Keeway TXM 150 রিভিউ – ফিচার ও দাম

27 Aug, 2023
Keeway TXM 150 রিভিউ – ফিচার ও দাম

বাংলাদেশে মানুষের সামর্থ্য মাঝারি মানের, আর তাই বাইক কেনার ক্ষেত্রেও অল্প দামে বেশি কিছু পাওয়া যায়, এমন বাইক মানুষের মন জয় করে সহজেই। বাংলাদেশের মোটরবাইক মার্কেটপ্লেসে ভারতীয় ব্র্যান্ডগুলোর দাপট বেশি হলেও সেগুলোর বেশিরভাগই স্ট্যান্ডার্ড ক্যাটাগরির, আর স্পোর্টস টাইপের বাইকগুলোর দাম আকাশচুম্বী। সেখানে চাইনিজ প্রস্তুতকারক ব্র্যান্ডগুলোই এখন তরুণ প্রজন্মের ভরসা।

সাশ্রয়ী দামে মানসম্মত বাইক প্রস্তুতকারক কোম্পানির মধ্যে কিওয়ে এখন অন্যতম জনপ্রিয় এক নাম। বাংলাদেশে তাদের অনেকগুলো মডেলের বাইক এখন পাওয়া যাচ্ছে। এদের মধ্যে আমাদের আজকের বাছাই করা মডেল হচ্ছে Keeway TXM 150। স্ট্যান্ডার্ড ক্যাটাগরির বাইক হওয়া সত্ত্বেও এই বাইকটিতে ডুয়াল স্পোর্টস, তথা ডার্ট বাইকের প্রভাব অনেক বেশি। আকর্ষণীয় ফিচার ও উন্নত প্রযুক্তির মেলবন্ধনে তৈরি এই বাইকটি নিয়ে আমরা আলোচনা করবো।

আউটলুক ও ডিজাইন

Keeway TXM 150 বাইকটির আউটলুকের কথা বলতে গেলে এর ড্যাশিং ডিজাইনের কথা চলে আসে। প্রায় পুরোটাই ডার্ট বাইকের মত আউটলুক দিলেও কিওয়ে টিএক্সএম ১৫০ ফিচারের কারণে এটি একটি স্ট্যান্ডার্ড বাইক হয়ে উঠেছে। হেডলাইটটির ডিজাইন এবং বাইকের সামনের আউটলুক এতটাই সুন্দর, যে একবার দেখার পর মনে গেঁথে যাবে।

কিওয়ে টিএক্সএম ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটির সিট হাইট বেশ ভালো এবং অফ-রোডে চালানোর জন্য বাইকটির ডিজাইন পারফেক্ট। অ্যালয় রীমের চাকা, প্রশস্ত টায়ার, ছোট অথচ স্টাইলিশ জ্বালানি ট্যাংক, লম্বা, আরামদায়ক সিট, লুকিং গ্লাস, সুবিন্যস্ত হ্যান্ডেলবার, পিলিয়ন গ্র্যাবিং রিং সবকিছুই দুর্দান্ত। বাইকটির ইঞ্জিন গার্ডের আকৃতিটাও বেশ সুন্দর; সামনের ফেন্ডারটি বেশ উঁচু আর স্টাইলিশ লাগে দেখতে। সাইলেন্সার পাইপটি সিটের ঠিক নিচে দেয়া হয়েছে, যা বেশ স্টাইলিশ আউটলুক এনে দিয়েছে।

সাইজ ও সিটিং পজিশন

Keeway TXM 150 বাইকটি স্টাইলিশ ডার্ট বাইকের আউটলুকের সাথে স্ট্যান্ডার্ড ডিজাইনের এক অনন্য সমন্বয়। গঠনগত দিক থেকে কিওয়ে টিএক্সএম একটি উঁচু মোটরসাইকেল। এর সিট হাইট ৮২৫ মিমি, যা যথেষ্ট পরিমাণে উঁচু; গ্রাউন্ড ক্লিয়ারেন্স হিসেবেও যথেষ্ট জায়গা রাখা হয়েছে। জ্বালানি ট্যাংকটি দেখতে ছোট মনে হলেও এতে ১০.৫ লিটার পর্যন্ত জ্বালানি ধরে।

কিওয়ে টিএক্সএম ১৫০ দামের তুলনায় বাইকটির সাইজ বেশ বড়সড়। এই মোটরসাইকেলের উচ্চতা ১১৪০ মিমি, দৈর্ঘ্য ২০৯০ মিমি, এবং প্রস্থ ৮৩০ মিমি। ১৩৫ কেজি ওজনের এই বাইকটির হুইলবেইজ ১৩৪০ মিমি; যা কর্ণারিং করার সময় বাইকটিকে ব্যালেন্স ধরে রাখতে সহায়তা করে। মজবুত গড়ন এবং ডুয়াল স্পোর্টস আউটলুকের কারণে এটি বেশ ভালো ওজন নিতে পারে; কিওয়ে টিএক্সএম ১৫০ রিভিউ অনুযায়ী বাইকটির লোড ক্যাপাসিটি ১৬৫ কেজি। হ্যান্ডেলিং ও নিয়ন্ত্রণ বেশ ভালো হওয়ায় এই বাইকটি খুব দ্রুত অ্যাগ্রেসিভ বাইকারদের মনে জায়গা করে নিয়েছে।

ইঞ্জিনের পারফরম্যান্স

কিওয়ে টিএক্সএম ১৫০ ফিচার হিসেবে এই বাইকটির সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ২ ভালভ, এসওএইচসি টাইপের ইঞ্জিন বেশ শক্তিশালী। ১৪৮ সিসি ডিসপ্লেসমেন্টের এই বাইকের ইঞ্জিন থেকে ৮৫০০ আরপিএম-এ ১১.৬ বিএইচপি সর্বোচ্চ শক্তি এবং ১৩ এনএম সর্বোচ্চ টর্ক পাওয়া যাবে। এই রেঞ্জের অন্যান্য বাইকের তুলনায় Keeway TXM 150 বাইকটির পাওয়ার ও টর্ক যথেষ্ট বেশি। তবে বাইকটির স্পিড খুব একটা বেশি না, ঘন্টায় মাত্র ১১০ কিমি পর্যন্ত টপ স্পিড পাওয়া যায়। বাইকটির বোর এবং স্ট্রোক প্রায় একই রকম, আর কম্প্রেশন রেশিও হলো ৯.৩ঃ১।

ট্রান্সমিশন

কিওয়ে টিএক্সএম ১৫০ দামের বিচারে ৫ স্পিডের গিয়ার-শিফট থাকায় বাইকটির ট্রান্সমিশনে ভালো পারফরম্যান্স পাওয়া যায়। কিওয়ে টিএক্সএম ১৫০ রিভিউ অনুযায়ী এই বাইকে রয়েছে একটি বেসিক ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ, যা এর ট্রান্সমিশনে নতুন মাত্রা যোগ করেছে। ইগনিশন সিস্টেম হিসেবে এতে দেয়া হয়েছে টিএলআই। ইলেকট্রিক স্টার্টসহ এই বাইকটির জ্বালানি সাপ্লাই হিসেবে কার্বুরেটর ব্যবহার করা হয়েছে।

সাসপেনশন, ব্রেক ও চাকা

কিওয়ে টিএক্সএম ১৫০ বাইকে দেয়া হয়েছে একটি ডুয়াল ডিস্ক কম্বিনেশনের ব্রেক। বাইকটির সামনের চাকায় রয়েছে একটি ২৮০ মিমি ডিস্ক ব্রেক এবং পেছনে দিকে ব্যবহার করা হয়েছে ২৪০ মিমি ডিস্ক ব্রেক। কিওয়ে টিএক্সএম ১৫০ রিভিউ-তে বাইকটির ডুয়াল হাইড্রোলিক ডিস্ক কম্বিনেশন এর অন্যতম সেরা ফিচারগুলোর মধ্যে একটি; আর তাই বাইকটির নিয়ন্ত্রণও নিঃসন্দেহে বেশ ভালো।

কিওয়ে টিএক্সএম ১৫০ দামের বিবেচনায় এর সাসপেনশনগুলোও বেশ ভালো। সামনের দিকে একটি টেলিস্কপিক ফোর্ক সেট-আপ, আর পেছনে একটি মনোশক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। সামনের টেলিস্কপিক ফোর্কগুলো রাস্তায় বেশ ভালো পারফরম্যান্স দিবে আশা করা যাচ্ছে। আর মনোশক সাসপেনশন তো সবসময়ই ভালো।

কিওয়ে টিএক্সএম ১৫০ ফিচার হিসেবে বাইকটিতে দেয়া হয়েছে অ্যালয় রীমের চাকা। সামনের চাকার মাপ হচ্ছে ১০০/৮০-১৭ এবং পেছনের চাকা ১৩০/৮০-১৭। ১৫০ সিসির বাইক হিসেবে এর চাকাগুলো বেশ ভালো। ইমারজেন্সি ব্রেক অথবা কর্ণারিং করার সময় বেশ ভালো সাপোর্ট দিতে সক্ষম ১৩৪০ মিমি হুইলবেইজের এই চাকাগুলো।

মাইলেজ

Keeway TXM 150 বাইকটির মাইলেজ নিয়ে গ্রাহকদের মধ্যে হতাশা রয়েছে। স্পোর্টস বাইক ছাড়া সাধারণভাবে ১৫০ সিসির স্ট্যান্ডার্ড বাইকগুলো ৪৫ কিমি/লিটার-এর বেশি মাইলেজ দিতে পারে। সেখানে এই বাইকের মাইলেজ সর্বোচ্চ ৪০ কিমি/লিটার। যেহেতু বাইকটি স্ট্যান্ডার্ড টাইপের, তার উপর ট্যাংকটিও ছোট, তাই এর থেকে আরো বেশি মাইলেজ পাওয়ার আশা ছিলো আমাদের।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

কিওয়ে টিএক্সএম ১৫০ দামের সাপেক্ষে বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেল ডিজিটাল ও এনালগ দুই রকম মিটারের সমন্বয়ে তৈরি। ডিজিটাল স্পিডোমিটার, এনালগ ট্যাকোমিটার, ফুয়েল গেইজ এবং ওডোমিটার ইত্যাদি এর ইলেকট্রিক্যাল প্যানেলের মূল বৈশিষ্ট্য। এছাড়াও এতে রয়েছে প্রয়োজনীয় প্রায় সব ধরণের ইন্ডিকেটর।

কিওয়ে তাদের বাইকে ২ বছরের ওয়ারেন্টি দেয়। এছাড়াও বাইকের সাথে তারা হেলমেট, ইঞ্জিন অয়েল এবং চাবি-রিংও দিচ্ছে।

কিওয়ে টিএক্সএম ১৫০ ফিচার হিসেবে বাইকের হেডলাইট ও ইনডিকেটরগুলোতে হ্যালোজেন লাইটের ব্যবহার করা হয়েছে। টেইল লাইটটি এলইডি টাইপের। এই সবকিছু পরিচালিত হয় একটি এমএফ টাইপের ১২ ভোল্ট ৬এএইচ ব্যাটারির সাহায্যে।

কালার অপশন

Keeway TXM 150 বাইকটির কালার অপশনগুলো একে অপরের বেশ কাছাকাছি। এই বাইকটির কালার অপশনগুলো হচ্ছে কালোর সাথে সাদা এবং কালোর সাথে কমলা। কিওয়ে তাদের বাইকটির কালার নিট্রো ব্ল্যাক হিসেবে প্রচার করে থাকে।

বাইকটি কাদের জন্য ভালো?

দারুণ স্টাইলিশ Keeway TXM 150 বাইকটি ডার্ট বাইক লাভারদের পছন্দের রাইড। অ্যাডভেঞ্চার-প্রেমী তরুণ রাইডাররা খুব সহজেই এই স্ট্যান্ডার্ড ডিজাইনের বাইকের প্রতি আকৃষ্ট হয়ে যান। অফ-রোডে বাইক চালাতে হয়, এমন বাইকারদের জন্য এই বাইকটি দারুণ।

সাধারণভাবে, Keeway TXM 150 বাইকটি বেশ সুদর্শন, চটপটে এবং একটি ডুয়াল পারপাস বাইক। বাংলাদেশে ডার্ট বাইকের সংখ্যা খুবই কম, তাই এই বাইকটি আসার পর থেকেই মানুষের মন জয় করে নিয়েছে খুব অল্প সময়ে। সোজা কথায়, কিওয়ে টিএক্সএম ১৫০ দামের সাপেক্ষে বেশ প্রশংসনীয় একটি ডুয়াল পারপাস বাইক।

Keeway TXM 150 Price in Bangladesh বাংলাদেশে Keeway TXM 150 এর দাম

বাংলাদেশে Keeway TXM 150 এর অফিসিয়াল দাম ৳179,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Keeway Other Model 2023 এর দাম BDT 60,000.

Keeway TXM 150 Pros সুবিধা

  • ডুয়াল স্পোর্টস এবং ডার্ট বাইক ডিজাইন
  • শক্তিশালী ইঞ্জিন
  • ডুয়াল ডিস্ক ব্রেক

Keeway TXM 150 Cons অসুবিধা

  • এবিএস কিংবা সিবিএস নেই
  • মাইলেজ অনেক কম

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

কিওয়ে মূলত একটি স্কুটার এবং উচ্চতর প্রযুক্তির মোটরবাইক প্রস্তুতকারক কোম্পানি; ৫০ সিসি থেকে শুরু করে ৬০০ সিসি পর্যন্ত মোটরসাইকেল তারা তৈরি করেছে। Keeway TXM 150 একটি স্ট্যান্ডার্ড ক্যাটাগরির বাইক, যেটাকে ডুয়াল স্পোর্টস বাইকও বলা যায়। ১৪৮ সিসি ইঞ্জিন ডিসপ্লেসমেন্টের এই বাইকটির সর্বোচ্চ শক্তি ৮.৮ কিলোওয়াট। ডিজাইনের কারণে প্রথম দেখায় একে ডার্ট বাইক মনে হতে পারে, কিন্তু এটি স্ট্যান্ডার্ড টাইপের বাইক, যা অফ-রোডে বেশ ভালো পারফরম্যান্স দিতে সক্ষম। ১০০-১৫০ সিসির মধ্যে বাংলাদেশে কিওয়ে মোটরবাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Keeway is one of the most popular bike companies in Bangladesh. Keeway TXM 150 is one of the best dual sports bikes in the market. This bike is powered by a 150 cc engine which can produce up to 8.8 kW power. This bike can give a mileage of about 40 kmpl.

The bike’s design and outlook is pretty attractive. At first glance, the bike seems very stubborn looking. The look of the headlight would leave a long lasting impression in the mind. Front look of the bike is just awesome, overall a great looking aggressive bike. The design of the bike is eye-catching and attractive, just like a dirt bike. The saddle height is very good and suitable for off-road biking. Handling and control is perfect. Looking glasses are cool too. This bike color scheme is as awesome as its design. Front fender is much higher and it also looks very stylish. It has a digital speedometer.

Keeway TXM 150 4-Stroke, SOHC, Single-Cylinder, 2-Valve 148cc engine which can produce 14 BHP @ 8500 RPM Maximum power and 13 NM @ 6500 RPM Maximum torque. It has 57 mm bore and 58 mm stroke, compression ratio is 9.3:1. Its ignition system is TLI, the starting method is electric and fuel supply is a carburetor. Keeway TXM 150 has a 5-speed gear shift and a wet multi-plate type clutch.

Keeway TXM 150 has bassinet type chassis. Its overall dimension is Length 2090 mm, Width 830 mm, Height 1140 mm, its wheelbase is 1340 mm and ground clearance is 225 mm. The bike’s overall weight is 135 kg. Its front tire size is 110/80-17 and rear tire size is 130/80-17. Both tires are tubeless and the front and rear wheels both have a single disc of 280 mm and 240 mm diameter respectively.

Keeway TXM 150 has a telescopic fork in front and monoshock suspension in the rear. The bike’s fuel capacity is about 10.5 liters.

Keeway TXM 150 Price in Bangladesh Keeway TXM 150 Price in Bangladesh

The official price of Keeway TXM 150 in Bangladesh is ৳179,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Keeway Other Model 2023 is BDT 60,000.

Keeway TXM 150 Video Review


28 Aug, 2023 - স্ক্র্যাম্বলার ডিজাইনের দারুণ সুন্দর, হাই পারফরম্যান্স বাইক, নানা ফিচারে ভরা Keeway TXM 150 রিভিউ। জানুন কিওয়ে টিএক্সএম ১৫০ দাম ও আকর্ষণীয় সব ফিচার সম্পর্কে।

Keeway TXM 150 Specifications

Model name Keeway TXM 150
Type of bikeDual Purpose
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 148.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power11.6 Bhp @ 8500 RPM
Max torque13 NM @ 8500 RPM
Start methodElectric
Number of gears5
Mileage 40 Kmpl (Approx)
Top speed110 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionMonoshock
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDisc Brake
Rear brake diameterNo Info
Braking systemDouble Disc
Front tire sizeNo Info
Rear tire sizeNo Info
Tire typeTubeless
Overall length2090 mm
Overall height1140
Overall weight135 Kg
Wheelbase1340 mm
Overall width830 mm
Ground clearanceNo Info
Fuel tank capacity10.5 Liter
Seat height825 mm
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightLED
Speedometerdigital
RPM meterNo Info
OdometerNo Info
Seat typeSingle-Seat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features,
Buy Keeway TXM 150bikroy
Keeway RKR 165 2020 for Sale

Keeway RKR 165 2020

37,000 km
MEMBER
Tk 90,000
1 week ago
Keeway TXM 2015 for Sale

Keeway TXM 2015

80,000 km
MEMBER
Tk 45,000
2 weeks ago
Keeway all Most good 2022 for Sale

Keeway all Most good 2022

17,857 km
verified MEMBER
verified
Tk 122,856
2 weeks ago
Buy Other Bikesbikroy
Yamaha FZS v2 2019 for Sale

Yamaha FZS v2 2019

33,000 km
MEMBER
Tk 158,000
13 minutes ago
Suzuki Gixxer sf Fi abs BS6 2022 for Sale

Suzuki Gixxer sf Fi abs BS6 2022

23,580 km
MEMBER
Tk 265,000
13 minutes ago
TVS Stryker ফ্রেশ গাড়ি 2022 for Sale

TVS Stryker ফ্রেশ গাড়ি 2022

15,000 km
verified MEMBER
Tk 85,000
15 minutes ago
TVS Apache RTR Double Disc 2020 for Sale

TVS Apache RTR Double Disc 2020

12,632 km
verified MEMBER
Tk 128,000
16 minutes ago
Bajaj Pulsar 150 DD AVS ON TEST 2022 for Sale

Bajaj Pulsar 150 DD AVS ON TEST 2022

11,000 km
verified MEMBER
Tk 164,500
17 minutes ago
+ Post an ad on Bikroy