Roadmaster Prime 100 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

25 Sep, 2023
Roadmaster Prime 100 রিভিউ, দাম, ফিচার এবং স্পেসিফিকেশন

Roadmaster হলো একটি বাংলাদেশী মোটরসাইকেল ব্র্যান্ড। রোডমাস্টার মোটরস লিমিটেড কোম্পানিটি চায়না সহ বিভিন্ন দেশ থেকে যন্ত্রাংশ এনে মোটরসাইকেল সংযোজন এবং বিপণন করে থাকে। কোম্পানিটি তাদের প্রায় সকল বাইকে “মেড ইন বাংলাদেশ” ট্যাগলাইন ব্যবহার করে। দেশীয় বাইক উৎপাদনকারী কোম্পানি গুলোর মধ্যে এটি অন্যতম সেরা ব্র্যান্ড। Roadmaster Prime 100 এই ব্র্যান্ডের তথা দেশের অন্যতম সেরা ১০০ সিসির কমিউটার টাইপ বাইক। এটি স্বল্প মূল্যে ঘন-ঘন ব্যবহার উপযোগী একটি বাইক। এই ব্লগে Roadmaster Prime 100 রিভিউ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক অবস্থায় এখনো ১০০ সিসি বাইকের প্রচুর চাহিদা রয়েছে। গর্জিয়াস ডিজাইন না হলেও; বাজেট বান্ধব দাম, রেগুলার ব্যবহার উপযোগিতা, এবং বেশি মাইলেজ হওয়ায় এই ধরণের বাইকের প্রচুর গ্রাহক রয়েছে। এখানে আপনি রোডমাস্টার প্রাইম ১০০ রিভিউ, স্পেক্স, ফিচার, ভালো-মন্দ দিক সহ আরো বিভিন্ন বিষয়ে ধারণা পাবেন। মূলত মধ্যবিত্ত এবং স্বল্প আয়ের জন-সাধারণের জন্য বাইকটি বাজারে আনা হয়েছিল, কিন্তু স্মার্ট ডিজাইন এবং লং-লাস্টিং পারফরম্যান্সের কারণে বাইকটি সকল শ্রেণী-পেশার মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছে।

Roadmaster Prime 100 রিভিউ

রোডমাস্টার প্রাইম ১০০ হলো একটি ডিসেন্ট ডিজাইনের স্মার্ট লুকিং কমিউটার টাইপ মোটরসাইকেল। বাইকটিতে ১০০ সিসির সাধারণ মানের কিন্তু হাই-পারফর্মিং ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটি বেশ জ্বালানি সাশ্রয়ী এবং লং-লাস্টিং পারফরম্যান্স দিয়ে থাকে। বাইকটি থেকে আপনি প্রায় ৬০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। রোডমাস্টার প্রাইম ১০০ দাম সাপেক্ষে এই মাইলেজ এবং স্পিডের কম্বিনেশন প্রত্যাশার উপরে।

বাইকটিতে সিটি রাইডিং-এর উপযোগী সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সিটিং পজিশন এবং বডি ডাইমেনশন মেজারমেন্ট ভালো হওয়ায় আপনি রাইডিং-এ কনফিডেন্স পাবেন। জ্বালানি ট্যাংকের ধারণ ক্ষমতা বেশি হওয়ায় দীর্ঘ পথ রাইডিং করতে পারবেন। বাইকটি সিটি রোডে রেগুলার ব্যবহারের জন্য খুবই কার্যকর। এটির লাইটিং সিস্টেম ক্লাসিক ডিজাইনের এবং ইলেকট্রিক্যাল ফিচার বেশ কার্যকর। ওভারঅল এটি পাওয়ারফুল কিংবা স্টাইলিশ বাইক নয়, তবে কার্যকারিতার দিক থেকে এটি অসাধারণ একটি বাইক।

রোডমাস্টার প্রাইম ১০০ ফিচার এবং ডিজাইন

বাইকটির স্মার্ট ডিজাইন এবং মজবুত বডি স্ট্রাকচার আপনাকে মুগ্ধ করবে। এটির গ্লসি গ্রাফিক্স এবং কালার কম্বিনেশন বেশ সুন্দর। বাইকটিতে আপনি প্রয়োজনীয় সকল ফিচার পাবেন। স্পেশাল কিছু ফিচারের মধ্যে রয়েছে গিয়ার পজিশন ইন্ডিকেটর, ইঞ্জিন কিল সুইচ, সিডিআই ইগনিশন সিস্টেম, কিক এবং ইলেকট্রিক স্টার্ট ইত্যাদি। এতো সাশ্রয়ী দামের মধ্যে এরকম ফিচার দেয়া বেশ কঠিন। ঘন-ঘন ব্যবহারের জন্য বাইকটি স্পেশাল ভাবে তৈরি করা হয়েছে।

এটির হেডলাইট হ্যালোজেন টাইপ হলেও বেশ পাওয়ারফুল। পাইপ হ্যান্ডেলবার এবং পিলিয়ন গ্র্যাব রেল সহ সিঙ্গেল সিটিং পজিশন ডিজাইনটি বেশ সুন্দর। এটির ছোট একটি মাডগার্ড এবং শেয়ার গার্ড সংযুক্ত রয়েছে। বাইকটির ডিক্যালস ডিসেন্ট লুকিং, এটি ব্ল্যাক এবং রেড এই দুটি কালার কম্বিনেশনে পাওয়া যাচ্ছে।

ইঞ্জিন পারফরম্যান্স

বাইকটিকে ৯৯.০ সিসি ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিন সিঙ্গেল-সিলিন্ডার, ৪-স্ট্রোক, এবং এয়ার-কুলড ফিচার বিশিষ্ট। এটি ৮০০০ আরপিএমে সর্বোচ্চ ৬.০ বিএইচপি পাওয়ার এবং ৫০০০ আরপিএমে ৬.৫ এনএম সর্বোচ্চ টর্ক জেনারেট করতে পারে। এই ইঞ্জিনে একটি সিডিআই ইগনিশন সিস্টেম রয়েছে। এটি বেশ ভালো জ্বালানি সাশ্রয় করতে পারে। তবে এটি পাওয়ারফুল ইঞ্জিন নয়, তাই আপনি বেশি স্পিড তুলতে পারবেন না।

বাইকটির ট্রান্সমিশন সিস্টেম ম্যানুয়াল, এখানে মাল্টি-ডিস্ক ওয়েট ক্লাচ ব্যবহার করা হয়েছে। এটির ফুয়েল সাপ্লাই সিস্টেম কার্বুরেটর। এটিতে ৪-স্পিড গিয়ারবক্স রয়েছে, গিয়ার-শিফটিং-এ দ্রুত টার্ন করার প্রয়োজনে ডাউন-শিফটের প্রয়োজন হয় না, সাধারণ ইঞ্জিন ব্রেকই যথেষ্ট। এটি ইলেকট্রিক এবং কিক উভয় মেথডই স্টার্ট করা যায়। বাইকারদের রিভিউ অনুযায়ী সিটি রোডে রেগুলার কমিউটের জন্য এই ইঞ্জিন যথেষ্ট ভালো পারফরম্যান্স দিতে পারে।

বডি ডাইমেনশন

বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে ১৯৮০ মিমি, ৮৬০ মিমি, এবং ১২৬০ মিমি। এটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স কিছুটা কম, মাত্র ১৬০মিমি, তাই বেশি উঁচু স্পিড ব্রেকার অতিক্রম করার সময় সতর্ক থাকতে হবে। বাইকটির জ্বালানি ধারণ ক্ষমতা বেশ ভালো, ১৫ লিটার। জ্বালানি সাশ্রয়ী হওয়ায় ফুল ট্যাংকারে দীর্ঘ পথ অতিক্রম করা যায়। বাইকটিতে ১২৯০ মিমি-এর একটি হুইলবেস রয়েছে, যা এটিকে কর্ণারিং-এ স্ট্যাবল রাখতে সাহায্য করে।

বাইকটির ওজন বেশ কম, মাত্র ১০২ কেজি, তবে আপনি এটিতে বেশ ভালো লোড নিতে পারবেন। হালকা ওজন হওয়ায় যানজট পূর্ণ রাস্তায় সহজে কন্ট্রোল এবং রাস্তার অন্যপাশে ফ্লিক করতে পারবেন। সিঙ্গেল সিটিং পজিশনটি লম্বাটে হওয়ায় একজন পিলিয়ন কম্ফোর্টেবল ভাবে বসতে পারেন। রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের বডি ডাইমেনশন মেজারমেন্টে মোটামুটি সন্তুষ্ট।

ব্রেক এবং সাসপেনশন সিস্টেম

বাইকটির সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক টাইপ সাসপেনশন এবং পিছনের দিকে মেকানিক্যাল স্প্রিং টাইপ সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই সাসপেনশন ছোট-খাটো গর্ত এবং সাধারণ স্পিড ব্রেকারের ধাক্কা অ্যাবজর্ব করতে পারে। তবে এবড়ো-থেবড়ো কিংবা বাম্পি রোডে এই সাসপেনশন সিস্টেম থেকে তেমন কম্ফোর্টেবল রাইডিং এক্সপেরিয়েন্স পাবেন না।

বাইকটির ব্রেকিং সিস্টেমে উভয় চাকায় ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে। পাওয়ার এবং টর্ক জেনারেশন কম হওয়ায় এই ব্রেকিং সিস্টেম সিটি রোডে রাইডিং-এর জন্য যথেষ্ট। রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের ব্রেক এবং সাসপেনশন সিস্টেমে মোটামুটি সন্তুষ্ট। তবে এই ব্রেক এবং সাসপেনশন সিস্টেম হাইওয়ে রোডে রাইডিংয়ের জন্য উপযুক্ত নয়।

হুইল এবং টায়ার

বাইকটিতে অ্যালয় টাইপ হুইল এবং টিউবলেস টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে। এটির সামনের চাকায় ২.৭৫-১৭ সেকশন টায়ার এবং পিছনের চাকায় ৩.০-১৭ সেকশন টায়ার ব্যবহার করা হয়েছে। উভয় হুইলের রিম সাইজ ১৭” ইঞ্চি। হুইল এবং টায়ারের এই মেজারমেন্ট ১০০ সিসি স্ট্যান্ডার্ড বাইকের জন্য যথেষ্ট।

তবে রিভিউ অনুযায়ী বাইকটির এই টায়ার সিস্টেম টপ স্পিডে এবং ভেজা কিংবা কর্দমাক্ত রাস্তায় স্কিড করতে পারে। এটি স্পিডি বাইক নয়, তাই টপ-স্পিডে কর্ণারিং করা থেকে বিরত থাকতে হবে।

স্পিড এবং মাইলেজ

বেশি মাইলেজ সুবিধা এই বাইকটির জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ। বাইকটি থেকে আপনি প্রায় ৬০ কিমি/লিটার মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড পেতে পারেন। সাশ্রয়ী দামে এরকম মাইলেজ অ্যাডভান্টেজ পাওয়া সত্যিই কঠিন। স্বাভাবিক ভাবেই ইঞ্জিন পাওয়ার কম হওয়ায় স্পিড কিছুটা কম। রিভিউ অনুযায়ী বাইকাররা এই বাইকের স্পিড এবং মাইলেজ নিয়ে খুবই সন্তুষ্ট।

কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার

বাইকটির ইলেকট্রিক্যাল কনসোল সেমি ডিজিটাল ধরণের। এখানে প্রয়োজনীয় সকল ফিচার পাবেন। এখানে স্পিডোমিটারটি ডিজিটাল এবং আরপিএম মিটারটি এনালগ ধরণের। কনসোল প্যানেলের অন্যতম বিশেষ ফিচার হলো এখানে আপনি গিয়ার পজিশন ইন্ডিকেটর দেখতে পাবেন। বাইক রাইডিং-এর সময় একই সাথে গিয়ার এবং আপনার চারপাশের যানবাহনের উপর নজর রাখা কঠিন এবং ক্লান্তিকর। তাই বাইকারদের জন্য এই ফিচারটি খুবই গুরুত্বপূর্ণ।

বাইকটিতে ১২-ভোল্টের বেশ উন্নত মানের এমএফ টাইপ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। হেডলাইট, টেইল লাইট এবং ইনডিকেটরগুলো হ্যালোজেন টাইপ। বাইকটির হেডলাইটটি ১২-ভোল্ট ৩৫/৩৫ ওয়াটের, দেখতে স্টাইলিশ। Roadmaster Prime 100 রিভিউ অনুযায়ী বাইকরারা এই বাইকের কনসোল প্যানেল এবং ইলেকট্রিক্যাল ফিচার নিয়ে বেশ সন্তুষ্ট।

Roadmaster Prime 100 Price in Bangladesh বাংলাদেশে Roadmaster Prime 100 এর দাম

বাংলাদেশে Roadmaster Prime 100 এর অফিসিয়াল দাম ৳76,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Roadmaster Prime 100 Pros সুবিধা

  • সাশ্রয়ী মূল্য
  • লং-লাস্টিং পারফরম্যান্স
  • দুর্দান্ত মাইলেজ
  • ইনফরমেটিভ ড্যাশবোর্ড
  • গিয়ার পজিশন ইন্ডিকেটর
  • ইঞ্জিন কিল সুইচ
  • জ্বালানি সাশ্রয়ী

Roadmaster Prime 100 Cons অসুবিধা

  • পিছনের ব্রেক এবং সাসপেনশনটি সাধারণ মানের
  • সরু টায়ার
  • ইঞ্জিন পাওয়ার কম

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

Roadmaster Prime 100 একটি স্মার্ট ডিজাইনের কমিউটার টাইপ বাইক। ডিসেন্ট ডিজাইন, দুর্দান্ত মাইলেজ, এবং ডিউরেবল ইঞ্জিনের সমন্বয়ে এটি চমৎকার একটি বাইক। বাইকটি রেসিং কিংবা রোমাঞ্চকর রাইডিং এর উদ্দেশ্যে তৈরি করা হয়নি। মধ্যবিত্ত জনসাধারণের কর্মজীবন এবং সাধারণ ব্যবসায়ীদের প্রয়োজনীয়তা বিশ্লেষণ করে সাশ্রয়ী দামে বাইকটি বাজারে আনা হয়েছে। যাঁরা বেশি মাইলেজ এবং ঘন-ঘন ব্যবহার উপযোগী লং-লাস্টিং পারফরম্যান্সের বাইক প্রেফার করেন, এই বাইকটি তাদের জন্য পারফেক্ট চয়েস। এটি বেশ স্বল্প মূল্যের সাধারণ মানের বাইক মনে হলেও, এটির পারফরম্যান্স প্রত্যাশার উপরে। এটি আপনার দৈনন্দিন জীবনের যাতায়াতের খরচ বাঁচাবে।

বাইক সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য ভিজিট করুন বাইকস গাইড। এখানে আপনি বিভিন্ন বাইকের রিভিউ, স্পেসিফিকেশন, এবং আরো বিভিন্ন তথ্য পাবেন। বর্তমানে বাংলাদেশে নতুন বা ব্যবহৃত রোডমাস্টার প্রাইম ১০০ মোটরবাইকের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Roadmaster Prime 100 is one of the best 100 cc commuter-type bikes in the country. It is a bike suitable for frequent use at a low price. In the current socio-economic condition of Bangladesh, there is still a lot of demand for 100 cc bikes. Although not a gorgeous design; budget-friendly prices, regular usage utility, and high mileage make this type of bike have a lot of customers. This bike was originally marketed for the middle-class and low-income masses, but due to its smart design and long-lasting performance, it has gained popularity among people from all walks of life. It is very useful for regular use on city roads.

This bike uses a standard but high-performing 100 cc engine. It is quite fuel efficient and offers long-lasting performance. You can get an average mileage of around 60 km/liter and a top speed of around 90 km/hour from this bike. This bike uses a suspension and braking system suitable for city riding. Good seating position and body dimension measurements give you confidence in riding. The capacity of the fuel tank is high so you can ride long distances. Its lighting system is of classic design and electrical features are quite efficient. Overall it is not a powerful or stylish bike, but in terms of functionality, it is a great bike.

This bike’s smart design and strong body structure will impress you. Its glossy graphics and color combination are quite beautiful. Its headlights are halogen-type but quite powerful. The single seating position design with pipe handlebars and pillion grab rails is quite nice. You will get all the necessary features of the bike. Some of the special features include a gear position indicator, engine kill switch, CDI ignition system, kick, and electric start, etc. It is very difficult to provide such a feature at such an affordable price. It is available in two color combinations Black and Red.

This bike is not designed for racing or thrill riding. Analyzing the needs of working middle-class people and general business people, it has been brought to the market at an affordable price. This bike is the perfect choice for those who prefer a long-lasting performance bike suitable for high mileage and frequent use.

Roadmaster Prime 100 Price in Bangladesh Roadmaster Prime 100 Price in Bangladesh

The official price of Roadmaster Prime 100 in Bangladesh is ৳76,900. However, you should check the final price of the bike with the dealer.

Roadmaster Prime 100 Video Review


25 Sep, 2023 - Roadmaster Prime 100 দেশের অন্যতম সেরা ১০০ সিসির কমিউটার বাইক। যারা বেশি মাইলেজ এবং ঘন-ঘন ব্যবহার উপযোগী লং-লাস্টিং পারফরম্যান্সের বাইক প্রেফার করেন, এটি তাদের জন্য পারফেক্ট চয়েস।

Roadmaster Prime 100 সম্পর্কে কিছু জিজ্ঞাসা

Roadmaster Prime 100 কি ধরণের বাইক?

এটি একটি স্মার্ট ডিজাইনের কমিউটার টাইপ বাইক।

বাইকটিতে কি ধরণের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে?

এয়ার-কুলড, সিঙ্গেল-সিলিন্ডার, ৪-স্ট্রোক, এবং সিডিআই ইগনিশন সিস্টেম ফিচার বিশিষ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বাইকটির স্টার্টিং মেথড কি?

কিক এবং ইলেকট্রিক।

বাইকটির ব্রেকিং সিস্টেমে কি ব্যবহার করা হয়েছে?

উভয় চাকায় ড্রাম টাইপ ব্রেক ব্যবহার করা হয়েছে।

বাইকটির এভারেজ মাইলেজ এবং স্পিড কত?

প্রায় ৬০ কিমি/লিটার এভারেজ মাইলেজ এবং প্রায় ৯০ কিমি/আওয়ার টপ স্পিড।

Roadmaster Prime 100 Specifications

Model name Roadmaster Prime 100
Type of bikeCommuter
Type of engine4 Stroke Single Cylinder
Engine power (cc) 99.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power6 Bhp @ 8000 RPM
Max torque6.5 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 60 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionMechanical Spring
Front brake typeDrum Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire size2.75-17
Rear tire size3.00-17
Tire typeTubeless
Overall length1980 mm
Overall height1260 mm
Overall weight102 Kg
Wheelbase1290 mm
Overall width860 mm
Ground clearance160 mm
Fuel tank capacity15L
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerNo Info
Seat typesingleseat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerRoadmaster Motors LTD
Features
Buy Roadmaster Prime 100bikroy
Roadmaster Prime good bike 2018 for Sale

Roadmaster Prime good bike 2018

27,000 km
MEMBER
Tk 43,000
1 day ago
Roadmaster Prime 2020 for Sale

Roadmaster Prime 2020

25,000 km
MEMBER
Tk 40,500
2 days ago
Roadmaster Prime 80 cc 2018 for Sale

Roadmaster Prime 80 cc 2018

50 km
MEMBER
Tk 32,000
2 days ago
Roadmaster Prime 100cc 2017 for Sale

Roadmaster Prime 100cc 2017

30,000 km
MEMBER
Tk 55,000
4 weeks ago
Roadmaster Prime . 2017 for Sale

Roadmaster Prime . 2017

0 km
MEMBER
Tk 43,000
1 month ago
Buy Other Bikesbikroy
Hero Glamour on tast fill rede 2020 for Sale

Hero Glamour on tast fill rede 2020

16,589 km
verified MEMBER
verified
Tk 69,000
16 minutes ago
TVS Stryker সুপার ফ্রেশ 2018 for Sale

TVS Stryker সুপার ফ্রেশ 2018

19,000 km
verified MEMBER
Tk 77,700
16 minutes ago
Bajaj Discover 110 dex all 💯 2021 for Sale

Bajaj Discover 110 dex all 💯 2021

21,452 km
verified MEMBER
verified
Tk 92,000
22 minutes ago
TVS Metro Plus bank joma dex 2021 for Sale

TVS Metro Plus bank joma dex 2021

22,555 km
verified MEMBER
verified
Tk 75,000
23 minutes ago
Suzuki Hayate EP varsan 2021 for Sale

Suzuki Hayate EP varsan 2021

21,455 km
verified MEMBER
verified
Tk 58,000
23 minutes ago
+ Post an ad on Bikroy