Bajaj Platina Comfortec রিভিউ – দাম ও ফিচারসমূহ

07 Feb, 2024
Bajaj Platina Comfortec রিভিউ – দাম ও ফিচারসমূহ

বাংলাদেশের বাইক ইন্ডাস্ট্রিগুলোর মধ্যে বাজাজ একটি জনপ্রিয় নাম। বেশ কয়েকযুগ ধরে এই ব্র্যান্ডের বাইকগুলি এই দেশের রাইডারদের মনে একটি আস্থার জায়গা করে নিয়েছে। আর তা হবেই বা না কেনো? বাজাজ বরাবরই বাজেটের মধ্যে ভালো বাইক বাজারে নিয়ে আসে। আমাদের আজকের বাজাজ প্লাটিনা কমফোর্টেক রিভিউ থেকে দেখা যাক প্লাটিনা কমফোর্টেক সেই সুনাম কতোটা ধরে রাখতে পেরেছে।

বাজাজ বাংলাদেশের বাইকের বাজারে একটি সুপরিচিত ব্র্যান্ড। কারণ, তারা মোটামুটি কম বাজেটের বাইকের সেগমেন্টে রাজত্ব করে আসছে। বাজাজ প্লাটিনা কমফোর্টেক, ১০০ সিসির কমিউটার সেগমেন্টের বাইক। যাতে রয়েছে সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, এয়ার কুল্ড, ডিটিএসআই ইঞ্জিন। বাইকটিতে রয়েছে কার্ব্যুরেটেড ফুয়েল সাপ্লাই সিস্টেম। 

বাইকটির স্টার্টিং সিস্টেমে কিক এবং ইলেক্ট্রিক উভয় সুবিধা দেওয়া হয়েছে। স্মুথ ট্রান্সমিশনের জন্য এতে রয়েছে ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ এবং ৪-স্পিড গিয়ারবক্স। বাইকটির ফুয়েল ট্যাংকের ধারণ ক্ষমতা ৮ লিটার যা শহরের রাস্তায় বাইক রাইডিং এর জন্য যথেষ্ট। বাইকটির মাইলেজও বেশ ভালো। তাই শুধু শহরের রাস্তায় নয় হাইওয়েতেও এই বাইকের পারফর্ম্যান্স ভালো পাবেন আশা করি।

তবে, বাইকটির ব্রেকিং সিস্টেম আপনাকে কিছুটার আশাহত করতে পারে। কারণ, এর সামনে এবং পেছনে উভয় চাকায় ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। পাশাপাশি সাসপেনশনের জন্য সামনের চাকায় রয়েছে হাইড্রোলিক টেলিস্কোপিক সাসপেনশন এবং পেছনের চাকায় রয়েছে ট্রেইলিং আর্ম উইথ হাইড্রোলিক শক অ্যাব্জর্ভার সাসপেনশন।

বাইকটির অভারল বডি ওয়েট ১১১ কেজি এবং এর রাইডিং সিট হাইট ৮০৭ মিমি। বাইকের বডি ওয়েট এবং সিট হাইট এই সেগমেন্টের বাইক হিসেবে স্টান্ডার্ড। পাশাপাশি এর রাইডিং পজিশন খুবই কমফোর্টেবল। 

এছাড়া বাইকটিতে আরো রয়েছে এনালগ ইন্সট্রুমেন্ট প্যানেল এবং হ্যালোজেন লাইট সেটাপ। বাজাজ প্লাটিনা কমফোর্টেক বর্তমানে তিনটি ভিন্ন রঙে্র কম্বিনেশনে পাওয়া যাচ্ছে। সেগুলি হলো ব্ল্যাক উইথ রেড, রেড উইথ সিল্ভার এবং ব্লু উইথ সিল্ভার ডিকেলস। 

এই ছিলো ১০০ সিসির বাজাজ প্লাটিনা কমফোর্টেক সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা। বাজাজ প্লাটিনা কমফোর্টেক দাম, মাইলেজ, টপ স্পিড এবং আরো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে সাথেই থাকুন। 

Bajaj Platina Comfortec রিভিউ – বাইকটির বিস্তারিত বিবরণ

বাজাজ প্লাটিনা কমফোর্টেক ফিচার সম্পর্কে আপনাদের আরো ভালো ধারণা দিতে আমরা বাজাজ প্লাটিনা কমফোর্টেক রিভিউ এর নিচের অংশে বাইকটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

বডি ডিজাইন

বাজাজ, এই নামটি শুনলেই আমাদের সেই চিরপরিচিত সিম্পল ডিজাইনের রিলাইয়েবল বাইকের কথা মনে আসে। কারণ, বাজাজ তার বাইকগুলোকে সেভাবেই ডিজাইন করে যেনো তা রাইডের সময় রাইডার সর্বোচ্চ কমফোর্ট পায়।

বাজাজ প্লাটিনা কমফোর্টেকের সিটিং পজিশন এবং হ্যান্ডেলবারের পজিশন কিছুটা আপরাইট। পাশাপাশি এই বাইকের সিটের কুশোনিংও বেশ ভালো। এক কথায় রাইডারের কমফোর্টের দিকে খেয়াল রেখে চমৎকার ভাবে ডিজাইন করা হয়েছে এই বাইক। পাইপ হ্যান্ডেলবারটির পেছনের ফুয়েল ট্যাংকের ধারণ ক্ষমতা ৮ লিটার। যা ১০০ সিসি সেগমেন্টের বাইক হিসেবে যথেষ্ট।

সামনে রয়েছে হ্যালোজেন হেডলাইট যা এর বডি ডিজাইনের সাথে সামঞ্জস্যপূর্ণভাবে যুক্ত করা হয়েছে। রাতে এই হেডলাইটের ফিডব্যাক বেশ ভালো। পাশাপাশি রয়েছে এনালগ ইন্সট্রুমেন্টাল কনসোল, যেখানে বাইক সম্পর্কিত সকল ইনফরমেশন রাইডার পেয়ে যাবেন।

বাজাজ প্লাটিনা কমফোর্টেকের দৈর্ঘ্য, প্রস্থ, এবং উচ্চতা হল যথাক্রমে ২০০০ মিমি, ৮৪০ মিমি, এবং ১০৬০ মিমি। বডি ডাইমেনশন থেকে নিশ্চয় বুঝতে পেরেছেন শুধু রাইডার নয় এতে পিলিয়নও বেশ কমফোর্টেবলি বসে রাইড ইঞ্জয় করতে পারবে। 

বাইকটির ওজন প্রায় ১১১ কেজি এবং বাইকটির হুইলবেস ১২৫৫ মিমি, যার ফলে ঢাকার জ্যামবহুল রাস্তায় স্বাছন্দ্যেই চালাতে পারবেন। এছাড়া এই বাইকের গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৯০ মিমি যা আপনাকে ভালো খারাপ সব ধরণের রাস্তায় ভালো ফিডব্যাক দিবে বলে আশা করা যায়।

ইঞ্জিন

Bajaj Platina Comfortec রিভিউ অনুযায়ী, বাজাজ প্লাটিনা কমফোর্টেক-এ রয়েছে একটি ডিটিএসআই, ৪-স্ট্রোক, ২ ভাল্ভ এবং ১০০ সিসির এয়ার কুল্ড ইঞ্জিন এবং ফুয়েল সাপ্লাইয়ের জন্য রয়েছে কার্ব্যুরেটেড সাপ্লাই সিস্টেম। 

এই ইঞ্জিনটি দ্বারা উৎপাদিত টর্কের পরিমাণ কোথাও উল্লেখ্য করা হয়নি। তবে এটি ৭৫০০ আরপিএম এ ৮.১ বিএইচপি ম্যাক্সিমাম পাওয়ার দিতে সক্ষম। বাজাজর এই এডিশনের ইঞ্জিনকে আগের তুলনায় আরো রিফাইন্ড করতে এবং পরিবেশ বান্ধব করতে এর কিছু ভ্যারিয়েন্টে এয়ার সাকশন সিস্টেম অ্যাড করা।

বাজাজ প্লাটিনা কমফোর্টেক দাম সাপেক্ষে যথেষ্ট ফুয়েল এফিশিয়েন্ট। বাইকটি মাইলেজ প্রায় ৫০ কিমি/লিটার এবং টপ স্পিড ৯০ কিমি/ঘণ্টা। তাই হাইওয়েতেও স্বাছন্দ্যেই রাইড করতে পারবেন।

স্মুথ ট্রান্সমিশনের জন্য এতে রয়েছে একটি বেসিক ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ এবং একটি ৫-স্পিড গিয়ারবক্স।

ব্রেকিং ও টায়ার

বাজাজ প্লাটিনা কমফোর্টেক-এর সামনের ও পেছনের চাকায় রয়েছে ১১০ সেকশনের ড্রাম ব্রেকিং সিস্টেম। যা বাজাজ প্লাটিনা কমফোর্টেক ফিচার-এর একটি নেগেটিভ দিক বলে আমাদের ধারণা। কারণ, অন্তত একটি ডিস্ক ব্রেক ব্যবহার করলে আরো ভালো হতো।

এছাড়া বাইকটির সামনে ২.৭৫ X ১৭, ৪১পি এবং পেছনে ৩.০০ X ১৭, ৫০পি সেকশনের টিউবলেস-অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে। বাইকটির টার্নিং রেডিয়াসও কম তাই শহরের রাস্তায় ইজিলি রাইড করতে পারবেন।

সাসপেনশন

বাইকটির সাসপেনশনগুলো এই সেগমেন্টের অন্যান্য বাইকের তুলনায় বেশ উন্নত। সামনের চাকায় দেওয়া হয়েছে হাইড্রোলিক টেলিস্কোপিক সাসপেনশন এবং পেছনের চাকায় রয়েছে ট্রেইলিং আর্ম উইথ হাইড্রোলিক শক অ্যাব্জর্ভার সাসপেনশন।

উন্নত হওয়ায় খারাপ রোড কন্ডিশনে বাইক রাইড করতে তেমন কোনো সমস্যার সম্মুখীন হতে হবে না বলে আশা রাখছি।

বাজাজ প্লাটিনা কমফোর্টেক বাইকের স্পেসিফিকেশনগুলো সম্পর্কে জানলাম। চলুন এবার তাহলে এই বাইক কাদের জন্য ভালো হবে তা যেনে নেওয়া যাক।

বাইকটি কাদের জন্য ভালো

বাজাজ প্লাটিনা কমফোর্টেক ফিচার সম্পর্কে জেনে বলা যায়, বাজাজ প্লাটিনা কমফোর্টেক একটি অসাধারণ কমিউটার বাইক। যারা তাদের দৈনন্দিন যাতায়াতের জন্য একটি রিলাইয়েবল এবং ভালো মাইলেজের বাইক খুঁজছেন তারা নিঃসন্দেহে এই বাইকটি নিতে পারেন। দামটা সাধ্যের মধ্যে হওয়ায় স্টুডেন্টদের জন্যও এটি ভালো একটি অপশন। যারা নিউ বাইক রাইডার তাদের জন্যও বাইকটি ভালো হতে পারে যেহেতু এর অভারল বডি ওয়েট কম এবং রাইডিং পজিশন কমফোর্টেবল।

আশা করি, আমাদের আজকের রিভিউ আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য দিতে পেরেছে। বাজাজ প্লাটিনা কমফোর্টেক ফিচার সম্পর্কে যদি আপনাদের কোনো জিজ্ঞাসা থাকে তা আমাদের কমেন্ট সেকশনে করতে পারেন। ভবিষ্যতে বাজাজ প্লাটিনা কমফোর্টেক রিভিউ -এর মতো অন্যান্য বাইকের রিভিউ পেতে আমাদের পেইজে চোখ রাখুন।

Bajaj Platina Comfortec Price in Bangladesh বাংলাদেশে Bajaj Platina Comfortec এর দাম

বাংলাদেশে Bajaj Platina Comfortec এর অফিসিয়াল দাম ৳93,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Bajaj Platina 2023 এর দাম BDT 80,200.

Bajaj Platina Comfortec Pros সুবিধা

  • কম্প্যাক্ট বডি ডিজাইন
  • চমৎকার রাইডিং কমফোর্টেবলিটি
  • ভালো হ্যান্ডেলিং এবং কন্ট্রোলিং
  • দুর্দান্ত মাইলেজ এবং সহজ মেইন্টেনেন্স

Bajaj Platina Comfortec Cons অসুবিধা

  • অ্যাডভান্সড ব্রেকিং সিস্টেম নেই
  • বাইকের টায়ারগুলো তুলনামূলকভাবে থিন

Bajaj Platina Comfortec রিভিউ সম্পর্কে বিশেষজ্ঞ অভিমত

8

Out of 10

বাজাজ প্লাটিনা কমফোর্টেক রিভিউ থেকে বলা যায়, বাজাজর এই কমিউটার বাইকের মূল আকর্ষণ হলো এর লুকস এবং এরগোনোমিক্স। লুকসের পাশাপাশি এই বাইকের পারফর্ম্যান্সও বেশ ভালো। আরামদায়ক সিট এবং হ্যান্ডেলবারের পজিশন, এর রাইডিং এক্সপেরিয়েন্সকে বেশ ইঞ্জয়েবল করে তুলেছে।

The Bajaj Platina Comfortec is a no-nonsense commuter bike that focuses on providing a comfortable and efficient riding experience for daily commuters. 

At the heart of the Bajaj Platina Comfortec is a 102cc single-cylinder 2-valve DTSI engine, which generates a maximum power of 8.1 Bhp at 7500 RPM. This bike’s engine is designed to deliver adequate power for city commuting and short trips. The air-cooled engine ensures sufficient cooling for the bike’s components, contributing to its longevity and consistent performance.

The bike features both kick and electric start methods. The 4-speed manual transmission is smooth and easy to operate. The wet multi-plate clutch further enhances the overall riding experience by offering precise gear shifts.

Fuel efficiency is one of the standout features of the Bajaj Platina Comfortec, with a mileage of approximately 50 km/l. This impressive fuel economy is ideal for cost-conscious riders and daily commuters.

The chassis type is not explicitly mentioned. However, the front hydraulic telescopic suspension and rear trailing arm with hydraulic shock absorber effectively absorb road undulations, providing a comfortable ride even on bumpy roads.

The braking system consists of drum brakes on both the front and rear wheels. While there is no ABS (Anti-Lock Braking System), the normal braking system performs adequately and ensures safe braking in regular riding conditions.

The bike’s dimensions, including an overall length of 2000mm, width of 840mm, and height of 1060mm, contribute to its manoeuvrability and ease of handling in city traffic. The ground clearance of 190mm helps in navigating speed breakers and rough roads with ease.

The Bajaj Platina Comfortec also features an analogue speedometer, odometer, and RPM meter.

In conclusion, the Bajaj Platina Comfortec is an ideal choice for urban commuters seeking a reliable and fuel-efficient bike. Whether it’s for short commutes or running errands, the Bajaj Platina Comfortec delivers a hassle-free riding experience.

Bajaj Platina Comfortec Price in Bangladesh Bajaj Platina Comfortec Price in Bangladesh

The official price of Bajaj Platina Comfortec in Bangladesh is ৳93,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Bajaj Platina 2023 is BDT 80,200.

Bajaj Platina Comfortec Video Review


07 Feb, 2024 - Bajaj Platina Comfortec রিভিউ-এ থাকছে বাইকের ফিচার, বডি ডিজাইন এবং স্পেসিফিকেশন সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা।

Bajaj Platina Comfortec রিভিউ সম্পর্কে জিজ্ঞাসা

বাজাজ প্লাটিনা কমফোর্টেক-এর মাইলেজ কত?

বাজাজ প্লাটিনা কমফোর্টেক এর মাইলেজ প্রায় ৫০ কিমি/ঘণ্টা।

বাজাজ প্লাটিনা কমফোর্টেক -এর টপ স্পিড কত?

বাজাজ প্লাটিনা কমফোর্টেক এর টপ স্পিড প্রায় ৯০ কিমি/ঘন্টা।

বাজাজ প্লাটিনা কমফোর্টেক এর ট্যাংকের ধারণ ক্ষমতা কত?

বাজাজ প্লাটিনা কমফোর্টেক-এর ট্যাংকের ধারণ ক্ষমতা ৮ লিটার।

বাজাজ প্লাটিনা কমফোর্টেক বাইকটির মূল্য কত?

বাজাজ প্লাটিনা কমফোর্টেক দাম ৯৩,৯০০ টাকা মাত্র। বাজাজ প্লাটিনা কমফোর্টেক রিভিউ সম্পর্কে বিস্তারিত জানতে অথবা বর্তমানে বাজাজ প্লাটিনা বাইকের দাম সম্পর্কে জানতে Bikroy-এর সাথে থাকুন।

বাজাজ প্লাটিনা কমফোর্টেক কোন কোন কালারে উপলব্ধ?

বাজাজ প্লাটিনা কমফোর্টেক বর্তমানে তিনটি ভিন্ন রঙে্র কম্বিনেশনে পাওয়া যাচ্ছে। সেগুলি হলো ব্ল্যাক উইথ রেড, রেড উইথ সিল্ভার এবং ব্লু উইথ সিল্ভার ডিকেলস।

Bajaj Platina Comfortec Specifications

Model name Bajaj Platina Comfortec
Type of bikeCommuter
Type of engine102 CC Single cylinder 2 value DTSI
Engine power (cc) 102.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.1 Bhp @ 7500 RPM
Max torque0 NM @ 0 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 50 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionHydraulic, Telescopi
Rear suspensionTrailing arm with hydraulic shock absorber
Front brake typeDrum Brake
Front brake diameter110 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size2.75 x 17, 41 P
Rear tire size3.00 x 17, 50 P
Tire typeTubeless
Overall length2000 mm
Overall height1060 mm
Overall weightNo Info
Wheelbase1255 mm
Overall width840 mm
Ground clearance190 mm
Fuel tank capacity8L
Seat heightNo Info
Head light35W/35W Ha
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterAnalog
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsNo Info
Distributor/dealerUttara Motors Limited
Features
Buy Bajaj Platinabikroy
Bajaj Platina 2017 for Sale

Bajaj Platina 2017

75,000 km
MEMBER
Tk 45,000
2 hours ago
Bajaj Platina প্লাটিনা ইএস 2019 for Sale

Bajaj Platina প্লাটিনা ইএস 2019

26,000 km
MEMBER
Tk 65,000
11 hours ago
Bajaj Platina 2022 for Sale

Bajaj Platina 2022

19,200 km
verified MEMBER
Tk 78,000
21 hours ago
Bajaj Platina 2022 for Sale

Bajaj Platina 2022

6,942 km
verified MEMBER
Tk 82,000
21 hours ago
Bajaj Platina . 2016 for Sale

Bajaj Platina . 2016

50,000 km
MEMBER
Tk 52,500
22 hours ago
Buy Other Bikesbikroy
Runner Kite 2022 for Sale

Runner Kite 2022

8,000 km
MEMBER
Tk 55,000
1 minute ago
Bajaj Pulsar Black 2023 for Sale

Bajaj Pulsar Black 2023

3,251 km
verified MEMBER
verified
Tk 178,999
6 minutes ago
Honda CBR . 2022 for Sale

Honda CBR . 2022

11,787 km
MEMBER
Tk 450,000
1 month ago
Yamaha FZS v3 fi abs 2021 2022 for Sale

Yamaha FZS v3 fi abs 2021 2022

14,500 km
MEMBER
Tk 206,000
11 minutes ago
Honda X Blade ABS BRND NEW CONDTON 2023 for Sale

Honda X Blade ABS BRND NEW CONDTON 2023

4,700 km
verified MEMBER
Tk 200,000
21 minutes ago
+ Post an ad on Bikroy