শীতকালের জন্য ৫টি সেরা মোটরসাইকেল জ্যাকেট সম্পর্কে আলোচনা

23 Nov, 2023   
শীতকালের জন্য ৫টি সেরা মোটরসাইকেল জ্যাকেট সম্পর্কে আলোচনা

বর্তমান সময়ে মোটরবাইক যতটা না শখের বাহন তার চেয়ে বেশি প্রয়োজনীয় বাহন হয়ে উঠেছে আমাদের প্রতিদিনের জীবনে। দূরের কোনো গন্তব্যে দ্রুত পৌঁছাতে কিংবা যানযট এড়াতে আমরা কমবেশি সকলেই মোটরবাইক ব্যবহার করে থাকি। কখনো নিজে রাইড করে আবার কখনো বা রাইড শেয়ারিং সার্ভিসের মাধ্যমে। হাইওয়ে রাইডিং কিংবা ফাস্ট রাইডিং এর সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো বাতাসের মাঝে ব্যালেন্স বজায় রাখা। আর এজন্য সবচেয়ে কার্যকর মোটরবাইক এক্সেসরিজ হলো মোটরসাইকেল জ্যাকেট। এই জ্যাকেট একদিকে যেমন বাতাস কেটে রাইডারকে সামনে এগিয়ে যেতে অ্যারোডাইনামিক বুস্ট দিবে, অপরদিকে দিবে শারীরিক সুরক্ষা। আর ঠান্ডা থেকে শরীরকে সুরক্ষা দেওয়া তো আছেই। তাই আজকের লেখায় আমরা শীতে বাইক রাইড এ জরুরি এবং সেরা পাঁচটি জ্যাকেট সম্পর্কে জানবো এবং বাজারে এই মোটরবাইক গিয়ার এর দাম কেমন সেটিও জানার চেষ্টা করবো।

১। ICON Automag 2 CE D30 জ্যাকেট

বাজারের সেরা এবং প্রিমিয়াম জ্যাকেটের ভেতর সবার উপরে থাকবে  ICON Automag 2 CE D30  জ্যাকেটটি। কেননা এতে দেওয়া আছে সিই সার্টিফাইড ডি৩০ আর্মর যা ঠাণ্ডায় চমৎকার সুরক্ষা দিয়ে থাকে। সাথে আছে রিমুভেবল ইনসুলেটেড লাইনার যা শীতকালে দেয় ১০০ তে ১০০ ঠাণ্ডা থেকে সুরক্ষা। পাশাপাশি জ্যাকেটটিতে আছে বেশ কিছু এডজ্যাস্টেবল পয়েন্টস যা নিশ্চিত করে আরামদায়ক এবং সঠিক ফিট। বাংলাদেশের বাজারে এই জ্যাকেটের মূল্য ১৮,৯০০ টাকা এবং এর আমদানিকারক প্রতিষ্ঠান গিয়ারএক্স বাংলাদেশ। 

২। Alpinestars T-Scream জ্যাকেট 

বাজারে সেরা এবং প্রিমিয়াম জ্যাকেটের ভেতর যেসকল মোটরবাইক এক্সেসরিজ আছে Alpinestars T-Scream জ্যাকেট তার মধ্যে অন্যতম। এতে আছে ড্রাইস্টার ওয়াটারপ্রুফ মেম্ব্রেন এবং থার্মাল লাইনার যা ঠান্ডায় রাইডারকে রাখে শুষ্ক এবং উষ্ণ। এছাড়া জ্যাকেটিতে আছে বায়ু চলাচলের ব্যবস্থা যা রাইডারের দেহের তাপমাত্রাকে স্বাভাবিক রাখতে সহায়তা করে। সাথে আছে রিফ্লেক্টিভ সিস্টেম যা রাতের বেলা বিশেষ করে শীতের রাতে রাস্তায় রাইডারের দৃশ্যমানতা বাড়ায়। জ্যাকেটটি সিই সার্টিফাইড হালকা ওজনের হওয়ার বাইকারদের কাছে এটি বেশ পছন্দনীয়। বাংলাদেশের বাজারে এই জ্যাকেটের মূল্য ১৭,৫০০ টাকা এবং এর আমদানিকারক প্রতিষ্ঠানও গিয়ারএক্স বাংলাদেশ। 

৩। SCOYCO Riding Jacket (JK-72) জ্যাকেট 

শীতকালের সেরা মোটরসাইকেল জ্যাকেট এর তালিকায় আছে  SCOYCO Riding Jacket (JK-72) এই জ্যাকেটটি। হাই হোয়ালিটি ম্যাটেরিয়ালে তৈরি এই জ্যাকেটে আছে রিমুভেবল থার্মাল লাইনার, ভেন্টিলেশন জিপার এবং বেশ কয়েকটি পকেট। রিমুভেবল থার্মাল লাইনার থাকার দরুন শুধু শিতেই নয় চাইলে অন্যান্য সময় ব্যবহার করা যায় এই জ্যাকেট। এছাড়া জ্যাকেটটি পানি এবং বায়ু প্রতিরোধ করতে পারে। তাই শীতকালে বাইকারদের ঠাণ্ডা বাতাস বা অবাঞ্ছিত বৃষ্টির পানির হাত থেকে রক্ষা করে এই জ্যাকেট। বাংলাদেশে বর্তমানে এই জ্যাকেটের মূল্য ১৪,৫০০ টাকা এবং এর আমদানিকারক প্রতিষ্ঠান হলো ভালকান লাইফস্টাইল। 

৪। GearX 3D Mesh Blue জ্যাকেট 

GearX 3D Mesh Blue  জ্যাকেটটি শীতকালের জন্য এককথায় আদর্শ না হলেও হালকা শীতে বাইক রাইডিং এ পরা যায় এই জ্যাকেটটি। থ্রি ডি মেশ ম্যাটেরিয়াল হলেও এতে আছে ৭০% কর্ডুরা মাল্টি ফেব্রিক যা সকল ঋতুতে পরার উপযুক্ত। সাথে ওয়াটারপ্রুফ এবং ডিটেচেবল থার্মাল লাইনার তো আছেই। মাত্র ১৬০০ গ্রাম ওজনের এই জ্যাকেটের সিই সার্টিফাইড ভেস্ট নিশ্চিত করে সম্পূর্ণ সুরক্ষা এবং এই জ্যাকেটে আছে এডজাস্ট সিস্টেম। রাইডার নিজের ফিট অনুযায়ী এডজাস্ট করে নিতে পারবেন এই জ্যাকেট সহজেই। বাংলাদেশে বর্তমানে এই জ্যাকেটের মূল্য ১১,৯৯০ টাকা এবং এর আমদানিকারক প্রতিষ্ঠান হলো গিয়ারএক্স বাংলাদেশ। 

৫। Scoyco Riding Jacket (JK-36C) জ্যাকেট 

কর্ডুরা ফ্যাব্রিক দিয়ে তৈরি এই জ্যাকেটে আছে ডিটেচেবল থার্মাল লাইনার, ওয়াটারপ্রুফ জিপার, রিফ্লেক্টিভ সিস্টেম এবং ইচ্ছামতো এডজাস্ট করার সুবিধা। কর্ডুরা ফ্যাব্রিক দিয়ে তৈরি বলে Scoyco Riding Jacket (JK-36C) জ্যাকেট এর টেকে বছরের পর বছর। ওয়াটারপ্রুফ জিপার ও ডিটেচেবল থার্মাল লাইনার থাকার কারণে একদিকে যেমন শীতে এটি রাইডারকে দেয় সুরক্ষা; তেমনি শীতকাল বাদেও ব্যবহার করা যায় এই জ্যাকেট। জ্যাকেটের রিফ্লেক্টিভ সিস্টেম রাতের বেলা রাস্তায় রাইডারের দৃশ্যমানতা বাড়ায় সহায়তা করে।  বাংলাদেশে বর্তমানে এই জ্যাকেটের মূল্য ৮,০০০ টাকা এবং এর আমদানিকারক প্রতিষ্ঠান হলো ভালকান লাইফস্টাইল। 

শীতে বাইক রাইড এর জন্য মোটরসাইকেল জ্যাকেট এর বিকল্প নেই। তাই ভালো জ্যাকেট নির্বাচন করা খুবই প্রয়োজনীয়। তাই কেনার সময় বাজেট, মাল্টি ফেব্রিক শেল, ফিটিং, লাইট ওয়েট কিনা এই ব্যাপারগুলো খেয়াল করতে হবে। 

মোটরবাইকের প্রয়োজনীয় আনুষঙ্গিক সম্পর্কিত যেকোনো তথ্য পেতে চোখ রাখুন বাইকস গাইড– এ। এছাড়া ২০২৩ সালের মোটরবাইকের বাজার জানতে ভিজিট করুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Winter motorcycle riding demands gear that can provide a balance of warmth, protection, and comfort in the face of biting cold and potentially wet conditions. Among the top choices for winter rides, the SCOYCO Riding Jacket (JK-72), ICON Automag 2 CE D30, Alpinestars T-Scream Jacket, Scoyco Riding Jacket (JK-36C), and GearX 3D Mesh Blue each offer a unique blend of features that make them excellent options for winter riding.

  • The SCOYCO Riding Jacket (JK-72) stands out with its waterproof and windproof construction, ensuring riders stay dry and insulated against the elements. Its removable thermal liner and ventilation zippers provide versatility, allowing you to adapt to varying winter conditions. The combination of protection and adaptability makes it a reliable choice.
  • The ICON Automag 2 CE D30 emphasizes safety with its CE-certified D30 armor, providing peace of mind during winter rides. Its removable insulated liner and waterproof materials ensure warmth and dryness, while multiple adjustment points deliver a snug fit for comfort.
  • For those who value brand reputation, the Alpinestars T-Scream Jacket is an excellent choice. Its Drystar waterproof membrane, thermal liner, airflow vents, and reflective details are features that make winter rides both warm and secure. The jacket’s brand heritage guarantees quality and reliability.
  • The SCOYCO Riding Jacket (JK-36C) impresses with its Cordura fabric construction, offering robust protection. With a detachable thermal liner, waterproof zippers, and reflective accents, it keeps riders warm, dry, and visible in winter conditions.
  • While not a traditional winter jacket, the GearX 3D Mesh Blue can be an option for milder winter days when layered appropriately. It features 3D mesh construction, making it breathable and comfortable. CE-approved armor ensures protection, while its adjustable fit allows for customization.

In summary, these jackets excel in their unique ways for winter riding. They prioritize features like waterproofing, thermal liners, armor, and adjustability. The right choice among them depends on your specific needs, the local climate, and the type of winter riding you plan to undertake. With any of these options, riders can confidently embrace the exhilaration of winter motorcycling while staying warm, dry, and protected.

মোটরবাইক এক্সেসরিজ সম্পর্কিত জিজ্ঞাসা

১। মোটরবাইক এক্সেসরিজ এর ভেতর শীতে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ কোনটি?

উত্তর: মোটরবাইক এক্সেসরিজ এর ভেতর শীতে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ হলো জ্যাকেট।

২। ভালো জ্যাকেট নির্বাচনে কী কী বিষয় খেয়াল রাখা জরুরি?

উত্তর: ভালো জ্যাকেট নির্বাচনে বাজেট, মাল্টি ফেব্রিক শেল, ফিটিং, লাইট ওয়েট কিনা এই ব্যাপারগুলো খেয়াল করতে হবে।

৩। বাইক রাইডিং এ জ্যাকেট কেন জরুরি?

উত্তর: জ্যাকেট একদিকে যেমন বাতাস কেটে রাইডারকে সামনে এগিয়ে যেতে সাহায্য করে, অপরদিকে দেয় ঠান্ডা থেকে শরীরকে সুরক্ষা।

Similar Advices

Buy New Bikesbikroy
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
4 hours ago
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
6 days ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
21 hours ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 242,000
22 hours ago
Bajaj Discover 125 CBS 2022 for Sale

Bajaj Discover 125 CBS 2022

14,860 km
verified MEMBER
Tk 135,000
23 hours ago
Buy Used Bikesbikroy
Honda CG125 . 2024 for Sale

Honda CG125 . 2024

1 km
MEMBER
Tk 23,000
2 minutes ago
Suzuki GSX 2019 for Sale

Suzuki GSX 2019

19,000 km
MEMBER
Tk 280,000
6 minutes ago
Bajaj XCD . 2008 for Sale

Bajaj XCD . 2008

30,000 km
MEMBER
Tk 60,000
7 minutes ago
Bajaj Pulsar 150 black 2018 for Sale

Bajaj Pulsar 150 black 2018

31,000 km
verified MEMBER
Tk 134,600
7 minutes ago
TVS Apache RTR 2v red 2020 for Sale

TVS Apache RTR 2v red 2020

33,000 km
verified MEMBER
Tk 116,300
7 minutes ago
+ Post an ad on Bikroy