Suzuki Burgman 125 ফিচার রিভিউ

17 Apr, 2023
Suzuki Burgman 125 ফিচার রিভিউ

রাস্তায় বের হয়েছেন আর সুজুকি বাইক দেখেননি এই রকম অভিজ্ঞতা কি কখনো হয়েছে?

না, এইরকমটি হওয়া সম্ভব না, কারণ বাংলাদেশসহ এই পুরো দক্ষিন এশিয়ায় সুজুকি খুব পরিচিত একটি নাম। কমিউটার সেগমেন্টে বাংলাদেশে মানুষের ভালবাসা সাথে নিয়ে তারা দীর্ঘদিন যাবত রাজত্ব করে আসছে।

সুজুকি ব্র্যান্ডের সবচেয়ে ভালো দিকটি হচ্ছে, এরা সব বয়সের মানুষের কথা চিন্তা করে বাইকগুলা ডিজাইন করে। এছাড়াও সবধরণের মানুষের রুচি ও পছন্দের কথা মাথায় রেখে বাজারে বাইকগুলো নিয়ে আসে। সুজুকি বার্গম্যান ১২৫ ম্যাক্সি স্কুটার সেগমেন্টে বেশ স্টাইলিস একটি স্কুটার, যা সবারই খুব পছন্দের।

আর পছন্দ না হওয়ারও কোনো কারণ নেই। এই স্কুটারের ইঞ্জিন কোয়ালিটি খুব ভালো। ইঞ্জিনটির ম্যাক্স পাওয়ার ৮.৬ বিএইচপি @৭,০০০ আরপিএম, যা এই সেগমেন্টে খুবই অসাধারণ স্পেসিফিকেশন। ইঞ্জিনটিতে দেওয়া হয়েছে এয়ার কুলিং সিস্টেম । এই স্কুটারটির টপ স্পিড ১০০ কিমি/ঘন্টা (প্রায়)।

স্কুটারটি কতটা কমফোর্টেবল তা বোঝা যায় এর ডাইমেনশনাল রেশিও থেকে। এটির দৈর্ঘ্য ১৮৮০ মিমি, প্রস্থ ৬৭৫ মিমি এবং উচ্চতা ১১৪০ মিমি। এছাড়াও স্কুটারটির ওজন ১০৮ কেজি এবং স্কুটারটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০ মিমি। স্কুটারটির সিট হাইট ৭৮০ মিমি। এই জন্য স্কুটারটিকে ‘সুপার-কমফোর্ট’ বলা যায়।

স্কুটারটির ফুয়েল ট্যাঙ্ক সাইজ ৫.৬ লিটার। এছাড়াও স্কুটারের সিটের নিচে বেশ ভালো জায়গা থাকায় এতে অনেক কিছুই ক্যারি করা যায়। এই স্কুটারটির সামনের চাকা এবং পেছনের চাকা সামঞ্জস্যপূর্ণ। স্কুটারের সামনে এবং পিছনে যথাক্রমে সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে।

স্কুটারটির সাসপেনশনও বেশ ভালো, ফ্রন্টে টেলিস্কোপিক এবং রিয়ারে মনো-শক হাইড্রোলিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। সাসপেনশন কোয়ালিটি মোটামোটি ভালো হওয়াতে অসমতল রাস্তায় বেশ ভালো ফিডব্যাক দেয়।

সুজুকি বার্গম্যান ১২৫ স্কুটারটিতে ১২ ভোল্টেজের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। স্কুটারটির হেডলাইটে এবং টেইল লাইটে এলইডি লাইট ইউজ করা হয়েছে। স্কুটারটির হ্যান্ডেল, পাইপ হ্যান্ডেল বার এবং এতে ব্যবহার করা হয়েছে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

স্কুটারটি সম্পর্কের অনেক পর্যালোচনা করে এবং সুজুকি বার্গম্যান ১২৫ ফিচার গুলো দেখে বলা যায়, স্কুটারটি দাম বিবেচনায় অনেক ভালো একটি ডিল।

আমাদের আজকের এই Suzuki Burgman 125 – রিভিউ থেকে আশা করি স্কুটারটি সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে যাবেন। চলুন স্কুটারটি সম্পর্কে বিস্তারিত জানি।

 

Suzuki Burgman 125 স্পেসিফিকেশন

ইঞ্জিন সিসি ১২৫ সিসি
বাইকের ধরণ ম্যাক্সি-স্কুটার
ম্যাক্স পাওয়ার ৮.৬ বিএইচপি @৭,০০০ আরপিএম
ম্যাক্স টর্ক ১০.২ নিউটন মিটার @৫,০০০ আরপিএম
টপ স্পিড ১০০ কিমি/ঘন্টা (প্রায়)
ইঞ্জিন কুলিং এয়ার কুল্ড
গিয়ার সংখ্যা গিয়ারলেস
মাইলেজ ৪৫ কিমি/লিটার (প্রায়)
ফ্রন্ট টায়ার সাইজ  ৯০/৯০-১২ ৫৪জে
রিয়ার টায়ার সাইজ ৯০/১০০-১০ ৫৪জে
ফুয়েল ট্যাংক সাইজ ৫.৬ লিটার 
ওজন ১০৮ কেজি
ফ্রন্ট ব্রেক টাইপ সিঙ্গেল ডিস্ক 
রিয়ার ব্রেক টাইপ ড্রাম
ফ্রন্ট সাসপেনশন টেলিস্কোপিক
রিয়ার সাসপেনশন মনো-শক হাইড্রোলিক

 

 

Suzuki Burgman 125-এর বিস্তারিত বিবরণ

সিটি রাইডের জন্য স্কুটার জনপ্রিয় একটি টু-হুইলার। বাংলাদেশে স্কুটারের চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলেছে, আর এটি যে শুধুমাত্র ফিমেল রাইডারদের মধ্যে তা কিন্তু না। বর্তমানে ছেলেদের মধ্যেও স্কুটার বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আর এই চাহিদা মেটাতে, অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড সুজুকি নিয়ে এসেছে – সুজুকি বার্গম্যান ১২৫। ম্যাক্সি স্কুটার সেগমেন্টে বাংলাদেশে সম্প্রতি ১২৫ সিসির এই মডেলটি লঞ্চ হয়েছে।

আমরা এখন এই পার্টে দেখবো স্কুটারটির বডি ডিজাইন, ব্রেক, টায়ার, সাসপেনশন এবং পারফরম্যান্সসহ খুঁটিনাটি ভালো-খারাপ যা কিছু আছে। চলুন এবার বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক সুজুকি বার্গম্যান ১২৫ ফিচার।

বডি ডিজাইন

ম্যাক্সি স্কুটার হিসেবে এটি দেখতে বেশ মাস্কুলার এবং বড় সাইজের পাশাপাশি এর রাইডিং পজিশনও বেশ কমফোর্টেবল। লং ট্যুরের জন্য এটি বেশ উপযোগী। এর সিট বেশ চওড়া এবং বড় হওয়াতে খুব কমফোর্টেবল ফিল হয়। এটি দেখতে অনেকটা সুজুকি বার্গম্যান ৪০০ স্কুটারের মতো। পাশাপাশি এই স্কুটারের লুক বেশ স্পোর্টি।

এর সিটের নিচে স্টোর স্পেস বেশ ভালো, অনায়েসেই অনেক কিছু রাখা যাবে। এছাড়া এর সামনের দিকেও বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী রাখার জন্য জায়গা আছে। এই স্কুটারের হেড-লাইটটিও খুব আকর্ষনীয় দেখতে। হেডলাইটটি ইউ-শেপ এলইডি লাইট। ইন্ডিকেটর লাইটগুলোও বডির সাথে খুব ভালোভাবে লাগানো।

সামনের দিকের ক্রোমিয়াম ফিনিশিং স্কুটারটিকে একটি স্মুথ লুক দিয়েছে। এই স্কুটারটিতে বডির ডিজাইনের সাথে সামঞ্জস্য রেখে উইন্ডস্ক্রিনটি দেওয়া হয়েছে। স্কুটারটির হ্যান্ডেলবার খুব ভালোভাবে সেট করা হয়েছে। এর সিটের হাইট এবং হ্যান্ডেলবার এতটা সামঞ্জস্যপূর্ণ যে, এই স্কুটারটিকে সুপার কমফোর্টেবলও বলা যায়। আর এই কমফোর্ট আরও বেড়ে গেছে এই স্কুটারের ফ্লেক্সিবল ফুট পজিশনের জন্য। দীর্ঘসময় চালানোর জন্য এই স্কুটারটি বেশ উপযোগী।

এছাড়াও এই স্কুটারে আছে ১২ ভোল্টের চার্জিং স্লট, চওড়া টিউবলেস টায়ার এবং চমৎকার হ্যান্ডেল। আর সাইড মিরর স্কুটারটির সৌন্দর্য আরও বৃদ্ধি করেছে। সবদিক মিলিয়ে এই স্কুটারটির ডিজাইন আর লুক খুবই আকর্ষণীয়।

ইঞ্জিন

যদি বলা হয় Suzuki Burgman 125 স্কুটারটির ভালো দিকগুলোর মধ্যে সবচেয়ে ভালো দিক কোনটি? তবে অবশ্যই উত্তরে বলবো এই স্কুটারটির ইঞ্জিন। এতে ব্যবহার করা হয়েছে ১২৪ সিসির কার্বুরেটেড ইঞ্জিন। ইঞ্জিনটি সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক এবং ২ ভাল্ভ সমৃদ্ধ। এছাড়াও ইঞ্জিনটি ঠান্ডা করার জন্য থাকছে এয়ার কুলিং সিস্টেম। এটি সর্বোচ্চ ৭,০০০ আরপিএম -এ ৮.৬ বিএইচপি পাওয়ার এবং ৫,০০০ আরপিএম -এ ১০.২ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে পারে। পাশাপাশি এর এক্সেলারেশন রেট সুজুকি অ্যাক্সেস ১২৫ থেকে বেশি। সর্বোপরি, স্কুটারটির ইঞ্জিনটি বেশ স্মুথ মনে হয়েছে।

ব্রেক ও টায়ার

সব থেকে ভালো সুজুকি বার্গম্যান ১২৫ ফিচার হচ্ছে এর ব্রেকিং সিস্টেম। এই স্কুটারের সামনে ব্যবহার করা হয়েছে ১৭০ মি.মি. সিঙ্গেল ডিস্ক এবং পিছনে ১৩০ মি.মি. ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। এছাড়াও ব্রেকিং সিস্টেমকে আরও ভালো করার জন্য তারা ব্যবহার করেছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম। অর্থাৎ সামনের চাকায় ব্রেক ইউজ করলে পেছনের চাকায়ও ব্রেক কাজ করবে। এর ফলে ব্রেক ঠিক মতো কাজ করবে এবং পেছনের চাকা তেমন স্কিডও করবে না।

স্কুটারটির সামনের টায়ার সাইজ ৯০/৯০-১২ ৫৪জে এবং পেছনের টায়ার সাইজ ৯০/১০০-১০ ৫৪জে। চাকাগুলোতে ৯০ সেশনের টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে।

সাসপেনশন

এই স্কুটারের সামনে টেলিস্কোপিক এবং পেছনে হাইড্রোলিক মনো-শক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। সামনের সাসপেনশনটি বেশ ভালো কাজ করে, এমনকি উঁচু-নিচু, ভাঙ্গা রাস্তাতেও ভালো সাপোর্ট দেয়। পেছনের সাসপেনশন এক্ষেত্রে কিছুটা পিছিয়ে।

Suzuki Burgman 125 Price in Bangladesh বাংলাদেশে Suzuki Burgman 125 এর দাম

বাংলাদেশে Suzuki Burgman 125 এর অফিসিয়াল দাম ৳249,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Suzuki Other Model 2023 এর দাম BDT 250,000.

Suzuki Burgman 125 Pros সুবিধা

  • মডার্ন বডি ডিক্যাল এবং ফিনিশিংয়ের দিক থেকে অন্যান্য বাইকগুলো থেকে এগিয়ে
  • দুর্দান্ত মাইলেজ এবং ফুয়েল এফিশিয়েন্ট
  • ইঞ্জিন কোয়ালিটি বেশ ভালো
  • বেশ ভালো সাসপেনশন

Suzuki Burgman 125 Cons অসুবিধা

  • হ্যান্ডব্রেক মাঝেমাঝে ঠিকমতো কাজ করে না
  • উঁচুতে উঠতে ইনিশিয়াল পিক-আপ খুব একটা ভালো কাজ করে না
  • সামনের ব্রেক আরও ভালো হতে পারতো

এক্সপার্ট অপিনিয়ন

8.0

Out of 10

Suzuki Burgman 125 – রিভিউ শেষে যদি এক কথায় বলতে চাই, স্কুটারটির সবদিক বিবচনায় খুবই ভালো কিন্তু আপনার কাছে দাম একটু বেশি মনে হতে পারে। তবে এটিও আপনার মাথায় রাখতে হবে যে এই স্কুটারের কোয়ালিটি নিয়ে কোনো কম্প্রোমাইজ করা হয় নি। কিছু টাকা বাঁচাতে যেয়ে অন্য স্কুটার কিনলে আপনার প্রতিমাসে বাইক সার্ভিসিং খরচ বেড়ে যেতে পারে। কমফোর্টেবল রাইডিং অভিজ্ঞতার জন্য এই স্কুটারের থেকে বেটার স্কুটার বাংলাদেশে পাওয়াটা কষ্টকর।

সিটির মধ্যে এই স্কুটারটি অনেক চমৎকার পারফরম্যান্স দিবে। তাছাড়াও এটির ইঞ্জিন পারফরম্যান্স, বডি লুক, সাসপেনশন সবকিছুই ভালো।

Suzuki Burgman 125 review is explained here to help you to make a right decision about your purchase of your desired scooter. We will help you to know the features, specs, variants, price, and essential points which will drive you to make a good decision. This review is an honest review about the Suzuki Burgman 125.

Suzuki is one of the well known brands to us in the commuter bikes segment. They offer us many variants depending on the bike’s features and price.

Suzuki Burgman 125 comes with a 125 cc air-cooled 4- Stroke, 2-valve scooter, and SOHC engine. This engine can generate 8.6 bhp maximum power at peak 7,000 rpm and 10.2 NM @ 6,000 rpm maximum torque. As a scooter, this engine configuration is too better.

The design of this scooter is a copy of the Suzuki Burgman 400. So you get the higher cc look in this scooter. Body finishing and the ratio to indicators, handle, seat, seat height, and headlight everything is well balanced in this scooter which gives you a better experience and extra flex.

Moreover, you can find the scooter very comfortable in dimensions. Its overall length is 1880 mm, its width is 675 mm and its height is 1140 mm. Its ground clearance is 160 which is enough for a scooter.

The weight of this scooter is 108 kg and its wheelbase is 1265 mm and the seat height is 780 mm which is very comfortable for a rider.

If I have to tell you about its mileage, it will be very convenient. Its mileage is almost 45 kilometers per hour in the city area. Probably It’s a good feature for you.

The suspension and brake are better than any others in this segment. The Suzuki Burgman uses telescopic fork suspension in the front and the rear suspension is a mono-shock hydraulic shock absorber. Really its suspension is awesome. And the front brake is a disc brake and the rear brake is a drum brake.

Suzuki uses premium quality light in this scooter. They use LED light in the headlight and they use LCD screens with a digital speedometer, fuel gauge, clock, and trip meter. This scooter is available in some unique, eye-soothing colors. We will know details about this scooter step by step. Advance thanks for being with us.

Suzuki Burgman 125 Price in Bangladesh Suzuki Burgman 125 Price in Bangladesh

The official price of Suzuki Burgman 125 in Bangladesh is ৳249,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Suzuki Other Model 2023 is BDT 250,000.

Suzuki Burgman 125 Video Review


17 Apr, 2023 - আপনি যদি সুজুকি লাভার হন এবং সম্প্রতি স্কুটার নিতে চাচ্ছেন, তাহলে Suzuki Burgman 125 - রিভিউ -টি আপনার জন্য। রিভিউটি থেকে স্কুটারটি সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

Suzuki Burgman 125-সম্পর্কে জিজ্ঞাসা

সুজুকি বার্গম্যান ১২৫ কেমন ধরণের স্কুটার?

সুজুকি বার্গম্যান ১২৫ একটি অসাধারণ ম্যাক্সি স্কুটার।

সুজুকি বার্গম্যান ১২৫-এর মাইলেজ কত?

সুজুকির দাবি সুজুকি বার্গম্যান ১২৫ স্কুটারটি ৪৫ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

সুজুকি বার্গম্যান ১২৫-এর টপ স্পিড কত?

সুজুকি বার্গম্যান ১২৫ এর টপ স্পিড ১০০ কিমি/ঘন্টার উপরে।

সুজুকি বার্গম্যান ১২৫- কি কি রঙে পাওয়া যাচ্ছে?

সুজুকি বার্গম্যান ১২৫ বাংলাদেশে ৩টি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে। কালারের নামগুলো হচ্ছে- মেটালিক ম্যাট ফেব্রোইন গ্রে, পার্ল মিরাজ হোয়াইট, গ্লাস স্পার্কেল ব্ল্যাক।

সুজুকি বার্গম্যান ১২৫-অনলাইনে কিভাবে কিনবো?

সুজুকি বার্গম্যান ১২৫ অনলাইন থেকে কিনতে এবং সুজুকি বাইকের দাম ২০২২ জানতে এখনই ভিজিট করুন Bikroy.com এর পেইজে।

Suzuki Burgman 125 Specifications

Model name Suzuki Burgman 125
Type of bikeMaxi Scooter
Type of engine4-Stroke, 1 Cylinder, Air Cooled
Engine power (cc) 124.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.6 Bhp @ 7000 RPM
Max torque10.2 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gearsNo Info
Mileage 45 Kmpl (Approx)
Top speed100 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionSwing Arm, Mono Suspension
Front brake typeSingle Disc
Front brake diameterNo Info
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemCBS Braking
Front tire size90/90-12 54J
Rear tire size90/100-10 54J
Tire typeTubeless
Overall length1880 mm
Overall height1140 mm
Overall weight108 Kg
Wheelbase1265 mm
Overall width675 mm
Ground clearance160 mm
Fuel tank capacity5.6 Litres
Seat height780 mm
Head lightLED
IndicatorsLED
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchyes
Body colorsNo Info
Distributor/dealerRancon Motorbikes Limited
Features,
Buy Suzuki Burgman 125bikroy
Suzuki GSXR 150 2021 for Sale

Suzuki GSXR 150 2021

15,000 km
MEMBER
Tk 290,000
18 hours ago
Suzuki AX 100 1999 for Sale

Suzuki AX 100 1999

12,000 km
MEMBER
Tk 25,000
2 days ago
Suzuki motorbike 2024 for Sale

Suzuki motorbike 2024

40 km
MEMBER
Tk 45,000
3 days ago
Suzuki 100 CC 2010 for Sale

Suzuki 100 CC 2010

10,000 km
MEMBER
Tk 15,000
6 days ago
Suzuki GSX-R 2019 for Sale

Suzuki GSX-R 2019

3,000 km
MEMBER
Tk 155,000
1 week ago
Buy Other Bikesbikroy
Yamaha Fazer V2 2022 for Sale

Yamaha Fazer V2 2022

2,100 km
MEMBER
Tk 270,000
1 minute ago
TVS Apache RTR . 2021 for Sale

TVS Apache RTR . 2021

28,300 km
verified MEMBER
Tk 119,000
2 minutes ago
Honda CBR Repsole 2017 for Sale

Honda CBR Repsole 2017

16,700 km
verified MEMBER
verified
Tk 265,000
3 minutes ago
Bajaj Pulsar palsar 150 2014 for Sale

Bajaj Pulsar palsar 150 2014

35,000 km
verified MEMBER
verified
Tk 92,000
1 week ago
Bajaj Pulsar sd দশ বছরের কাগজ 2012 for Sale

Bajaj Pulsar sd দশ বছরের কাগজ 2012

34,000 km
verified MEMBER
verified
Tk 73,000
4 minutes ago
+ Post an ad on Bikroy