অ্যালয় হুইল এবং স্পোক হুইলের মধ্যে পার্থক্য

08 Feb, 2024   
অ্যালয় হুইল এবং স্পোক হুইলের মধ্যে পার্থক্য

মোটরবাইক পছন্দ করার সময় হুইলের ধরণ নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ। আর যারা নিয়মিত মোটরবাইক চালান, তাদের সড়কে নিরাপত্তার বড় একটি অংশ নির্ভর করে এই হুইলের উপর। কারণ হুইলের পারফরম্যান্সের উপর নির্ভর করবে আপনার গোটা বাইকের পারফরম্যান্স। সচরাচর দুই ধরণের হুইল বাজারে দেখতে পাওয়া যায়। স্পোক হুইল এবং অ্যালয় হুইল। এই লেখায় আমরা দুই ধরণের হুইলের গঠন, এদের ব্যবহার এবং সুবিধা-অসুবিধার সম্পর্কে বিস্তারিত জানবো। 

অ্যালয় হুইল

অ্যালুমিনিয়ান অথবা ম্যাগনেসিয়ামের সংকরণ থেকে তৈরি হয় অ্যালয় হুইল, যা ওজনে বেশ হালকা হলেও গঠনে বেশ শক্ত। একটি আলাদা বডি হিসেবে আসায় চাহিদা মতো অ্যালয় হুইলে বিভিন্ন ডিজাইন আনা সম্ভব। আধুনিক ফিচার সম্বলিত সকল বাইকের পাশাপাশি স্পোর্টস বাইকগুলোতে বর্তমানে অ্যালয় হুইলের ব্যবহার দেখতে পাওয়া যায়।

অ্যালয় হুইলের সুবিধা 

অ্যালয় হুইলের সবচেয়ে বড় সুবিধা হলো এর হালকা ওজন যা বাইকের গতি নিয়ন্ত্রণ এবং হ্যান্ডেলিং এ দারুণ সাহায্য করে। সেই সাথে এর গঠন বেশ শক্ত হওয়ায় স্পোর্টস পারফরম্যান্স বা দ্রুত গতির রাইডিং এর সময় দারুণ সাপোর্ট দিতে পারে। সেই সাথে এর মেইনটেনেন্সও তুলনামূলক সহজ, যেহেতু এতে একটি নির্দিষ্ট প্লেট পরিস্কার করলে বা পরীক্ষা করে দেখলেই গোটা হুইলের সম্পর্কে জানা যায়। আর এই হুইলে টিউবলেস টায়ার ব্যবহারের রয়েছে বাড়তি সুবিধা।  

অ্যালয় হুইলের অসুবিধা 

এই হুইলের অসুবিধা বলতে রয়েছে এর দাম। আধুনিক ফিচার সম্বলিত হওয়ায় এর মূল্য অন্যান্য হুইলের থেকে তুলনামূলক বেশি। সেই সাথে এর মেরামতের খরচও বেশ ভালো বলা যায়। আর অ্যালয় হুইল কেবল অনরোড পারফরম্যান্সের জন্য ব্যবহার উপযোগী। অফরোড রাইডিং করার সময় এই হুইল তেমন সাপোর্ট দিতে সক্ষম নয়। 

স্পোক হুইল

সাধারণত পুরাতন বাইকগুলোতে দেখা যায় এই স্পোক হুইল। এর গঠন কাঠামোর মাঝে থাকে একটি হাব, যার ভেতর থেকে স্পোকগুলো এসে হুইলের রিমের সাথে যুক্ত হয়। এই স্পোকগুলোর কারণেই গোটা হুইলে শক্ত সাপোর্ট তৈরি হয়। সাধারণত হুইলের রিম স্টিল বা অ্যালুমিনিয়ামের তৈরি হয় এবং স্পোকগুলো তৈরি হয় স্টিল থেকে। 

স্পোক হুইলের সুবিধা 

অনেকগুলো স্পোক থাকায় স্পোক হুইল সহজেই ভারী কোন ধাক্কা বা ঝাঁকি গ্রহণ করতে পারে এবং রাইডার তেমন একটা ঝাঁকি অনুভব করে না। সাধারণত অফরোড বাইক বা অ্যাডভেঞ্চার বাইকগুলোতে এই স্পোক হুইল ব্যবহার করা হয়। স্পোক হুইলের অন্যতম একটি সুবিধা হলো এটি সহজেই মেরামত করা যায়, যা অফরোড বা লং ড্রাইভের বাইকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেই সাথে স্পোক হুইল বাইকের লুকে একটি ক্লাসিক ভাইব যুক্ত করে, যা এক কথায় বাইকটিকে অনন্য করে তুলে। 

স্পোক হুইলের অসুবিধা 

স্পোক হুইলের সবচেয়ে বড় অসুবিধা হলো এর ওজন। অপেক্ষাকৃত অধিক ভারী হওয়ায় এটি বাইকের গতি এবং মাইলেজের পারফরম্যান্সের উপর প্রভাব ফেলে। স্পোক হুইলের ত্রুটি মেরামত করা সহজ হলেও এটি বেশ সময় সাপেক্ষ এবং অনেকক্ষেত্রে একেকটি স্পোক আলাদা আলাদাভাবে পরীক্ষা করে দেখতে হয়, যা বাইকারের সময় ব্যয় করে অনেক বেশি। সেই সাথে স্পোক হুইলে অধিকাংশ ক্ষেত্রে টিউব টায়ার লাগাতে হয়, যা আধুনিক টিউবলেস টায়ার ব্যবহারের ক্ষেত্রে একটি বড় বাধা। 

মোটরসাইকেলের হুইল নির্বাচন

মোটরসাইকেলের হুইল নির্বাচন এর জন্য কোন ধরনের হুইল বেছে নিবেন, তা নির্ভর করছে আপনার বাইকের ধরণ, পারফরম্যান্স এবং আপনি কেমন মেইন্টেনেন্স করতে পারবেন তার উপর। যদি আপনি স্পোর্টস বাইক চালাতে পছন্দ করেন এবং উচ্চগতিতে বাইক রাইড করে থাকেন, তাহলে আপনার অবশ্যই অ্যালয় হুইল বেছে নেয়া উচিত। আর আপনি যদি অফরোড বা মাটির রাস্তায় বেশি বাইক রাইড করে থাকেন, তাহলে অবশ্যই আপনি স্পোক হুইল বেছে নিবেন। খেয়াল রাখতে হবে, স্পোক হুইলের মেইনটেনেন্স অ্যালয় হুইলের থেকে তুলনামূলক বেশি সময় নিয়ে করতে হয়। আর খরচের দিক থেকে অ্যালয় হুইলের খরচ তুলনামূলকভাবে বেশি। 

হুইল রক্ষণাবেক্ষণ টিপস

এবার কিছু হুইল রক্ষণাবেক্ষণ টিপস জেনে নেয়া যাক, যেগুলো বাইকের হুইলের নিয়মিত মেইনটেনেন্সের জন্য জরুরি- 

  • বাইকের হুইল নিয়মিত চেক করুন, এতে কোন ক্র্যাক বা বাঁকানো স্পোক বা ঢিলে হয়ে যাওয়া স্পোক আছে কিনা। 
  • রাস্তার কাদা-ময়লা থেকে রক্ষা করার জন্য, বাইকের হুইল নিয়মিত পরিস্কার রাখুন। 
  • বাইকের টায়ারের গঠনের উপর হুইলের পারফরম্যান্সও নির্ভর করে। তাই বাইকের টায়ার ঠিক আছে কিনা সেটিও নিয়মিত চেক করুন। 

এই নিয়মগুলো মেনে চললে সহজেই বাইকের হুইলের পারফরম্যান্স নিশ্চিতের সাথে এর দীর্ঘমেয়াদী সার্ভিসও নিশ্চিত করতে পারবেন। হুইল নির্বাচনের সময় অবশ্যই আপনার বাইকের ধরন এবং আপনার রাইডিং স্টাইল খেয়ালে রাখবেন। 

মোটরবাইকের প্রয়োজনীয় আনুষঙ্গিক সম্পর্কিত যেকোনো তথ্য পেতে চোখ রাখুন বাইকস গাইড– এ। এছাড়া ২০২৩ সালের মোটরবাইকের বাজার জানতে ভিজিট করুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

When selecting wheels for a motorcycle, understanding the differences between spoke and alloy wheels is crucial for safety and performance. Spoke wheels, often seen on older models and suitable for off-road and adventure bikes, feature a hub connected to the rim by several spokes. These steel or aluminium spokes provide excellent shock absorption, making for a smoother ride on rough terrain. One of the key advantages of spoke wheels is their ease of repair, which is particularly beneficial for long journeys or off-road adventures. Additionally, they add a classic aesthetic to the motorcycle.

On the other hand, alloy wheels are made from a blend of lightweight materials like aluminium or magnesium. These wheels are popular for modern and sports motorcycles due to their reduced weight, significantly improving handling and speed control. Alloy wheels are also easier to maintain and are compatible with tubeless tires, offering a practical advantage over spoke wheels. However, they tend to be more expensive, both in initial cost and for repairs.

In choosing the right wheel type, a rider must consider their bike’s model, the typical riding environment, and personal maintenance capabilities. For high-speed riding on smooth roads, alloy wheels are the preferred choice due to their performance and ease of maintenance. Conversely, for off-road or uneven terrains, spoke wheels’ durability and shock-absorbing qualities make them a better fit. Regular maintenance, including checks for cracks, bends, or loose spokes, and keeping the wheels clean from road debris, is essential regardless of the wheel type. This careful selection and maintenance ensure enhanced performance and longevity of the motorcycle wheels, catering to each rider’s specific needs and style.

মোটরবাইক এক্সেসরিজ সম্পর্কিত জিজ্ঞাসা

স্পোক হুইল সাধারণত কোথায় ব্যবহৃত হয়?

সাধারণত পুরাতন বাইকগুলোতে দেখা যায় স্পোক হুইল।

মোটরসাইকেলের হুইল নির্বাচন করবো কীভাবে?

মোটরসাইকেলের হুইল নির্বাচন এর জন্য কোন ধরনের হুইল নিতে হবে তা নির্ভর করছে বাইকের ধরণ, পারফরম্যান্স এবং মেইন্টেনেন্স এর উপর।

অ্যালয় হুইলের সবচেয়ে বড় সুবিধা কী?

অ্যালয় হুইলের সবচেয়ে বড় সুবিধা হলো এর হালকা ওজন যা বাইকের গতি নিয়ন্ত্রণ এবং হ্যান্ডেলিং এ দারুণ সাহায্য করে।

Similar Advices

Buy New Bikesbikroy
Suzuki Gixxer All pepar ase 2022 for Sale

Suzuki Gixxer All pepar ase 2022

10,000 km
MEMBER
Tk 245
3 hours ago
Bajaj Pulsar 150 DOUBLE DIS NEW MODEL 2022 for Sale

Bajaj Pulsar 150 DOUBLE DIS NEW MODEL 2022

9,741 km
verified MEMBER
Tk 164,000
12 hours ago
GreenBangla E-Bike 2023 for Sale

GreenBangla E-Bike 2023

0 km
verified MEMBER
Tk 70,000
1 day ago
Zongshen ZS 100 cc 2007 for Sale

Zongshen ZS 100 cc 2007

50,000 km
MEMBER
Tk 35,000
2 days ago
TVS NTORQ 2021 for Sale

TVS NTORQ 2021

14,500 km
verified MEMBER
Tk 168,000
2 days ago
Buy Used Bikesbikroy
Bajaj Discover 110 CBS Break 2022 for Sale

Bajaj Discover 110 CBS Break 2022

8,630 km
verified MEMBER
verified
Tk 95,000
11 seconds ago
Bajaj Pulsar AS Adventure sport 2016 for Sale

Bajaj Pulsar AS Adventure sport 2016

38,000 km
MEMBER
Tk 115,000
2 minutes ago
Suzuki Gixxer ABS 2023 for Sale

Suzuki Gixxer ABS 2023

2,800 km
verified MEMBER
verified
Tk 252,000
8 minutes ago
Honda CD 2013 for Sale

Honda CD 2013

20,000 km
MEMBER
Tk 41,500
10 minutes ago
Hero Hunk HEERO HONDA 2005 for Sale

Hero Hunk HEERO HONDA 2005

30,000 km
MEMBER
Tk 23,000
12 minutes ago
+ Post an ad on Bikroy