Keeway RKS 100 রিভিউ – ১৫০ সিসির কিওয়ে আরকেএস ১০০ ফিচার ও দাম

19 Jul, 2023
Keeway RKS 100 রিভিউ – ১৫০ সিসির কিওয়ে আরকেএস ১০০ ফিচার ও দাম

বাংলাদেশে মানুষের সামর্থ্য মাঝারি মানের, আর তাই বাইক কেনার ক্ষেত্রেও অল্প দামে বেশি কিছু পাওয়া যায়, এমন বাইক মানুষের মন জয় করে সহজেই। হাঙ্গেরিতে প্রতিষ্ঠিত মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানি কিওয়ে তাদের প্রোডাক্টগুলো অ্যাসেম্বল করে চায়নায়। আর সেজন্য কিওয়ে মোটরসাইকেলকে অনেকেই চাইনিজ বাইক মনে করেন। কিন্তু অন্যান্য চাইনিজ পণ্যের মতো কিওয়ে প্রোডাক্টের মান কোনও দিক থেকেই কম নয়। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের মোটরবাইক বিক্রি হচ্ছে, আর চাইনিজ পণ্যের চেয়ে মান ভালো হওয়ায় আমাদের দেশে এই ব্র্যান্ডের জনপ্রিয়তা আর গ্রাহক দিন দিন বেড়েই চলেছে।

বাংলাদেশের মোটরবাইক মার্কেটপ্লেসে বিভিন্ন ক্যাটাগরির কিওয়ে বাইক আজকাল রাজত্ব করছে, যেখানে ১০০ সিসি, ১২৫ সিসি এবং ১৫০ সিসির বাইকও রয়েছে। এদের মধ্যে আমাদের আজকের বাছাই করা মডেল হচ্ছে Keeway RKS 100। বাংলাদেশে এই বাইকটির প্রতিদ্বন্দ্বীরা হচ্ছে- ভিক্টর-আর ক্লাসিক ১০০, বাজাজ প্লাটিনা ইএস, বাজাজ ডিসকভার ১০০, হিরো এইচএফ ডিলাক্স, হিরো স্প্লেন্ডার আইস্মার্ট, কিওয়ে ম্যাগনেট ১০০ ইত্যাদি। চলুন দেখে নেই কিওয়ে আরকেএস ১০০ রিভিউ ও এর বিভিন্ন রকম ফিচারের বিস্তারিতঃ

সেরা বৈশিষ্ট্য

  • অসাধারণ জ্বালানি দক্ষ নির্ভরযোগ্য ইঞ্জিন
  • হালকা, মজবুত চাকা এবং সিঙ্গেল ডিস্ক ব্রেক
  • আরামদায়ক ও নিরাপদ সিটিং পজিশন

আউটলুক ও ডিজাইন

কিওয়ে আরকেএস ১০০ ফিচার হিসেবে বাইকটির ডিজাইন ও আউটলুক দুর্দান্ত। নিঃসন্দেহে ১০০ সিসি সেগমেন্টে বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় বাইক হচ্ছে এটি। বেশিরভাগ কিওয়ে বাইকের মতো আরকেএস ১০০-ও ডিজাইন করেছে বেনেলি। এই মডেলটির ডিজাইনের পেছনে অনুপ্রেরণা রয়েছে বেনেলি বিএন৬০০ বাইকটির। এই ডিজাইন একজন রাইডারকে সম্মানিত অনুভব করাবে; কেননা এটি ডিজাইন করা হয়েছে একই সাথে প্রচলিত আর স্টাইলিশ আউটলুক দেয়ার জন্য।

কিওয়ে আরকেএস ১০০ রিভিউ অনুযায়ী বাইকটির মেকানিক্যাল ফিচারগুলো যুগান্তকারী। এর জ্বালানি ট্যাংকের গঠন মাসকুলার এবং সিটিং পজিশনটি অনেকটা স্পোর্টি আউটলুকের হলেও বেশ আরামদায়ক। পেছনের সিটটি কিছুটা উঁচু হওয়ায় ক্রেতাদের কাছে এটা অনেক বেশি আকর্ষণীয় লাগে। বাইকটির বড় ভাই আরকেএস ১২৫-এর মতোই এই বাইকটিতে কোনো ইঞ্জিন গার্ড নেই, তবে ট্যাংকের দুই পাশে একটি করে বর্ধিত কিট যোগ করা হয়েছে। পিলিয়ন গ্র্যাবিং রেইলটি কালো রঙের, আর দেখতেও বেশ সুন্দর।

সাইজ ও সিটিং পজিশন

Keeway RKS 100 একটি খাটো গড়নের বাইক, যার সিট হাইট মাত্র ৭৬০ মিমি। ৫ ফিট ২ ইঞ্চি উচ্চতার মধ্যে যে কেউ এই বাইক খুব সহজে হ্যান্ডেলিং করতে পারবেন। এছাড়াও এই বাইকটির বডি সরু, তাই রাইড করার সময় খুব সহজে বাইকটি শরীরের সাথে আটকে রাখা যায়।

কিওয়ে আরকেএস ১০০ দাম-এর তুলনায় বাইকটির উচ্চতা ১০৫০ মিমি, দৈর্ঘ্য ২০৪০ মিমি, এবং প্রস্থ ৭৬০ মিমি। ১২৫ কেজি ওজনের এই বাইকটি গড়পড়তা ১০০ সিসির যেকোনো বাইকের তুলনায় বেশ ভারি। নতুন রাইডারদের জন্য নিয়মিত কমিউট করার ক্ষেত্রে এই ওজন বেশ সমস্যা সৃষ্টি করতে পারে। এছাড়াও বাইকটির সাইজ বেশিরভাগ বাইকের চেয়ে একটু ছোট, তার উপর হুইলবেইজ মাত্র ১২৬০ মিমি। ছোট আকার আর ভারি ওজনের কারণে Keeway RKS 100 বাইকটির ভারসাম্য আর নিয়ন্ত্রণ নিয়ে কিছুটা সংশয় থেকেই যায়।

ইঞ্জিনের পারফরম্যান্স

কিওয়ে আরকেএস ১০০ ফিচার হিসেবে এই বাইকটির ইঞ্জিন সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ২ ভালভ, এবং এসওএইচসি টাইপের। ৯৯.৭ সিসি ডিসপ্লেসমেন্টের এই বাইকের ইঞ্জিন থেকে ৭৫০০ আরপিএম-এ ৫.৫ কিলোওয়াট সর্বোচ্চ পাওয়ার এবং ৫৫০০ আরপিএম-এ সর্বোচ্চ টর্ক পাওয়া যাবে ৭.৬ এনএম।

৯.৫ঃ১ কমপ্রেশন রেশিও বিশিষ্ট Keeway RKS 100 বাইকের ইঞ্জিন পাওয়ার বেশ ভালো এবং এতে এয়ার কুলিং পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে ইলেকট্রিক ও কিক দুই ধরণের স্টার্টিং সিস্টেম রয়েছে। বাইকটির ইঞ্জিন পাওয়ার ভালো হওয়ায় প্রতি ঘন্টায় ১১০ কিমি পর্যন্ত টপ স্পিড পাওয়া যাবে।

ট্রান্সমিশন

কিওয়ে আরকেএস ১০০ দাম-এর সাপেক্ষে এই বাইকে রয়েছে একটি বেসিক ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম। ইগনিশন সিস্টেম হিসেবে এতে দেয়া হয়েছে সিডিআই। কিওয়ে আরকেএস ১০০ রিভিউ অনুযায়ী বাইকটির গিয়ারবক্স ৪ স্পিডের বদলে ৫-স্পিড হলে বাইকটির পারফরম্যান্স আরো ভালো পাওয়া যেতো। জ্বালানি সাপ্লাই হিসেবে এই বাইকে কার্বুরেটর ব্যবহার করা হয়েছে।

সাসপেনশন, ব্রেক ও চাকা

কিওয়ে আরকেএস ১০০ ফিচার হিসেবে এই বাইকে দেয়া হয়েছে একটি ডিস্ক-ড্রাম কম্বিনেশনের ব্রেক। বাইকটির সামনের চাকায় রয়েছে ২৩০মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনে ব্যবহার করা হয়েছে ১৩০ মিমি ড্রাম ব্রেক। কিওয়ে আরকেএস ১০০ রিভিউ অনুযায়ী সামনের হাইড্রোলিক ডিস্ক ব্রেকের কারণে ভারি ট্র্যাফিক পরিস্থিতিতে বেশ ভালো সাপোর্ট পাওয়া যাবে। আর ১০০ সিসির বাইক হিসেবে পিছনে ড্রাম ব্রেক যথেষ্ট।

কিওয়ে আরকেএস ১০০ দাম-এর বিবেচনায় এর সাসপেনশনগুলোও বেশ ভালো। সামনের দিকে একটি টেলিস্কপিক ফোর্ক সেট-আপ, আর পেছনে টেলিস্কপিক কয়েল স্প্রিং অয়েল ড্যাম্পড সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশনগুলো বেশ স্ট্যান্ডার্ড এবং বাংলাদেশের রাস্তায় বেশ ভালো সাপোর্ট আর নিরাপত্তা দিতে সক্ষম।

কিওয়ে তাদের আরকেএস ১০০ বাইকটিতে অ্যালয় রিমের চাকা ব্যবহার করেছে। সামনের চাকার মাপ হচ্ছে ৯০/৯০-১৭ এবং পেছনের চাকা ১১০/৮০-১৭। ১০০ সিসির বাইক হিসেবে এর চাকাগুলো বেশ সরু। তবে অল্প পাওয়ারের চটপটে একটি বাইক হিসেবে এই চাকাগুলো পর্যাপ্ত।

মাইলেজ

Keeway RKS 100 বাইকটিতে ব্যবহার করা হয়েছে দারুণ জ্বালানি-দক্ষ প্রযুক্তি। ১৬ লিটার বিশাল ধারণক্ষমতার এই বাইকটি থেকে প্রতি লিটারে ৬০ কিমি-এর মতো মাইলেজ পাওয়া যাবে। ১০০ সিসির স্টাইলিশ আর দারুণ পারফরম্যান্সের এই কমিউটার বাইকের ক্ষেত্রে এই মাইলেজ যথেষ্ট ভালো। শহরের রাস্তায় বেশিরভাগ ক্ষেত্রে ৫৫ কিমি পর্যন্ত মাইলেজ খুব সহজেই উঠবে।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

কিওয়ে আরকেএস ১০০ দাম-এর সাপেক্ষে বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেল প্রায় পুরোটাই ডিজিটাল। স্পিডোমিটার, ওডোমিটার, আরপিএম মিটার ইত্যাদি সবই ডিজিটাল। এছাড়াও এতে রয়েছে লো ফুয়েল ইনডিকেটর, লো অয়েল ইনডিকেটর, সাদা রঙের টার্ন লাইটসহ প্রয়োজনীয় প্রায় সব ধরণের ফিচার।

কিওয়ে তাদের বাইকে ২ বছরের ওয়ারেন্টি দেয়। এছাড়াও বাইকের সাথে তারা হেলমেট, ইঞ্জিন অয়েল এবং চাবি-রিংও দিচ্ছে।

কিওয়ে আরকেএস ১০০ ফিচার হিসেবে বাইকের হেডলাইট ও ইনডিকেটরগুলোতে হ্যালোজেন লাইটের ব্যবহার করা হয়েছে। টেইল লাইটটিও হ্যালোজেন টাইপের। এই সবকিছু পরিচালিত হয় একটি এমএফ টাইপের ১২ ভোল্ট ব্যাটারির সাহায্যে।

কালার অপশন

Keeway RKS 100 রিভিউ অনুযায়ী বাইকটির কালার অপশনগুলো বেসিক হলেও বেশ আকর্ষণীয়। বাংলাদেশে এই বাইকটির মোট ৩টি কালার অপশন রয়েছে, সেগুলো হলো- কালো, লাল ও সাদা। লাল বাইকটিতে সাদা রঙের ডিক্যাল দেয়া হয়েছে, যেখানে কালো ও সাদা রঙের বাইকগুলোর ডিক্যাল লাল রঙের। সাদামাটা ডিজাইনের এই ডিক্যালগুলো বেশ সুন্দর এবং ক্লাসিক ধাঁচের।

বাইকটি কাদের জন্য ভালো?

আপনি যদি একজন দৈনন্দিন কমিউটার হন, আর শহরের রাস্তায় বেশ সময় কাটানোর প্রয়োজন হয়, তাহলে কিওয়ে আরকেএস ১০০ রিভিউ অনুযায়ী এই বাইকটি আপনার জন্য আদর্শ। শহরের রাস্তায় সারাদিন রাইড করার জন্য এবং মাঝে মাঝে শহরের বাইরে কাজে যাওয়ার কথা মাথায় রেখে এই বাইকটি ডিজাইন করা হয়েছে। স্পিড-লাভার বা পারফরম্যান্স-প্রত্যাশী অ্যাগ্রেসিভ বাইকারদের জন্য এই বাইক নয়। সীমিত বাজেটের মধ্যে দক্ষ এবং কার্যকরী বাইক খুঁজছেন, এমন মানুষের জন্য এই বাইকটি দারুণ একটি অপশন।

সহজভাবে বলতে গেলে Keeway RKS 100 বাইকটি বেশ সুদর্শন, চটপটে এবং ভালো প্রতিযোগিতামূলক একটি বাইক। আউটলুক এবং মাইলেজের দিক থেকে এটি প্রতিদ্বন্দী অনেক বাইককেই বেশ ভালোভাবে টক্কর দিতে সক্ষম। কিওয়ে আরকেএস ১০০ দাম-এর সাপেক্ষে বেশ প্রশংসনীয় আর নির্ভরযোগ্য একটি স্ট্যান্ডার্ড কমিউটার বাইক।

Keeway RKS 100 Price in Bangladesh বাংলাদেশে Keeway RKS 100 এর দাম

বাংলাদেশে Keeway RKS 100 এর অফিসিয়াল দাম ৳99,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Keeway Rks 2023 এর দাম BDT 55,000.

Keeway RKS 100 Pros সুবিধা

  • জ্বালানি দক্ষতা এবং বিশাল ট্যাংক
  • ভালো বিল্ড কোয়ালিটি
  • সামনের ব্রেক
  • আকারে ছোট

Keeway RKS 100 Cons অসুবিধা

  • একটু বেশিই ভারি
  • পেছনের সাসপেনশন দুর্বল
  • গিয়ারের সংখ্যা কম

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

কিওয়ে মূলত একটি স্কুটার ও উচ্চতর প্রযুক্তির মোটরবাইক প্রস্তুতকারক কোম্পানি; যারা বেনেলি-এর সাথে মিলে বেশ কিছু আকর্ষণীয় বাইক সবাইকে উপহার দিয়েছে। Keeway RKS 100 একটি নেকেড স্পোর্টস ডিজাইনের আদলে তৈরি কমিউটার টাইপের বাইক। ৯৯.৭ সিসি ইঞ্জিন ডিসপ্লেসমেন্টের এই বাইকটির সর্বোচ্চ শক্তি ৫.৫ কিলোওয়াট। সাশ্রয়ী দাম, জ্বালানি দক্ষতা এবং বড় বাইকের স্টাইল, সবমিলিয়ে কিওয়ে আরকেএস ১০০ দাম-এর সাপেক্ষে প্রশংসনীয় একটি বাইক। ১০০-১৫০ সিসির মধ্যে বাংলাদেশে কিওয়ে মোটরবাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Keeway is one of the most popular bike companies in Bangladesh. Keeway RKS 100 is one of the best commuter bikes in the market. This bike is powered by a 100 cc engine which can produce up to 5.5 kW power. This bike can give a mileage of about 60 kmpl.

The bike’s design and outlook are pretty attractive. The front look of the bike is just awesome and overall it is a great looking aggressive bike. The design of the bike is eye-catching and attractive, just like a naked sports bike. The saddle height is low and the seating position is very comfortable. Handling and control of this bike is perfect for riders of height 5’2’’. This bike color scheme is as attractive as its design. It has a digital electrical console.

Keeway RKS 100 has a 4-Stroke, SOHC, Single-Cylinder, 2-Valve 99.7 cc engine, which can produce 5.5 kW @7500 RPM maximum power and 7.6 NM @ 5500 RPM maximum torque. It has 50 mm bore and 50.8 mm stroke and the compression ratio is 9.5:1. Its ignition system is CDI with the starting method is electric and kick. For fuel supply, there is a carburetor. Keeway RKS 100 has a 4-speed gearbox and a wet multi-plate type clutch.

Keeway RKS 100 has a bassinet type chassis. Its overall dimensions include length 2040 mm, width 760 mm, height 1050 mm, its wheelbase is 1260 mm and ground clearance is 185 mm. The bike’s overall weight is 125 kg. Its front tire size is 90/90-17 and rear tire size is 110/80-17. Both tires are tubeless and the front wheel has a single disc of 230 mm whereas the back has 130 mm drum brakes.

Keeway RKS 100 has a telescopic fork suspension in the front and telescopic coil spring oil damped suspension in the rear. The bike’s fuel capacity is about 16 liters, which is pretty big. This bike is now available in Bangladesh with a BDT 99,900 price tag.

Keeway RKS 100 Price in Bangladesh Keeway RKS 100 Price in Bangladesh

The official price of Keeway RKS 100 in Bangladesh is ৳99,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Keeway Rks 2023 is BDT 55,000.

Keeway RKS 100 Video Review


19 Jul, 2023 - সাশ্রয়ী দাম, জ্বালানি দক্ষতা এবং বড় বাইকের স্টাইল, সবমিলিয়ে Keeway RKS 100 রিভিউ অনুযায়ী এটি গ্রাহকদের পছন্দের বাইক। জেনে নিন কিওয়ে আরকেএস ১০০ দাম ও আকর্ষণীয় সব ফিচার।

Keeway RKS 100 Specifications

Model name Keeway RKS 100
Type of bikeCommuter
Type of engine4‚Stroke Single Cylinder
Engine power (cc) 100.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power7.3 Bhp @ 7500 RPM
Max torque7.6 NM @ 5500 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 60 Kmpl (Approx)
Top speed110 Kmph (Approx)
Front suspensionTelescopic Forks
Rear suspensionTelescopic coil spring oil damped
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire size90/90-17
Rear tire size110/80-17
Tire typeTubeless
Overall length2040 mm
Overall height1050 mm
Overall weight125 Kg
Wheelbase1260 mm
Overall width760 mm
Ground clearance185 mm
Fuel tank capacity16 L
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typesingleseat
Engine kill switchyes
Body colorsRed
Distributor/dealerAftab Automobiles Limited
Features,
Buy Keeway RKS 100bikroy
Keeway RKS . 2017 for Sale

Keeway RKS . 2017

70,000 km
MEMBER
Tk 60,000
4 days ago
Keeway RKS v1 2015 for Sale

Keeway RKS v1 2015

35,000 km
MEMBER
Tk 50,000
5 days ago
Keeway RKS V2 2020 for Sale

Keeway RKS V2 2020

21,000 km
MEMBER
Tk 60,000
1 week ago
Keeway RKS 2018 for Sale

Keeway RKS 2018

20,000 km
MEMBER
Tk 60,000
1 week ago
Keeway RKS 2019 for Sale

Keeway RKS 2019

40,000 km
MEMBER
Tk 58,000
1 week ago
Buy Other Bikesbikroy
Bajaj CT 100 2004 for Sale

Bajaj CT 100 2004

100,000 km
MEMBER
Tk 40,000
54 seconds ago
TVS Metro Kick Start 2017 for Sale

TVS Metro Kick Start 2017

30,000 km
verified MEMBER
verified
Tk 70,000
16 minutes ago
Hero Hunk Dual Disc 2020 for Sale

Hero Hunk Dual Disc 2020

30,000 km
verified MEMBER
verified
Tk 110,000
28 minutes ago
Bajaj Discover 100 2016 for Sale

Bajaj Discover 100 2016

35,000 km
MEMBER
Tk 65,000
38 minutes ago
Suzuki Gixxer DD 2019 for Sale

Suzuki Gixxer DD 2019

15,000 km
verified MEMBER
verified
Tk 155,000
40 minutes ago
+ Post an ad on Bikroy