ওয়াইডার টায়ার ব্যবহার: ইতিবাচক ও নেতিবাচক দিক

26 Dec, 2023   
ওয়াইডার টায়ার ব্যবহার: ইতিবাচক ও নেতিবাচক দিক

ওয়াইডার টায়ারগুলি বাইক চালানোর জগতে একটি ভিন্ন মাত্রার পরিবর্তন হিসাবে আবির্ভূত হয়েছে, যা রাইডারদের  রাস্তায় একটি এডভেঞ্চারাস অভিজ্ঞতা প্রদান করে। প্রচলিত টায়ারের আকার থেকে বৃহত্তর এই  টায়ারগুলিতে  স্থানান্তর  নান্দনিকতার পাশাপাশি  অগণিত সুবিধা নিয়ে আসে। বর্ধিত টায়ারগুলি স্থিরতা, উচ্চতর গ্রিপ এবং উন্নত নিয়ন্ত্রণের  অনুভূতি রাইডারকে দিয়ে থাকে। বাংলাদেশে বিশেষ করে গ্রামের উচু নিচু রাস্তার ক্ষেত্রে  প্রশস্ত টায়ার ধাক্কা বেশ শোষণ করতে এবং আরও আরামদায়ক যাত্রা নিশ্চিত করতে সাহায্য করতে পারে। বাইকের ওজন বাইকের পৃষ্ঠ এলাকা জুড়ে থাকায় এতে হালকাও লাগে। চালানো সহজ হয়৷ আবার কাদা মাটিতে আটকে যাওয়ার ঝুঁকি কমায়। বর্তমানে বাইকে ওয়াইডার টায়ার ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। এ লেখায় আমরা ওয়াইডার টায়ারের ইতিবাচক ও নেতিবাচক দিক সম্পর্কে জানব। বাইক সম্পর্কে এমন আরো অনেক লেখা পেতে ভিজিট করুন Bikes guide.

ওয়াইডার টায়ারের ইতিবাচক দিক 

ওয়াইডার টায়ারের বেশ কিছু ইতিবাচক দিক আছে বিধায় রাইডারদের কাছে বেশ জনপ্রিয়তা পাচ্ছে। এ টায়ারের ইতিবাচক দিকগুলোর মধ্যে আছে। 

উন্নত স্থিতিশীলতা 

প্রশস্ত টায়ারগুলি রাস্তার সাথে একটি বৃহত্তর যোগাযোগের অবস্থা প্রদান করে, যা স্ট্যাবিলিটিকে আরো ডেভেলপ করে। এটি  এমন অমসৃণ বা গর্তযুক্ত রাস্তায় বিশেষভাবে উপকারী এবং বেশ ভাল সাপোর্ট দেয়।

ভাল গ্রিপ এবং ট্র‍্যাকশন

বর্ধিত পৃষ্ঠ এলাকা উন্নত ট্র্যাকশনের দিকে পরিচালিত করে, বিশেষ করে ভেজা বা পিচ্ছিল অবস্থায়। এটি বাংলাদেশে সুবিধাজনক, যেখানে বর্ষা এবং অপ্রত্যাশিত আবহাওয়া প্রায়শই চ্যালেঞ্জিং রাইডিং পরিস্থিতি তৈরি করতে পারে।

স্কিডিং এর সম্ভাবনা হ্রাস

চওড়া টায়ার বাইকের ওজনকে আরও সমানভাবে বন্টন করে, স্কিডিং এর সম্ভাবনা কমিয়ে দেয়। এটি নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে, বিশেষ করে জনাকীর্ণ শহুরে এলাকায় যেখানে হঠাৎ থেমে যাওয়া এবং শুরু হওয়া সাধারণ।

বর্ধিত কর্ণারিং কর্মক্ষমতা

প্রশস্ত টায়ারগুলি ভাল পার্শ্বীয় স্থিতিশীলতা প্রদান করে, তীক্ষ্ণ বাঁকগুলির সময় উন্নত নিয়ন্ত্রণের অনুমতি দেয়। রাইডাররা আরও আত্মবিশ্বাসী এবং প্রতিক্রিয়াশীল হ্যান্ডলিং অনুভব করতে পারে, যা ব্যস্ত রাস্তায় নেভিগেট করার জন্য গুরুত্বপূর্ণ।

আরামদায়ক যাত্রার নিশ্চয়তা

বর্ধিত টায়ারের প্রস্থ রাস্তা থেকে আরও বেশি শক এবং কম্পন শোষণ করে, যা একটি মসৃণ এবং আরও আরামদায়ক যাত্রার দিকে নিয়ে যায়। এটি বিভিন্ন পৃষ্ঠের অবস্থার সাথে রাস্তায় বিশেষভাবে উপকারী।

কাস্টমাইজেশন বিকল্প

চওড়া টায়ার রাইডারদের তাদের পছন্দ এবং রাইডিং স্টাইল অনুসারে তাদের বাইক কাস্টমাইজ করার সুযোগ দেয়।

এই নমনীয়তা বাইক উত্সাহীদের জন্য সামগ্রিক রাইডিং অভিজ্ঞতা বাড়াতে পারে।

ওয়াইডার টায়ারের নেতিবাচক দিক: 

এ টায়ারের ইতিবাচকের পাশাপাশি নেতিবাচক দিক রয়েছে।

জ্বালানীর অত্যধিক খরচ

প্রশস্ত টায়ার সাধারণত ঘূর্ণায়মান প্রতিরোধ ক্ষমতাকে আরও  বৃদ্ধি করে, যা  উচ্চ জ্বালানী খরচের দিকে ধাবিত হয়। বাংলাদেশের মতো একটি দেশে যেখানে জ্বালানির দাম একটি উদ্বেগের বিষয় হতে পারে, সেক্ষেত্রে এ টায়ারের ব্যবহার   রাইডারদের জন্য একটি আদর্শ ফলাফল নাও হতে পারে।

খরচ বিবেচনা

প্রশস্ত টায়ারে আপগ্রেড করার জন্য বাইকের রিম এবং অন্যান্য উপাদানগুলির পরিবর্তনের প্রয়োজন হতে পারে। এতে রাইডারকে অতিরিক্ত খরচ বহন করতে হবে। অনেক রাইডারদের জন্য ক্রয়ক্ষমতা একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হতে পারে, এবং এই অতিরিক্ত খরচ রাইডারদের ওয়াইডার বা প্রশস্ত  টায়ার বেছে নেওয়া থেকে বিরত রাখতে পারে।

সাসপেনশন সিস্টেমের উপর প্রভাব

প্রশস্ত টায়ার বাইকের সাসপেনশন সিস্টেমের গতিশীলতাকে পরিবর্তন করতে পারে। এটি জটিলতা এবং খরচ যোগ করে, সর্বোত্তম কর্মক্ষমতা বজায় রাখার জন্য সমন্বয় বা আপগ্রেডের প্রয়োজন হতে পারে।

প্রতিক্রিয়াশীলতা কমানো

যদিও প্রশস্ত টায়ার স্থায়িত্ব বাড়ায়, তারা বাইকের তৎপরতা এবং প্রতিক্রিয়াশীলতাও কমাতে পারে।

এটি এমন রাইডারদের জন্য উদ্বেগের কারণ হতে পারে যারা দ্রুত কৌশলকে অগ্রাধিকার দেয়, বিশেষ করে যানজটপূর্ণ ট্রাফিক পরিস্থিতিতে।

উপযুক্ততার বিষয় বিবেচনা

কিছু বাইক পরিবর্তন ছাড়াই প্রশস্ত টায়ার খাপ খাইয়ে নেওয়ার জন্য  ডিজাইন করা নাও হতে পারে। সামঞ্জস্যের সমস্যা দেখা দিতে পারে, এবং রাইডারদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের বাইক নিরাপদে বিস্তৃত টায়ারের আকার পরিচালনা করতে পারে।

গতি এবং ত্বরণের উপর প্রভাব

প্রশস্ত টায়ার ঘূর্ণন ভর বাড়াতে পারে, সম্ভাব্যভাবে বাইকের গতি এবং ত্বরণকে প্রভাবিত করে। এই ত্রুটিটি এমন রাইডারদের জন্য উল্লেখযোগ্য হতে পারে যারা অন্যান্য কারণের তুলনায় পারফরম্যান্সকে অগ্রাধিকার দেয়।

প্রাপ্যতা এবং বৈচিত্র্য

বাংলাদেশে, টায়ারের আকারের বিস্তৃত পরিসর বাজারে সহজে উপলব্ধ নাও হতে পারে। সীমিত বিকল্পগুলি নির্দিষ্ট টায়ারের প্রস্থ খুঁজতে চালকদের সীমাবদ্ধ করতে পারে, তাদের পছন্দ সীমিত করে।

উপসংহার 

ওয়াইডার টায়ারের যেমন বেশ ভাল দিক আছে আবার আছে কিছু মন্দ দিক। তাই ব্যবহারকারিকে সব বিবেচনা করে ওয়াইডার টায়ার ব্যবহার করা উচিত।

Wider tires: potentiality vs possibility 

Wider tires have emerged as a compelling modification in biking, offering riders a transformative experience on the road. The shift from conventional tire sizes to broader alternatives brings myriad advantages that extend beyond mere aesthetics. These enhanced tires promise increased stability, superior grip, and a heightened sense of control, revolutionising the riding experience.

Positive sides of using wider tires

Enhanced Stability

Wider tires provide a larger contact patch with the road, improving stability. This is particularly beneficial on uneven or pothole-ridden roads commonly found in Bangladesh.

Better Grip and Traction

Increased surface area improves traction, especially during wet or slippery conditions. This is advantageous in Bangladesh, where monsoons and unpredictable weather can create challenging riding conditions.

Reduced chance of skidding

Wider tires distribute the bike’s weight more evenly, reducing the likelihood of skidding. This can be crucial for safety, especially in crowded urban areas where sudden stops and starts are common.

Enhanced Cornering Performance 

Wider tires provide better lateral stability, allowing for improved control during sharp turns. Riders can experience more confident and responsive handling, which is crucial for navigating busy streets.

Negative sides of wider tires

There are some negative sides to Installing Wider Tires in Bikes in Bangladesh. They are-

Increased Fuel Consumption

Wider tires generally increase rolling resistance, potentially leading to higher fuel consumption. In a country like Bangladesh, where fuel prices can be a concern, this may not be ideal for some riders.

Cost Considerations

Upgrading to wider tires may require changes to the bike’s rims and other components, incurring additional costs. Affordability can be a crucial factor for many riders, and these extra expenses might deter some from opting for wider tires.

Effect on Suspension System

Wider tires can alter the dynamics of the bike’s suspension system. This may lead to the need for adjustments or upgrades to maintain optimal performance, adding complexity and cost.

Potential for Reduced Maneuverability

While wider tires enhance stability, they may also reduce the bike’s agility and responsiveness. This could concern riders who prioritize quick manoeuvring, especially in congested traffic situations.

In conclusion, the decision to install wider tires on a bike in Bangladesh involves a trade-off between improved performance and potential drawbacks. Riders should carefully weigh the advantages and disadvantages based on their preferences, riding conditions, and budget constraints. To buy bike accessories, explore the world of Bikroy.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

ওয়াইডার টায়ার ব্যবহারের কি খরচ বেশি?

জ্বি। ওয়াইডার টায়ারের মেইন্টেনেন্স খরচ বেশ বেশি।

ওয়াইডার টায়ার কি ওজনে ভারি?

কিছুটা ভারি কিন্তু বাইক চালানোর সময় তা বাইকের ওজনকে সমভাবে বন্টন করে এতে বাইকার অনেক হালকা অনুভব করে।

ওয়াইডার টায়ারের কি অধিক দ্রুততা নিশ্চিত করে?

জ্বি। ওয়াইডার টায়ার দ্রুত এবং নির্ভরযোগ্য রাইড প্রদান করে থাকে।

ওয়াইডার টায়ারের দাম কি বেশি?

জ্বি।  বাংলাদেশে ওয়াইডার টায়ারের মূল্য তুলনামূলক বেশি। সেই সাথে জ্বালানী খরচ বেশি তা অনেক সময় রাইডারের সামর্থ্যের বাইরে চলে যায়।

ওয়াইডার টায়ারের যত্ন কিভাবে নেওয়া যায়?

সাধারণ টায়ারগুলোর মত এ টায়ারেরও যত্ন প্রয়োজন। চালানোর পর যাতে টায়ারে অতিরিক্ত মাটি, ধুলা লেগে না থাকে সেজন্য নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন।

Similar Advices

Buy New Bikesbikroy
Bajaj CT 100 2012 for Sale

Bajaj CT 100 2012

39,659 km
MEMBER
Tk 55,000
14 hours ago
TVS Radeon 110 2016 for Sale

TVS Radeon 110 2016

16,000 km
MEMBER
Tk 80,000
16 hours ago
Yamaha FZS 2017 for Sale

Yamaha FZS 2017

42,000 km
verified MEMBER
verified
Tk 132,000
1 day ago
Dayun Plight 110cc Motorbike for sale 2015 for Sale

Dayun Plight 110cc Motorbike for sale 2015

1,080 km
MEMBER
Tk 30,000
1 day ago
Suzuki Gixxer 2022 for Sale

Suzuki Gixxer 2022

10,000 km
verified MEMBER
verified
Tk 213,000
1 day ago
Buy Used Bikesbikroy
Hero Thriller s 2022 for Sale

Hero Thriller s 2022

19,000 km
MEMBER
Tk 160,000
30 minutes ago
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
6 days ago
Bajaj Pulsar 4clr modified 2012 for Sale

Bajaj Pulsar 4clr modified 2012

25,874 km
verified MEMBER
verified
Tk 74,999
7 hours ago
TVS Metro Fresh 2014 for Sale

TVS Metro Fresh 2014

100,000 km
MEMBER
Tk 46,000
7 hours ago
Bajaj Pulsar 150 . 2010 for Sale

Bajaj Pulsar 150 . 2010

0 km
MEMBER
Tk 55,000
7 hours ago
+ Post an ad on Bikroy