Yamaha R15 V4 Racing Blue রিভিউ

31 Aug, 2023
Yamaha R15 V4 Racing Blue রিভিউ

সম্প্রতি এদেশে যতগুলো মোটরসাইকেল ব্র্যান্ড রয়েছে, সেগুলোর মধ্যে ইয়ামাহা একটি সুপরিচিত নাম। ইয়ামাহা ব্র্যান্ডের ভালো মানের অসংখ্য স্পোর্টস বাইকগুলোর মধ্যে ১৫০ সিসি সেগমেন্টে ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু একটি অন্যতম বাইক।

১৫৫ সিসি এর ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু একটি স্ট্যান্ডার্ড স্পোর্টস বাইক। বাইকটি দেখতে এক কথায় অসাধারণ। বাইকটির বডি ডিজাইন, কালার এবং এবং মেটালিক ফিনিশিং এর কারণে এটিকে বেশ প্রিমিয়াম দেখায়।

আর১৫ ভি৪ রেসিং ব্লু মূলত ইয়ামাহার ইন্ডিয়ান ভার্সন যেটিতে সংযুক্ত করা হয়েছে ১৫৫ সিসির পাওয়ারফুল ৪ স্ট্রোক, ৪ ভাল্ভ, এসওএইচসি ইঞ্জিন যা সিঙ্গেল সিলিন্ডার এবং লিকুইড কুল্ড।

ইঞ্জিনটি ১৮.৪ পিএস @১০০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি ১৪.২ নিউটন মিটার @৭৫০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে। যা ইয়ামাহা আর১৫ এর আগের ভার্সন অর্থাৎ ভি৩ এর থেকে কম। কিন্তু তাতে এর পারফরম্যান্সে খুব একটা পার্থক্য আসেনি।

বাইকটির ইঞ্জিনের টপ স্পিড ১৫০ কিমি/ঘণ্টা এবং বাইকটি ৫৫.২০ কিমি/লিটার মাইলেজ দিতে সক্ষম। বাইকটির টপ স্পিড এবং মাইলেজ উভয়ই যথেষ্ট ভালো।

বাইকটিতে আরও রয়েছে ৬ স্পিড গিয়ারবক্স। বাইকটির স্মুথ ট্রান্সমিশন নিশ্চিত করার জন্য এতে সংযুক্ত করা হয়েছে ওয়েট মাল্টি-প্লেট টাইপ ক্লাচ। যার ফলে রাইডিং এর ক্ষেত্রে রাইডারের বাম হাতে তেমন একটা প্রেশার অনুভূত হয় না।

ইয়ামাহার এই বাইকটির সামনের চাকায় সংযুক্ত করা হয়েছে সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় সংযুক্ত আছে ডিস্ক ব্রেক। যা সিটি রাইডিং এর জন্য বেশ ভালো বলে আমি মনে করি।

এছাড়াও বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক আপসাইড ডাউন ফর্ক (ইউএসডি) সাসপেনশন এবং পেছনের দিকে রয়েছে লিংকড টাইপ মোনোক্রস সাসপেনশন। উভয় সাসপেনশনের ফিডব্যাক ভালো হওয়ায় রাইডার এবং পিলিয়ন কোনো সমস্যা ছাড়া যেকোনো ভাঙ্গা রাস্তায় বেশ আরামদায়ক রাইড উপভোগ করতে পারে।

বাইকটির ফুয়েল ট্যাঙ্কটির ধারণ ক্ষমতা ১১.৬ লিটার এবং বডির ওয়েট ১৪২ কেজি, পাশাপাশি এর সিট উচ্চতা ৮১৫ মিমি হওয়ায় যেকোনো উচ্চতার এবং ওজনের রাইডার এটিকে কমফোর্টেবলি রাইড করতে পারবে। এছাড়া বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বেশ ভালো যা ১৭০ মিমি এবং হুইলবেস ১৩২৫ মিমি।

১৫০ সিসি সেগমেন্টের ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু ফিচার সম্পর্কে আরো সব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা থাকছে আমাদের আজকের এই ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু রিভিউ-এ। তাই দেরি না করে চলুন শুরু করা যাক।

Yamaha R15 V4 Racing Blue রিভিউ: বিস্তারিত বিবরণ

বাইক লাভারদের কাছে ইয়ামাহা একটি সুপরিচিত ও বিশ্বস্ত ব্র্যান্ডের নাম। বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশেও এর জনপ্রিয়তা চোখে পরার মত। ইয়ামাহা মোটামুটি সব ধরণের বাইকই ম্যানুফ্যাকচার করে থাকে, তবে এসব বাইকের মধ্যে শহরের রাস্তায় স্পোর্টস সেগমেন্টের বাইকগুলোই সব চেয়ে বেশি দেখা যায়।

এই সেগমেন্টের অন্যান্য বাইকগুলোর মধ্যে ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু সব থেকে বেশি জনপ্রিয়তা লাভ করেছে বললে ভুল হবে না। কারণ, ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু ফিচার ও স্পেসিফিকেশনস দুর্দান্ত হওয়ায় সব বয়সের মানুষের কাছে তা প্রিয় হয়ে উঠেছে।

বডি ডিজাইন

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু একটি প্রিমিয়াম লুকিং স্পোর্টস বাইক। ইয়ামাহা এই বাইকের বডি ডিজাইন এবং লুকের পেছনে অনেক সময় এবং মনোযোগ দিয়েছে বলা চলে। কারণ, বাইকটিকে এক্সটিক লুকিং করার পাশাপাশি এতে এয়ারক্সের মতো বিশ্বমানের ডিজাইনও দেওয়ার চেষ্টা করা হয়েছে।

বাইকটির ওভারঅল বডির দৈর্ঘ্য ১৯৯০ মিমি, প্রস্থ ৭২৫ মিমি, উচ্চতা ১১৩৫ মিমি। বাইকটিকে সামনে থেকে অনেকটা অ্যাংরি সাইক্লোপসের মতো দেখায়।

বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি এবং হুইলবেস ১৩২৫ মিমি, যার ফলে শহরের রাস্তায় কিংবা হাইওয়েতে এটি ব্যালেন্স করতে রাইডারের কোনো সমস্যা হয় না।

বাইকটির সামনে মাঝ বরাবর একটি এলইডি হেডলাইট রয়েছে যার ফলে একে আগের ভার্সনের থেকে অধিক শার্প ও অ্যাগ্রেসিভ দেখায়। V4 এর ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি আগের সংস্করণের তুলনায় একটু বেশি স্কয়ারিশ যার ফলে এতে ইনফরমেশনগুলি আগের তুলনায় আরো স্বচ্ছভাবে বোঝা যায়। এই ডিসপ্লেতে ল্যাপ টাইম শো করে যা ট্র্যাকিং এর ক্ষেত্রে বেশ সাহায্য করে। এছাড়া এতে একটি হ্যাজার্ড ইন্ডিকেটরও রয়েছে রাতে সেফলি বাইক রাইড করার জন্য। 

ইয়ামাহা আর১৫ ভি৪ এর সামনে একটি উইন্ডশিল্ড দেওয়া হয়েছে যা এটিকে অ্যারোডাইনামিক করার পাশাপাশি স্পিডে বাইক চালানোর সময় রাইডিং এক্সপেরিয়েন্সও বেটার করেছে।

এর বেইজ ভ্যারিয়েন্টের তুলনায় রেসিং ব্লু কালার এর চাহিদা ও কিছু ফিচার্স বেশি থাকায় এর দামটাও কিছুটা বেশি।

বাইকটির ফুয়েল ট্যাঙ্কটি সাইজে যথেষ্ট বড় যা বাইকের বডির সাথে বেশ সামঞ্জস্যপূর্ণ ভাবে যুক্ত করা। 

ইয়ামাহা ভি৪ এর সিট হাইট এবং পজিশন আগের মতই রাখা হয়েছে। এটির সিট হাইট ৮১৫ মিমি। ফুটপেগ এর প্লেসমেন্ট কিছুটা পরিবর্তন করা হলেও রাইডিং এর সময় তা খুব একটা বোঝা যায় না। বাইকটির ওভারঅল বডির ওয়েট ১৪২ কেজি।

সিট হাইট, রাইডিং পজিশন এবং ওজন সব মিলিয়ে বলা যায় বাইকটি যেকোনো বয়সের রাইডারের জন্য উপযোগী।

ইঞ্জিন

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটিতে সংযুক্ত করা হয়েছে ৪ স্ট্রোক বিশিষ্ট, ৪ ভাল্ভ, এসওএইচসি ইঞ্জিন যা সিঙ্গেল সিলিন্ডার এবং লিকুইড কুল্ড। ইঞ্জিনটি ১৮.৪ পিএস @১০০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার উৎপন্ন করতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি ১৪.২ নিউটন মিটার @৭৫০০ আরপিএম ম্যাক্স টর্ক উৎপন্ন করতে পারে।

বাইকটি প্রতি ঘণ্টায় ১৫০ কিমি টপ স্পিড দিতে সক্ষম। এর পাশাপাশি বাইকটি প্রতি লিটারে ৫৫.২০ কিমি মাইলেজ দিতে সক্ষম। ফুয়েল এফিশিয়েন্ট এই বাইকটির মাইলেজ ও টপ স্পিডের দিক থেকে বাইকটি সত্যিই অসাধারণ।

বাইকটিতে ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ এবং ৬ স্পিড গিয়ারবক্স সংযুক্ত আছে, যা বাইকটিকে স্মুথ ট্রান্সমিশনে সাহায্য করে। স্টার্টিং এর জন্য এতে ইলেক্ট্রিক স্টার্ট-স্টপ অপশন দেওয়া হয়েছে।

বাইকটির ইঞ্জিনে আরও সংযুক্ত আছে ৫৮.০ মিমি সাইজের বোর এবং ৫৮.৭ মিমি সাইজের স্ট্রোক।

ব্রেক ও টায়ার

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু -এর সামনের চাকায় সংযুক্ত করা হয়েছে ২৮২ মিমি সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় সংযুক্ত আছে ২২০ মিমি এর ডিস্ক ব্রেক। বাইকটির ডাবল ডিস্ক ব্রেক সেটআপ বেশ ভালো ফিডব্যাক দেয় যার ফলে উঁচু-নিচু এবং ভাঙ্গা রাস্তায় গতি নিয়ন্ত্রণে রাইডারের তেমন কোনো সমস্যার সম্মুখীন হতে হয় না।

বাইকটির সামনে ১০০/৮০ -১৭ ৫২ পি সাইজের টায়ার এবং পেছনে ১৪০/৭০ -১৭ ৬৬ এইচ সাইজের টায়ার সংযুক্ত করা হয়েছে। টায়ার মোটা হওয়ার কারণে বাইকটি কন্ট্রোলিং এবং ব্যালেন্সিং-এ অনেক সুবিধাজনক।

সাসপেনশন

আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটির সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক আপসাইড ডাউন (ইউএসডি) ফর্ক এবং পেছনের দিকে রয়েছে লিংকড টাইপ মোনোক্রস ফর্ক সাসপেনশন। বাইকটির উভয় সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো। পেছনের সাসপেনশনটি কিছুটা হার্ড বলে মনে হলেও সামনের সাসপেনশনটি চমৎকার সাপোর্ট দেয়।

বাইকটি কাদের জন্য ভালো

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটি একটি অসাধারণ স্পোর্টস বাইক। বাইকটির ডিজাইন যদিও ইয়াং জেনারেশন এর পছন্দ মাথায় রেখে করা তবে এর ফিচার ও স্পেসিফিকেশন দেখলে বোঝা যায় সব বয়সের মানুষের জন্য এটি বেস্ট একটি বাইক।

যারা রেগুলার স্পোর্টস বাইক ব্যবহারকারী, প্রতিদিন অফিস বা ব্যবসায়ের কাজে যাতায়াতের জন্য ভালো মানের একটি বাইক খুঁজছেন তাদের জন্য এটি পারফেক্ট একটি বাইক। দামটা কিছুটা বেশি হওয়ায় ইউনিভার্সিটি স্টুডেন্টরা হয়তো পছন্দ নাও করতে পারেন, তবে ১৫৫ সিসি এর এরকম পাওয়ারফুল এবং একই সাথে কমফোর্টেবল একটি বাইক হিসেবে বিবেচনা করলে দামটা ঠিক আছে বলেই মনে হয়।

তাই যাদের বাজেট মোটামুটি ভালো এবং যারা এই দামে একটি ভালো মানের স্মার্ট লুকিং স্পোর্টস বাইক খুঁজছেন, তাদের জন্য এই ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু একটি আদর্শ বাইক।

আশা করি, আমাদের ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু রিভিউটি বাইকটি কেনার ব্যাপারে আপনাকে সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

Yamaha R15 V4 Racing Blue Price in Bangladesh বাংলাদেশে Yamaha R15 V4 Racing Blue এর দাম

বাংলাদেশে Yamaha R15 V4 Racing Blue এর অফিসিয়াল দাম ৳555,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Yamaha R15 2023 এর দাম BDT 472,955.

Yamaha R15 V4 Racing Blue Pros সুবিধা

  • বিল্ড কোয়ালিটি বেশ ভালো
  • অসাধারণ টপ স্পিড ও মাইলেজ
  • ভিভিএ সিস্টেম সংযুক্ত রয়েছে
  • বাইকটির কন্ট্রোলিং অনেক সহজ

Yamaha R15 V4 Racing Blue Cons অসুবিধা

  • ব্রেকিং সিস্টেমটি আরেকটু উন্নত হতে পারতো
  • লো স্পিডে রাইডিং-এ মাঝে মধ্যে সমস্যা হয়

এক্সপার্ট অপিনিয়ন

8

Out of 10

ইয়ামাহার আর১৫ সিরিজের বাইকগুলোর মধ্যে ভি৪ রেসিং ব্লু বাইকটি রাইডারদের অধিক পছন্দের একটি বাইক। ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু ফিচার ও স্পেসিফিকেশন সম্পর্কে জানলে এর কারণ বুঝতে সময় লাগার কথা না।

পাওয়ারফুল ১৫৫ সিসি ইঞ্জিনের সাথে যুক্ত রয়েছে এফআই (ফুয়েল ইঞ্জেকশন) সিস্টেম। পাওয়ারফুল এই ইঞ্জিনের কারণে হাই স্পিডে চমৎকার বাইক রাইডিং উপভোগ করা যায়। অসাধারণ টপ স্পিডের পাশাপাশি এই ভি৪ রেসিং ব্লু মাইলেজও দেয় দুর্দান্ত। ফুয়েল এফিশিয়েন্ট এই বাইকটির রাইডিং পজিশন যথেষ্ট কমফোর্টেবল তাই লং রাইডিং-এর জন্য এটি বেশ উপযুক্ত একটি বাইক।

বাইকটির সাসপেনশন ও ব্রেকিং ফিডব্যাকও ভালো। তবে রাইডারের ওজন যদি খুব একটা বেশি না হয় তবে মাঝে মাঝে পেছনের সাসপেনশনটি হার্ড বলে মনে হতে পারে। যদিও বাইকটি রেগুলার ব্যবহার করতে থাকলে এই ছোট সমস্যাটিও আর থাকবে না বলে আমাদের ধারণা।

সব মিলিয়ে বলা যায়, ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটি একটি অসাধারণ বাইক। তাই আপনার বাজেটটা যদি ভালো অঙ্কের থাকে তবে এটি আপনার জন্য একটি পারফেক্ট অপশন।

The present situation will show you that the majority of reviews for the Yamaha R15 V4 are all positive testimonials from people all around the world. Prices for the Yamaha R15 V4 in Bangladesh will vary depending on model details and color options, but they are typically within reach for most consumers.

Bikers in our nation have so far commended the bike’s high efficiency and expressed tremendous admiration for its design, engine performance, and riding quality. This specific brand’s quality, features, and performance are well known. Each variety has its unique beauty.

The R15 V4 bike’s electronic traction control system, which performs remarkably well in preventing wheelspin, is one of its best features. This bike has increased appeal due to its new, enhanced engine and cutting-edge specs. For stability during sharp turns at high speeds, it incorporates a front suspension fork turned upside down.

Its dimensions are 1,990 mm in length, 725 mm in width, and 1,135 mm in height. The bike can travel 55.20 kilometers on average per liter of fuel, and It has a top speed of about 150 km per hour.

Its radial tires are sturdy enough to provide more traction when the bike turns. The tires’ remarkable ability to absorb shock greatly contributes to a more comfortable ride on roadways.

Except Racing Blue, you will get two other color options for the Yamaha R15 V4 and two more if you go for the ‘M’ variant. The available colors of the Yamaha R15 V4 are Metallic Red, Dark Knight, and Racing Blue. While the prices of each will differ, the quality of the performance will not.

Our nation’s young generation of riders is fascinated by this specific bike because it has a plethora of appeal. Overall, this bike is excellent in every way.

Yamaha R15 V4 Racing Blue Price in Bangladesh Yamaha R15 V4 Racing Blue Price in Bangladesh

The official price of Yamaha R15 V4 Racing Blue in Bangladesh is ৳555,000. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Yamaha R15 2023 is BDT 472,955.

Yamaha R15 V4 Racing Blue Video Review


31 Aug, 2023 - আমাদের আজকের Yamaha R15 V4 Racing Blue রিভিউ-এ, আমরা এই বাইকটির বডি ডিজাইন, ইঞ্জিন, মাইলেজ, ফিচার, দাম, ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্পেক সম্পর্কে আপনাকে একটি পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করবো। আশা করি আমাদের আজকের ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু রিভিউটি আপনাদের উপকারে আসবে।

Yamaha R15 V4 Racing Blue সম্পর্কে জিজ্ঞাসা

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটির সর্বোচ্চ স্পিড কতো?

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১৫০ কিমি টপ স্পিড দিতে সক্ষম।

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লুবাইকটির মাইলেজ কত?

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটি প্রতি লিটারে অনায়াসে ৫৫.২০ কিমি মাইলেজ দিতে সক্ষম।

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু কি ধরনের বাইক?

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু একটি স্ট্যান্ডার্ড স্পোর্টস বাইক।

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটির বর্তমান মূল্য কত?

 ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটির বর্তমান মূল্য ৫,৫৫,০০০ টাকা।

ইয়ামাহা আর১৫ ভি৪ রেসিং ব্লু বাইকটি কাদের জন্য ভালো?

যারা রেগুলার স্পোর্টস বাইক ব্যবহারকারী, প্রতিদিন অফিস বা ব্যবসায়ের কাজে যাতায়াতের জন্য ভালো মানের একটি বাইক খুঁজছেন তাদের জন্য এটি পারফেক্ট বাইক।

Yamaha R15 V4 Racing Blue Specifications

Model name Yamaha R15 V4 Racing Blue
Type of bikeRacer
Type of engine 4-stroke, SOH
Engine power (cc) 155.0cc
Engine coolingLiquid Cooled
Max. Horse power19 Bhp @ 10000 RPM
Max torque14.7 NM @ 8500 RPM
Start methodElectric
Number of gears6
Mileage 40 Kmpl (Approx)
Top speed140 Kmph (Approx)
Front suspensionTelescopic Forks
Rear suspensionSwing Arm, Mono Suspension
Front brake typeSingle Disc
Front brake diameter282 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDual Channel ABS
Front tire size100/80-17M/C 52
Rear tire size140/70R17M/C
Tire typeTubeless
Overall length1990 mm
Overall height1135 mm
Overall weight142 kg
Wheelbase1325 mm
Overall width725 mm
Ground clearance170 mm
Fuel tank capacity11 L
Seat height815 mm
Head lightLED
IndicatorsHalogen
Tail lightLED
Speedometerdigital
RPM meterDigital
OdometerDigital
Seat typeSplit-Seat
Engine kill switchYES
Body colorsRacing Blue
Distributor/dealerACI Motors Limited
Features, ,
Buy Yamaha R15 V4 Racing Bluebikroy
Yamaha R15 v3 indo version 2018 for Sale

Yamaha R15 v3 indo version 2018

35,000 km
verified MEMBER
verified
Tk 330,000
1 week ago
Yamaha R15 V3 Bs6 Indian 2020 for Sale

Yamaha R15 V3 Bs6 Indian 2020

24,000 km
verified MEMBER
verified
Tk 372,000
5 days ago
Yamaha R15 V3 ABS 2021 for Sale

Yamaha R15 V3 ABS 2021

9,000 km
verified MEMBER
Tk 375,000
3 hours ago
Yamaha R15 V3 INDO 2022 for Sale

Yamaha R15 V3 INDO 2022

7,000 km
verified MEMBER
Tk 465,000
3 hours ago
Buy Other Bikesbikroy
Yamaha MT 15 2020 for Sale

Yamaha MT 15 2020

21,000 km
MEMBER
Tk 320,000
1 minute ago
Bajaj Discover 100 2014 for Sale

Bajaj Discover 100 2014

18,000 km
MEMBER
Tk 65,000
5 minutes ago
Hero Ignitor Super fresh 2020 for Sale

Hero Ignitor Super fresh 2020

17,900 km
verified MEMBER
Tk 79,900
3 weeks ago
Keeway RK 125 Red 2021 for Sale

Keeway RK 125 Red 2021

12,500 km
verified MEMBER
Tk 63,500
1 month ago
Yamaha RX (100) full fresh 2005 for Sale

Yamaha RX (100) full fresh 2005

47 km
MEMBER
Tk 45,000
15 minutes ago
+ Post an ad on Bikroy