মোটরবাইকের সেরা ৫ টি লক-এর বৈশিষ্ট সম্পর্কে আলোচনা

16 Oct, 2023   
মোটরবাইকের সেরা ৫ টি লক-এর বৈশিষ্ট সম্পর্কে আলোচনা

মোটরবাইকের লক

মোটরসাইকেল লক বলতে মোটরসাইকেল নিরাপত্তা ডিভাইসগুলোকে বোঝায় যা চুরি প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। যেখানে মোটরসাইকেল ক্রয় করতে লক্ষ লক্ষ টাকা খরচ হয়, সেখানে এই মোটরসাইকেলের রক্ষণাবেক্ষণ-এর জন্য অবশ্যই আপনাকে যথেষ্ট সতর্ক থাকতে হবে। এটি বিশেষ করে এমন রাইডারদের জন্য খুবই প্রয়োজনীয় মাধ্যম, যারা প্রায়শই পাবলিক রাস্তায় পার্ক করে বা হাই-ক্রাইম সেন্ট্রিক এলাকায় বাস করে। একটা বাইকের নিরাপত্তা নিশ্চিত করতে ও মোটরসাইকেল চুরি রোধ করার জন্য একটি উচ্চমানের মোটরবাইকের লকের ব্যবহার আবশ্যক।

বেশিরভাগ সময়, প্রতিদিনের যাত্রায় আপনার মোটরসাইকেল লক করা তেমন প্রয়োজনীয় হয় না। কিন্তু যখন আপনাকে আপনার বাইক থেকে কয়েক ঘণ্টার বেশি দূরে থাকতে হয়, তখন একটা ভালো মোটরসাইকেল লক আপনাকে স্বস্তিতে কাজে মনোনিবেশ করতে সাহায্য করবে। 

মোটরবাইকের সেরা ৫ টি লক

আপনার মোটরবাইকটিকে সেইফলি রাখার জন্য আপনাকে অবশ্যই সচেতন থাকতে হবে। জেনে নিতে হবে মোটরসাইকেল লক-গুলো কি কি এবং এদের প্রয়োজনীয় বৈশিষ্ট্য। এতে আপনি খুব সহজেই বুঝতে পারবেন কোনমোটরসাইকেল লক-টি আপনার মোটরসাইকেলের জন্য উপযুক্ত ও কীভাবে লকটি ব্যবহার করবেন।

জেনে নিন মোটরবাইকের সেরা ৫ টি লক-এর প্রয়োজনীয় সকল তথ্য। নিম্নে মোটরবাইকের সেরা ৫ টি লক এবং তাদের বৈশিষ্ট্যগুলি সম্পর্কে আলোচনা করা হলো:

ডিস্ক লক

ডিস্ক লক

একটি ডিস্ক লক সাধারণত মোটরসাইকেলের ব্রেক রটার বা চাকার মাধ্যমে সংযুক্ত থাকে। এই মোটরসাইকেল লকগুলো সাধারণত উজ্জ্বল রঙের হয় এবং একটি প্লাস্টিকের কয়েলযুক্ত “রিমাইন্ডার” স্ট্রিং সহ থাকে, যা আপনার হ্যান্ডেলবারগুলোর সাথে সংযুক্ত থাকে। স্ট্রিং আপনাকে রাইডিং শুরুর আগে ডিস্ক লকটি সরাতে মনে করিয়ে দেয়।

আমরা পরামর্শ দেই বাইকের পিছনের চাকায় ডিস্ক লক সংযুক্ত করার। সামনের চাকায় ব্যবহার করার চেয়ে পিছনের চাকায় লক ব্যবহার উত্তম, কারণ এতে লক ডিএকটিভ করতে চোরদের বেশি সময় লাগে। কিছু ডিস্ক লক শ্রবণযোগ্য অ্যালার্ম সিস্টেমের সাথে আসে, বাইকে কোনো ডিস্টার্বেন্স হলে, বা কেউ জোরপূর্বক বাইকের লক খোলার চেষ্টার করলে, অ্যালার্ম বেজে উঠে ও কয়েকটি সতর্কীকরণ বিপ দেয়। বাইকটিকে কোথাও সরানো বা মুভ করার চেষ্টা করলে ডিভাইসটি কান-ছিদ্রকারী ১০০-ডেসিবেল অ্যালার্ম দেয়, এতে চোরও হাল ছেড়ে দিতে বাধ্য হয়। 

  • ডিস্ক লক হলো একটি প্রযুক্তিগত লক যা মোটরবাইকের ডিস্ক ব্রেকে ব্যবহার হয়।
  • এটি সহজে প্রয়োগ করা যায়।
  • ডিস্ক লক প্রাথমিক সুরক্ষা প্রয়োগ করে যাতে কেউ সহজেই মোটরবাইক চুরি করতে না পারে।

চেইন লক

চেইন লক

চেইন লকগুলো সাধারণত দীর্ঘমেয়াদী স্টোরেজ বা বাড়িতে বাইক সংরক্ষণের জন্য ব্যবহার করা হয়। এগুলিকে বাইকের ফ্রেমের চারপাশে, চাকার মধ্যে দিয়ে মোড়ানো হয়। ক্রিপ্টোনাইট ফাগেটাবউডিট এবং অনগার্ড বিস্টের মতো ভারী চেইন লকগুলি অনেক কার্যকরী। 

  • চেইন লক একটি চেইন যা মোটরবাইকের চেইন স্প্রকেটে বন্ধ করে সুরক্ষিত করে।
  • এটি একটি শক্তিশালী লক এবং দুর্বল চেইনগুলি বাঁধানোর চেষ্টা করতে ক্ষমতা বাড়ায়।
  • চেইন লক মোটরবাইকের চুরি থেকে ভালো সুরক্ষা প্রদান করে।

হ্যান্ডলবার লক

হ্যান্ডলবার লক

এই লকটি হ্যান্ডলবারে প্রয়োজনীয় মেটালিক পার্টস ব্যবহার করে তৈরি করা হয় যা হ্যান্ডলবার প্যানেলে সম্প্রেষণ করে তাদের বন্ধ রাখতে সাহায্য করে। লকটি সঠিক ভাবে ইনস্টল করার পরে হ্যান্ডলবার ভাঙ্গা অসম্ভব হয়ে পড়ে এবং মোটরবাইক চুরির হাত থেকে রক্ষা করা যায়।

  • হ্যান্ডলবার লক মোটরবাইকের হ্যান্ডলবারের মধ্যে লক করা যায়।
  • ব্যবহার খুবই সহজ। 

গ্রিপ লক

গ্রিপ লক

গ্রিপ লকগুলি থ্রটল বা সামনের ব্রেককে জায়গায় বেঁধে রাখে। এই লক বাইকটি শুরু করতে বা এটিকে রোল করার সময় বাধা দেয়। যারা ভারী চেইন লক বা ইউ-লক পছন্দ করেন না, তারা গ্রিপ লক ব্যবহার করতে পারেন। তবে, কিছু গ্রিপ লক প্লাস্টিকের তৈরি হয়, যা কেটে ফেলা তুলনামূলকভাবে সহজ। অতএব, সর্বাধিক সুরক্ষার জন্য আমরা ইস্পাত বা ভারী অ্যালুমিনিয়ামের তৈরি গ্রিপ লকগুলো ব্যবহা্রের পরামর্শ দেই। 

জিপিএস ট্র্যাকিং ডিভাইস

জিপিএস ট্র্যাকিং ডিভাইস

কি হবে যদি কোনভাবে একজন চোর সফল হয়, হয়তো পুরো বাইকটি তুলে ভ্যানে ফেলে দেয়? একটি কৌশল হল একটি GPS-সক্ষম ট্র্যাকিং ডিভাইস ইনস্টল করা। এই ছোট সাশ্রয়ী মূল্যের অ্যান্টি-থেফ ডিভাইসগুলো বাইকের বৈদ্যুতিক সিস্টেমে শক্ত-তারযুক্ত হতে পারে বা চৌম্বকীয়ভাবে ফ্রেমের সাথে সংযুক্ত থাকে। এই লুকানো ডিভাইসগুলি একটি স্যাটেলাইট সংকেত পাঠায়, যা আপনাকে রিয়েল-টাইমে আপনার ফোনে বিশ্বব্যাপী আপনার বাইকের অবস্থান ট্র্যাক করতে দেয়। আপনি সহজেই বুঝে যাবেন আপনার বাইকের অবস্থান এখন কোথায় আছে। 

মোটরবাইকের লকের গুরুত্ব

মোটরবাইকের লক মোটরসাইকেলের নিরাপত্তা এবং ব্যবহারের দিকে গুরুত্বপূর্ণ একটি সুরক্ষা সরঞ্জাম। এটি মোটরবাইক দুর্বল অবস্থা, চুরি, এবং অপ্রয়োজনীয় ব্যবহারের রোধ সৃষ্টি করতে সাহায্য করে। আজকের দিনে যেভাবে বাইক চুরি, ছিনতাই এর মতো ঘটনা দিন দিন বাড়ছে, এসময় মোটরবাইকের লকের গুরুত্ব অনেক বেশি। মোটরবাইকের লকের ব্যবহার আপনাকে সাহায্য করবে,

  • চুরি প্রতিরোধে, 
  • নিরাপত্তা প্রদানে
  • যাতায়াতে সাহায্য করতে

এছাড়াও জানার জন্য আরও পড়ুন – মোটরসাইকেলের চুরি ঠেকাতে যা যা করণীয়

বাইকের সুরক্ষার জন্য অবশ্যই ভালো মানের মোটরবাইকের লকের ব্যবহার নিশ্চিত করুন। এতে মোটরসাইকেলের অবস্থান ও নিরাপত্তার বিষয়ে আপনি নিশ্চিন্ত থাকতে পারবেন।

Motorcycle locks refer to motorcycle security devices used to prevent theft. Where buying a motorcycle costs lakhs of rupees, you must be very careful about its maintenance.

Top 5 Motorbike Locks

You must be aware of keeping your motorbike safe. Know what motorcycle locks are and their essential features. In this you will easily understand which motorcycle lock is suitable for your motorcycle and how to use the lock.

Disk lock

A disc lock is usually attached to a motorcycle’s brake rotor or wheel. These motorcycle locks are usually brightly coloured and come with a plastic coiled “reminder” string that attaches to your handlebars. The string reminds you to remove the disc lock before starting riding.

Chain lock

Chain locks are commonly used for long-term storage or bike storage at home. They are wrapped around the frame of the bike, between the wheels. Heavy chain locks like the Kryptonite Fagetaboudit and Onguard Beast are very effective.

A chain lock is a chain that locks and secures a motorbike’s chain sprocket. It is a strong lock and increases the ability to try to bind weak chains. Chain lock provides good protection against motorcycle theft.

Handlebar lock

This lock is made using essential metallic parts on the handlebars which are pressed into the handlebar panels to help keep them closed. Once the lock is properly installed, it becomes impossible to break the handlebar and protects the motorbike from theft.

Grip lock

Grip locks lock the throttle or front brake in place. This lock prevents the bike from starting or rolling it. For those who don’t like heavy chain locks or U-locks, they can use grip locks.

GPS tracking device

GPS tracking devices can be hard-wired into the bike’s electrical system or magnetically attached to the frame. These hidden devices send a satellite signal, allowing you to track your bike’s location worldwide on your phone in real-time. You will easily know where your bike is now.

Importance of motorbike lock

As incidents like bike theft and robbery are increasing day by day, the importance of motorbike lock is very high. Using a motorbike lock will help you,

  • To prevent theft
  • In providing security
  • To help with transportation

Make sure to use a good quality motorbike lock to protect the bike. You can rest assured about the location and safety of the motorcycle.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

একটি মোটরসাইকেল লক কি খুবই দরকার?

অবশ্যই। মোটরবাইকের লকের ব্যবহার আপনাকে সাহায্য করবে, চুরি প্রতিরোধে, নিরাপত্তা প্রদানে ও যাতায়াতে সাহায্য করতে।

মোটরসাইকেলের জন্য কোন ধরনের লক সবচেয়ে ভালো?

মোটরসাইকেল চেইন লক, চেইন লকগুলো সাধারণত দীর্ঘমেয়াদী স্টোরেজ বা বাড়িতে বাইক সংরক্ষণের জন্য ব্যবহার করা হয়। এগুলিকে বাইকের ফ্রেমের চারপাশে, চাকার মধ্যে দিয়ে মোড়ানো হয়। ক্রিপ্টোনাইট ফাগেটাবউডিট এবং অনগার্ড বিস্টের মতো ভারী চেইন লকগুলি অনেক কার্যকরী।

মোটরসাইকেল লক কি আসলেই চুরি প্রতিরোধ করে?

আপনি যদি একটি সঠিক লক ব্যবহার করেন, এবং সঠিক লকিং কৌশল অনুসরণ করেন, তাহলে চোরের কাছে আপনার বাইক হারানোর সম্ভাবনা কম। আপনার ভালো-লক করা বাইক চুরি করার চেষ্টা করে চোর সময় নষ্ট করবে না, বরং সে এমন বাইক খুঁজবে যেসকল বাইকের লকিং নেই বা দুর্বল লক ব্যবহার করা।

Similar Advices

Buy New Bikesbikroy
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
5 days ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
10 hours ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 242,000
11 hours ago
Bajaj Discover 125 CBS 2022 for Sale

Bajaj Discover 125 CBS 2022

14,860 km
verified MEMBER
Tk 135,000
12 hours ago
Akij Ponkhiraj দেস 2021 for Sale

Akij Ponkhiraj দেস 2021

2,500 km
MEMBER
Tk 2,500
14 hours ago
Buy Used Bikesbikroy
Yamaha Libero 2010 for Sale

Yamaha Libero 2010

89,000 km
MEMBER
Tk 38,000
41 minutes ago
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
53 minutes ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
1 hour ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
1 hour ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
1 hour ago
+ Post an ad on Bikroy