বাচ্চাদের বাইক হেলমেট: মোটরসাইকেলে বাচ্চাদের নিরাপত্তা নিশ্চিত করুন

04 Oct, 2023   
বাচ্চাদের বাইক হেলমেট: মোটরসাইকেলে বাচ্চাদের নিরাপত্তা নিশ্চিত করুন

হেলমেট হচ্ছে বাইকের এমন একটি অনুষঙ্গ, যেই বিষয়ে মোটেও নেগোশিয়েট করা উচিত নয়। বয়সে ছোট হোক বা বড়, সবার জন্যই এটি একটি অত্যাবশ্যকীয় উপাদান। বাচ্চাকে নিয়ে বাইকে করে কোথাও যাওয়ার সময় অথবা বাচ্চাকে সাইকেল চালানো শেখানোর সময় অবশ্যই তাই হেলমেট পরিয়ে নেয় উচিত। 

বাচ্চাদের বাইক হেলমেট এনশিওর করবে যে আপনার বাচ্চার মাথা, যেটি কিনা শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ, সেটি যেন নিরাপদ থাকে। তাই এই লেখায় আমরা বাচ্চাদের জন্য সেরা বাইক হেলমেটগুলো এবং হেলমেট সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো। 

বাচ্চাদের সেরা বাইক হেলমেট

বাচ্চাদের জন্য বাইক হেলমেটগুলোর একটি তালিকা নিচে দেয়া হলো। 

১। Giro Scamp

বাচ্চাদের জন্য এটি একটি সেরা বাইক হেলমেট। দেখতে একদম সাধারণ হলেও পুরোদস্তুর নিরাপত্তা দেয়ার কাজে এই হেলমেট বছরের পর বছর ধরে সফল। বাচ্চাদের কমফোর্টেবল বাইক হেলমেটগুলোর মাঝে এটি একটি। সাথে রয়েছে অপশনাল MIPS টেকনোজলি। অর্থাৎ, আপনি চাইলে MIPS সহ অথবা ছাড়া ক্রয় করতে পারবেন। 

২। Joovy Noodle

দাম অনুযায়ী সবচেয়ে ভালো ফিচারগুলো অফার করছে Joovy Noodle বাচ্চাদের বাইক হেলমেট। বাজারে থাকা বাচ্চাদের বাইক হেলমেটগুলোর মাঝে এটি সবচেয়ে হালকা। তাই এই হেলমেটের সবচেয়ে ভালো বৈশিষ্ট্য হচ্ছে যে আপনার বাচ্চা বিরক্ত হয়ে হেলমেট মাথা থেকে কখনো খুলে ফেলবে না। আবার এটি বাজারের অন্যতম বাচ্চাদের অ্যাফোর্ডেবল বাইক হেলমেটগুলোর একটি। 

৩। woom KIDS Helmet

woom KIDS Helmet ফুল কভারেজ এবং অসাধারণ ফিটের জন্য জনপ্রিয়। হেলমেটটি তৈরি করার সময় প্রস্তুতকারকরা হেলমেটটি ফিট হওয়ার দিকে সবচেয়ে বেশি নজর দিয়েছেন। তাই যেকোনো সাইজের মাথায় এই হেলমেট অনায়াসেই ফিট হয়, আবার ঝাকিতে সহজে মাথা থেকে সরেও যায় না। 

৪। Giro Hale MIPS

এই হেলমেটটির ওজন মাত্র ২৪৭ গ্রাম এবং উপরে রয়েছে ভেন্টিলেশনের জন্য ২২টি ছিদ্র। তাই বাইক চালানোর জন্য বাচ্চাদের মাথা অতিরিক্ত ঘেমে যাবে না এবং ঘামলেও তা খুব দ্রুত শুকিয়ে যাবে। 

৫। Giro Fixture II Youth MIPS

বাচ্চাদের জন্য আদর্শ হেলমেটে যা যা বৈশিষ্ট্য থাকা প্রয়োজন, তার সবই আছে এই হেলমেটে – ওজনে হালকা, ভালো ভেন্টিলেশন সিস্টেম, অ্যাডজাস্ট করা অনেক সহজ এবং মাথা থেকে খুব সহজে নড়ে না। হেলমেটের ভেতরের অংশে টেকনিকাল ম্যাটারিয়ালের তৈরি ইন্টারনাল প্যাড রয়েছে, এতে করে মাথা খুব সহজে ঘামবে না।  

৬। Smith Convoy

এটি বেশ স্টাইলিশ, লাইট-ওয়েট ও হাইলি-অ্যাডজাস্টেবল হেলমেট। বাচ্চাদের মাথায় এটি খুব ভালোভাবে এটে থাকে, প্রবল ঝাকুনিতেও খুলে আসতে চায় না। আবার যেকোনো সাইজের মাথায় অ্যাডযাস্ট করার জন্য রয়েছে বেশ ভালো ডায়াল সিস্টেম। 

৭। Nutcase Little Nutty

এই হেলমেট ব্যবহার করে বাইকিং, স্কেটিং বা স্কুটার চালানো, সব করা যাবে। কারণ, এতে রয়েছে ডুয়াল সার্টিফিকেশন। বাজারের বেশিরভাগ বাইক হেলমেট শুধু বাইক চালানোর জন্যই তৈরি করা হলেও, এই একটি হেলমেট দিয়ে আপনার বাচ্চা সবধরণের স্পোর্টে অংশগ্রহণ করতে পারবে। 

৮। Thousand Jr

এই বাইক হেলমেট একই সময়ে সেইফ এবং স্টাইলিশ। কিছুটা রেট্রো ভাইবের সাথে মিলিয়ে এই হেলমেটগুলো তৈরি করা হয়েছে। তবে শুধু ছোট শিশুদের জন্য এই হেলমেটের সাইজ অ্যাভেইলএবল। এই হেলমেটের’ও আছে ডুয়াল সার্টিফিকেশন, অর্থাৎ বাইকিং ও স্কেটিং, দুটোই সেফলি করা যাবে। 

৯। Hornit Mini Lid

এই হেলমেট একই সময় বাজেট ফ্রেন্ডলি, স্টাইলিশ ও সেইফ। তবে এটি শুধু বাইক চালানোর জন্যই সার্টিফাইড। তাই একাধিক স্পোর্টে অংশগ্রহণ করাতে চাইলে এই হেলমেট নেয়া উচিত হবে না। 

১০। Kali Maya Full Face Child

লিস্টে একটি ফুল-ফেইস হেলমেট রাখা উচিত বলে মনে হলো, তাই এটি রাখা। ফুল ফেইস কভার করার কারণে এই হেলমেটগুলো কিছুটা ভারি হয়, তাই বাচ্চারা সহজে পরতে চায় না, আবার মুখ ঢেকে যাওয়াতে অনেক বাচ্চা অস্বস্তি বোধ করে। 

তবে যেই অভিভাবকরা বাচ্চার সেইফটির জন্য এক্সট্রা-মাইল যেতে রাজি থাকেন, তারা অবশ্যই এটি ট্রাই করে দেখতে পারেন। যদি বাচ্চার বিশেষ অসুবিধা না হয়, তাহলে ফুল-ফেইস হেলমেটগুলোই সেরা। দামে কিছুটা বেশি হলেও, অন্যান্য হেলমেটগুলোর চাইতে এই হেলমেটগুলো অনেক বেশি নিরাপদ। 

কীভাবে বাচ্চাদের সঠিক হেলমেট সিলেক্ট করবেন?

হেলমেট শুধু পরলেই হবে, বাচ্চার জন্য সঠিক হেলমেট সিলেক্ট করাটাও একটা গুরুত্বপূর্ণ কাজ। নিম্নোক্ত বিষয়গুলো খেয়ার রাখার মাধ্যমে আপনি বাচ্চার জন্য সঠিক হেলমেটটি সিলেক্ট করতে পারবেন। 

  • সঠিক সাইজঃ হেলমেট ক্রয় করার আগে অবশ্যই বাচ্চার মাথার সাইজ মেপে নিবেন। বাচ্চা সাথে না থাকলে ইঞ্চি টেইপ দিয়ে মেপে নিয়ে যেতে পারেন অথবা সবচেয়ে ভালো হয় যদি বাচ্চাকে সাথে নিয়ে গিয়ে হেলমেট ক্রয় করেন। অনেক টাইট বা অনেক লুজ হেলমেট ক্রয় করা থেকে বিরত থাকুন। 
  • হেলমেট টাইপঃ বাজারে অনেক ধরণের হেলমেট পাওয়া যায়। কিছু হেলমেটে সিঙ্গেল সার্টিফিকেশন থাকে, আবার কিছুতে থাকে ডুয়াল সার্টিফিকেশন। শুধু বাইক রাইড করার জন্য সিঙ্গেল সার্টিফিকেশনের হেলমেট যথেষ্ট। আর যদি সবধরণের স্পোর্টের জন্য হেলমেট নিতে চান, তাহলে ডুয়াল সার্টিফেকশনের হেলমেট কিনুন। আপনার বাচ্চা যদি কমফোর্টেবল ফিল করে, তাহলে ফুল ফেইস হেলমেট কিনে দিন। 
  • ডিউর‍্যাবিলিটিকে গুরুত্বঃ হেলমেটের কাজ হচ্ছে মাথাকে সেইফ রাখা। আপনার বাচ্চার যদি নিয়মিত বাইকে চড়তে হয়, তাহলে হেলমেট ক্রয় হতে পারে তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। তাই হেলমেট ক্রয় করার সময় ভালো ম্যাটারিয়ালের হেলমেট কিনুন। বাজে ম্যাটারিয়ালের হেলমেট ক্রয় করলে সময়ের সাথে সাথে তার ডিউর‍্যাবিলিটি কমে যেতে পারে। 
  • স্বস্তা হেলমেট এড়িয়ে চলুনঃ বাজারে প্লাস্টিকের তৈরি অনেক হালকা ও স্বস্তা হেলমেট পাওয়া যায়। সেগুলোকে এড়িয়ে চলতে হবে। স্বস্তা হেলমেট হালকা আঘাতে ভেঙে যেতে পারে, তাই আপনার বাচ্চার মাথা সেইফ রাখার ক্ষেত্রে সেগুলো বিশেষ কার্যকর নয়। তবে ভালো হেলমেট ক্রয় করার পর মোটরসাইকেল হেলমেটের যত্ন নিতে ভুলবেন না যেন। 
  • অ্যাডযাস্টেবল হেলমেট কিনুনঃ হেলমেট ক্রয় করার সময় অবশ্যই ঠিক কতোটা অ্যাডযাস্ট করা যায় তা দেখে কিনবেন। এতে করে বাচ্চা বড় হলেও, একটি হেলমেট অনেকদিন ধরে পরতে পারবে। 
  • ভেন্টিলেশন সিস্টেম আছে এমন হেলমেট কিনুনঃ সাইকেল চালানোর সময় সাধারণত শিশুরা অনেক বেশি ঘামে। অনেক সময় ধরে মাথায় ঘাম থাকলে ঠান্ডা লেগে যেতে পারে। তাই এমন হেলমেট কিনুন যেটিতে ভালো ভেন্টিলেশন সিস্টেম রয়েছে, এতে করে মাথা ঘামলেও খুব দ্রুত শুকিয়ে যাবে।

পরিসংহার 

আশা করি বাজারের সেরা বাচ্চাদের বাইক হেলমেটগুলো সম্পর্কে আপনাদের একটি ভালো ধারণা দিতে পেরেছি। আর বাচ্চাদের বাইক হেলমেট ক্রয় করার সময় অবশ্যই উপরে উল্লেখ করা বিষয়গুলো খেয়াল রাখুন। এতে করে বাচ্চার সর্বোচ্চ সেফটি এনশিওর করা সম্ভব হবে।

Choosing the best bike helmets for kids is absolutely necessary considering how bad road accidents can be. Especially when the kid is under 10 or 15 years of age, we should never let them ride bikes without putting on their helmets. That’s why we are listing the 10 best bike helmets for kids at the moment. 

1. Giro Scamp

This is a simple looking bike helmet for kids yet very effective in its job. Kids are very comfortable in it too. 

2. Joovy Noodle

This is the most feature-packed helmet you can get considering the price. It’s very light-weight and comfortable. 

3. woom KIDS Helmet

This helmet provides almost full face coverage and a good fit as well. This can be attached in your kid’s head so nice that it won’t come out very easily. 

4. Giro Hale MIPS

This helmet weighs only 247 grams and there are multiple ventilation holes on top of it. So, you don’t have to worry about your kid sweating too much. 

5. Giro Fixture II Youth MIPS

This helmet is very light-weight, offers a good ventilation system, highly-adjustable and doesn’t move from its place very easily. 

6. Smith Convoy

This is also a very stylish and lightweight helmet for kids. It has a good adjustable dial as well. 

7. Nutcase Little Nutty

This helmet comes with a dual certification. So, your kid can ride bikes, skateboard or scooters wearing this. But this helmet is only available for younger kids. 

8. Thousand Jr

This bike helmet is safe and stylish at the same time. This offers a retro vibe, so kids love it. This helmet too comes with dual certification. 

9. Hornit Mini Lid

This is a single-certification helmet, so your kid can only ride bikes while wearing it. If your kid is only going to ride bikes, you can give this one a try. 

10. Kali Maya Full Face Child

This is a full-face bike helmet for kids. Full-face helmets are always safer than normal helmets. So, if your kid is comfortable with it, give it a try. 

গ্রাহকদের কিছু জিজ্ঞাসা

বাচ্চাদের কখন হেলমেট পরা উচিত?

যখন বাচ্চারা সাইকেল চালায়, মোটরসাইকেলের পেছনে বা সামনে বসে কোথায় যায় অথবা স্কেটিং-এর মতো কোনো স্পোর্টে অংশগ্রহণ করে, তখনই হেলমেট পরা উচিত।

বাচ্চাদের হেলমেট কতোটা কার্যকর?

বড়দের মতো বাচ্চাদের হেলমেট’ও মাথাকে নিরাপদ রাখতে বেশ কার্যকর। তবে অবশ্যই ভালো মানের হেলমেট ক্রয় করতে হবে। 

বাচ্চাদের হেলমেটে MIPS টেকনোলজি ক?

MIPS-এর ফুল ফর্ম হচ্ছে Multi-Directional Impact Protection System, অর্থাৎ এই ধরণের টেকনোলজি ব্যবহার করা হয়েছে এমন হেলমেট পরলে তা চতুর্দিকের আঘাত থেকেই আপনার বাচ্চার মাথাকে সেইফ রাখবে।

বাচ্চাদের হেলমেট কি অনেক ভারী?

কিছু কিছু হেলমেটের ওজন কিছুটা বেশ হলেও বেশিরভাগই হেলমেটই বেশ হালকা। এতে করে বাচ্চারা অস্বস্তি ফিল করে না।

বাচ্চাদের জন্য কোন ধরণের বাইক হেলমেট সেরা?

বাচ্চাদের জন্য MIPS টেকনোলজি ব্যবহার করা হয়েছে এমন হেলমেটগুলোই সেরা।

Similar Advices

Buy New Bikesbikroy
Dayang AD-80s 2012 for Sale

Dayang AD-80s 2012

20,000 km
MEMBER
Tk 33,000
17 hours ago
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
1 day ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
1 day ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
2 days ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 237,000
2 days ago
Buy Used Bikesbikroy
TVS Apache RTR . 2017 for Sale

TVS Apache RTR . 2017

80,000 km
MEMBER
Tk 95,000
1 hour ago
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

40,000 km
MEMBER
Tk 145,000
2 days ago
Walton Cruize 2011 for Sale

Walton Cruize 2011

55,000 km
MEMBER
Tk 27,000
1 day ago
Runner Turbo 125 2019 for Sale

Runner Turbo 125 2019

8,000 km
MEMBER
Tk 49,999
5 hours ago
Yamaha Gladiator . 2015 for Sale

Yamaha Gladiator . 2015

41,225 km
MEMBER
Tk 55,000
5 days ago
+ Post an ad on Bikroy