বাইক হেডলাইট প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন

12 Oct, 2023   
বাইক হেডলাইট প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন

বাইক হেডলাইট

বাইক হেডলাইট-এর প্রাথমিক কাজ হল রাস্তাকে আলোকিত করা এবং ক্লান্তিমুক্ত ও নিরাপদ ড্রাইভিং নিশ্চিত করা। হেডলাইট প্রজুক্তির কথা ভাবলেই, ভাবতে হয় অনেক আগের কার্বাইড বাতি থেকে আধুনিক যুগের লেজার লাইট, এলইডি লাইটের আবিষ্কারের কথা। যুগের সাথে তাল মিলিয়ে হেডলাইট প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন হচ্ছে এবং আধুনিক হেডলাইট-এর ব্যবহারে রাইডাররাও পাচ্ছেন নিত্যনতুন সুবিধা। 

বাইক হেডলাইট প্রয়োজনীয়তা যেমন বাড়ছে, তেমনি বাড়ছে হেডলাইট আধুনিকায়নের চেষ্টাও। এই ব্লগ থেকে আপনারা জেনে নিতে পারবেন হেডলাইট প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন সম্পর্কে, পাশাপাশি বাইক হেডলাইট বিষয়ে চমৎকার কিছু অজানা তথ্য। নিম্নক্ত উদ্ভাবনগুলোই শেষ নয়, বাইক হেডলাইট প্রয়োজনীয়তা-র উপর ভিত্তি করে হেডলাইট প্রস্তুতকারক কোম্পানি চেষ্টা চালিয়ে যাচ্ছে নতুন নতুন প্রযুক্তি নিয়ে আসার।

চলুন জেনে নেই হেডলাইট প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন গুলো কি কিঃ

অ্যাডাপটিভ ও স্মার্ট হেডলাইট

  • অ্যাডাপটিভ বিল প্যাটার্নস:

এই হেডলাইটগু্লো রাইডিং অবস্থার উপর ভিত্তি করে তাদের বিমের প্যাটার্ন সেট করতে পারে। উদাহরণ স্বরূপ, শহরের রাইডিংয়ের জন্য এসব হেডলাইটে প্রশস্ত, নিম্ন-তীব্রতার বিম থাকে, যা একটি বিস্তৃত এলাকা আলোকিত করার জন্য যথেষ্ট। আবার বিপরীত ভাবে ভাবলে, এসব হেডলাইট অন্ধকার, ঘূর্ণায়মান রাস্তায় দৃশ্যমানতা সর্বাধিক করার জন্য বিম সংকুচিত করতে পারে এবং আলোর তীব্রতা বাড়াতে পারে।

  • অটো-ডিমিং এবং ব্রাইটনেস কন্ট্রোলিং:

সেন্সর ব্যবহার করে, এই হেডলাইটগুলো আলোর লেভেল বা স্তরের উপর ভিত্তি করে নিজেই উজ্জ্বলতা এডজাস্ট করতে পারে। অন্যান্য যানবাহন বা সাইকেল আরোহীদের উপস্থিতি শনাক্ত করে তাদের থেকে বিমটিকে ম্লান করতে পারে যাতে উচ্চ আলোয় বা বিমে আগত আরোহীদের চোখে কোনো সমস্যা না হয়। 

লেজার প্রজেকশন হেডলাইট

কিছু কোম্পানি বাইকের হেডলাইটে লেজার প্রজেকশন প্রযুক্তি ব্যবহার করে থাকে। এই লেজারগুলি রাস্তায় একটা দৃশ্যমান বাইক লেন তৈরি করতে পারে বা সম্ভাব্য বিপদগুলি নির্দেশ করার জন্য একটি সতর্কতা প্রতীক নির্দেশ করতে পারে, যা আরোহীর নিরাপত্তা বাড়ায়।

ইন্টিগ্রেটেড ক্যামেরা এবং এআই

বাইকের হেডলাইটগুলোতে এখন ক্যামেরা এবং এআই অ্যালগরিদমকে ব্যবহার করা হচ্ছে যাতে রাস্তায় বাধা, পথচারী বা অন্যান্য যানবাহন সনাক্তকরণ সহজ হয়। এআই প্রযুক্তি ব্যবহারের ফলে হেডলাইটগুলো সতর্কতা নির্দেশ করে ও দুর্ঘটনা এড়াতে সাহায্য করার জন্য অডিও বার্তা দিয়ে থাকে।

হ্যালোজেন

হ্যালোজেন লাইট হলো মোটরসাইকেল-এর সবচেয়ে বেশি ব্যবহৃত হেডলাইট। এটি এক ধরনের ভাস্বর লাইট যা হ্যালোজেন ভরা বাল্বে রাখা ফিলামেন্ট ব্যবহার করে। যখন এই বাল্বগুলি চালিত হয়, তারা এই ফিলামেন্টগুলির মাধ্যমে একটি বৈদ্যুতিক প্রবাহ পাঠায়। কারেন্টের প্রবাহ এই টংস্টেন ফিলামেন্টকে উত্তপ্ত করে যতক্ষণ না এটা গরম হয়, এই সময়ে লাইটিং শুরু হবে। এই হেডলাইটগুলোর নকশা বেশ সহজ, দামও খুব সস্তা এবং প্রতিস্থাপন করা সহজ। একটা হ্যালোজেন বাল্বের আয়ুষ্কাল প্রায় ২,০০০ ঘন্টা, যা প্রায় ২-বছরের মতো ব্যবহারযোগ্য।

এলইডি লাইট

এলইডি প্রযুক্তি এমন এক ধরণের হেডলাইট যা যথেষ্ট পাওয়ারফুল। পাশাপাশি এই হেডলাইট হাই-ব্রাইটনেস এনসিউর করে। এর আরও একটা সুবিধা হলো দীর্ঘ ব্যাটারি লাইফ, সহজে নষ্ট হয়না। তবে এটা মেরামতযোগ্য নয়, তাই ব্যাটারি শেষ হলে প্রতিস্থাপন প্রয়োজন। আজকাল বেশিরভাগ হাই-রেঞ্জের বাইকে এলইডি ব্যবহার করা হচ্ছে, রাইডারদের রিভিউ অনুযায়ী তারা বেশ সন্তুষ্ট।

প্রোজেক্টর টাইপ হেডলাইট

প্রজেক্টর-টাইপ হেডল্যাম্পগুলি হাই-টেক এবং আধুনিক হেডল্যাম্প। এই ধরনের হেডল্যাম্পগুলি বিশেষত একটি কমপ্যাক্ট হাউজিং-এ আসে এবং কোনো প্রতিফলকের প্রয়োজন হয় না। আলোকসজ্জার পাওয়ার বাড়ানো এবং ফোকাস রাখার জন্য এই লাইটের সামনে একটা ম্যাগনিফাইং লেন্স দেওয়া আছে। তাই বলা যায়, এটি কম্প্যাক্ট প্যাকেজ এবং বৈশিষ্ট্যের দিক থেকে খুব বেশি দিকনির্দেশনামূলক। তবে এটি বেশ ব্যয়বহুল।

ওয়্যারলেস হেডলাইট প্রযুক্তি

স্মার্ট হেডলাইটগুলো একজন রাইডারের স্মার্টফোন বা অন্যান্য ডিভাইসের সাথে সংযুক্ত করা থাকে, যা রিয়েল-টাইম তথ্য প্রদান করে, যেমন টার্ন-বাই-টার্ন নেভিগেশন, আবহাওয়ার সতর্কতা বা ট্রাফিক আপডেট। এই সংযোগটি রিমোট কন্ট্রোল এবং হেডলাইটের সেটিংস পর্যবেক্ষণের জন্যও কাজ করে।

পরিবেশ বান্ধব/এনভায়রনমেন্টাল ফ্রেন্ডলি হেডলাইট

এনভায়রনমেন্টালি ফ্রেন্ডলি হেডলাইট গুলো টেকসই উপকরণ দিয়ে বানানো হয় এবং পরিবেশের উপর কোনোরূপ বিরূপ প্রভাব ফেলে না। 

এরোডাইনামিক এবং লাইটওয়েট ডিজাইন হেডলাইট

অ্যারোডাইনামিক ও লাইটওয়েট হেডলাইটগুলো ড্র্যাগ কমায় এবং সামগ্রিক রাইডিং অভিজ্ঞতা আরও সুন্দর করে।

কেনো আপনার হেডলাইট আপগ্রেড করবেন?

মোটরসাইকেলের টাইপ অনুযায়ী বাইক হেডলাইট ব্যবহার করা হয়। একেক টাইপের মোটরসাইকেলে একেক ধরণের হেডলাইট ব্যবহার করা হয়। যখন আপনি দৈনন্দিন কাজের জন্য মোটরসাইকেল ব্যবহার করবেন, তখন স্টক হেডলাইট-ই যথেষ্ট। আবার মাউন্টেন বাইকিং-এর ক্ষেত্রে একটা উচ্চ লুমেন আউটপুট এবং একটি বিস্তৃত রশ্মির প্যাটার্নসহ লাইট বেছে নিতে হবে। বর্তমানে মোটরসাইকেল কোনো ক্ষুদ্র পরিসরে আটকে নেই, আজ শহরে চলাচল থেকে শুরু করে পাহাড়ি রাস্তায়ও আমরা মোটরসাইকেল কনফিডেন্টলিই ব্যবহার করছি। যেহেতু রাস্তার ধরণ অনুযায়ী হেডলাইটের আলোর চাহিদাও ভিন্ন হয়, তাই অনেক রাইডারই বাইক হেডলাইট নিয়ে বিচলিত হয়ে পড়েন। ভিন্ন ভিন্ন কাজের জন্য ভিন্ন ভিন্ন ধরনের মোটরসাইকেল ক্রয় করতে পারবেন না, তবে লাইটিং সিস্টেমের ক্ষেত্রে আপনার সেই অপশন রয়েছে। আপনি চাইলেই পুরাতন হেডলাইট পরিবর্তন করে আধুনিক হেডলাইট সংযুক্ত করতে পারেন।  

হেডলাইট প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবন চলছে, চলবে। কারণ একজন রাইডারই জানে বাইক হেডলাইট প্রয়োজনীয়তা কতো বেশি। আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে উদ্ভাবন হচ্ছে আধুনিক হেডলাইট

When you think of headlight production, you have to think of the invention of the old carbide lamp to the modern day laser light, LED light. As bike headlight requirements are increasing, so are the efforts to modernize headlights. The following innovations are not the end, based on the bike headlight requirements, headlight manufacturing companies keep trying to come up with new technologies.The new innovations in headlight technology:

Adaptive and smart headlights

These headlights can set their beam pattern based on riding conditions. These headlights for city riding have a wide, low-intensity beam, which is enough to illuminate a wide area. Conversely, these headlights can narrow the beam and increase light intensity to maximize visibility on dark, winding roads.

Laser projection headlights

These lasers can create a visible bike lane on the road or indicate a warning symbol to indicate potential hazards, increasing rider safety.

Integrated camera and AI

Bike headlights now use cameras and AI algorithms to make it easier to detect obstacles, pedestrians or other vehicles on the road. Using AI technology, the headlights indicate warnings and provide audio messages to help avoid accidents.

LED light

LED technology is a type of headlight that is quite powerful. Also this headlight ensures high-brightness. Another advantage of this is long battery life. However, it is not repairable, so replacement is required when the battery dies. 

Wireless headlight technology

Smart headlights are connected to a rider’s smartphone or other device, providing real-time information, such as turn-by-turn navigation, weather warnings or traffic updates. 

Halogen

Halogen lights are the most commonly used motorcycle headlights. It is a type of incandescent light that uses a filament placed in a halogen-filled bulb. When these bulbs are powered, they send an electric current through these filaments. The flow of current heats this tungsten filament until it becomes hot, at which point lighting will begin. These headlights are very simple in design, very cheap and easy to replace.

Projector type headlights

Projector-type headlamps are high-tech and modern headlamps. These types of headlamps typically come in a compact housing and require no reflectors. A magnifying lens is provided in front of this light to increase the illumination power and focus.

New innovations in headlight technology are ongoing and will continue. Because only a rider knows how much a bike headlight needs. The more modern the world becomes, the more modern technologies are innovated, so are the headlight technologies.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্নের উত্তর

রেগুলার শহুরে বাইকিং-এর ক্ষেত্রে কোন হেডলাইট কি সঠিক হবে?

যাতায়াত এবং শহুরে ব্যবহারের জন্য, ব্রাইটনেস এবং দৃশ্যমানতার ভারসাম্য প্রদান করে এমন হেডলাইট প্রয়োজন। কমপক্ষে ২০০টি লুমেনসহ হেডলাইটগুলো শহুরে এলাকার জন্য আদর্শ, যেখানে অন্ধকার বা গ্রামীণ এলাকার জন্য কমপক্ষে ৫০০টি লুমেনসহ হেডলাইট বাঞ্ছনীয়।

কোন হেডলাইটি বেশি পছন্দনীয়?

স্মার্ট হেডলাইটগুলো রাস্তা এবং আশেপাশের অবস্থা দেখে এবং যেখানে প্রয়োজন সেখানে আলো প্রয়োগ করে। দুটো উজ্জ্বলতার সেটিংসের মধ্যে স্যুইচ করার পরিবর্তে, অ্যাডাপটিভ ও স্মার্ট হেডলাইটগুলো আশেপাশের অবস্থা বুঝে হেডলাইটের উজ্জ্বলতা এবং আকৃতি পরিবর্তন করে।

নতুন হেডলাইট প্রযুক্তি কোনটি?

স্মার্ট হেডলাইটগুলো একজন রাইডারের স্মার্টফোন বা অন্যান্য ডিভাইসের সাথে সংযুক্ত করা থাকে, যা রিয়েল-টাইম তথ্য প্রদান করে, যেমন টার্ন-বাই-টার্ন নেভিগেশন, আবহাওয়ার সতর্কতা বা ট্রাফিক আপডেট। এই সংযোগটি রিমোট কন্ট্রোল এবং হেডলাইটের সেটিংস পর্যবেক্ষণের জন্যও কাজ করে।

Similar Advices

Buy New Bikesbikroy
Dayang AD-80s 2012 for Sale

Dayang AD-80s 2012

20,000 km
MEMBER
Tk 33,000
1 day ago
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
2 days ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
2 days ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
3 days ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 237,000
3 days ago
Buy Used Bikesbikroy
Hero CBZ Xtrem 2008 for Sale

Hero CBZ Xtrem 2008

42,000 km
MEMBER
Tk 52,999
20 minutes ago
Bajaj Discover 100 2015 for Sale

Bajaj Discover 100 2015

28,280 km
MEMBER
Tk 65,000
24 minutes ago
Hero Glamour on tast fill rede 2020 for Sale

Hero Glamour on tast fill rede 2020

16,589 km
verified MEMBER
verified
Tk 69,000
42 minutes ago
TVS Stryker সুপার ফ্রেশ 2018 for Sale

TVS Stryker সুপার ফ্রেশ 2018

19,000 km
verified MEMBER
Tk 77,700
42 minutes ago
Bajaj Discover 110 dex all 💯 2021 for Sale

Bajaj Discover 110 dex all 💯 2021

21,452 km
verified MEMBER
verified
Tk 92,000
48 minutes ago
+ Post an ad on Bikroy