মোটরসাইকেল বুট ক্রেতাদের জন্য গাইডলাইন

29 Oct, 2023   
মোটরসাইকেল বুট ক্রেতাদের জন্য গাইডলাইন

মোটরসাইকেল বুট হল বাইক রাইডিং গিয়ারের গুরুত্বপূর্ণ অংশগুলোর মধ্যে একটি। আমরা অনেকেই বাইকিং-এর উপযোগী পোশাক এবং হেলমেটের দিকে খেয়াল রাখলেও সেফটি বুটের দিকে নজর দেই না। সাধারণ বুটের সাথে এই বুটের প্রধান পার্থক্য হলো, এগুলোর বাইরের অংশ বেশ শক্ত, ঘর্ষণ-প্রতিরোধী উপকরণ দিয়ে তৈরি এবং ভিতরে আপনার পায়ের বিভিন্ন অংশের জন্য অতিরিক্ত সুরক্ষা প্রদান করার মতো উপাদান দিয়ে তৈরি করা হয়। বাইক কন্ট্রোল করার জন্য পা-এর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। সামান্য দুর্ঘটনার ক্ষতিও বেশিরভাগ সময় পায়ের উপর দিয়ে যায়। তাই ঝুঁকি এড়ানোর জন্য স্ট্যান্ডার্ড মানের মোটরসাইকেল বুট ব্যবহার করা উচিত।

এই ব্লগে মোটরসাইকেল বুট গাইডলাইন সম্পর্কে পরিষ্কার ধারণা দেবার চেষ্টা করা হয়েছে। এছাড়াও সম্পূর্ণ ব্লগ পড়লে আপনি বুঝতে পারবেন কেন প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট এত অপরিহার্য, এবং কীভাবে আপনার রাইডিং স্টাইলের সাথে মানানসই সঠিক বুট খুঁজে পাবেন।

মোটরসাইকেল বুট গাইডলাইন

কেন উন্নত মানের মোটরসাইকেল বুট ব্যবহার করবেন –

যানবাহনের দুর্ঘটনার মধ্যে সবচেয়ে বেশি হয় মোটরসাইকেল দুর্ঘটনা। এসব ক্ষেত্রে সবচেয়ে ক্ষতি হয় মাথা, হাত এবং পায়ের। তাই মাথার সুরক্ষায় হেলমেট, হাতের সুরক্ষায় গ্লাভস, এবং পায়ের সুরক্ষায় বুট ব্যবহার করতে হবে। বাইক দুর্ঘটনার ক্ষেত্রে, পা আপনার শরীরের অন্যতম দুর্বল অংশগুলোর মধ্যে একটি এবং প্রাথমিক ভাবে এই অংশই বেশিরভাগ সময় আক্রান্ত হয়। ঘর্ষণজনিত আঘাত, গোড়ালি, আঙুলে ফ্র্যাকচার ইত্যাদি সামান্য কারণেই হতে পারে। ভালোমানের প্রতিরক্ষামূলক বুট ব্যবহারে খুব সহজেই এসব সামান্য দুর্ঘটনা এড়ানো যায়।

মোটরসাইকেল বুট, বিশেষভাবে পায়ের ঘর্ষণ থেকে রক্ষা পাবার মতো করে ডিজাইন করা হয়েছে। ভালো মানের একটি বুট গোড়ালি মচকানো, এমনকি ফ্র্যাকচার পর্যন্ত প্রতিরোধ করতে পারে। এরকম বুটগুলোতে বেশ পুরু রাবারের সোল ব্যবহার করা হয়, যা পা স্লিপ/পিছলানো থেকে রক্ষা করে। সর্বোপরি, রাইডিং-এর সময় পা সুরক্ষিত রাখা গেলে, মোটরসাইকেল দুর্ঘটনা অনেকাংশে এড়ানো যায়।

মোটরসাইকেল বুটের রকমফের

মোটরসাইকেলের ধরণ, রাইডিং স্টাইল, পরিবেশ এবং বাইকারের পছন্দ এবং চাহিদার বিষয়ে বিবেচনায় নিয়ে বিভিন্ন ক্যাটাগরির মোটরসাইকেল বুট দেশের বাজারে পাওয়া যায়। দেশে বিভিন্ন ক্যাটাগরির বাইক পাওয়া যায়, সে অনুযায়ী বুটের ক্যাটাগরিও ভিন্ন রকম হয়।

             (১) ট্যুরিং বুট

ট্যুরিং মোটরসাইকেল বুটগুলো দীর্ঘ ভ্রমণকারী এবং অ্যাডভেঞ্চার রাইডারদের জন্য তৈরী করা হয়েছে। যারা রেগুলার হাইওয়ে রোডে ট্যুরিং এবং অ্যাডভেঞ্চার টাইপ বাইক চালান, তারা ট্যুরিং বুট ব্যবহার করতে পারেন। এই ধরণের বুটগুলো সাধারণত পায়ের গোড়ালি থেকে বেশ উপরে উঠে আসে এবং এগুলো চামড়া দিয়ে তৈরি। এই বুটগুলোর ফিটিংস পারফেক্ট এবং ভিতরের আবরণ নরম হওয়ায় আপনি দীর্ঘ ভ্রমণে পায়ে কোনো জড়তা কিংবা ব্যথা অনুভব করবেননা। এই বুট গুলোর শিন এবং গোড়ালির জায়গায় এক্সট্রা প্রটেকশন এলিমেন্টস ব্যবহার করা হয়েছে। এগুলো সাধারণত জলরোধী হয়। ট্যুরিং বুট গুলোর প্রটেকশন, কমফোর্ট এবং স্টাইল বেশ উন্নত মানের হওয়ায় আপনি যেকোনো বাইক রাইডিং-এ এটি ব্যবহার করতে পারেন।

সুবিধা: ম্যাক্সিমাম প্রটেকশন এবং চমৎকার ওয়েদারপ্রুফিং কোয়ালিটি

অসুবিধা: বেশ ভারী এবং ব্যয়বহুল

         (২) স্পোর্টস বুট

স্পোর্টস মোটরসাইকেল বুটগুলো, ট্যুরিং বুটগুলোর থেকে প্রায় সম্পূর্ণ বিপরীত। ট্যুরিং বুটগুলো যেকোন ধরণের রাইডার এবং রাইডিং স্টাইলের জন্য সুইটেবল, সেখানে স্পোর্টস বুটগুলো শুধুমাত্র ট্র্যাকে ব্যবহারযোগ্য৷ আপনি যদি ট্র্যাকে স্পোর্টবাইক চালান, তাহলে হাই-স্পিডের কারণে কোনো দুর্ঘটনার আঘাত এড়ানোর জন্য আপনাকে হাই-প্রটেক্টিভ বুটের প্রয়োজন হবে। স্পোর্টস বুটের প্রটেকশন ফিচার অনেক বেশি। এই বুটগুলো আপনার গোড়ালির উপরে পর্যন্ত, এমনকি পায়ের নিচের পুরোটা অংশ শক্ত আবরণ দিয়ে ঢাকা থাকে।

এই বুটগুলো সাধারণত মাইক্রো-ফাইবার উপাদান দিয়ে তৈরি শক্ত চামড়া দিয়ে মোড়ানো থাকে। এই মাইক্রো-ফাইবার সাধারণ চামড়ার তুলনায় উচ্চ ঘর্ষণ-প্রতিরোধ সম্পন্ন হয়। পাশাপাশি বায়ু চলাচলের বৈশিষ্ট্যও থাকে। এই বুটগুলোর আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল, বুটের উপরে ফ্লেম-রেজিস্টেন্স লেয়ার থেকে। এটি দাহ্য পদার্থ, তাপ এবং আগুন থেকে আপনাকে রক্ষা করবে। এই বুটগুলোর প্রটেকশন ফিচার দুর্দান্ত হলেও, কিছুটা আঁটসাঁট হওয়ায় অস্বস্তিকর লাগতে পারে।

সুবিধা – তুলনামূলক হালকা সাথে দুর্দান্ত প্রটেকশন

অসুবিধা – অফ-রোড ব্যবহারের উপযোগী নয়, কিছুটা ছোট এবং কম্প্যাক্ট

             (৩) ক্রুজার/বাইকার বুট

এই বুটগুলো সাধারণ বুটগুলোর মতো দেখতে ডিজাইন করা হয়েছে। তাই আপনি এই বুটগুলো অফিস, ভার্সিটি, যেকোন জায়গায় পরতে পারেন। এই বুটগুলো বেশ আরামদায়ক এবং রেগুলার ফিটিংস অফার করে। এগুলো বেশিরভাগই চামড়ার তৈরি, তবে বায়ু চলাচল এবং কমফোর্টের জন্য ফেব্রিক বা সিন্থেটিক উপাদান ব্যবহার করা হয়। এগুলো হাই-প্রটেক্টিভ মোটরসাইকেল বুটের তুলনায় কিছুটা ছোট।

যারা রেগুলার কমিউটের জন্য স্বল্প দূরত্বে এবং সিটি রোডে যাতায়াত করেন, তাদের জন্য এই বুটগুলো পারফেক্ট। এই বুটগুলোতে শিন-প্রটেক্টিভ ফিচার না থাকলেও, আপনার গোড়ালি সুরক্ষা, ভাল গ্রিপ এবং স্ট্যাবিলিটির জন্য যথেষ্ট।

সুবিধা – উন্নত প্রটেকশন এবং রেগুলার ব্যবহার উপযোগিতা

অসুবিধা – কিছুটা ব্যয়বহুল

             (৪) অফ-রোড বুট

অফ রোড বুটগুলো বেশ বড়, উচ্চ-প্রতিরক্ষামূলক। এই বুটগুলো পেশাদার মোটোক্রস রাইডার এবং অফ-রোড পরিস্থিতিতে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে। এই বুটগুলোতে এক্সট্রা প্রটেকশন ফিচার ব্যবহার করা হয়েছে। এই বুট প্রায় হাঁটু পর্যন্ত উচ্চতার হয়। এগুলো হাই-কোয়ালিটির প্লাস্টিক, এমনকি কার্বন উপাদান দিয়ে দৃঢ় ভাবে তৈরী করা হয়। এই ফিচার ঘর্ষণ-প্রতিরোধ এবং ইমপ্যাক্ট-অ্যাবজর্বশন উভয়ই উন্নত করে। এই বুটগুলো শিন, কাফস, আঙ্গুল এবং গোড়ালিতে খুব ভালো প্রটেকশন দিতে পারে।

এই বুটগুলো তাদের স্থায়িত্ব এবং সুরক্ষার জন্য পরিচিত। এই বুটগুলোর বডি আর্মার, সোল এবং গ্রিপ খুবই হাই-কোয়ালিটির হয়ে থাকে। তবে এই ধরণের বুটগুলো সাধারণত দীর্ঘ ভ্রমণ এবং প্রতিদিনের যাতায়াতের জন্য স্বস্তিদায়ক নয়।

সুবিধা – বেস্ট প্রটেকশন, যেকোনো রুক্ষ রাস্তায় ব্যবহার উপযোগিতা

কনস – দীর্ঘ ভ্রমণে অস্বস্তিকর, স্টাইল

             (৫) সাধারণ মোটরসাইকেল বুট

এই বুটগুলো সুরক্ষার চেয়ে, কম্ফোর্টেবল রাইডিং-এর জন্য পরিচিত। সাধারণত স্কুটার, কমিউটার এবং মোপড টাইপ বাইকের জন্য এই বুটগুলো যথেষ্ট ভালো। এই বুট গুলোতে সুষম উচ্চতার মোটা রাবারের সোল ব্যবহার করা হয়। এই বুটগুলো বেশ ভালো কমফোর্ট এবং স্ট্যাবিলিটি দিতে পারে।

সুবিধা – কম্ফোর্টেবল, কম খরচ

অসুবিধা – কিছুটা সুরক্ষার অভাব রয়েছে

বাংলাদেশে মোটরসাইকেল বুটের দাম

যেহেতু প্রতিরক্ষামূলক বুট একটি নিরাপত্তা ইস্যু। তাই উন্নত মানের মোটরসাইকেল বুট ব্যবহারের প্রতি আপনার কনসার্ন থাকা উচিত। একটি ভালো মানের বুটের দাম নাগালের বাইরে নয় আবার খুব কমও নয়। এখন ব্যাপারটি হলো, এক জোড়া মোটরসাইকেল বুটের জন্য আপনার কত খরচ করা উচিত?

আপনি যদি উন্নতমানের লেদারের কিংবা ফাইবারের, এবং উচ্চ-প্রযুক্তির ইমপ্যাক্ট প্রটেকশন ফিচার বিশিষ্ট মোটরসাইকেল বুট চান, তাহলে বেশ ভালো দাম পরবে। বাংলাদেশে বিভিন্ন বিখ্যাত ব্র্যান্ডের মোটরসাইকেল বুট পাওয়া যায়। এসব বুটের দাম সাধারণত $২০০-$৪০০ রেঞ্জের মধ্যে হয়। এছাড়াও কিছু দেশীয় ব্র্যান্ডের বুট বেশ কম দামে পাওয়া যায়।

মোটরসাইকেল বুট কেনার সময় কি কি বিষয়ে খেয়াল রাখবেন –

আপনি কি ধরনের মোটরসাইকেল বুট কিনবেন তা নির্ভর করবে আপনার মোটরসাইকেল ব্যবহার, মোটরসাইকেলের ধরণ এবং প্রয়োজনীয়তার উপর। যে কোনো মোটরসাইকেল বুট কেনার সময়, কয়েকটি মূল বৈশিষ্ট্য মাথায় রাখা গুরুত্বপূর্ণ।

(১) উপকরণ – উপকরণের ধরন এবং গুণমান নির্ধারণ করবে বুট কতটা ঘর্ষণ-প্রতিরোধ করবে। উচ্চ মানের ফাইবার কিংবা চামড়ার তৈরি মোটরসাইকেল বুট ব্যবহার করবেন, এগুলো সর্বোত্তম ঘর্ষণ-প্রতিরোধে সহায়ক। হাই-কোয়ালিটির লেদার বুট ভারী এবং ব্যয়বহুল হতে পারে। ফ্যাব্রিক এবং সিন্থেটিক উপকরণের তৈরী বুট বেশ হালকা হয়, তবে ঘর্ষণ প্রতিরোধ এবং দৃঢ়তা কিছুটা কম হয়।

(২) ইমপ্যাক্ট প্রটেকশন – একটি স্ট্যান্ডার্ড মানের মোটরসাইকেল বুটে মোটামুটি বেশ ভালো ইমপ্যাক্ট প্রটেকশন থাকবে। আপনার মোটরসাইকেল বুটের কতটা ইমপ্যাক্ট প্রটেকশন থাকা উচিত তা নির্ভর করবে আপনি কত সময় রাইডিং করেন এবং আপনি কি ধরনের মোটরসাইকেল চালাচ্ছেন তার উপর। সাধারণভাবে বলতে গেলে, গোড়ালি, জয়েন্ট, আঙ্গুল ইত্যাদি সুরক্ষার জন্য বুটের ভিতরে এবং বাইরে অন্ততঃ কিছু ইমপ্যাক্ট প্রটেকশন ফিচার সংযুক্ত থাকবে।

(৩) ফিট – কমিউটার টাইপ বাইক এবং স্বল্প দূরত্বে যাতায়াতের জন্য কম্ফোর্টেবল রেগুলার-ফিট মোটরসাইকেল বুটই যথেষ্ট। তবে ঘর্ষণ-প্রতিরোধে শক্ত-ফিটিং বুট প্রয়োজন। টাইট ফিট বুট ক্র্যাশ হওয়ার ক্ষেত্রে আপনার পা আরো বেশি নিরাপদ রাখতে পারে। আবার হাই-প্রটেক্টিভ বুটগুলো বেশ শক্ত-পোক্ত হলেও কিছুটা অস্বস্তিকর।

(৪) ডিজাইন – মোটরসাইকেল বুটের ডিজাইন যেন আপনার পার্সোনালিটি, পোশাক এবং বাইকের ধরণের সাথে মানানসই হয় সেদিকেও খেয়াল রাখুন।

পরিশেষে, আপনি যে ধরনের বাইক ব্যবহার করেন না কেন নিরাপত্তার খাটিতে মোটরসাইকেল বুট পরা উচিত। স্বল্প দূরত্বে কমিউটের প্রয়োজনেও স্ট্যান্ডার্ড মানের বুট ব্যবহার করুন। কারণ দুর্ঘটনা কখনো বলে-কয়ে আসে না। সাধারণ বুট পরে কখনোই স্পোর্টস কিংবা অফ-রোড বাইক চালাবেন না। অফ-রোড বাইক চালানোর ক্ষেত্রে উন্নতমানের সেফটি বুটের প্রয়োজনীয়তা আরও বেশি। কারণ এখানে আপনাকে অনেক বেশি অপ্রত্যাশিত বাধার মুখে পরতে পারেন, দুর্ঘটনায় ক্ষতি বেশি হতে পারে। বাইক নিয়ে বের হবার সময় অবশ্যই মোটরসাইকেল রেজিষ্ট্রেশন, ড্রাইভিং লাইসেন্স, হেলমেট এবং আনুষঙ্গিক জিনিসপত্র সাথে রাখবেন।

Motorcycle boots are one of the most important pieces of bike riding gear. Many of us pay attention to proper biking clothes and helmets but don’t pay attention to safety boots. The main difference between these boots and normal boots is that they are made of tough, abrasion-resistant materials on the outside, and the inside is made of materials to provide extra protection for different parts of your feet. The use of feet is very important to control the bike. Even minor accident damage is mostly passed onto the leg. So, standard quality motorcycle boots should be used to avoid the risk.

Motorcycle accidents are the most common type of vehicular accident. In these cases, the most affected are the head, hands, and feet. So, helmets should be used for head protection, gloves for hand protection, and boots for foot protection. In the event of a bike accident, the leg is one of the most vulnerable parts of your body and is often the first part to be affected. Frictional injuries, ankle and finger fractures, etc. can occur due to minor causes. These minor accidents can easily be avoided by using good-quality protective boots.

Different categories of motorcycle boots are available in the market of the country, taking into account the type of motorcycle, riding style, environment, and biker’s preference. Different categories of bikes are available in the country. Accordingly, the category of boots is also different. The type of boot you choose will depend on your needs, the type of motorcycle you ride, and the type of road you ride.

Motorcycle boots, specially designed to protect the feet from chafing. A good quality boot can prevent ankle sprains and even fractures. Such boots use a thick rubber sole, which prevents the feet from slipping. After all, if the feet are protected while riding, motorcycle accidents can be avoided to a large extent. Regardless of the type of bike you ride, motorcycle boots should be worn for safety reasons. Use standard quality boots even for short-distance commutes.

কিছু সাধারণ জিজ্ঞাসা -

কেন মোটরসাইকেল বুট কিনবেন?

বাইক দুর্ঘটনার ক্ষেত্রে, পা শরীরের অন্যতম দুর্বল অংশগুলোর মধ্যে একটি এবং প্রাথমিক ভাবে এই অংশই বেশিরভাগ সময় আক্রান্ত হয়। ভালোমানের বুট ব্যবহারে সহজেই সাধারণ কিছু দুর্ঘটনা এড়ানো যায়।

কি কি সাধারণ বিষয় বিবেচনা করে মোটরসাইকেল বুট কিনবেন?

যেহেতু মোটরসাইকেল বুট একটি নিরাপত্তা ইস্যু, তাই বুটের সুরক্ষা ব্যবস্থা, আপনার পায়ের সাথে ফিটিংস, স্টাইল, এবং বাজেট বিবেচনা করে বুট কিনবেন।

সাধারণ বাইকার বুট কি যেকোনো রোড এবং যেকোনো বাইকে সমান সেফটি দেবে।

না। সাধারণত বাইকার বুট স্কুটার, কমিউটার এবং মোপড টাইপ বাইকের জন্য ভালো। তবে অফ-রোড কিংবা স্পোর্টস বাইক চালানোর ক্ষেত্রে উন্নতমানের সেফটি বুটের প্রয়োজন।

Similar Advices

Buy New Bikesbikroy
TVS Apache RTR 2020 for Sale

TVS Apache RTR 2020

15,000 km
verified MEMBER
verified
Tk 136,000
2 hours ago
Hero Splendor . 2006 for Sale

Hero Splendor . 2006

9,000 km
MEMBER
Tk 25,000
6 hours ago
Honda CG125 2014 for Sale

Honda CG125 2014

25,000 km
MEMBER
Tk 24,000
6 hours ago
Hero CBZ Xtrem 2015 for Sale

Hero CBZ Xtrem 2015

67,000 km
MEMBER
Tk 38,500
11 hours ago
Dayang AD-80s 80 2000 for Sale

Dayang AD-80s 80 2000

100,000 km
MEMBER
Tk 40,000
17 hours ago
Buy Used Bikesbikroy
Roadmaster . 2020 for Sale

Roadmaster . 2020

6,000 km
MEMBER
Tk 58,000
4 minutes ago
Hero HF Deluxe . 2008 for Sale

Hero HF Deluxe . 2008

50,000 km
MEMBER
Tk 38,000
7 minutes ago
Yamaha FZS V3 Fi BS4 2019 for Sale

Yamaha FZS V3 Fi BS4 2019

30,000 km
MEMBER
Tk 190,000
24 minutes ago
Bajaj CT 100 2017 for Sale

Bajaj CT 100 2017

2,017 km
MEMBER
Tk 35,000
41 minutes ago
Suzuki Gixxer 2023 for Sale

Suzuki Gixxer 2023

28,000 km
verified MEMBER
Tk 220,000
53 minutes ago
+ Post an ad on Bikroy