স্পার্ক প্লাগ কেন বাইকের জন্য গুরুত্বপূর্ণ| বিস্তারিত আলোচনা

14 Sep, 2023   
স্পার্ক প্লাগ কেন বাইকের জন্য গুরুত্বপূর্ণ| বিস্তারিত আলোচনা

কম্বাশ্চন ইঞ্জিন যুক্ত যেকোনো গাড়ি কিংবা বাইকের জন্য স্পার্ক প্লাগ খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। মূলত ইঞ্জিনের কম্বাশ্চন চেম্বারে বাতাস এবং ফুয়েলের মিশ্রণের অনুপাত সঠিক ভাবে নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয় এটিকে। আর এই মিশ্রণের অনুপাত ঠিক রাখার পাশাপাশি ইঞ্জিনের শক্তির যোগান ঠিক রাখতে স্পার্ক প্লাগের যত্ন, স্পার্ক প্লাগ পরিষ্কার করা ও স্পার্ক প্লাগ চেঞ্জ করা খুবই গুরুত্বপূর্ণ। আজকে আমরা স্পার্ক প্লাগের যত্ন, পরিষ্কার, চেঞ্জ এবং খুঁটিনাটি অন্য সকল তথ্য জানবো। 

স্পার্ক প্লাগ-এর  বিভিন্ন অংশ 

স্পার্ক প্লাগ কেন এতো গুরুত্বপূর্ণ তা বুঝতে হলে, আগে জেনে নিতে হবে একটি স্পার্ক প্লাগ কোন কোন অংশ নিয়ে তৈরি এবং সেই সাথে কিভাবে নিতে হবে স্পার্ক প্লাগের যত্ন – 

১। টার্মিনাল নাট – এটি একটি মেটাল যা স্পার্ক প্লাগের ইগনিশন কয়েলের সাথে তার দিয়ে যুক্ত থাকে এবং এটি দিয়ে হাই ভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালন হয় যা সেন্টার ইলেক্ট্রোডে পৌঁছে দেয়। 

২। করুগেটেড সিরামিক সেকশন – এটি সিরামিক ইন্সুলেটরের বাহিরের অংশ যা তাপ নিয়ন্ত্রণের পাশাপাশি স্পার্ক প্লাগ ওভার হিটিং হওয়া থেকে রক্ষা করে। 

৩। টপ ইন্সুলেটর পিস – সিরামিক ইন্সুলেটরের উপরের অংশ এটি যা সেন্টার ইলেক্ট্রোডকে ঘিরে রাখে। মূলত অত্যাধিক তাপ এবং হাই ভোল্টেজকে সামাল দেয়া এর কাজ। 

৪। হেক্সাগোনাল পিস – এটি একটি মেটাল শেল যা স্পার্ক প্লাগ চেঞ্জ করার সময় রেঞ্চ দিয়ে খোলা যায়। স্পার্ক প্লাগ ভেদে এটি বিভিন্ন সাইজের হতে পারে।

৫। মেটাল শেল – এটি স্পার্ক প্লাগের বাহিরের অংশ যা ইন্সুলেটর এবং ইলেক্ট্রোডকে আবদ্ধ করে রাখে।

৬। গাস্কেট – এটি স্পার্ক প্লাগের বেইজে অবস্থান করে, যার কাজ হলো ইঞ্জিন সিলিন্ডারর হেডের সাথে স্পার্ক প্লাগ ধরে রাখা। 

৭। থ্রেডেড পিস – এটি একটি মেটাল শেল যা স্ক্রুর মাধ্যমে ইঞ্জিনের সিলিন্ডার হেডের সাথে স্পার্ক প্লাগ কে ধরে রাখে। 

৮। ইন্সুলেটরের নাক – এটি সিরামিক ইন্সুলেটরের একটি অংশ যা মেটাল শেলের বাহিরে থাকে। মূলত অতিরিক্ত তাপ নির্গমন এবং প্রি-ইগনিশনের জন্য যেকোনো প্রকার ত্রুটির হাত থেকে ইঞ্জিনকে রক্ষা করা এর কাজ। 

৯। সেন্টার ইলেক্ট্রোড – এটি একটি মেটাল রড যা স্পার্ক প্লাগের সেন্টারে অবস্থান করে এবং এয়ার-ফুয়েল মিক্সারে স্পার্ক সৃষ্টি করে। ক্ষেত্র বিশেষে এটি কপার, নিকেল অথবা প্লাটিনামের তৈরি হতে পারে।   

১০। গ্রাউন্ড ইলেক্ট্রোড – এটিকে আর্থ ইলেক্ট্রোডও বলা হয়ে থাকে যা স্পার্ক প্লাগের ভিতর একটি ফাঁপা অবস্থান তৈরি করে স্পার্ক তৈরি হওয়ার জন্য। 

উপরের বিস্তারিত আলোচনা থেকে ধারণা করতে পারছেন স্পার্ক প্লাগ ইঞ্জিনের বেশ গুরুত্বপূর্ণ একটি অংশ। এটি ইঞ্জিনের সুরক্ষা এবং নিরবিচ্ছিন্ন পারফরম্যান্স বজায় রাখার জন্য বেশ কিছু কাজ করে থাকে। 

কেন  স্পার্ক প্লাগ  এতো জরুরী 

স্পার্ক প্লাগের যত্ন নেয়ার সাথে ইঞ্জিনের সুরক্ষা এবং নিরবিচ্ছিন্ন পারফরম্যান্স জড়িত থাকে। স্পার্ক প্লাগ পরিষ্কার রাখা যে কারণে গুরুত্বপূর্ণ –

১. স্পার্ক প্লাগের প্রাথমিক কাজ হলো ইঞ্জিনের বাতাস এবং ফুয়েলের মিশ্রণে স্পার্ক সৃষ্টির মাধ্যমে ইঞ্জিনে শক্তির সঞ্চার করা। অনিয়ন্ত্রিত স্পার্ক ইঞ্জিনের ক্ষমতা বিকল করার পাশাপাশি যেকোনো দুর্ঘটনাও ঘটাতে পারে। 

২. স্পার্ক তৈরির সময় ইঞ্জিনের ভিতরে বেশ ভালো পরিমাণে তাপ সৃষ্টি হয়। সেই তাপের পরিমাণ যাতে অধিক পরিমাণে বেড়ে না যায় কিংবা অতি নিম্ন পরিমাণে তাপ উৎপন্ন হয়ে ইঞ্জিন বিকল না করে দেয়, সেটি নিশ্চিত করে এটি। 

৩. ইঞ্জিন থেকে সঠিক পারফরম্যান্স পাওয়ার জন্য দরকার সঠিক পরিমানে ফুয়েল সাপ্লাই। আর এর জন্য ইঞ্জিনের সব কয়টি সিলিন্ডার যাতে সঠিকভাবে কাজ করে, সেটি নিশ্চিত করতে দরকার স্পার্ক প্লাগের যত্ন। 

৪. ইঞ্জিনের ফুয়েল যাথে সঠিকভাবে চালিত হয়, সেটি নিশ্চিত করে স্পার্ক প্লাগ। এটি বিকল হয়ে গেলে ইঞ্জিন থেকে দূষিত হাইড্রোকার্বন, কার্বন মনোক্সাইড সহ অন্যান্য বিষাক্ত উপাদান নিঃসরণ হতে পারে। 

৫. ইঞ্জিন লাইফ ঠিক রাখতে দরকার  স্পার্ক প্লাগ আর এই স্পার্ক প্লাগ পরিষ্কার রাখা আরও বেশি জরুরী। কারণ ইঞ্জিনের ভিতর স্পার্ক নিয়ন্ত্রণ, হিট নিয়ন্ত্রণ সহ ফুয়েলের যথাযথ সাপ্লাই সবকিছুই নিয়ন্ত্রণ করে এটি, যা বিকল হয়ে পড়লে ইঞ্জিনের যাবতীয় কার্যক্রম বাধাগ্রস্ত হয়ে পড়ে। 

স্পার্ক প্লাগের যত্ন– কিভাবে বুঝবেন কোনো সমস্যা হয়েছে কিনা

সচরাচর বাইকের পারফরম্যান্স এর মাধ্যমে বোঝা যায় স্পার্ক প্লাগ ঠিক আছে কিনা অথবা স্পার্ক প্লাগ চেঞ্জ করার সময় এসেছে কিনা। যেসকল বাইকে ইঞ্জিন ইন্ডিকেটর লাইট আছে, সে সকল বাইকে সাধারণত স্পার্ক প্লাগ পরিষ্কার বা পরিবর্তনের সময় এলে সাথে সাথেই জানা যায়। তবুও বাইকের নিয়মিত চেক-আপের সময় স্পার্ক প্লাগের অবস্থা পর্যবেক্ষণ করে নিয়ে স্পার্ক প্লাগের যত্ন নিতে হবে। বেশ কিছু উপায়ে স্পার্ক প্লাগের সমস্যা শনাক্ত করা যায় – 

-ইঞ্জিন চালু হতে জটিলতা দেখা দিলে

ইঞ্জিন মিসফায়ার করলে, অর্থাৎ ইঞ্জিনের সবকয়টি সিলিন্ডার একসাথে স্পার্কের ফায়ার না পেলে

-বাইকের গতি বৃদ্ধির হার কমে গেলে

ইঞ্জিন চালু থাকা অবস্থায় শেক বা ভাইব্রেট করলে

-ফুয়েল এফিশিয়েন্সি কমে গেলে, অর্থাৎ বাইক প্রয়োজনের তুলনায় অধিক পরিমান ফুয়েল খরচ করলে

-এক্সস্ট দিয়ে অধিক পরিমাণ ধোঁয়া নির্গমন হলে

কীভাবে  স্পার্ক প্লাগ  ঠিক আছে কিনা চেক করবেন

স্পার্ক প্লাগের যত্ন নিতে চাইলে বিভিন্ন উপায়ে আপনি তা পর্যবেক্ষণ করতে পারবেন। এর জন্য সহজ কিছু টেস্ট করলেই হবে যা দিয়ে আপনি স্পার্ক প্লাগের কন্ডিশন যাচাই করতে পারবেন। 

১. ইঞ্জিন থেকে স্পার্ক প্লাগ বের করে এর গায়ে কোনো ফাটল কিংবা অন্য কোন ড্যামেজ আছে কিনা পর্যবেক্ষণ করুন। সেই সাথে এর রঙ খেয়াল করুন। একটি ভালো স্পার্ক প্লাগ পরিষ্কার অবস্থায় সাধারণত হালকা বাদামী রঙের হয়ে থাকে। 

২. ফিলার গজ বা স্পার্ক প্লাগ গ্যাপ টুল দিয়ে এর সেন্টার এবং গ্রাউন্ড ইলেক্ট্রোডের গ্যাপ পর্যবেক্ষণ করুন। যদি ম্যানুফ্যাকচারারের দেয়া মাপ থেকে গ্যাপ কম বা বেশি হয় তাহলে তা ঠিক করে নিন।

 ৩. স্পার্ক টেস্ট করুন। এজন্য ইঞ্জিন থেকে স্পার্ক প্লাগ বের করে তা ইঞ্জিনের উপর রঙ ছাড়া পরিষ্কার কোন সারফেসে রাখুন। এরপর ইঞ্জিন স্টার্ট দিয়ে দেখুন স্পার্ক দেয়া যাচ্ছে কিনা। স্পার্ক প্লাগ পরিষ্কার থাকলে উজ্জ্বল নীল রঙয়ের স্পার্ক দেখা যাবে। আর দুর্বল কমলা রঙয়ের স্পার্ক দেখলে বুঝবেন স্পার্ক প্লাগ চেঞ্জ করতে হবে। 

যেভাবে  স্পার্ক প্লাগ পরিষ্কার  করবেন 

স্পার্ক প্লাগের যত্ন নেয়ার সবচেয়ে ভালো মাধ্যম হলো এটি নিয়মিত পরিষ্কার করা। এর ফলে বাইকের ইঞ্জিন পারফরম্যান্সে ব্যাপক পার্থক্য দেখা দিতে পারে। স্পার্ক প্লাগ পরিষ্কার করার সবচেয়ে প্রচলিত নিয়ম হলো ব্রাশ এবং কার্বুরেটর ক্লিনার ব্যবহার করা। এর জন্য নীচের ধাপগুলো অনুসরণ করতে পারেন – 

১. স্পার্ক প্লাগটি ইঞ্জিন থেকে আলাদা করুন। 

২. একটি নরম ব্রাশ দিয়ে স্পার্ক প্লাগের গায়ে লেগে থাকা কার্বন ডিপজিট, তেল বা অন্যান্য দূষিত উপাদান সাবধানে মুছে ফেলুন। খেয়াল রাখুন এতে যেন সিরামিক ইন্সুলেটর বা ইলেক্ট্রোডের কো্নো ক্ষতি না হয়।

৩. ব্রাশ দিয়ে মোছার পরও ময়লা হয়ে থাকলে কার্বুরেটর ক্লিনার বা ব্রেক ক্লিনার ব্যবহার করতে পারেন। স্পার্ক প্লাগের উপর ক্লিনার স্প্রে করে কিছু সময় রেখে দিন। এরপর ব্রাশ দিয়ে আবার পরিষ্কার করুন। 

৪. এরপর স্পার্ক প্লাগ শুকিয়ে এলে তা নিয়ম মতো লাগিয়ে নিন। 

কীভাবে  স্পার্ক প্লাগ চেঞ্জ  করবেন 

স্পার্ক প্লাগের যত্ন নেয়ার সময় যদি কোনো প্রকার ড্যামেজ লক্ষ্য করেন, তাহলে অবশ্যই নতুন স্পার্ক প্লাগ লাগাতে হবে। একটি স্পার্ক প্লাগ পরিষ্কার করা হলে সেটি নতুনের মতো সার্ভিস দিলেও, নির্দিষ্ট সময় পর পর স্পার্ক প্লাগ চেঞ্জ করার পরামর্শ দেয়া হয়। খুব সহজেই নতুন স্পার্ক প্লাগ ইঞ্জিনে সেট করা যায়। 

১. স্পার্ক প্লাগ সকেট, রেঞ্চ, গ্যাপ টুল, ফিলার গজ এবং পরিষ্কার কাপড় কাছে রাখুন।

২. নতুন স্পার্ক প্লাগের গ্যাপ পর্যবেক্ষণ করুন এবং ম্যানুফ্যাকচারের নির্দেশনা মতো তা সেট করুন।

৩. পুরাতন স্পার্ক প্লাগ সরানোর জন্য শুরুতে স্পার্ক প্লাগ ওয়্যার এবং ইগনিশন কয়েল ডিসকানেক্ট করুন। পরবর্তীতে রেঞ্চ দিয়ে পুরাতন স্পার্ক প্লাগের স্ক্রু খুলে নিন।

৪. স্পার্ক প্লাগের ছিদ্রটি একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

৫. নতুন স্পার্ক প্লাগের থ্রেড ইঞ্জিন সিলিন্ডার হেডে বসান।

৬. স্পার্ক প্লাগের সকেট রেঞ্চ দিয়ে শক্ত করে লাগান এবং প্লাগের ওয়্যার বা ইগনিশন কয়েল সংযুক্ত করুন।

৭. ইঞ্জিন স্টার্ট দিয়ে টেস্ট করুন সঠিকভাবে স্পার্ক প্লাগ চেঞ্জ করা হয়েছে কিনা।

তাহলে বুঝতেই পারছেন মোটরসাইকেলের মেইনটেনেন্সের মধ্যে স্পার্ক প্লাগ অন্যতম গুরুত্বপূর্ন অংশ যা ইঞ্জিনকে সচল রাখে। তাহলে দেরি না করে স্পার্ক প্লাগের দাম জানতে ভিজিট করুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ। আর স্পার্ক প্লাগ সম্পর্কিত যেকোনো তথ্য পেতে চোখ রাখুন বাইকস গাইড– এ। 

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Motorbikes for Salebikroy logo
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
6 minutes ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
7 minutes ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
13 minutes ago
Bajaj Pulsar police clr 4 2019 for Sale

Bajaj Pulsar police clr 4 2019

21,455 km
verified MEMBER
verified
Tk 113,000
22 minutes ago
Runner Cheeta 2022 for Sale

Runner Cheeta 2022

25,000 km
MEMBER
Tk 60,000
35 minutes ago
Auto Parts for salebikroy logo
Studds helmet for Sale

Studds helmet

MEMBER
Tk 1,500
28 minutes ago
SMK Force Boost for Sale

SMK Force Boost

MEMBER
Tk 5,000
1 hour ago
C56 transmission with lightweight flywheel for Sale

C56 transmission with lightweight flywheel

MEMBER
Tk 35,999
1 hour ago
Carina Gt reconditioned fuse box from halfcut for Sale

Carina Gt reconditioned fuse box from halfcut

MEMBER
Tk 9,450
2 hours ago
+ Post an ad on Bikroy