Suzuki Smash রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

17 May, 2023
Suzuki Smash রিভিউ, ফিচার, দাম, ও স্পেক

সুজুকি মোটরসাইকেল বাজারে একটি বিশ্বস্ত ব্র্যান্ড। সুজুকি কমিউটার বাইকের পাশাপাশি খুব ভালো মানের স্কুটারও তৈরি করে থাকে। ১১০ সিসি সেগমেন্টের সুজুকি স্ম্যাশ, একটি অসাধারণ আন্ডারবোন স্কুটার।

সুজুকি স্ম্যাশ স্কুটারটি তার দারুণ স্মার্ট এবং স্পোর্টি আউটলুকের মাধ্যমে ইতোমধ্যেই বেশ জনপ্রিয়তা লাভ করেছে। স্কুটারটির ওভারঅল পারফরম্যান্স বিবেচনা করলে স্কুটারটিকে কোন অংশেই কমিউটার বাইক গুলো থেকে ভিন্ন মনে হবে না।

সুজুকি ব্রান্ডের এই স্কুটারটির ইঞ্জিনে নতুনত্ব লক্ষ্য করা যায়। ইঞ্জিনটি ১১৫ সিসির, ৪ স্ট্রোক বিশিষ্ট, এসওএইচসি, এয়ার কুল্ড সিঙ্গেল সিলিন্ডার সম্বলিত। স্কুটারটির ইঞ্জিন ৮.৫ বিএইচপি @৮০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার এবং ৯ নিউটন মিটার @৪০০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে সক্ষম। এই সেগমেন্টের অন্যান্য স্কুটার থেকে সুজুকি স্ম্যাশের ইঞ্জিন তুলনামূলক ভাবে বেশ পাওয়ারফুল।

স্কুটারটির প্রতি ঘণ্টায় প্রায় ৯০ কিমি টপ স্পিড তুলতে সক্ষম, যা স্কুটার হিসেবে অসাধারণ এবং স্বাভাবিক রাস্তায় প্রতি লিটারে ৪৫কিমি মাইলেজ দেয়। স্কুটারটির ইঞ্জিন পারফরম্যান্স বেশ ভালো এবং স্মুথ। মোটামোটি ফুয়েল এফিশিয়েন্ট।

স্কুটারটির সামনের চাকায় সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ড্রাম ব্রেক সংযুক্ত করা হয়েছে। স্কুটারটিতে আরও রয়েছে সামনে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনে স্প্রিং আর্ম টাইপ সাসপেনশন। উভয় সাসপেনশনই কয়েল স্প্রিং এবং অয়েল ডাম্পের। উভয় সাসপেনশনেরই রেসপন্স ভাল।

৯৯ কেজি ওজন এবং ১৩০ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স বাইকটিকে বাংলাদেশের যেকোনো ধরণের রাস্তায় স্বাচ্ছন্দের সাথে চলাচলের উপযোগী করে তোলে।

সুজুকি স্ম্যাশ ১১৫ বাজারে ম্যাট ব্ল্যাক, জাকাল গ্রিন, লাল, কালো এবং গোলাপি এই ৫টি ইউনিক কালারে পাওয়া যাচ্ছে।

আশা করি, আমাদের আজকের সুজুকি স্ম্যাশ রিভিউ আপনাকে এই অসাধারণ স্কুটারটি সম্পর্কে বিস্তারিত জানতে সাহায্য করবে।

Suzuki Smash-এর বিস্তারিত বিবরণ

বাইকের জগতে সুজুকি নিঃসন্দেহে একটি নির্ভরযোগ্য ব্র্যান্ড। সুজুকি সব সময় চেষ্টা করে তাদের সেবার মান ধরে রাখতে। সুজুকি যেমন মানসম্মত কমিউটার বাইক তৈরি করে ঠিক তেমনি ভালো কোয়ালিটির স্কুটারও তৈরি করে। তারই উদাহরণ সুজুকি স্ম্যাশ ১১৫। ১১০ সিসি সেগমেন্টের সুজুকির এই স্কুটারটি সত্যি খুব অসাধারণ। তাহলে এবার আসুন, সুজুকি স্ম্যাশ ফিচার, স্পেসিফিকেশন, দাম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বডি ডিজাইন

লুকের দিক থেকে সুজুকি স্ম্যাশ স্কুটারটি দেখতে অন্যান্য স্কুটার থেকে একদম ভিন্ন। সুজুকি এই পর্যন্ত যতগুলো স্কুটার বাজারে নিয়ে এসেছে সেগুলোর মধ্যে সুজুকি স্ম্যাশ সবচেয়ে বেশি স্মার্ট, সুপার কুল এবং স্পোর্টি লুকিং একটি স্কুটার। সুজুকির এই আন্ডারবোন স্কুটারটিকে সামান্য মডিফাই করে বাজারে নির্দ্বিধায় একটি কমিউটার বাইক হিসেবে চালিয়ে দেওয়া যাবে।

স্কুটারটিতে সংযুক্ত করা হয়েছে স্লিম, ডায়মন্ড ফ্রেম টাইপ কমপ্যাক্ট বডি চেসিস এবং কার্বুরেটরের কভার। স্কুটারটির আন্ডারবোন ফ্রেম বেশ মজবুত এবং শক্তিশালী, যা এটিকে স্ট্যাবিলিটি এবং রাইডারকে ভালো রাইডিং এক্সপেরিয়েন্স দেয়। স্কুটারটির সামনের ডিজাইন অনেকটা GSX-R বাইকটির মতো। স্কুটারটির ব্ল্যাক বডি ডিক্যাল এটিকে আরও তরুণ এবং আধুনিক রুপ দেয়।

সুজুকির এই স্কুটারটির ওভারঅল বডি সাইজ খুব স্ট্যান্ডার্ড। এর দৈর্ঘ্য ১৯৩০ মিমি, প্রস্থ ৬৫৫ মিমি এবং উচ্চতা ১০৪০মিমি। এছাড়াও স্কুটারটির হুইলবেস ১২৪০ মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৩০ মিমি, যা স্কুটার হিসেবে যথার্থ এবং বাংলাদেশের রাস্তার জন্য যথেষ্ট।

স্কুটারটির অন্যতম একটি আকর্ষণীয় দিক হল এর ইন্সট্রুমেন্ট প্যানেল। স্কুটারটির ইন্সট্রুমেন্ট প্যানেল স্পোর্টস-ওয়াচ অনুপ্রাণিত, যা দেখতে বেশ স্মার্ট হওয়ার পাশাপাশি স্কুটারটির সাথে বেশ মানানসইপ্যানেলটির স্পিডোমিটার, ওডোমিটার এবং আরপিএম মিটার অ্যানালগ।

স্কুটারটির হেডলাইট, টেইল লাইট এবং ইন্ডিকেটরে সংযুক্ত করা হয়েছে হ্যালোজেন লাইট, যা তুলনামূলক ভাবে বেশ উজ্জ্বল। এছাড়াও স্কুটারটির সিট হাইট ৭৫০ মিমি যেটি বেশ লম্বা এবং চওড়া। স্কুটারটির যে কোনো হাইটের রাইডারকে বেশ ভালো রাইডিং কন্ট্রোল দেওয়ার পাশাপাশি রাইডার এবং প্যাসেঞ্জার উভয়কেই বেশ কমফোর্ট দেয়।

সুজুকি স্ম্যাশের ফুয়েল ট্যাঙ্কটির ধারণ ক্ষমতা ৪.৩ লিটার, যা স্কুটার হিসেবে যথেষ্ট নয়। তবে স্কুটারটির ফুয়েল এফিশিয়েন্সি মোটামোটি ভালো। স্কুটারটির ওজন মাত্র ৯৯ কেজি। স্কুটারটি তুলনামূলক ভাবে বেশ হাল্কা এবং ভালো চেসিস সংযুক্ত থাকার কারণে স্কুটারটি অনেক ট্রাফিকের মধ্যেও খুব স্বাচ্ছন্দ্যে রাইড করা যায়। সুজুকি স্ম্যাশ ১১৫ বাজারে ম্যাট ব্ল্যাক, জাকাল গ্রিন, লাল, কালো এবং গোলাপি এই ৫টি আকর্ষণীয় কালারে অ্যাভেইলেবল।

ইঞ্জিন 

সুজুকি স্ম্যাশ স্কুটারটিতে সংযুক্ত করা হয়েছে সম্পূর্ণ নতুন ইঞ্জিন যাতে ভিন্ন বোর, স্ট্রোক এবং কমপ্যাক্ট ভাল্ভ লক্ষ্য করা যায়।

সুজুকি ব্রান্ডের এই আন্ডারবোন স্কুটারটিতে রয়েছে ১১৫ সিসির শক্তিশালী ইঞ্জিন, যেটি ৪ স্ট্রোক বিশিষ্ট, এসওএইচসি, এয়ার কুল্ড সিঙ্গেল সিলিন্ডার। স্কুটারটির ইঞ্জিন ৮.৫ বিএইচপি @৮০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার এবং ৯ নিউটন মিটার @৪০০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে সক্ষম। ইঞ্জিনটি শক্তিশালী এবং স্মুথ হওয়ার পাশাপাশি ফুয়েল এফিশিয়েন্ট।

স্কুটারটি টপ স্পিড ঘণ্টায় ৯০ কিমি এবং এটি প্রতি লিটারে ৪৫ কিমি মাইলেজ দিতে পারে। স্কুটার হিসেবে এর মাইলেজ বেশ ভালো।

স্কুটারটিতে আরও আছে ৪ স্পিড ট্রান্সমিশন সহ অটোম্যাটিক ক্লাচ। এর ক্লাচ কন্ট্রোলিং বেশ স্মুথ। গিয়ার স্পেসিং ভালো হওয়ায় এর এক্সেলারেশন রেট বেশ ভাল। স্টার্টিং এর ক্ষেত্রে ইলেক্ট্রিক এবং কিক-স্টার্ট, দুটি অপশনই দেওয়া রয়েছে।

ব্রেক ও টায়ার 

সুজুকি স্ম্যাশ স্কুটারটির সামনের চাকায় সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ড্রাম ব্রেক সংযুক্ত করা হয়েছে। স্কুটারটির ব্রেকিং ফিডব্যাক বেশ ভালো।

স্কুটারটির স্পোর্টি লুককে আরও কমপ্লিট করে এর টায়ারগুলো। স্কুটারটির সামনে রয়েছে ৭০/৯০- ১৭ মি / সি ৩৮পি সাইজের টায়ার এবং পেছনে রয়েছে ৮০/৯০- ১৭ মি / সি ৪৪পি সাইজের টায়ার।

সাসপেনশন

স্কুটারটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক ফর্ক সাসপেনশন এবং পেছনের দিকে রয়েছে স্প্রিং আর্ম টাইপ সাসপেনশন। উভয় সাসপেনশনই কয়েল স্প্রিং এবং অয়েল ডাম্পের। উভয় সাসপেনশনের রেসপন্স ভালো হওয়ায় স্কুটারটি হ্যান্ডেল করতে রাইডারের তেমন সমস্যা হয় না। আবার একটি ভালো দিক হল সাসপেনশনের রেসপন্স ভালো বলে স্কুটারটিতে ভাইব্রেশনও ক্রিয়েট হয় না।

Suzuki Smash Price in Bangladesh বাংলাদেশে Suzuki Smash এর দাম

বাংলাদেশে Suzuki Smash এর অফিসিয়াল দাম ৳79,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Suzuki Other Model 2023 এর দাম BDT 250,000.

Suzuki Smash Pros সুবিধা

  • স্মার্ট, স্পোর্টি লুক
  • ব্রেকিং সিস্টেম ভালো
  • ভাইব্রেশন হয় না
  • বেশ ফুয়েল এফিশিয়েন্ট

Suzuki Smash Cons অসুবিধা

  • টায়ারে অ্যালয় হুইলবেস সংযুক্ত করা হয়নি
  • টায়ার গুলো অপেক্ষাকৃত চিকন
  • ফুয়েল ট্যাঙ্ক ক্যাপাসিটি কম

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

বাইকের জগতের সুজুকি বেশ খ্যাতির অধিকারী। সুজুকি যেমন ভালো মানের কমিউটার বাইক তৈরি করে, ঠিক তেমনি ভালো মানের স্কুটারও তৈরি করে। সুজুকি স্ম্যাশ সেগুলোর মধ্যেই একটি। সুজুকি স্ম্যাশ সত্যি অসাধারণ একটি স্কুটার। স্কুটারটি দেখতে যেমন স্মার্ট এবং স্ট্যান্ডার্ড, তেমনি দামের দিক থেকেও বেশ সাশ্রয়ী।

স্কুটারটির ইঞ্জিন পারফরম্যান্স বেশ সন্তোষজনক। স্কুটারটির কন্ট্রোলিং সিস্টেম বেশ ভালো। স্কুটার হিসেবে সুজুকি স্ম্যাশ বেশ ভালো মাইলেজ দেয়। এর পাশাপাশি স্কুটারের ইঞ্জিনটি বেশ জ্বালানি সাশ্রয়ী। তবে ফুয়েল ট্যাঙ্কটির ক্যাপাসিটি আরেকটু বেশি হলে ভালো হত।

তবে স্কুটারটির একটি খারাপ দিক হলো এতে অ্যালয় টায়ার সংযুক্ত করা হয়নি। আবার টায়ার গুলো অপেক্ষাকৃত চিকন। টায়ার আরেকটু চওড়া হলে রাইডের ব্যালেন্স করতে আরেকটু সুবিধা হতো।

তবে স্কুটারটির ত্রুটির দিক গুলো বাদ দিয়ে এর বডি ডিজাইন, হাইট, ওয়েট, ওভারঅল পারফরম্যান্স এবং কমফোর্টের কথা চিন্তা করলে সুজুকি স্ম্যাশ খুব চমৎকার একটি স্কুটার।

Suzuki is a trusted brand in the motorcycle market. Apart from commuter bikes, Suzuki also makes very good quality scooters. Suzuki Smash in the 110 cc segment, is a great underbone scooter.

The Suzuki Smash scooter has already gained quite a lot of popularity with its very smart and sporty outlook. Considering the overall performance of the scooter, the scooter will not make you feel any different from the commuter bikes.

Innovation can be seen in the engine of this Suzuki brand scooter. The engine is 115 cc, 4 stroke, SOHC, air cooled single cylinder. The engine of the scooter is capable of producing 8.5 BHP @ 8000 rpm max power and 9 Nm @ 4000 rpm max torque. Compared to other scooters, the engine of Suzuki Smash is quite powerful.

The scooter is capable of a top speed of around 90 kmph, which is amazing for a scooter and gives a mileage of 45kmpl on normal roads. The engine performance of the scooter is quite good and smooth. Also quite fuel efficient.

The scooter is equipped with a single disc brake at the front and a drum brake at the rear. The scooter also features telescopic fork suspension at the front and spring arm type suspension at the rear. Both suspensions are coil springs and oil dampers. The response of both suspensions is good.

A weight of 99 kg and a ground clearance of 130 mm makes the bike comfortable to ride on any kind of road in Bangladesh. Suzuki Smash 115 is available in the market in 5 unique colors Matte Black, Jackel Green, Red, Black and Pink.

Hopefully, our today’s Suzuki Smash review will help you know more about the awesome scooter.

Suzuki Smash Price in Bangladesh Suzuki Smash Price in Bangladesh

The official price of Suzuki Smash in Bangladesh is ৳79,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Suzuki Other Model 2023 is BDT 250,000.

Suzuki Smash Video Review


17 May, 2023 - ১১০ সিসি সেগমেন্টের সুজুকি স্ম্যাশ বাইকটির ফিচার, মাইলেজ, পারফরম্যান্স, দাম এবং অন্যান্য স্পেক হিসেবে বাইকটি কেনা আপনার জন্য কতটা উপযোগী তার সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে এই Suzuki Smash রিভিউ -তে।

Suzuki Smash-সম্পর্কে জিজ্ঞাসা

সুজুকি স্ম্যাশ কেমন ধরণের বাইক?

সুজুকি স্ম্যাশ ১১০ সিসি সেগমেন্টের একটি আন্ডারবোন স্কুটার

সুজুকি স্ম্যাশ এর টপ স্পিড কত?

সুজুকি স্ম্যাশ স্কুটারটি প্রতি ঘন্টায় ৯০ কিমি টপ স্পিড দিতে সক্ষম।

সুজুকি স্ম্যাশ এর মাইলেজ কত?

সুজুকি স্ম্যাশ স্কুটারটি অনায়াসে প্রতি লিটারে ৪৫ কিমি মাইলেজ দিতে পারে।

সুজুকি স্ম্যাশ এর দুর্বল দিক কোনটি?

সুজুকি স্ম্যাশ এর একটি দুর্বল দিক হলো এতে টায়ারে অ্যালয় হুইলবেস সংযুক্ত করা হয়নি।

 

Suzuki Smash Specifications

Model name Suzuki Smash
Type of bikeScooter
Type of engine4-STROKE, SOHC, 1 CYLINDER, 2-VALVE
Engine power (cc) 112.8cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.5 Bhp @ 8000 RPM
Max torque9 NM @ 4000 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 45 Kmpl (Approx)
Top speed90 Kmph (Approx)
Front suspensionTELESCOPIC, COIL SPR
Rear suspensionSWING ARM TYPE, COIL SPRING, OIL DAMPED
Front brake typeDisc Brake
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNormal Braking System
Front tire size70/90 - 17 M /
Rear tire size80/90 - 17 M /
Tire typeNo info
Overall length1,930MM
Overall height1,040MM
Overall weight99KG
Wheelbase1,240MM
Overall width655MM
Ground clearance130MM
Fuel tank capacity4.3L
Seat heightNo Info
Head lightHalogen
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterAnalog
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchNo
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features,
Buy Suzuki Smashbikroy
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 242,000
12 hours ago
Suzuki modify 2000 for Sale

Suzuki modify 2000

40,000 km
MEMBER
Tk 25,000
1 day ago
Suzuki . 1998 for Sale

Suzuki . 1998

10,000 km
MEMBER
Tk 35,000
2 days ago
Suzuki . 1992 for Sale

Suzuki . 1992

35 km
MEMBER
Tk 25,000
1 week ago
Suzuki xl 1998 for Sale

Suzuki xl 1998

30,000 km
MEMBER
Tk 39,000
1 week ago
Buy Other Bikesbikroy
Yamaha Libero 2010 for Sale

Yamaha Libero 2010

89,000 km
MEMBER
Tk 38,000
52 minutes ago
Freedom motorbike 2017 for Sale

Freedom motorbike 2017

42,000 km
MEMBER
Tk 27,000
1 hour ago
Yamaha FZS v2 2020 for Sale

Yamaha FZS v2 2020

26,000 km
MEMBER
Tk 210,000
1 hour ago
Hero CBZ Xtrem . 2009 for Sale

Hero CBZ Xtrem . 2009

62,524 km
MEMBER
Tk 49,999
1 hour ago
Walton Fusion . 2024 for Sale

Walton Fusion . 2024

20,000 km
MEMBER
Tk 16,000
1 hour ago
+ Post an ad on Bikroy