2023 সালে 5টি সেরা মোটরসাইকেলের হর্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা

29 Oct, 2023   
2023 সালে 5টি সেরা মোটরসাইকেলের হর্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা

আজকের ব্লগে আমরা মোটরসাইকেল হর্নের জগতের সেরা পাঁচটি হর্ন সম্পর্কে গভীরভাবে অনুসন্ধান আলোচনা করব যেন বাজারে বর্তমানে উপলব্ধ ফর্মগুলি সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। রেটিং, রিভিউ, দাম, গুণমান এবং স্থায়িত্বের মতো বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়ে আমরা এই পাঁচটি হর্ন সিলেক্ট করেছি।

মোটরসাইকেলের জন্য হর্ন একটি অপরিহার্য প্রয়োজন যা রাস্তার উপযোগী এবং রাস্তায়-আইন হিসাবে বিবেচিত হয়। মোটরসাইকেল, গাড়ি, ট্রাক কিংবা বাস এসব যানবাহনে হর্ন ব্যবহারের একটি মাত্র উদ্দেশ্য। আর তা হল রাস্তায় চলাচলকৃত অন্যান্য পথচারী এবং যানবাহনকে আপনার অবস্থান সম্পর্কে সতর্ক করা। ঠিক একইভাবে মোটরসাইকেলে হর্নের ব্যবহার করা নিরাপত্তার একটি অংশ

বাংলাদেশের মতো বিশ্বের অন্যান্য সকল দেশেই মোটরসাইকেলের হর্ন ব্যবহার করা একটি অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। যেমন ইতালিতে আপনি যদি একটি zig-zag রাস্তায় ক্রস করেন, অথবা একটি খাড়া পাহাড়ের চূড়ার দিকে রাইড করছেন, বা একটি ব্লাইন্ড স্পটে টার্ন নিবেন, সেক্ষেত্রে আপনাকে আপনার উপস্থিতি বোঝাতে আপনার হর্ন ব্যবহার করতে হবে। 

মার্কিন যুক্তরাষ্ট্রেও একই রকম নীতিমালা রয়েছে। অবশ্য শব্দ দূষণ রোধের উদ্দেশ্যে জাপানে বাইকের হর্ন বাজানোকে খুব একটা ভালোভাবে গ্রহণ করা হয়না। তবে, প্রয়োজনের সময় চালকরা অবশ্যই হর্নের ব্যবহার করতে পারবেন।

রাস্তায় সাবধানে চলাচল করার জন্য যেহেতু হর্ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই চলুন এই মোটরসাইকেলে হর্নের ব্যবহার, এর প্রয়োজনীয়তা এবং প্রকারভেদ সম্পর্কে জেনে নিন

মোটরসাইকেলে হর্নের প্রয়োজনীয়তা

মোটরসাইকেল একটি অত্যন্ত পছন্দের এবং সুবিধাজনক বাহন যা আপনাকে দ্রুত কাঙ্খিত স্থানে পৌঁছাতে সাহায্য করে। আপনি যদি আপনার মোটরসাইকেল রাইডকে নিরাপদ এবং মসৃণ করতে চান, তাহলে আপনাকে আপনার মোটরসাইকেলে সঠিক ধরনের হর্ন এবং অন্যান্য যন্ত্রাংশ ইনস্টল করতে হবে। 

অন্যান্য যন্ত্রাংশের মতো মোটরসাইকেলে হর্নের ক্ষেত্রেও রাইডাররা অনেক বিভিন্ন প্রকারের অপশন পেয়ে থাকেন। মোটরসাইকেল চালানোর সময় বাইকের হর্ন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাস্তায় চলাচলকৃত অন্যান্য পথচারী এবং যানবাহনের সুরক্ষায় মোটরসাইকেলে হর্ন একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

মোটরসাইকেলে হর্নের কাজ খুবই সিম্পল। এটি আপনার উপস্থিতি সম্পর্কে অন্যান্য লোকেদের অবহিত করার পাশাপাশি দুর্ঘটনা এবং অন্যান্য সংঘর্ষ প্রতিরোধ করার ক্ষমতাও রাখে। তাই, আপনার মোটরসাইকেলের হর্ন ভালো কন্ডিশনে রাখা এবং মোটরসাইকেলে হর্নের ব্যবহার সঠিকভাবে করা অপরিহার্য।

উন্নত হর্ন বেছে নেওয়ার জন্য, অথবা হর্ন আপগ্রেড করতে বাইক কেনার পরবর্তীতে মোটরসাইকেলের হর্ন রিপ্লেসমেন্ট করতে পারেন। বাজারে বিভিন্ন ধরণের হর্ন পাওয়া যায় এবং প্রতিটি হর্ন প্রযুক্তি অন্তর্ভুক্ত এবং এটি যে ধরনের শব্দ তৈরি করে তার উপর ভিত্তি করে আলাদা হয়। আপনি আপনার সুবিধা মত এবং প্রয়োজন অনুসারে মোটরসাইকেলের হর্ন বেছে নিতে পারেন, যা আপনার মোটরসাইকেলের সাথে সামঞ্জস্যপূর্ণ।

 

মোটরসাইকেলে হর্নের ব্যবহার

মোটরসাইকেলের হর্নের প্রকারভেদ সম্পর্কে জানার পূর্বে আমাদের মোটরসাইকেলে হর্নের ব্যবহার সম্পর্কে সঠিকভাবে বোঝা প্রয়োজন। আমরা কখন হর্ন ব্যবহার করব এবং কখন ব্যবহার করব না তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই, এখানে আমরা মোটরসাইকেলে হর্নের সঠিক ব্যবহার সম্পর্কে আপনাদের জানাচ্ছি।

  • রাস্তায় মোটরসাইকেল চালানোর সময় মূলত আপনার আশেপাশে অন্যান্য যেসকল যানবাহন থাকে তাদের দৃষ্টি আকর্ষণ করতে হর্ন ব্যবহার করা হয়ে থাকে।
  • বড় রাস্তা থেকে আপনি একটি ছোট রাস্তায় টার্ন করবেন, এক্ষেত্রে আপনি সেই ছোট রাস্তায় চলাচল্ক্রত অন্য যানবাহন বা পথচারী দেখতে পাচ্ছেন না সেক্ষেত্রে তাদের আপনার অবস্থান সম্পর্কে জানাতে হর্ন ব্যবহার করুন।
  • যদিও হাইওয়েতে অপ্রয়োজনীয় ওভারটেকিং দ্বন্ডনীয় অপরাধ তবুও অনেক সময় প্রয়োজনের কারণে ওভারটেক করার পূর্বে আপনার সামনে থাকা বাহনটিকে অবশ্যই অবগত করতে হবে । আপনি হর্ন ব্যবহার করলে সামনের গাড়িটি বুঝতে পারবে এবং ওভারটেক করার জন্য আপনাকে জায়গা করে দিবে।
  • অনেক সময় অসচেতনতার বশবর্তী হয়ে অনেকেই রাস্তার মাঝে হঠাৎ চলে আসে। আবার অনেক সময় দেখা যায় বিভিন্ন অবুঝ পশুপাখি ও রাস্তার মাঝে চলে আসে। এমন সময়ে ব্রেক করতে না পরলে অবশ্যই হর্ন ব্যবহার করতে হবে
  • স্কুল, কলেজ ক্রস করার সময় আপনার বাইকের গতি কম রাখুন এবং প্রয়োজনে হর্ন ব্যবহার করুন। একইভাবে, সিগন্যাল ক্রস করার সময়ও প্রয়োজনে হর্ন ব্যবহার করুন।

আশা করি আপনারা মোটরসাইকেলে হর্নের ব্যবহার সম্পর্কে সকল নিয়ম বুঝতে পেরেছেন এখন চলুন আমাদের আজকের ব্লগের মূল টপিক 2023 সালের পাঁচটি সেরা মোটরসাইকেলের হন সম্পর্কে জেনে নেওয়া যাক। 

২০২৩ সালে 5টি সেরা মোটরসাইকেলের হর্ন

যদিও প্রত্যেক প্রকারের বাইকের কিছু নির্দিষ্ট হর্ন এতে সংযুক্ত থাকে তবে প্রয়োজন বোধে সেই হর্ন চেঞ্জ করা যায়। তাই, যদি আপনি আপনার বাইকের হর্ন চেঞ্জ করতে চান কিংবা যদি আপনার বাইকের হর্ন নষ্ট হয়ে থাকে এবং সেটি আপনি পরিবর্তন করতে চান তবে সেক্ষেত্রে আপনার হর্নের প্রকারভেদ সম্পর্কে জানা দরকার। 

১. ZMFJH হর্ন

একটি এয়ার ব্লাস্ট ইলেকট্রিক হর্ন কিট যা গাড়ি, মোটরবাইক, ট্রাক এবং ট্রাক্টরগুলিতে নির্বিঘ্নে ফিট করার জন্য ডিজাইন করা হয়েছে। সহজে ইনস্টলেশনের জন্য একটি কমপ্যাক্ট ডিজাইনের হয়ে থাকে, এই হর্নটির উচ্চ-পিচ ব্লাস্ট ১১৫ ডেসিবেলে পৌঁছায়, যা কেবল রাস্তার দৃশ্যমানতা এবং নিরাপত্তাও বাড়ায়।

২. Rysjm হর্ন

যা এটিকে আলাদা করে তোলে তা হলো এতে থাকা অ্যাডিশনাল ব্যাকআপের ব্যবস্থা। এই ওয়াটারপ্রুফ হর্নগুলি, ১২ভি পাওয়ার সাপ্লাইসহ প্রতিকূল আবহাওয়ার মধ্যেও দুর্দান্ত পারফরম্যান্স নিশ্চিত করে।

৩. ফুয়েলউইন্ড হর্ন

এটি একটি ১২ ভোল্টের দুর্দান্ত মোটরসাইকেল হর্ন, যারা জোড়ালো শব্দ সহকারে রাইড পছন্দ করেন তাদের জন্য উপযুক্ত। এর শক্তিশালী শব্দ এটিকে রাইডার্সের জন্য একটি আদর্শ সঙ্গী করে তোলে যারা ব্যস্ত রাস্তায় নেভিগেট করেন কিংবা যারা গভীর রাতের রাইডিং করেন তাদের জন্য এটি বিশেষ উপযোগী।

৪. ZMFJH হর্ন

এই হর্নগুলি বিল্ড কোয়ালিটি অত্যন্ত ভালো। পাশাপাশি এর অসাধারণ পারফরম্যান্স তো রয়েছেই। ইস্পাত এবং এবিএস প্লাস্টিকের মিশ্রণে তৈরি।

৫. হ্যাং হর্ন

এটি স্কুটার, মোটরসাইকেল, এবং এটিভি-এর জন্য তৈরি, এই হর্ন জোড়ালো শব্দ রাস্তায় শুধু আপনার উপস্থিতিই নিশ্চিত করে না বরং অন্যদের চমকে দিতেও সক্ষম।

উচ্চ শব্দে মোটরসাইকেলে হর্নের ব্যবহার এবং তার প্রতিক্রিয়া

শহর-গ্রাম মোটরসাইকেলের ব্যবহার অনেকগুণ বেড়েছে, বিশেষ করে যুবক-যুবতীদের মাঝে বাইকের চাহিদা অনেক। তবে, এই মোটরসাইকেল ব্যবহারের সংখ্যা বাড়লেও মোটরসাইকেল এবং মোটরসাইকেলের হরণের ব্যবহার সম্পর্কে অনেকেই অসচেতন। উচ্চ শব্দের হর্ন দিয়ে মোটরসাইকেল চালানোকে অনেক রাইডারই ফ্যাশন বলে মনে করে যা মোটেই গ্রহণযোগ্য নয়।

আমাদের দেশে অনেক রাইডার আছেন যারা মোটরসাইকেলে উচ্চ শব্দের হাইড্রোলিক হর্ন ব্যবহার করেন। মোটরসাইকেলে এমন উচ্চ শব্দের হাইড্রোলিক হর্ন ব্যবহারের ফলে দেখা দিতে পারে অনেক রকম সমস্যা। 

এমন উচ্চ শব্দের হর্ন দিয়ে মোটরসাইকেল চালানোর কারণে অনেক ক্ষেত্রেই মানুষের শ্রবণ শক্তি কমে যাচ্ছে। এমনকি হঠাৎ রাস্তায় এমন জোরালো শব্দের বাইকের হর্ন বাজলে যদি সেখানে কোন দুর্বল হার্টের রোগী থেকে থাকেন তবে তার মৃত্যুর ঝুঁকিও হতে পারে। তাই মোটরসাইকেলে এমন উচ্চ শব্দের হাইড্রোলিক ভর ব্যবহার করা একদমই উচিত নয়।

শুধুমাত্র হর্ন নয় শহরের রাস্তায় উচ্চ শব্দের সাইলেন্সারের আওয়াজে মোটরসাইকেল রাইড করছেন অনেক ইয়াং ছেলেরা। এতে বয়স্কদের পাশাপাশি ছোট ছোট শিশুদেরও অনেক রকমের সমস্যা দেখা দিচ্ছে।

আশা করি আমাদের আজকের ব্লগটি আপনাকে মোটরসাইকেলে হওয়ার এবং ধরনের প্রকারভেদ সম্পর্কে সঠিক তথ্য দিতে পেরেছে। ভবিষ্যতে মোটরসাইকেলের হর্নের মত বাইকের এমন অন্যান্য যন্ত্রাংশ নিয়ে জানতে Bikroy-এ চোখ রাখুন।

Welcome to today’s blog, where we’re delving deeper into the world of motorcycle horns to bring you the top 5 options currently available in the market. Our selection is carefully curated, taking into account various factors like ratings, reviews, price, quality, and durability.

Securing the coveted number one position is the ZMFJH Motorcycle Horn—an air blast electric horn kit designed to fit seamlessly into cars, motorbikes, trucks, and tractors. Boasting a compact design for easy installation, this horn packs a powerful punch with a high-pitched blast reaching 115 decibels, ensuring not just audibility but also enhancing visibility and safety on the road.

Moving on to our second pick, the Rysjm Motorcycle Horn takes the spotlight. What makes it stand out is its provision of a pair of car horns for added backup. These waterproof horns, operational with a 12V power supply, not only make installation a breeze but also guarantee functionality even in adverse weather conditions.

Snagging the third spot is the Fuel wind Motorcycle Horn—a dynamic electric 12V motorbike horn, perfect for those who love cruising in louder environments. Its powerful sound makes it an ideal companion for riders navigating bustling streets or enjoying late-night rides.

Now, let’s talk about number four on our list—the ZMFJH Motorcycle Horns. These horns not only produce great noise required for motor vehicles to signal warnings but also stand out for their high-quality construction. Crafted from a blend of steel and ABS plastic, these horns are built to endure, promising durability on the road.

Rounding up our top 5 is the Hang Motorcycle Horn, claiming its place with a loud 12V air horn featuring a distinctive deep tone. Tailored for scooters, motorcycles, and ATVs, this horn ensures you’re not just heard but unmistakably recognized on the road.

মোটরসাইকেলের হর্নের প্রকারভেদ সম্পর্কে জিজ্ঞাসা

মোটরসাইকেলের নরমাল হর্ন সর্বোচ্চ কতো ডেসিবেল শব্দ উৎপন্ন করে?

সাধারণত মোটরসাইকেলে হর্ন সর্বোচ্চ ১০৫ ডেসিবেল শব্দ উৎপন্ন করতে পারে।

চাইলেই কি মোটরসাইকেলের হর্ন রিপ্লেসমেন্ট করা সম্ভব?

জ্বি, নিয়ম মেনে সঠিক পদ্ধতিতে আপনি চাইলেই আপনার বাইকের হর্ন পরিবর্তন করতে পারবেন। হর্নের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানতে ব্লগটি সম্পূর্ণ পড়ুন।

কোন প্রকারের হর্ন ব্যবহার করা উচিৎ নয়?

যেকোনো প্রকারের হর্ন যা উচ্চ শব্দের সৃষ্টি করে এবং যার শব্দে পরিবেশ দূষিত হয় সেসকল হর্ন ব্যবহার করা উচিৎ নয়।

মোটরসাইকেল চালানোর জন্য কি কি কাগজপত্র দরকার?

মোটরসাইকেল চালানোর জন্য লাইসেন্স, রেজিস্ট্রেশন নম্বর, ট্যাক্স টোকেন, ইনস্যুরেন্স এসকল কাগজের প্রয়োজন হয়।

Similar Advices

Buy New Bikesbikroy
Dayang AD-80s 2012 for Sale

Dayang AD-80s 2012

20,000 km
MEMBER
Tk 33,000
1 day ago
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
2 days ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
2 days ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
3 days ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 237,000
3 days ago
Buy Used Bikesbikroy
Hero Splendor 50603 2016 for Sale

Hero Splendor 50603 2016

56,235 km
MEMBER
Tk 53,000
33 minutes ago
Yamaha FZ First Owner 2021 for Sale

Yamaha FZ First Owner 2021

32,147 km
verified MEMBER
verified
Tk 175,000
56 minutes ago
Yamaha FZ 100% Untouch engine 2019 for Sale

Yamaha FZ 100% Untouch engine 2019

19,245 km
verified MEMBER
verified
Tk 162
1 hour ago
Yamaha FZS v2 Fi DD Super fresh 2019 for Sale

Yamaha FZS v2 Fi DD Super fresh 2019

20,142 km
verified MEMBER
verified
Tk 162,000
1 hour ago
মটিফাই 2024 for Sale

মটিফাই 2024

1,000 km
MEMBER
Tk 27,000
1 hour ago
+ Post an ad on Bikroy