মোটরসাইকেল চালানোর সময় যে ৫টি ভুলের জন্য শরীর ব্যথা হয়

25 Oct, 2023   
মোটরসাইকেল চালানোর সময় যে ৫টি ভুলের জন্য শরীর ব্যথা হয়

রাইডিংয়ের সময় শরীর ব্যথা

আমরা যারা প্রতিনিয়ত রাইড করি একটা কমন বিষয় কম-বেশি সবাই ফেইস করি, তা হলো শরীর ব্যথা। রাইডিং-এর সময় শরীরের বিশেষ করে হাত, ঘাড়, পিঠ কিংবা কোমরে প্রচণ্ড ব্যথায় ভোগেন অনেকেই। বেশিরভাগ সময় রাইডাররা, বিশেষ করে তরুন রাইডাররা এসকল ব্যথা নিয়ে সিরিয়াস হন না, কিন্তু পরবর্তীতে ভুগতে হয় নানা সমস্যায়। আবার কেউ কেউ সহজ সমাধান হিসেবে বেছে নেন ব্যথার ওষুধ, এটা টেম্পোরারি নিরামক হিসেবে কাজ করবে, কিন্তু লং-লাস্টিং কোনো সমাধান নয়, উল্টো দীর্ঘ সময় ধরে ব্যথার ওষুধ সেবনে আপনার কিডনিতেও প্রভাব ফেলতে পারে।

মোটরসাইকেল চালানোর সময় শরীর ব্যথা হলে করণীয় কি হবে তা জানার আগে আমাদের জানতে হবে যেসকল ভুলের জন্য শরীর ব্যথা হয়। ভুলগুলো খুঁজে বের করে সে অনুযায়ী ব্যবস্থা নিলেই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যাবে। 

যেসকল ভুলের জন্য শরীর ব্যথা হয়

ভুল বাইক নির্ধারণ

মোটরসাইকেল কেনার সময় সচরাচর যেই ভুলটি আমরা করি তা হলো বাইক নির্ধারণে ভুল করে থাকি। রাইডিংয়ের সময় শরীর ব্যথা হওয়ার অন্যতম কারণ এটি। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, সুন্দর ডিজাইন, আকর্ষণীয় বডি শেইপ দেখে আমরা কোনো আগ-পিছ না ভেবেই বাইকটি কিনে ফেলি। কিন্তু আমাদের মনে রাখা উচিত, আমাদের সকলের শারীরিক গঠন এক নয়। আর তাই সুন্দর ও আকর্ষণীয় বাইক বডি হলেই যে তা আপনার জন্য ভালো হবে এই ভাবনা থেকে বিরত থাকুন। 

ভুল রাইডিং স্টাইল

রাইড করার সময় অনেকেই খুব কমন একটা ভুল করেন, তা হলো, সঠিক রাইডিং পজিশনে রাইড না করা। রাইডিং-এর সময় ঘাড় এবং কাঁধ সামনে কুঁজো হয়ে থাকলে অস্বস্তি ও ব্যথা হয়। আরওয়ানফাইভ বাইকের মতো স্পোর্টস বাইক-গুলোর ক্ষেত্রে বেশিরভাগ সময়ই রাইডাররা বেক পেইনের সমস্যায় ভোগেন, কারণ মেরুদন্ড বাঁকা করে রাইড করেন যার কারণে বেক পেইন হয়। আবার অনেকেই পা গিয়ার লেভেলের ভেতর দিয়ে নিচের দিকে রেখে বাইক চালান, এটি মোটেও উচিত নয়। রাইডিং ধরন পরিবর্তন করে সঠিক রাইডিং স্টাইল চর্চা জরুরী। 

ডান হাতের ব্যবহার

রাইডিং-এর সময় দেখা যায় সামনের ব্রেক ধরা, থ্রটল ঘোরানো এসকল কাজের ক্ষেত্রে আমরা ডান হাতকে সবচেয়ে বেশি ব্যবহার করে থাকি। যার ফলে প্রায়শই ডান হাতের কবজি ও তালু ব্যথা করে। বাইকের শক্ত গ্রিপ ও থ্রটল হোল্ডারের কারনে এমনটা হয়ে থাকে। 

শারীরিক গঠনে ভিন্নতা

আমরা সবাই জানি, সকলের শারীরিক গঠন এক নয়। আবার এটাও খুব বাস্তব যে সকলের শারীরিক গঠনের উপর ভিত্তি করে বাইক বানানোও সম্ভব নয়। আবার অনেকে জানেনও না নিজের গঠনের সাথে কোন বাইকটি মানানসই। শারীরিক গঠনের এই ভিন্নতার কারণেও রাইডিংয়ের সময় শরীর ব্যথা হয়।

দীর্ঘ রাইডিং

কখনও কখনও দীর্ঘ যাত্রার ফলে অনিবার্য ব্যথা হয়। আপনি যদি দূর-দূরান্তে যেতে পছন্দ করেন, আপনার মাথায় রাখতে হবে লং-রাইডিং-এর সময় প্রায়ই পিঠে, কোমরে অনেক ব্যথা হয়। এক্ষেত্রে পিঠের ব্যথা ও কোমরের ব্যথা কমাতে কিছু অতিরিক্ত আরামদায়ক জিনিসপত্র সাথে নেওয়া যেতে পারে। দীর্ঘ রাইডিং-এ ডান হাতের অতিরিক্ত ব্যবহারের কারনেও ডান হাতে প্রচন্ড ব্যথা হয়।

 

মোটরসাইকেল চালানোর সময় শরীর ব্যথা হলে করণীয়

  • মোটরসাইকেল কেনার সময় এর সবকিছু আপনার শরীরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না তা নিশ্চিত করুন। আপনার উচ্চতা ও শারীরিক গড়ন বিবেচনায় নিয়ে মোটরসাইকেলটি মানানসই ও আরামদায়ক হবে কি না তা বিচার-বিবেচনা করে সঠিক মোটরসাইকেলটি কিনুন।
  • মোটরসাইকেল চালানোর সময় অবশ্যই পিঠ সোজা রেখে বসবেন। কাঁধ দুটো পেছনের দিকে কিছুটা বাঁকানো এবং কোমরের সঙ্গে সামঞ্জস্য রাখবেন। খুব বেশি নিচু হয়ে রাইড করার অভ্যাস থাকলে, যথাসম্ভব রাইডিং ধরন পরিবর্তন করুন।

জানার জন্য আরও পড়ুনআপনার মোটরসাইকেল চালানোর দক্ষতা বাড়ানোর জন্য ১০ টি টিপস

  • ডান হাতের ব্যথা দূর করার জন্য নরম গ্রিপ ও থ্রটল হোল্ডার ব্যবহার করুন। 
  • সব সময় চেষ্টা করুন পা দিয়ে ফুয়েল ট্যাংক শক্ত করে চেপে ধরে বাইক রাইড করার। এতে আপনার হাটুতে ব্যথাও হবে না, আবার বাইকের নিয়ন্ত্রণও ভালো পাওয়া যাবে।
  • যখন বাইক কিনবেন তখন বাইকের হ্যান্ডলবার, সিট হাইট অ্যাডজাস্টমেন্ট নিজের মতো করে ঠিক করে নিবেন। 
  • রাইডিং-এর সময় কখনো শরীরের কোনো স্থানে মাত্রাতিরিক্ত চাপ প্রয়োগ করবেন না।
  • রাইড করার সময় চিন্তামুক্ত ও প্রফুল্ল মন নিয়ে রাইড করুন। ট্রাফিক সিগন্যালে বা জ্যামে সুযোগ পেলেই মাংসপেশিগুলো শিথিল ও সঞ্চালন করুন। হাত, পা, ঘাড়ের কিছু আইস ব্রেকিং ব্যায়াম করুন, এতে রাইডিংয়ের সময় শরীর ব্যথা থেকে অনেকটাই পরিত্রাণ মিলবে

রাইডিংয়ের সময় শরীর ব্যথা খুবই কমন। এই নিয়ে দুঃশ্চিন্তা করবেন না, বরং রাইডিং-এর সময় করা ভুলগুলি সম্পর্কে সতর্ক থাকুন ও সুন্দর বাইক রাইডিং উপভোগ করুন।

Although the issue of body aches during riding is common, the practice of caution in this regard is not seen much. As a conscious biker, let’s know the mistakes that cause body pain and what to do to get rid of them.

5 common mistakes that cause body pain while riding a motorcycle

Specifying the wrong bike

In most cases, seeing the beautiful design and attractive body shape, we buy the bike without any hesitation. But we should remember not all of us have the same body structure. And so stop thinking that only a beautiful bike body will be good for you.

Wrong riding style

When riding, the neck and shoulders are hunched forward, causing discomfort and pain. Most of the time, riders suffer from back pain problems with sports bikes like R15 bikes because of the back pain caused by riding with a curved spine. Also, many people ride the bike with their foot down through the gear level, which should be done at a different time. It is important to change the riding style and practice the right riding style.

Excess use of right-hand

During riding, we use the right hand the most for holding the front brake rotating the throttle. Which often causes right wrist and palm pain. This happens because of the strong grip and throttle holder of the bike.

Differences in body composition

Everyone’s body structure is not the same. Again, it is also very real that it is not possible to make a bike based on everyone’s body type. Many people need to learn which bike suits their body type. This difference in body structure also causes body pain while riding.

Long riding

Sometimes, long journeys lead to inevitable pain. If you like to go long-distance, you have to keep in mind that long riding often causes a lot of pain in the back and waist. In this case, some additional comfort items can be taken along to reduce back pain and waist pain. Excessive use of the right hand in long riding also causes severe pain in the right hand.

What to do if your body hurts while riding a motorcycle

  • While buying a motorcycle, make sure everything is compatible with your body.
  • Use a soft grip and throttle holder to relieve right-hand pain.
  • When buying a bike, adjust the handlebar seat height adjustment of the bike by yourself.
  • Never apply excessive pressure to any part of the body while riding.

Ride with a carefree and happy mind while riding. Know that you are not alone who suffers from these pains. Just be careful about these mistakes so that you can have a good riding experience all the time.

গ্রাহকদের কিছু নিয়মিত প্রশ্ন

মোটরসাইকেল চালানোর পর কেনো শরীর ব্যথা করে?

কিছু বাজে অভ্যাস, ভুল রাইডিং স্টাইল ও ভুল বাইক নির্বাচনের কারণে রাইডিংয়ের সময় শরীর ব্যথা হয়।

রাইডিংয়ের সময় শরীর ব্যথা কমাতে রাইডিং ধরন পরিবর্তন কতোটা জরুরি?

কিছু ক্ষেত্রে খুবই জরুরি। মোটরসাইকেল চালানোর সময় অবশ্যই পিঠ সোজা রেখে বসবেন। কাঁধ দুটো পেছনের দিকে কিছুটা বাঁকানো এবং কোমরের সঙ্গে সামঞ্জস্য রাখবেন। খুব বেশি নিচু হয়ে রাইড করার অভ্যাস থাকলে, যথাসম্ভব রাইডিং ধরন পরিবর্তন করুন।

মোটরসাইকেল চালানোর সময় শরীরের কোন অঙ্গগুলোতে বেশি ব্যথা করে?

রাইডিং-এর সময় ঘাড় এবং কাঁধ সামনে কুঁজো হয়ে থাকলে অস্বস্তি ও ব্যথা হয়।

Similar Advices

Buy New Bikesbikroy
TVS Apache RTR 2020 for Sale

TVS Apache RTR 2020

15,000 km
verified MEMBER
verified
Tk 136,000
1 hour ago
Hero Splendor . 2006 for Sale

Hero Splendor . 2006

9,000 km
MEMBER
Tk 25,000
5 hours ago
Honda CG125 2014 for Sale

Honda CG125 2014

25,000 km
MEMBER
Tk 24,000
5 hours ago
Hero CBZ Xtrem 2015 for Sale

Hero CBZ Xtrem 2015

67,000 km
MEMBER
Tk 38,500
10 hours ago
Dayang AD-80s 80 2000 for Sale

Dayang AD-80s 80 2000

100,000 km
MEMBER
Tk 40,000
17 hours ago
Buy Used Bikesbikroy
Suzuki Gixxer 2023 for Sale

Suzuki Gixxer 2023

28,000 km
verified MEMBER
Tk 220,000
9 minutes ago
Hero Maestro Edge 2023 for Sale

Hero Maestro Edge 2023

2,000 km
verified MEMBER
Tk 150,000
9 minutes ago
TVS Stryker 2020 for Sale

TVS Stryker 2020

38,000 km
MEMBER
Tk 65,500
15 minutes ago
TVS Metro es 2020 for Sale

TVS Metro es 2020

48,600 km
MEMBER
Tk 60,000
20 minutes ago
Mahindra Centuro . 2018 for Sale

Mahindra Centuro . 2018

30,000 km
MEMBER
Tk 40,000
35 minutes ago
+ Post an ad on Bikroy