কীভাবে মোটরসাইকেলের গ্লাভস বেছে নিবেন?

21 May, 2023   
কীভাবে মোটরসাইকেলের গ্লাভস বেছে নিবেন?

মোটরসাইকেলের গ্লাভস

আপনি একজন ট্র্যাক রেসার, ডুয়াল স্পোর্ট রাইডার বা সিটি কমিউটার হোন না কেন, মোটরসাইকেলের গ্লাভসের প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবেনা। মোটরসাইকেলের গ্লাভসের ধরণ বিচারে আপনার জন্য কোনটি সঠিক তা সিদ্ধান্ত নেওয়ার সময়, মনে রাখবেন যে আপনার হাতগুলি খুবই মূল্যবান সম্পদ এবং এর রক্ষা করার দায়িত্বও আপনারই। মোটরসাইকেলের গ্লাভসের ধরণ অনুযায়ী শর্ট কাফ টেক্সটাইল গ্লাভস থেকে শুরু করে সম্পূর্ণ চামড়ার গন্টলেট পর্যন্ত বিস্তৃত পরিসর রয়েছে — প্রতিটি একটি উদ্দেশ্য মাথায় রেখে ডিজাইন করা হয়েছে।

উপরন্তু, আরও কঠিন পরিস্থিতিতে সুরক্ষা প্রদানের জন্য মোটরসাইকেলের গ্লাভসের ধরণ অনুযায়ী অনেক গ্লাভস তৈরি করা হয়: GORE-TEX ওয়াটারপ্রুফিং, টাইটানিয়াম নাকলস, কার্বন ফাইবার স্লাইডার, ক্যাঙ্গারু চামড়া ইত্যাদি। সব গ্লাভস সমান ভাবে তৈরি করা হয় না, তাই সেরা মোটরসাইকেলের গ্লাভস, মোটরসাইকেলের গ্লাভসের ধরণ, মোটরসাইকেলের গ্লাভসের দাম ও  মোটরসাইকেলের গ্লাভসের কোয়ালিটি সম্পর্কে জেনে নিতে পারবেন Bikes Guide-এর এই এডভাইস সেকশন থেকে। 

আইকনের মতো শীর্ষ ব্র্যান্ডগুলি মোটরসাইকেলের গ্লাভস তৈরি করেছে যা রাইডারদের অপ্রত্যাশিত রাস্তা, ট্রেইল বা ট্র্যাক দুর্ঘটনা থেকে রক্ষা করে।

কেন আপনার মোটরসাইকেলের গ্লাভস প্রয়োজন?

মোটরসাইকেলের গ্লাভস আপনার রাইডিং কিটের একটি অপরিহার্য অংশ হওয়া উচিত। আপনি যখন পড়ে যান তখন আপনার হাতেই আঘাত পাওয়ার চান্স বেশি থাকে, তাই গ্লাভস পরার মাধ্যমে আপনি আপনার হাতগুলোকে ক্ষত এবং স্ক্র্যাপ থেকে রক্ষা করতে পারবেন। মোটরসাইকেলের গ্লাভস কেবল সুরক্ষা-ই প্রদান করে না, বরং আপনাকে প্রবল বৃষ্টি, প্রবল বাতাস এবং প্রচন্ড রোদে মোটরবাইক চালানোর সময় আরামদায়ক থাকতে সাহায্য করে, আপনাকে পুরোপুরি ফোকাস রাখতে এবং সতর্ক থাকতে সক্ষম করে। এছাড়াও,  মোটরসাইকেলের গ্লাভসের ধরণ বিচারে একটি ভালো জোড়া গ্লাভস আপনাকে একটি গ্রিপ বজায় রাখতে এবং আপনার বাইকের নিয়ন্ত্রণগুলি পরিচালনা করতে সহায়তা করবে। ভালো গ্লাবসগুলো আঙ্গুলগুলিকে খুব বেশি ঘামতে বাধা দেয়, যাতে রাইডিংয়ের সময় অসুবিধা না হয়।

মোটরসাইকেলের গ্লাভসের ধরণ

প্রতিটি রাইডিং স্টাইল এবং আবহাওয়ার অবস্থার জন্য বিশেষায়িত গ্লাভস রয়েছে – এখানে আমরা  মোটরসাইকেলের গ্লাভসের ধরণ যাচাই করে কিছু জনপ্রিয় ধরনের মোটরসাইকেলের গ্লাভস তালিকাভুক্ত করেছি এবং ব্যাখ্যা করেছি। প্রত্যেকটি মোটরসাইকেলের গ্লাভসের দাম মোটরসাইকেলের গ্লাভসের কোয়ালিটি ও বিভিন্ন বিষয় বিবেচনা করে ধার্য করা হয়। আশা করি আপনাদের জানতে ও বুঝতে সুবিধা হবে। 

গন্টলেটস

গন্টলেটস স্টাইলের গ্লাভস হলো এমন গ্লাবস যা পুরো কব্জিকে ঢেকে রাখে এবং হাতের অর্ধেক উপরে পরা যায়। এই গ্লাবস শুধুমাত্র পড়ে গেলেই আপনার কব্জিকে গুরুতর ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে না, বরং আর্দ্রতা এবং ঠান্ডার হাত থেকে রক্ষা করতেও সহায়তা করে।

সংক্ষিপ্ত/গ্রীষ্মকালীন গ্লাভস

ছোট গ্লাভস বলতে হাতের কব্জিতে শেষ হওয়া গ্লাভসকে বোঝায়। এগুলি গ্রীষ্মে রাইডিংয়ের জন্য উপযুক্ত কারণ তারা গরমে আপনার হাত ঘামতে এবং অস্বস্তিকর হওয়া থেকে রক্ষা করতে সহায়তা করে। এগুলিতে আপনার হাতের তালুর চারপাশে প্যাডিং এবং সুরক্ষা দেওয়া আছে যাতে নিরাপত্তার সাথে আপোস করা না হয়।

ওয়াটারপ্রুফ গ্লাভস

এই গ্লাভসের নাম রাখা হয়েছে এর কাজের উপর ভিত্তি করে। ওয়াটারপ্রুফ ঝিল্লি সমন্বিত এই গ্লাবস রাইডারদের জন্য আদর্শ, যাদের প্রায়ই বৃষ্টির সাথে মোকাবিলা করতে হয়।

হিটেড গ্লাভস

হিটেড গ্লাভস ব্যাটারি চালিত এবং নিখুঁত হয় যদি আপনি অত্যন্ত ঠান্ডা অবস্থায় রাইড করেন। একইভাবে, শীতকালীন গ্লাভস মোটা চামড়ার তৈরি এবং অতিরিক্ত নিরোধক ধারণ করে যাতে আপনার হাত সবসময় গরম থাকে।

রেসিং গ্লাভস

রেসিং গ্লাভস সর্বদা সম্পূর্ণ গন্টলেট স্টাইলের গ্লাভস এবং উচ্চ-গতির ক্র্যাশ থেকে আপনাকে রক্ষা করার জন্য এই গ্লাবসে উচ্চ-সম্পদ সামগ্রী এবং উন্নত বর্ম ব্যবহার করা হয়ে থাকে। ভালো থ্রোটল নিয়ন্ত্রণের জন্য এই গ্লাবসে পাতলা তালু রয়েছে এবং হাত এবং আঙ্গুলগুলিকে খুব বেশি ঘামতে বাধা দেওয়ার জন্য প্রচুর ভেন্ট রয়েছে।

ট্যুরিং গ্লাভস

গ্লাবসটি অ্যাডভেঞ্চার গ্লাভস নামেও পরিচিত, ট্যুরিং মোটরসাইকেল গ্লাভসগুলি আপনাকে প্রতিকূল জলবায়ু, আর্দ্রতা এবং ক্র্যাশ থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি বিভিন্ন ধরণের আধুনিক উপকরণ থেকে তৈরি এবং বেশ ব্যয়বহুল।

অফ-রোড গ্লাভস

অফ-রোড গ্লাভসগুলি আপনাকে দুর্ঘটনায় রক্ষা করার পরিবর্তে বারগুলিতে গ্রিপ বজায় রাখতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। তাই এগুলি বেশ পাতলা এবং হালকা ওজনের।

সঠিক ফিটের গুরুত্ব

আপনার হেলমেট এবং বুটগুলি সঠিকভাবে ফিট হওয়া যেমন গুরুত্বপূর্ণ, তেমনি আপনার গ্লাভসগুলি সঠিকভাবে ফিট করাও গুরুত্বপূর্ণ। ঢিলেঢালাভাবে ফিট করা মোটরসাইকেলের গ্লাভস আপনার হাত থেকে সরে যেতে পারে অর্থাৎ দুর্ঘটনা বা পড়ে গেলে পর্যাপ্ত সুরক্ষা প্রদান করবে না। যদি আপনার গ্লাভস খুব আঁটসাঁট হয়, তাহলে আপনি আপনার পছন্দ মতো আরামদায়কভাবে কন্ট্রোলিং করতে পারবেন না। আপনার গ্লাভস আরামদায়ক হতে হবে, খুব টাইট না, আবার খুব ঢিলেঢালাও না। 

প্রতিটি ব্র্যান্ড আলাদা, তাই আমরা মোটরসাইকেলের গ্লাভসের ধরণ, মোটরসাইকেলের গ্লাভসের দাম, মোটরসাইকেলের গ্লাভসের কোয়ালিটি ইত্যাদি দিক বিবেচনায়, ব্যক্তিগতভাবে একটি মোটরসাইকেলের দোকানে যাওয়ার পরামর্শ দেই।

গ্লাভসের ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয় 

কোন মোটরসাইকেলের গ্লাভস আপনার জন্য সঠিক তা বেছে নেওয়ার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে। এমনকি আপনি বিভিন্ন ধরণের রাইডিংয়ের জন্য একাধিক জোড়া গ্লাভসের ব্যবহার করতে পারেন। মোটরসাইকেলের গ্লাভসের কোয়ালিটি-র উপর ভিত্তি করে মোটরসাইকেলের গ্লাভসের দাম নির্ধারণ করা হয়ে থাকে, আবার কিছু নির্দিষ্ট জায়গায় মোটরসাইকেলের গ্লাভসের দাম তুলনামূলক কম হয়ে থাকে, যেমন বংশালে মোটরসাইকেলের গ্লাভসের দাম অন্যান্য ব্র্যান্ডের শোরুম থেকে কম দামে বিক্রি হয়। তবে মোটরসাইকেলের গ্লাভসের দাম আগে থেকে জেনে তারপর দোকানে যাওয়া ভালো, এতে ফটকা বিক্রেতার হাত থেকে আপনি নিজেকে সেইভ করতে পারবেন। এছাড়াও ডিজিটাল এই যুগে গ্লাভস অনলাইনেও খুব ভালোভাবেই কেনা-বেচা হচ্ছে, বাইক গ্লাভসের দাম জানতে ব্রাউজ করুন Bikroy। 

রাইডিং স্টাইলআপনি কীভাবে আপনার বাইক চালাবেন তা বিবেচনায় নেওয়ার একটি মৌলিক দিক। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রায়শই ভ্রমণ করেন তবে আপনার রাইডিং প্যাটার্ন বিবেচনায় নিয়ে সে অনুযায়ী  মোটরসাইকেলের গ্লাভসের ধরণ থেকে সঠিক গ্লাভস পছন্দ করতে হবে। 

আবহাওয়ার জলবায়ুআপনি যদি ভারী বৃষ্টিতে রাইডিং-এ অভ্যস্ত হয়ে থাকেন, তবে আপনার গ্লাভসগুলিকে কঠোরতম আবহাওয়ার পরিস্থিতি পরিচালনা করতে সক্ষম হতে হবে।

বাজেটমোটরসাইকেলের গ্লাভসের ক্ষেত্রে দাম উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। মোটরসাইকেলের গ্লাভসের দাম ও সেই সাথে মোটরসাইকেলের গ্লাভসের ধরণ, মোটরসাইকেলের গ্লাভসের কোয়ালিটি অবশ্যই বিবেচনা করে কিনতে হবে।

আমরা আশা করি এই সংক্ষিপ্ত নির্দেশিকাটি আপনাকে মোটরসাইকেলের গ্লাভসের ধরণ অনুযায়ী সঠিক মোটরসাইকেলের গ্লাভস বেছে নেওয়ার ক্ষেত্রে কিছু সহজ টিপস এবং ধারণা প্রদান করেছে।

Motorcycle Gloves: A Necessary Gear for Riders

If you’re an avid track racer, dual-sports rider, or a urban commuter, the importance of gloves for motorcycles can’t be overstated. When you decide which style of gloves for motorcycles is best for you, keep in mind you’re hands represent precious assets and it’s your obligation to ensure that they are protected. The variety of motorcycle gloves ranges from short-cuff cuffs to full gauntlet gloves each with a distinct objective in the mind.

However, a variety of gloves have also been developed to protect you in difficult situations. The gloves made of materials such as the GORE-TEX waterproofing system, titanium knuckles Carbon fiber sliders and kangaroo skin and many more are made to protect riders from unforeseeable road, trail or track-related accidents.

Why Do You Need Motorcycle Gloves?

Motorcycle gloves are an essential item in your kit for riding. If you fall you hands will be more prone to be impacted, which is why wearing gloves will safeguard your hands from injury and scratching. Motorcycle gloves don’t just offer protection but also aid you in remain comfortable in the midst of heavy rain, powerful winds and bumpy roads, helping you keep your eyes on the road and remain vigilant when riding. Additionally, selecting the appropriate type of glove can guarantee the best grip and help in the control of your bike’s moves. Good gloves prevent excessive palm sweating, avoiding discomfort during rides.

Types of Motorcycle Gloves

There are special gloves available to suit every type of riding and weather. We’ve put together an extensive list of the most sought-after types of motorcycle gloves, taking into consideration their cost, quality, and many other aspects. We hope that this list will help you to make the right choices regarding motorcycle gloves.

Gauntlets:

Gauntlet-style gloves cover your entire wrist and extend to one-half of your forearm. These gloves do more than protect your knuckles, but they also offer protection from the cold and moisture.

Short/Summer Gloves:

Short gloves are those which end at the wrist. They are ideal for summer riding as they maintain your hand’s temperature and shield your hands from sweating too much and discomfort. They have less coverage to other models, however they are ideal for warmer temperatures.

In the end, investing in a great pair of gloves for motorcycles is vital for safety and their comfort. With the proper gloves, you will be able to protect your hands from injury and ensure you are in the control of your motorcycle. Be sure to select gloves that fit your riding style, and take into consideration the factors like cost and quality. Keep safe and have fun on your ride!

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Motorbikes for Salebikroy logo
Hero Thriller Fi Abs 2021 for Sale

Hero Thriller Fi Abs 2021

18,461 km
verified MEMBER
verified
Tk 145,000
1 minute ago
TVS Stryker 125cc Single Disk 2017 for Sale

TVS Stryker 125cc Single Disk 2017

25,000 km
verified MEMBER
verified
Tk 79,900
2 minutes ago
Suzuki Gixxer Monoton 10yrs reg 2016 for Sale

Suzuki Gixxer Monoton 10yrs reg 2016

15,790 km
verified MEMBER
verified
Tk 135,000
5 minutes ago
Yamaha Fazer Fz 2017 for Sale

Yamaha Fazer Fz 2017

40,000 km
MEMBER
Tk 69,999
7 minutes ago
Bajaj Discover 100 . 2016 for Sale

Bajaj Discover 100 . 2016

63 km
MEMBER
Tk 63,000
8 minutes ago
Auto Parts for salebikroy logo
Helmet for sell for Sale

Helmet for sell

MEMBER
Tk 4,000
11 minutes ago
TVS Metro Chen Spoket for Sale

TVS Metro Chen Spoket

MEMBER
Tk 550
20 minutes ago
bycicle helmet for Sale

bycicle helmet

MEMBER
Tk 4,000
52 minutes ago
48V26AH battery for sell. for Sale

48V26AH battery for sell.

MEMBER
Tk 20,000
1 hour ago
Helmet for sell. for Sale

Helmet for sell.

MEMBER
Tk 2,050
1 hour ago
+ Post an ad on Bikroy