মোটরযান আইন এবং মোটরসাইকেলের হর্নের ব্যবহার এর নিয়মাবলী

25 Oct, 2023   
মোটরযান আইন এবং মোটরসাইকেলের হর্নের ব্যবহার এর নিয়মাবলী

রাস্তায় চলার সময় দেশের একজন সচেতন নাগরিক হিসেবে আমাদের সকলের কিছু নিয়মকানুন মেনে চলা উচিৎ। আমাদের সকলের সুবিধার্থে সকল যানবাহনের জন্য বাংলাদেশ সরকার আলাদাভাবে কিছু আইন প্রণয়ন করেছেন। মোটরসাইকেল রাইডারদের জন্য তেমন কিছু সুনির্দিষ্ট নিয়মাবলী দেওয়া হয়েছে যা মোটরযান আইন নামে পরিচিত।

বাংলাদেশের দৈনন্দিন জীবনে সড়ক দুর্ঘটনা এখন একটি স্বাভাবিক ব্যাপারে পরিণত হয়েছে। দৈনিক খবরের কাগজে কিংবা টিভি নিউজে আমরা প্রতিনিয়ত এমন খবর দেখে থাকি। এমন সব দুর্ঘটনার কবলে পরে বহু পরিবার তাদের আপনজন হারাচ্ছেন। কিন্তু তবুও এই দুর্ঘটনার সংখ্যা দিন দিন বাড়তেই আছে। এর মূল কারণ হলো অসচেতনতা।

রাস্তায় চলাচলের সময় আমাদের সকলের উচিৎ সড়ক আইন মেনে চলার। ঠিক একইভাবে যারা বিভিন্ন যানবাহন যেমন মোটরসাইকেল, বাস কিংবা প্রাইভেট কার চালান তাদের উপরেও কিছু আইন প্রণীত রয়েছে। তাদের উচিৎ সেই আইন সম্পর্কে সঠিকভাবে জেনে রাস্তায় গাড়ি চালানো।

শহরের রাস্তায় মোটরসাইকেল হর্ন একটি মৌলিক ভূমিকা পালন করে নিরাপত্তা এবং যোগাযোগ নিশ্চিত করতে। তবে, এই হর্ন অবশ্যই যেকোনো সময় ব্যবহার করা যাবে না। মোটরসাইকেলের হর্নের ব্যবহারের কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। 

আমরা আজকে মোটরযান আইন এবং মোটরসাইকেল চালানোর নিয়মাবলীর একটি গুরুত্বপূর্ণ পার্ট মোটর সাইকেলের হর্নের সঠিক ব্যবহার সম্পর্কে জানবো।

মোটরযান আইন অনুযায়ী হর্ন ব্যবহারের বিধিনিষেধ

অধিকাংশ এলাকায় মোটরসাইকেল হর্ন কীভাবে এবং কখন ব্যবহৃত হবে তার সম্পর্কে স্পষ্ট নির্দেশনা রয়েছে। সাধারণভাবে, হর্নগুলি অন্যদেরকে আপনার উপস্থিতির সতর্ক করতে এবং দুর্ঘটনার প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। 

আপনার হর্ন সঠিক নিয়মে ব্যবহার না করলে বা বিঘ্নকর পদ্ধতিতে শব্দ করলে তা কেবলমাত্র আইন ভঙ্গই হয় না, এতে মারাত্মক দুর্ঘটনাও ঘটতে পারে। অতিরিক্ত হর্ন বাজানো ফাইনের কারণ হতে পারে; কিছু ক্ষেত্রে, কর্তৃপক্ষ আপনার মোটরসাইকেলটি আবদ্ধ করতে পারে।

একটি অন্যতম গুরুত্বপূর্ণ দিক হলো হর্নের ডেসিবেল স্তর। কর্তৃপক্ষ সাধারণভাবে শব্দ নিয়ন্ত্রণের সীমা নির্ধারণ করে যাতে একটি অতিরিক্ত শব্দবর্জন এবং জনস্বাস্থ্যের একটি ঝুঁকি হতে না পারে। রাইডারদের জন্য তাই এটি খেয়াল রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ যেন তাদের মোটরসাইকেল হর্ন এই শব্দ নির্দেশনার আওতায় থাকে।

মোটর সাইকেলের হর্নের ব্যবহারের সঠিক সময়

  • আপনার পার্শ্ববর্তী গাড়িকে অবগত করতেঃ

রাস্তায় মোটরসাইকেল চালানোর সময় মূলত আপনার আশেপাশে অন্যান্য যেসকল যানবাহন থাকে তাদের দৃষ্টি আকর্ষণ করতে হর্ন ব্যবহার করা হয়ে থাকে। অনেক সময় আপনার সামনের পরিবহনকে আপনার অবস্থান জানাতেও হর্ন ব্যবহার করুন।

  • ব্লাইন্ড স্পটে বাইক চালানোর সময়ঃ

আমরা যখন গাড়ি চালায় তখন সামনে যতটুকু রাস্তা আমরা দেখতে পায় ততটুকু দূরত্ব সম্পর্কে আমরা প্রিপেয়ার থাকি। কিন্তু যেই দূরত্বের পরের রাস্তা আমাদের কাছে দৃশ্যমান না তাকে ব্লাইন্ড স্পট বলে। যেমন বড় রাস্তা থেকে আপনি একটি ছোট রাস্তায় টার্ন করবেন, এক্ষেত্রে আপনি সেই ছোট রাস্তায় চলাচল্ক্রত অন্য যানবাহন বা পথচারী দেখতে পাচ্ছেন না সেক্ষেত্রে তাদের আপনার অবস্থান সম্পর্কে জানাতে হর্ন ব্যবহার করুন।

  • ওভারটেক করার সময়ঃ

যদিও মোটরযান আইন অনুসারে হাইওয়েতে অপ্রয়োজনীয় অভারটেকিং দ্বন্ডনীয় অপরাধ তবুও অনেক সময় প্রয়োজনের কারণে ওভারটেক করতে হতে পারে। সেক্ষেত্রে ওভারটেক করার পূর্বে আপনার সামনে থাকা বাহনটিকে অবশ্যই অবগত করতে হবে যে আপনি তাকে ওভারটেক করতে চাচ্ছেন। এই সময়য় আপনি হর্ন ব্যবহার করলে সামনের গাড়িটি বুঝতে পারবে এবং ওভারটেক করার জন্য আপনাকে জায়গা করে দিবে।

  • পথিমধ্যে পথচারী কিংবা কোনো প্রাণী দেখলেঃ

আমরা সকলেই কম বেশি মোটরযান আইন সম্পর্কে জানি কিন্তু জেনেও অনেক ক্ষেত্রেই মানি না। কোনো কোনো ক্ষেত্রে দেখা যায় এমন অসচেতনতার বশবর্তী হয়ে অনেকেই রাস্তার মাঝে হঠাৎ চলে আসে। আবার অনেক সময় দেখা যায় বিভিন্ন অবুঝ পশুপাখি ও রাস্তার মাঝে চলে আসে। তাই, সবসময় চেষ্টা করতে হবে আপনার মোটরসাইকেলটির গতি যেন আপনার নিয়ন্ত্রণে থাকে। তবে সঠিক সময়ে ব্রেক করতে না পরলে অবশ্যই হর্ন ব্যবহার করতে হবে।

  • স্কুল, কলেজ এবং সিগন্যাল ক্রস করার সময়ঃ

স্কুল, কলেজের সামনে দিয়ে সাধারণত বয়সে ছোট ছেলেমেয়েরা চলাচল করে। তারা অনেক সময় না বুঝেই সামনে চলে আসতে পারে। তাই স্কুল, কলেজ ক্রস করার সময় আপনার বাইকের গতি কম রাখুন এবং প্রয়োজনে হর্ন ব্যবহার করুন। একইভাবে, সিগন্যাল ক্রস করার সময়ও প্রয়োজনে হর্ন ব্যবহার করুন।

চলুন এবার মোটরসাইকেলের হর্নের সাউন্ড ইফেক্ট সম্পর্কে জেনে নেওয়া যাক।

মোটরসাইকেলের হর্নের সাউন্ড ইফেক্ট

অত্যধিক শব্দে মোটরসাইকেলের হর্ন বাজালে তা ব্যক্তি এবং সম্প্রদায়ের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। আমরা সবাই জানি দীর্ঘকাল উচ্চ শব্দের মাঝে থাকলে শ্রবণশক্তির ব্যাপক ক্ষতি হয়। শুধু তাই নয়, নিয়মিত এরকম শব্দদূশনের ফলে মানুষের মানুষিক ক্ষতিও হয় ফলে তাদের মেজাজ খিটখিটে হয়ে যায়। অনেক সময় দেখা যায়, ইয়াং রাইডাররা বিভিন্ন উচ্চ শব্দের হর্ন ব্যবহার করেন এতে করেও পরিবেশ দূষিত হয়। তাই এই রকম রাইডারদের উচিৎ দ্রুত তাদের মোটরসাইকেলের হর্ন রিপ্লেসমেন্ট করা।

আশা করি, আপনারা সকলে মোটরসাইকেলের হর্নের সাউন্ড ইফেক্ট সম্পর্কে সচেতন হবেন, মোটরসাইকেলের হর্নের ব্যবহারের নিয়মাবলী মেনে এবং মোটরযান আইন মেনে মোটরসাইকেলের হর্নের ব্যবহার করবেন। মোটরসাইকেল চালানোর এমন সব প্রয়োজনীয় তথ্য জানতে আমাদের ব্লগে নিয়মিত চোখ রাখুন।

In the symphony of the streets, motorcycle horns play a crucial role in ensuring safety and communication. However, the use of these horns is not a free-for-all; laws and regulations are in place to harmonize the cacophony of sounds on our roads.

Most jurisdictions have clear guidelines regarding when and how motorcycle horns should be used. Generally, horns are meant to alert others to your presence and prevent accidents. Blaring your horn unnecessarily or in a disruptive manner can not only be irritating but may also violate the law.

One common regulation is restricting the use of horns in residential areas during specific hours to maintain peace. Excessive honking can lead to fines; in some cases, authorities may even impound your motorcycle.

Another crucial aspect is the decibel level of the horn. Authorities often set limits to prevent the use of overly loud horns that can be a nuisance and pose a risk to public health. Riders need to ensure that their motorcycle horns comply with these sound regulations.

Understanding hand signals and non-verbal communication is equally important. In some situations, a friendly wave or a head nod can convey your intentions more effectively than a blaring horn.

Ultimately, the regulations surrounding motorcycle horns are designed to strike a balance between safety and the community’s well-being. It’s a reminder that while expressing yourself through the honk of a horn is a right, it comes with responsibilities.

So, the next time you rev up your motorcycle and the urge to honk arises, remember to do so judiciously, keeping in tune with the laws that compose the traffic melody we all dance to.

গ্রাহকদের কিছু নিয়মিত জিজ্ঞাসা

মোটরসাইকেলের নরমাল হর্ন সর্বোচ্চ কতো ডেসিবেল শব্দ উৎপন্ন করে?

সাধারণত মোটরসাইকেলের হর্ন সর্বোচ্চ ১০৫ ডেসিবেল শব্দ উৎপন্ন করতে পারে।

মোটরসাইকেল চালানোর জন্য কি কি কাগজপত্র দরকার?

মোটরসাইকেল চালানোর জন্য লাইসেন্স, রেজিস্ট্রেশন নম্বর, ট্যাক্স টোকেন, ইনস্যুরেন্স এসকল কাগজের প্রয়োজন হয়।

বাংলাদেশের সড়কে মোটরসাইকেল চালানোর সময় নিরাপত্তার জন্য কি কি সাথে রাখতে হবে?

সড়কে মোটরসাইকেল চালানোর সময় চালককে নিরাপত্তা সরঞ্জামাদি যেমন চেস্ট গার্ড, নি গার্ড, এলবো গার্ড, গোড়ালি ঢাকা জুতা বা কেডস, সম্পূর্ণ আঙুল ঢাকা গ্লাভস, ফুল প্যান্ট ও ফুল শার্ট ইত্যাদি ব্যবহার করতে হবে।

মোটরসাইকেলের হর্ন রিপ্লেসমেন্ট কি অবৈধ?

না, নিয়ম মেনে সঠিক পদ্ধতিতে মোটরসাইকেলের হর্ন পরিবর্তন করা অবৈধ নয়।

Similar Advices

Buy New Bikesbikroy
Dayang AD-80s 2012 for Sale

Dayang AD-80s 2012

20,000 km
MEMBER
Tk 33,000
16 hours ago
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
1 day ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
1 day ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
2 days ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 237,000
2 days ago
Buy Used Bikesbikroy
TVS Apache RTR . 2017 for Sale

TVS Apache RTR . 2017

80,000 km
MEMBER
Tk 95,000
20 minutes ago
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

40,000 km
MEMBER
Tk 145,000
2 days ago
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
1 day ago
Runner Turbo 125 2019 for Sale

Runner Turbo 125 2019

8,000 km
MEMBER
Tk 49,999
4 hours ago
Yamaha Gladiator . 2015 for Sale

Yamaha Gladiator . 2015

41,225 km
MEMBER
Tk 55,000
5 days ago
+ Post an ad on Bikroy