মোটরসাইকেলের শব্দ কমাতে ৫ টি কার্যকরী টিপস

08 Jan, 2024   
মোটরসাইকেলের শব্দ কমাতে ৫ টি কার্যকরী টিপস

বাইক চালাতে গেলে শব্দ হবেই।  এ শব্দ প্রায় সকল রাইডারের কাছেই বিরক্তির কারণ। মোটরসাইকেলের অত্যধিক ব্যবহার বা যন্ত্রাংশ জনিত কারণে বাইক থেকে অনেকসময় শব্দ হয়। এ লেখায় আমরা জানব কিভাবে মোটরসাইকেলের শব্দ কমানো যায়। কিছু টিপস মেনে চললে শব্দের তীব্রতা কমানো যায়। বাইক সম্পর্কিত আরো টিপস পেতে দেখুন bikes guide. 

বাইকের শব্দ হওয়ার কারণ

বাইক থেকে শব্দ আসার অন্যান্য কারণগুলোর মধ্যে আছে সাইলেন্সার গার্ড, হাউজিং, হ্যান্ডেল বার, মাডগার্ড, বাইকের ইঞ্জিন মাডিং। বাইকের শব্দ হওয়ার কিছু কারণ জেনে নেওয়া যাক। 

সাইলেন্সার গার্ড

মোটর সাইকেল বা বাইকে  সাইলেন্সার গার্ডের জন্য ভাইব্রেশন করতে পারে। কাজেই ভাইব্রেশন শুরু হলে সাইলেন্সার গার্ডের নিরবিচ্ছিন্নতা পরীক্ষা করা উচিত।

হাউজিং

হাউজিংয়ে সমস্যার কারণে মোটর সাইকেল ও বাইকে কম্পন্ন বা ভাইব্রেশন এবং শব্দ বা সাউন্ডের সমস্যা দেখা দেয়। অনেক সময় হাউজিং ভেঙে যেতে পারে বাইক চলন্ত অবস্থায়। তখন বাইকে কম্পন্ন বা ভাইব্রেশন এবং শব্দ অনুভূত হয়ে থাকে। এজন্য উচিত কম্পন বা ভাইব্রেশন অনুভত হলে হাউজিং চেক করে তা খারাপ হলে সাথে সাথে পরিবর্তন করে নেওয়া।

হ্যান্ডেল বার

বাইকের হ্যান্ডেল বারে সমস্যা হলে তখন বাইকের সাউন্ড আর ভাইব্রেশনে প্রভাব ফেলে। যেমন হ্যান্ডেল বার যদি তার নিজস্ব প্রাপ্যতা হারায় তখন বাইক বা মোটর সাইকেলে কম্পন শুরু হবে। কাজেই হ্যান্ডেল বার পরিবর্তন করা জরুরী বাইকের কম্পন রোধ করতে।

মাডগার্ড

মাডগার্ড- এর কারণে বাইকের সাউন্ড আর ভাইব্রেশন দুই সমস্যাই একসাথে দেখা দিতে পারে। 

বাইকের ইঞ্জিন মাউন্টিং

বাইকের ইঞ্জিন মাউন্টিং সাউন্ডের ক্ষেত্রে ভূমিকা রাখে। বাইকের ইঞ্জিন মাউন্টিং খারাপ হলে শব্দ অনেক খারাপ হয়ে যায়। তবে কেবল যে শব্দেই প্রভাব ফেলবে তা কিন্তু না। অনেক সময় এর প্রভাব ভাইব্রেশন বা কম্পনে গিয়েও পরে। যার জন্য ইঞ্জিন মাউন্টিং এর সঠিক প্রতিস্থাপন পরীক্ষা করতে হয়।

মোটরবাইকের শব্দ কমানোর টিপস

বাইকের শব্দ কমাতে কার্যকরী ৫ টি টিপস  হলো:

আপনার মাফলার এক্সহস্ট আপগ্রেড করুন

আপনার বাইক যদি নতুন হয়ে থাকে সেক্ষেত্রে ভাল মাফলার এক্সহস্ট দেখে নিতে পারেন যা নির্দিষ্ট মডেলের জন্য নির্দিষ্টভাবে বানানো। কিন্তু আপনি যদি একটি প্রাক-মালিকানাধীন বাইক কিনছেন বা আপনার বর্তমান বাইক আপগ্রেড করতে আগ্রহী হন, তবে একটি নতুন মাফলার ব্যবহার  করার জন্য এটি একটি ভাল জায়গা এবং সময়। আপনার বিবেচনা অনুযায়ী এমন সমস্ত মাফলারের গ্লাস পর্যালোচনা করুন এবং আপনি একটি একক-চেম্বার বা ডুয়াল-চেম্বারযুক্ত এক্সহস্ট ব্যবহার করতে চান কিনা তা স্থির করুন। যে কোনো একটি হর্সপাওয়ার উন্নত করতে পারে এবং ডুয়াল-চেম্বারযুক্ত এক্সহস্ট শব্দ হ্রাসে বিশেষভাবে কার্যকর।

একটি মাফলার সাইলেন্সার যোগ করুন

একটি মাফলার সাইলেন্সার ইঞ্জিনের শব্দ কমানোর আরেকটি দুর্দান্ত উপায়। এটি এক্সহস্ট গর্তের আকার কমাতে সাহায্য করবে যা আপনার ইঞ্জিনের শব্দের পরিমাণ দ্রুত হ্রাস করে। নিশ্চিত করুন যে আপনি যে সাইলেন্সারটি কিনছেন তা আপনার এক্সহস্ট সিস্টেমের জন্য সঠিক মডেল এবং আপনার এক্সহস্ট পাইপ পরিষ্কার রাখুন। আপনার নিষ্কাশন পাইপ পরিষ্কার করার জন্য আপনার কোন বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন নেই, এবং বেশিরভাগ ব্লকেজগুলি পরিষ্কার করতে কয়েক সেকেন্ড সময় লাগে।

লিক করার ক্ষেত্রে আপনার মাফলার পরীক্ষা করুন

একটি ভারী ক্ষতিগ্রস্থ মাফলার সাধারণত এটি মেরামত করার চেয়ে প্রতিস্থাপন করা সস্তা, তবে কখনও কখনও এটির প্রয়োজন কেবল একটি ছোট  মেরামত। এক্ষেত্রে প্রয়োজনীয় বিষয় হল ছোট এক্সহস্ট লিকগুলি বড় হওয়ার আগে প্যাচ আপ করা বা ঠিক করে নেওয়া। আপনার মাফলারকে মরিচা এবং ক্ষয় থেকে মুক্ত রাখুন এবং প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে মরিচা পড়া জায়গাগুলি ঠিক করতে প্রয়োজনের চেয়ে বড় প্যাচ ব্যবহার করুন।

আপনার বাইকের কার্বুরেশন উন্নত করুন

আপনার ইঞ্জিনের দহন চেম্বারে পরিষ্কার বাতাসের স্থির সরবরাহ নিশ্চিত করতে আপনার কার্বুরেটর এবং এয়ার ফিল্টার রয়েছে। সঠিক দহন পানি এবং কার্বন ডাই অক্সাইড উৎপন্ন করে, কিন্তু পর্যাপ্ত অক্সিজেন না থাকলে শক্ত কার্বন কালি জমা হতে পারে। যখন সেই কঠিন উপাদানটি তৈরি হয় তখন এটি ইঞ্জিনের ধাক্কা দেয় এবং অন্যান্য শব্দ করে। এই সমস্যাগুলির বেশিরভাগই জ্বালানী সংযোজন এবং একটি নতুন এয়ার ফিল্টার দিয়ে সমাধান করা যেতে পারে, তবে সমস্যাটি অব্যাহত থাকলে আরও তদন্তের জন্য আপনার বাইকটিকে মেরামতের জন্য দোকানে নিয়ে যান।

বাইকের ট্যাপেট এডজাস্টমেন্ট ঠিক করুন 

যদি বাইকের ট্যাপেট এডজাস্টমেন্ট ঠিক না থাকে সেক্ষেত্রে আপনার বাইকের ট্যাপেট এডজাস্ট করিয়ে নিতে হবে। ট্যাপেট এডজাস্টমেন্ট প্রতিটা বাইকের ইঞ্জিনের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ , তাই এই কাজ নিয়ে কখনো অবহেলা করা উচিৎ না। বাইকের ট্যাপেট যদি সঠিক মাপে না থাকে সেক্ষেত্রে আপনি বাইক ব্যবহার করে আর মজা পাবেন না। কারণ অত্যধিক শব্দ হতেই থাকবে।

উপসংহার

সবচেয়ে বড় কথা আপনার বাইক নতুন হোক বা পুরাতন কেনার আগে বা প্রয়োজনে সার্ভিসিং সেন্টারে গিয়ে সব কলকব্জা যাচাই করিয়ে আনা প্রয়োজন। সার্ভিসিং সেন্টারে বললে, তারাই এমন সব ব্যবস্থা করে দেন যাতে বাইকের শব্দ কম হয়।

How to Reduce the Noise of Bike: 5 Important Tips

The noise in bikes primarily occurs due to the combustion process in the engine and the subsequent expulsion of exhaust gases through the exhaust system. To reduce the noise, bike riders can follow these tips.

Install a Muffler Silencer

Consider adding a silencer or a muffler insert to your bike’s exhaust system. This can help in reducing the overall noise without compromising performance significantly.

Opt for a Quality Aftermarket Muffler

Invest in a high-quality aftermarket muffler designed for noise reduction. Look for models specifically engineered to minimize sound while maintaining optimal exhaust flow.

Check for Leaks and Repairs

Inspect your exhaust system regularly for any leaks or damage. Leaks can amplify noise, so addressing them promptly can contribute to a quieter ride.

Use DB Killers or Baffler 

Some aftermarket exhaust systems come with removable baffles or DB killers. Installing these components can help reduce noise levels while allowing you to customize the sound output to some extent.

Update full exhaust system

If you’re looking for a more comprehensive solution, upgrading to a complete exhaust system for noise reduction can be effective. Look for systems that are compliant with noise regulations in your area.

Remember to check local regulations regarding noise limits for motorcycles to ensure compliance with the law while making modifications. By following these tips, you can reduce the sound of your bike.  To get more tips and accessories,  visit Bikroy.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

বাইকে অতিরিক্ত শব্দ কেন হয়?

বাইকের বিভিন্ন যন্ত্রাংশ এবং নিষ্কাশন জনিত সমস্যার কারণে বাইক থেকে অতিরিক্ত শব্দ হয়। 

নতুন বাইক কিনলেও কি শব্দ বেশি হতে পারে?

জ্বি। এর জন্য কেনার আগে বাইকের পার্টস চেক করিয়ে নেওয়া প্রয়োজন। বাইকের মাফলার নিষ্কাশন ভালভাবে যাচাই করা প্রয়োজন

কোন যন্ত্রাংশের জন্য শব্দ হয়?

মূলত বাইকের ইঞ্জিন এবং নিষ্কাশন বিষয়ক যন্ত্রাংশের জন্য শব্দ বেড়ে যায়। আবার বাইক নিয়মিত পরিষ্কার না করলে এবং যন্ত্রাংশে জং ধরে গেলে শব্দ হয়ে থাকে।

কোন ধরনের বাইকে শব্দ কম হয়?

আসলে যেকোনো বাইকেই শব্দ হতে পারে। এমন কি ভাল কোয়ালিটির ১০০ সিসির বাইকেও শব্দ হয়। তাই সার্ভিসিং সেন্টারে দেখিয়ে নিলে উপকার পাওয়া যায়।

বাইকের কিভাবে যত্ন নেওয়া যায়?

বাইক আর্দ্রতাপূর্ণ জায়গায় না রাখাই ভাল। মাঝে মাঝে বাইকের যন্ত্রাংশ পরিষ্কার করা দরকার এবং প্রয়োজনে বদলে ফেলাও দরকার।

Similar Advices

Buy New Bikesbikroy
Suzuki Gixxer All pepar ase 2022 for Sale

Suzuki Gixxer All pepar ase 2022

10,000 km
MEMBER
Tk 245
1 hour ago
Bajaj Pulsar 150 DOUBLE DIS NEW MODEL 2022 for Sale

Bajaj Pulsar 150 DOUBLE DIS NEW MODEL 2022

9,741 km
verified MEMBER
Tk 164,000
11 hours ago
GreenBangla E-Bike 2023 for Sale

GreenBangla E-Bike 2023

0 km
verified MEMBER
Tk 70,000
1 day ago
Zongshen ZS 100 cc 2007 for Sale

Zongshen ZS 100 cc 2007

50,000 km
MEMBER
Tk 35,000
2 days ago
TVS NTORQ 2021 for Sale

TVS NTORQ 2021

14,500 km
verified MEMBER
Tk 168,000
2 days ago
Buy Used Bikesbikroy
TVS Metro Plus 2015 for Sale

TVS Metro Plus 2015

42,000 km
MEMBER
Tk 67,000
51 seconds ago
Hyosung City 100 2012 for Sale

Hyosung City 100 2012

5,500 km
MEMBER
Tk 40,000
1 minute ago
Yamaha R15 v2 150cc 2017 for Sale

Yamaha R15 v2 150cc 2017

37,243 km
MEMBER
Tk 190,000
5 minutes ago
2013 for Sale

2013

50,000 km
MEMBER
Tk 32,000
9 minutes ago
Honda Shine 2010 for Sale

Honda Shine 2010

66,000 km
MEMBER
Tk 45,000
11 minutes ago
+ Post an ad on Bikroy