Suzuki Hayate EP রিভিউ – সুজুকি হায়াতে ইপি দাম ও ফিচারসমূহ

06 Feb, 2024
Suzuki Hayate EP রিভিউ – সুজুকি হায়াতে ইপি দাম ও ফিচারসমূহ

সুজুকি হায়াতে ইপি, বাংলাদেশের বাইক বাজারে থাকা ১০০ সিসি সেগমেন্টের বাইকগুলোর মধ্যে অন্যতম উল্লেখ্য একটি মডেল। বাইকটির লুক এবং পারফর্ম্যান্স দুটোই প্রশংসনীয়।

যদিও লাইট বডি ওয়েট এবং অ্যানালগ কনসোলের কারণে অনেকের কাছেই বাইকটি খুব একটা ভালো নাও লাগতে পারে তবে দুর্দান্ত মাইলেজ এবং অসাধারণ কন্ট্রোলিং এর জন্য বাইকটি বেশ খ্যাতি পেয়েছে।

সুজুকি হায়াতে ইপি বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ১০০ সিসির শক্তিশালী, এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার এসওএইচসি ইঞ্জিন। বাইকটি প্রতি ঘণ্টায় প্রায় ৮০ কিমি টপ স্পিড দিতে সক্ষম। এর পাশাপাশি প্রতি লিটার ফুয়েলে শহরের রাস্তায় প্রায় ৫০ কিমি মাইলেজ দিতে পারে।

বাইকটির সামনে সংযুক্ত করা হয়েছে টেলিস্কোপিক, কয়েল স্প্রিং, অয়েল ডাম্পেড সাসপেনশন এবং পেছনে সংযুক্ত করা হয়েছে ডুয়েল ৫-স্টেপ অ্যাডজাস্টেবল সাসপেনশন। এছাড়াও বাইকটি রাইডিং এর সেইফটি নিশ্চিত করতে সামনের এবং পেছনে উভয় চাকায় ড্রাম ব্রেক

বাইকটি অভারল বডি ওয়েট বেশ কম এবং ফুয়েল ট্যাঙ্কের ধারণ ক্ষমতা ১০ লিটার। হুইলবেইজ ১৩০৫ মিমি, এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫ মিমি।

সুজুকি হায়াতে ইপি বাইকটি বর্তমানে পার্ল মিরা রেড, গ্লাস স্পার্কল ব্ল্যাক এবং মেটালিক গ্রে এই তিনটি কালারে পাওয়া যাচ্ছে।

এখন পর্যন্ত আমরা সুজুকি হায়াতে ইপি ফিচার সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা পেলাম। এবার চলুন সুজুকি হায়াতে ইপি রিভিউ থেকে এই বাইকটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এবার চলুন তাহলে সুজুকি হায়াতে ইপি রিভিউ -এর মূল অংশে যাওয়া যাক।

Suzuki Hayate EP রিভিউ -বাইকটির বিস্তারিত বিবরণ

সুজুকি হায়াতে ইপি ফিচার, স্পেসিফিকেশন এবং বাইকটি কাদের জন্য ভালো ইত্যাদি সঠিকভাবে জানতে সুজুকি হায়াতে ইপি রিভিউ-এর নিচের অংশে এই বাইকের প্রতিটি অংশ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

বডি ডিজাইন

সুজুকি তাদের হায়াতে সেগমেন্টের এই নতুন এডিশনে প্রধান যে পরিবর্তন এনেছে তা হলো এর ডিজাইন এবং পেইন্ট স্কিম। ফুয়েল ট্যাঙ্কটি আগের এডিশনের তুলনায় বেশ বড়, যার ধারণ ক্ষমতা ১০ লিটার। 

এই বাইকের সাইড প্যানেলটিও আগের থেকে কিছুটা শার্প এবং এজি ডিজাইন পেয়েছে। এই নতুন ইপি এডিশন অত্যন্ত আকর্ষণীয় এবং নজরকাড়া ডিজাইনের হওয়ায় এটি যে কোনো মানুষের মন জয় করতে পারবে।

বাইকটির ওভারঅল বডির দৈর্ঘ্য ২০২৫ মিমি, প্রস্থ ৭৪০ মিমি, উচ্চতা ১০৬০ মিমি। বাইকটির হুইলবেইজ ১৩০৫ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫ মিমি। বাইকটির সিট হাইট ৭৯৫ মিমি এবং সিটটি বেশ প্রশস্ত হওয়ায় রাইডার কমফোর্টেবলি রাইড করতে পারবে।

বাইকের সামনে রয়েছে হ্যালোজেন হেডলাইট যার পারফর্ম্যান্স খুব একটা সন্তোষজনক নয়। তাই রাতে এই লাইটের সাথে রাইডিং খুব একটা সুবিধার নাও হতে পারে। বাইকটির ওভারঅল বডির ওজন ১০৭ কেজি, অর্থাৎ বাইকটি যথেষ্ট হালকা।

সুজুকি হায়াতে ইপি এই বাইকটিতে আরো ব্যবহার করা হয়েছে অ্যানালগ ইন্সট্রুমেন্ট প্যানেল এবং একটি ডিজিটাল আরপিএম মিটার।

ইঞ্জিন

শুধু বডি ডিজাইন নয় সুজুকি হায়াতে ইপি, এই বাইকের ইঞ্জিন পারফর্ম্যান্সও দুর্দান্ত। এই বাইকে রয়েছে একটি ১০০ সিসির এয়ার কুল্ড ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক, ২ ভাল্ভ এবং সিঙ্গেল সিলিন্ডার বিশিষ্ট। ইঞ্জিনটি এসওএইচসি যা ৭৫০০ আরপিএম এ ৮.৭ বিএইচপি ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম এবং ৫০০০ আরপিএম এ ৯.৩ নিউটন মিটার ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে।

এই বাইকের ইঞ্জিন বেশ রিফাইন্ড এবং বাইকটির থ্রোটল রেস্পন্সও বেশ ভালো। বাইকটির বোর এবং স্ট্রোক যথাক্রমে ৫১.০ মিমি এবং ৫৫.৩ মিমি।

বাইকটি প্রতি ঘণ্টায় প্রায় ৮০ কিমি টপ স্পিড দিতে সক্ষম এবং প্রতি লিটার ফুয়েলে প্রায় ৫০ কিমি মাইলেজ দিতে পারে। সুজুকি হায়াতে এই বাইকটির দাম হিসেবে মাইলেজ বেশ ভালো।

এছাড়াও বাইকটিতে ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ সিস্টেম এবং একটি ৪-স্পিড গিয়ারবক্স সংযুক্ত রয়েছে।

ব্রেক ও টায়ার

সুজুকি হায়াতে ইপি দাম হিসেবে বাইকটির সামনের চাকায় সংযুক্ত করা হয়েছে ১৩০ মিমি এর একটি ড্রাম ব্রেক এবং পেছনের চাকায় সংযুক্ত করা হয়েছে ১১০ মিমি এর ড্রাম ব্রেক।

সুজুকি হায়াতে ইপি বাইকের টায়ারগুলো তুলনামূলকভাবে এই সেগমেন্টের অন্যান্য বাইকের থেকে চিকন বলা চলে। বাইকটির সামনের দিকে ৭০/১০০-১৭ সাইজের টায়ার এবং পেছনের দিকে ৮০/১০০-১৭ সাইজের টায়ার সংযুক্ত করা হয়েছে। উভয়ই অ্যালয় হুইল সহ টিউবলেস টায়ার

সাসপেনশন

সুজুকি ব্র্যান্ডের এই বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক, কয়েল স্প্রিং, অয়েল ডাম্পেড, সাসপেনশন এবং পেছনের দিকে রয়েছে ডুয়েল ৫-স্টেপ অ্যাডজাস্টেবল সাসপেনশন। সুজুকি হায়াতে ইপি ফিচারগুলোর মধ্যে এর সাসপেনশনের পারফর্ম্যান্স অন্যতম একটি। কারণ, ভাঙ্গা রাস্তায় এ সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো।

সুজুকি হায়াতে ইপি রিভিউ -এর এই পর্যায়ে আমরা এই বাইক কাদের জন্য ভালো হবে তা জেনে নিবো।

Suzuki Hayate EP বাইকটি কাদের জন্য ভালো

সুজুকি হায়াতে ইপি রিভিউ থেকে ইতোমধ্যে বাইকটি সম্পর্কে আপনারা ধারণা পেয়ে গেছেন। সুজুকি হায়াতে ইপি দাম যেহেতু যথেষ্ট পকেট-ফ্রেন্ডলি তাই বাইকটি নির্দ্বিধায় যারা প্রতিদিন অফিসে বা ব্যবসায়ের কাজে যাতায়াত করেন, তাদের জন্য শতভাগ উপযোগী হবে। এছাড়াও বাইকটির লুক এবং পারফরম্যান্স বিবেচনা করলে বলা যায় বাইকটি ইউনিভার্সিটি স্টুডেন্টসদের জন্যেও পছন্দের কেন্দ্রবিন্দু হবে। অপরদিকে, মাইলেজ এবং টপ স্পিড ভালো হওয়ায় হাইওয়েতে রাইডিং এর জন্যও বেশ ভালো একটি অপশন হতে পারে। লাইট-ওয়েট এবং ভালো কন্ট্রোলিং এর জন্য নতুন রাইডারদের কাছেও এটি আদর্শ একটি বাইক হবে বলে আমাদের ধারণা।

আশা করি, আমাদের এই সুজুকি হায়াতে ইপি রিভিউ, বাইকটি সম্পর্কে আপনাকে একটি সার্বিক ধারণা দিতে পেরেছে। Suzuki Hayate EP রিভিউ-এর মতো এমন আরো অনেক বাইকের রিভিউ পেতে আমাদের সাথেই থাকুন।

Suzuki Hayate EP Price in Bangladesh বাংলাদেশে Suzuki Hayate EP এর দাম

বাংলাদেশে Suzuki Hayate EP এর অফিসিয়াল দাম ৳107,950। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Suzuki Hayate 2023 এর দাম BDT 87,400.

Suzuki Hayate EP Pros সুবিধা

  • আকর্ষণীয় বডি ডিজাইন
  • অসাধারণ মাইলেজ
  • সিট যথেষ্ট কমফোর্টেবল

Suzuki Hayate EP Cons অসুবিধা

  • অসন্তোষজনক হেডলাইট পারফর্ম্যান্স
  • অসাধারণ মাইলেজ টায়ারগুলো কিছু চিকন

Suzuki Hayate EP রিভিউ সম্পর্কে বিশেষজ্ঞ অভিমত

8.5

Out of 10

১০০ সিসির সুজুকি হায়াতে ইপি সাশ্রয়ী মূল্যের পাশাপাশি দুর্দান্ত পারফর্ম্যান্সের একটি বাইক। সুজুকি হায়াতে ইপি ফিচার, দাম, বডি ডিজাইন এবং ওভারঅল পারফরম্যান্স সকল দিক বিবেচনা করলে বলা যায় এটি যথেষ্ট ভালো এবং সন্তোষজনক পারফর্ম্যান্সের একটি কমিউটার বাইক। ছোট খাটো এক দুইটি ফিচার ছাড়া এই দামে ১০০ সিসি সেগমেন্টের এমন বাইক বাংলাদেশের মোটরসাইকেল বাজারের একটি অন্যতম আকর্ষণ।

The Suzuki Hayate EP is a commendable commuter bike that offers a smooth and reliable riding experience. With its affordable price tag and impressive specifications, it has gained popularity among riders in Bangladesh.

Powered by an air-cooled, 4-stroke, 1-cylinder, SOHC engine with a displacement of 113 cc, the Hayate EP delivers a maximum power of 8.7 bhp at 7500 rpm. The bike’s lightweight design, weighing in at 107 kg, contributes to its agility and manoeuvrability on the roads.

With a mileage of 50 km/l, this bike is a cost-effective option for daily commuting, allowing riders to travel longer distances while making fewer fuel stops. Its 10-litre fuel tank provides ample capacity for extended rides.

The Suzuki Hayate EP’s suspension system comprises a telescopic front fork and a dual 5-step adjustable rear suspension, ensuring a smooth and comfortable ride, even on uneven surfaces. 

In terms of safety, the Hayate EP is equipped with 130 mm drum brakes at the front and 110 mm drum brakes at the rear, delivering reliable stopping power when needed.

The bike also offers a comfortable seating position with a seat height of 795 mm, making it suitable for riders of varying heights.

While the Hayate EP lacks a few advanced features such as a projector headlight and low oil indicator, it compensates with essential features like a clock, speedometer, turn lamp, and tail lamp.

With a top speed of 100 km/h, the Hayate EP offers a decent level of performance for a commuter bike, making it suitable for both city rides and occasional highway journeys.

Overall, the Suzuki Hayate EP is a reliable and fuel-efficient commuter bike with an affordable price tag. It provides a comfortable riding experience, decent performance, and a range of features that meet the needs of everyday riders.

Suzuki Hayate EP Price in Bangladesh Suzuki Hayate EP Price in Bangladesh

The official price of Suzuki Hayate EP in Bangladesh is ৳107,950. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Suzuki Hayate 2023 is BDT 87,400.

Suzuki Hayate EP Video Review


06 Feb, 2024 - আমাদের আজকের Honda PCX 150 রিভিউ থেকে এই স্কুটারটির বডি, ইঞ্জিন, ফিচার, দাম, এবং অন্যান্য স্পেক সহ স্কুটারটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো।

Suzuki Hayate EP রিভিউ - সম্পর্কে জিজ্ঞাসা

সুজুকি হায়াতে ইপি বাইকটির বর্তমান মূল্য কত?

সুজুকি হায়াতে ইপি দাম বর্তমানে ১,০৭,৯৫০ টাকা। এছাড়া বর্তমানে বাংলাদেশে সুজুকি হায়াতে বাইকের দাম সম্পর্কে সবসময় আপডেটেড থাকতে Bikroy-এ চোখ রাখুন।

সুজুকি হায়াতে ইপি বাইকটির টপ স্পিড কত?

সুজুকি হায়াতে ইপি বাইকটি প্রতি ঘণ্টায় প্রায় ৮০ কিমি টপ স্পিড দিতে সক্ষম।

সুজুকি হায়াতে ইপি কী ধরণের বাইক?

সুজুকি হায়াতে ইপি একটি স্ট্যান্ডার্ড কমিউটার বাইক। বাইকটি সম্পর্কে বিস্তারিত জানতে হলে চেক করুন Suzuki Hayate EP রিভিউ

সুজুকি হায়াতে ইপি বাইকটির মাইলেজ কত?

সুজুকি হায়াতে ইপি বাইকটি প্রতি লিটার ফুয়েলে প্রায় ৫০ কিমি মাইলেজ দিতে সক্ষম।

জুকি হায়াতে ইপি বাইকটি কী কী রঙে বাজারে পাওয়া যাচ্ছে?

সুজুকি হায়াতে ইপি বাইকটি বর্তমানে পার্ল মিরা রেড, গ্লাস স্পার্কল ব্ল্যাক এবং মেটালিক গ্রে এই তিনটি কালারে পাওয়া যাচ্ছে।

Suzuki Hayate EP Specifications

Model name Suzuki Hayate EP
Type of bikeCommuter
Type of engine4-Stroke, 1-Cylinder, Air cooled
Engine power (cc) 113.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.7 Bhp @ 7500 RPM
Max torque9.3 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 50 Kmpl (Approx)
Top speed80 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionDual 5-step adjustable
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brake
Front tire size70/100 -17
Rear tire size80/100 -17
Tire typeTubeless
Overall length2,025 mm
Overall height1,060 mm
Overall weight107 Kg
Wheelbase1305 mm
Overall width740 mm
Ground clearance165 mm
Fuel tank capacity10 Liters
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsBlack
Distributor/dealerRancon Motorbikes Limited
Features
Buy Suzuki Hayate EPbikroy
Suzuki Hayate EP New Bike 2023 for Sale

Suzuki Hayate EP New Bike 2023

7,500 km
verified MEMBER
Tk 91,500
1 hour ago
Suzuki Hayate 2016 for Sale

Suzuki Hayate 2016

30,000 km
MEMBER
Tk 55,000
14 hours ago
Suzuki Hayate new varsan on tast 2021 for Sale

Suzuki Hayate new varsan on tast 2021

17,854 km
verified MEMBER
verified
Tk 73,500
1 day ago
Suzuki Hayate somut engine 2020 for Sale

Suzuki Hayate somut engine 2020

21,452 km
verified MEMBER
verified
Tk 67,000
1 day ago
Suzuki Hayate super fresh 2019 for Sale

Suzuki Hayate super fresh 2019

24,900 km
verified MEMBER
Tk 64,500
2 days ago
Buy Other Bikesbikroy
Suzuki Gixxer ABS 2023 for Sale

Suzuki Gixxer ABS 2023

2,800 km
verified MEMBER
verified
Tk 252,000
1 minute ago
Honda CD 2013 for Sale

Honda CD 2013

20,000 km
MEMBER
Tk 41,500
3 minutes ago
Hero Hunk HEERO HONDA 2005 for Sale

Hero Hunk HEERO HONDA 2005

30,000 km
MEMBER
Tk 23,000
5 minutes ago
Yamaha Fazer version 2 2017 for Sale

Yamaha Fazer version 2 2017

48,000 km
MEMBER
Tk 220,000
8 minutes ago
Honda CBR 2021 for Sale

Honda CBR 2021

9,800 km
MEMBER
Tk 410,000
13 minutes ago
+ Post an ad on Bikroy