিল। কিন্তু এখন Cable luber V3 এর কারণে কাজটি আগের তুলনায় সহজ হয়ে গিয়েছে।

যদি ত্রুটি ধরা পরে

বাইকের অন্যান্য পার্টস এর তুলনায় ফ্রি-প্লে অতি সূক্ষ্ম একটি বস্তু। আপনার মনে হতেই পারে যে এটির লেনথ বাড়লেও তাতে বাইক চালানোতে খুব একটা সমস্যা হবে না।

কিন্তু এখানে সবাই ভুল করে। তাই, ক্যাবলে সমস্যা দেখা দিলে সবার আগে চেঞ্জ করুন।

কিভাবে থ্রোটল ক্যাবলে চেঞ্জ করবেন

প্রথমে অ্যাক্সেলরেটরের স্ক্র দুইটি খুলে ফেলুন। এরপরে বাইকের থ্রোটল হ্যান্ডেলের গ্রিপারটি থেকে ক্যাবলটি আলাদা করে ইঞ্জিনের নিচ দিয়ে বের করে আনুন অর্থাৎ কার্বুরেটর / ফুয়েল ইঞ্জেক্টর থেকে বের করে নিন।

ভালো করে খেয়াল করুন যে তার কিংবা হাউজিং এর কোনো ক্ষতি হয়েছে কিনা। যদি হয়ে থাকে তবে তা বদলে ফেলুন।

সাধারণত, যদি ক্যাবলে সমস্যা হয় কিংবা ক্ষতি গ্রস্থ হয় তাহলে শুধু তার চেঞ্জ করলেই চলে তবে আমাদের পরামর্শ থাকবে যদি শুধু মাত্র তারে সমস্যা থাকে তবুও হাউজিং এবং তার দুটোই চেঞ্জ করে নেওয়া ভালো।

পরিশেষে

একটি বাইক কিনে তার সঠিক রক্ষণাবেক্ষণ করা অতি প্রয়োজনীয়। শুধু বাইকের পার্টস ভালো রাখার জন্য কিংবা বাইকের আয়ু বাড়ানোর জন্যই নয় আপনার সেইফটির জন্যও বাইকের সঠিক রক্ষণাবেক্ষণ করা অত্যন্ত জরুরী।

কারণ, এই ছোট খাটো মেইন্টেনেন্স গুলো হয়তো আপনি এড়িয়ে যাবেন কিন্তু এই ছোট খাটো সমস্যা গুলোই হয়তো ভবিষ্যতে বড় বিপদের সৃষ্টি করতে পারে।

Motorcycle Throttle Cable Maintenance – FAQs

১. Why Motorcycle Throttle Cable Maintenance is so important?

উঃ সঠিক থ্রোটল ক্যাবল মেইন্টেনেন্সের ফলে যেসব সুবিধা পাবেনঃ

১. স্মুথ থ্রোটলিং

২. বেটার রেস্পন্সিভ বাইক

৩. বাইক কন্ট্রোলিং ইজি হয়

৪. ফুয়েল এফিশিইয়েন্সি ভালো থাকে

২. I want to know how to lubricate throttle cable?

উঃ তার লুব্রিকেট করার জন্য প্রথমে তারটি হাউজিং থেকে বের করে নিন এর পরে পুরো তারে গ্রিস অ্যাপ্লাই করুন। যেকোনো হেল্প পেতে আমাদের সাথে যোগাযোগ করুন bikroy.com এই পেইজে।

৩. When a motorcycle throttle cable replacement becomes essential?

উঃ সাধারণত, বাইক ব্যাবহারের সাথে সাথে থ্রোটল ক্যাবলের দৈর্ঘ্য বাড়তে থাকে তখন তার চেঞ্জ করলেই চলে তবে আমাদের পরামর্শ থাকবে যদি শুধু মাত্র তারে সমস্যা থাকে তবুও হাউজিং এবং তার দুটোই চেঞ্জ করে নেওয়া ভালো।

৪. কত কিলোমিটার পর পর থ্রোটল ক্যাবল পরিবর্তন করা দরকার?

উঃ সাধারণত, ৫০০০ থেকে ৬০০০ কিমিঃ রাইডের পর ক্যাবল পরিবর্তন করার প্রয়োজন হয়।

৫. ক্যাবল চেঞ্জ না করলে কি সমস্যা হয়?

উঃ আপনি যদি সময় মত থ্রোটল ক্যাবল চেঞ্জ না করেন তবে বাইক চালানোর সময় আপনার হাতে বেশি প্রেশার পড়বে এবং বাইক স্মুথলি রাইড করতে পারবেন না।mOtorosaikellr

Similar Advices