প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট সম্পর্কে বিস্তারিত আলোচনা

22 Oct, 2023   
প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট সম্পর্কে বিস্তারিত আলোচনা

একটি উন্নতমানের মোটরসাইকেল বুট বাইকারদের নিরাপত্তার জন্য খুবই দরকারি একটি জিনিস। এক জোড়া ভালো মানের মোটরসাইকেল বুট দুর্ঘটনা থেকে আপনাকে রক্ষা করতে পারে। বাইক চালাতে, হাত এবং পায়ের ব্যবহারই মুখ্য। তাই বাইক রাইডিং-এ হাত এবং পায়ের জন্য প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিলে, দুর্ঘটনা অনেকাংশে কমানো যায়। এই ব্লগে প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

মোটরসাইকেল বুট আপনার গোড়ালিকে রক্ষা করবে, গিয়ার এবং ব্রেকিং কন্ট্রোলে সহায়তা করবে, সর্বোপরি আপনার কম্ফোর্টেবল রাইডিং নিশ্চিত করবে। আপনি যদি নতুন মোটরসাইকেল লার্নার হন, তাহলে চালানো শেখার সাথে সাথে অবশ্যই ভালো মানের প্রতিরক্ষামূলক কিটস, যেমন, গ্লাভস, বুট, হেলমেট, প্যাড, ইত্যাদি সম্পর্কে ধারণা নেবেন। বাইক চালানোর সময় ব্যালেন্স রাখার জন্য পায়ের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ, তাই সাধারণ মানের জুতা ব্যবহার করার চেয়ে বাইকিং-এর উপযোগী বুট ব্যবহার করাই শ্রেয়। মনে রাখবেন দুর্ঘটনা প্রতিদিন ঘটে না, তাই সতর্কতামূলক ব্যবস্থা নিজে থেকেই গ্রহণ করতে হয়।

প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট

বাইক রাইডারদের প্রতিরক্ষামূলক গিয়ার সম্পর্কে ধারণা থাকা আবশ্যক। অনেকেরই সঠিক মোটরসাইকেল বুট, স্টাইল, ব্র্যান্ড এবং ম্যাটেরিয়ালস সম্পর্কে ধারণা নেই। অনেক রাইডাররাই পোশাক, হেলমেট, জ্যাকেট ইত্যাদি নিয়ে যতটা কন্সার্ন থাকেন, বুট নিয়ে ততটা থাকেননা। প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট আপনার পা সুরক্ষিত রাখার পাশাপাশি, আপনার রাইডিংকেও কম্ফোর্টেবল করবে। এই ধরণের বুটগুলো আপনার বাইককে সহজে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

বাইক রাইডিং-এর সময় একজন বাইকার একটি স্পিডের উপর চলতে থাকেন, এমন অবস্থায় দুর্ঘটনা ঘটলে, বাইকারের ট্র্যাকসুট এবং হেলমেট শরীর বাঁচালেও, প্রতিরক্ষামূলক বুট না থাকলে পায়ের সাহায্যে বাইক কন্ট্রোল করা কঠিন হয়ে পরে। উন্নত মানের বুট ব্যবহার না করলে, পায়ের ব্যালেন্স হারিয়ে আঘাত আরো গুরুতর বা মারাত্মক হতে পারে। এই ধরণের মোটরসাইকেল বুট ক্র্যাশের সময় আপনার পা যথাসম্ভব নিরাপদ রাখবে।

বাইকিং-এর উপযোগী বুট ব্যবহারের জন্য সাধারণ কিছু বিষয়ে ধারণা থাকা জরুরি

            (১) স্ট্যান্ডার্ড আর্মার (Armour)

বাইক চালানোর সময় হঠাৎ পা গিয়ার শিফটিং স্পেসে কিংবা মাটিতে আটকে যেতে পারে অথবা ঘষা লাগতে পারে। এরকম ক্ষেত্রে বাইকের কন্ট্রোল হারানোর এবং আহত হবার সমূহ সম্ভবনা থাকে। এরকম পরিস্থিতিতে মোটা এবং শক্তিশালী চামড়ার বুট আপনাকে রক্ষা করবে। প্রোটেক্টিভ বুটে বিশেষ  কিছু আর্মার থাকে, যেমন, এঙ্কেল গার্ড, টো-ক্যাপস, সলিড শিন প্লেট, হিল কাপ ইত্যাদি। বুটের এই বিশেষ আর্মার আপনার গোড়ালি রক্ষা করবে সাথে ঘর্ষণজনিত দুর্ঘটনা থেকে রক্ষা করবে।

         (২) বুটের সোল এবং উচ্চতা

দুর্ঘটনা ঘটলে হাটু থেকে পায়ের গোড়ালি পর্যন্ত জায়গা আক্রান্ত হতে পারে। এই অংশটি রক্ষা করতে লম্বা শিন বুট ব্যাবহার করে নিরাপদ। পায়ের গোড়ালি এবং পায়ের পাতা সুরক্ষিত রাখতে রাবারের ডিস্ক-আকৃতির হার্ড শেলের বুট সোল ভালো কাজে দেয়।

         (৩) মোটরসাইকেলের ধরণ এবং রাইডিং স্টাইল

ভারী মোটা সোলের অ্যাডভেঞ্চার টাইপ বাইকের উপযোগী বুট থেকে আপনি স্পোর্টস টাইপ বাইকের উপযোগী রেসপন্স পাবেননা। অর্থাৎ একটি বড় অ্যাডভেঞ্চার বাইকের ফুট পেগে পাতলা গ্রিপি সোলের বুট ব্যবহার করা উচিত নয়। আপনি যে ধরনের মোটরসাইকেল চালান তার সাথে সঙ্গতিপূর্ণ মোটরসাইকেল বুট ব্যবহার করুন। আপনি যদি হার্ডকোর রাইডার হন, স্পিড এবং অ্যাডভেঞ্চার পছন্দ করেন তাহলে উন্নতমানের প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট ব্যবহার করে ভালো হবে।

         (৪) সাইজ এবং মেজারমেন্ট

আপনার পায়ের সঠিক মাপ অনুযায়ী বুট নির্বাচন করুন। বুটের মেজারমেন্ট ছোট কিংবা বড় হলে, মোটরসাইকেলের গিয়ার পরিবর্তনের সময় এবং ওভারল্যান্ডিংয়ের সময় স্বাভাবিক ভাবে ব্যালেন্স করতে পারবেন না। একেবারে আঁটসাঁট নয় আবার ঢিলেঢালাও নয়, এরকম মোটরসাইকেল বুট নির্বাচন করুন। বৃষ্টিতে ভিজলে, শীত কিংবা গরমে বুট আপনার পায়ে কতটা স্যুট করে এসব বিষয় বিবেচনায় রাখুন। মূল লক্ষ্য হলো, পা এবং গোড়ালিকে ভালোভাবে আটকে রাখে, ইমার্জেন্সি ব্রেকিং-এ স্লিপ করে না, যেকোনো ধাক্কা এবং ঘর্ষণজনিত আঘাত থেকে রক্ষা করতে পারে এমন বুট নির্বাচন করুন।

         (৫) শিন প্রটেকশন এবং টর্শন

শিন প্রটেকশন প্লাস্টিকের হার্ডশেল নিয়ে গঠিত যা গতি শক্তিকে অ্যাবজর্ব করে। ভিসকো-ইলাষ্টিক এলিমেন্ট এই সুরক্ষা দেয়। এটি আউট শেলের নীচে ইনস্টল করা হয়, যা বাইরে থেকে দেখা যায় না। বাইক চালানো অবস্থায় কিংবা ইমার্জেন্সি কোনো সিচুয়েশনে আপনাকে যদি হঠাৎ করে বাইক থেকে নেমে আসতে হয়, তখন আপনার ভার্টিক্যাল সেন্টারে থাকে, গতির বিপরীতে থাকার কারণে গোড়ালি কিংবা পা উল্টে বা মোচড় খেয়ে পরে যেতে পারেন। এতে আপনার পা, গোড়ালি, হাঁটু বা এমনকি নিতম্ব আঘাত প্রাপ্ত হতে পারে। এরকম পরিস্থিতি এড়াতে, বুটের গোড়ালির চারপাশে সেমি-ফ্লেক্সিবল ব্রেস ইনস্টল করা হয়। এছাড়াও আপনার পা মোচড়ানো থেকে রক্ষা করার জন্য বুটগুলোতে প্যাড এবং শেল ইনস্টল করা আছে।

         (৬) এঙ্কেল ব্রেস, টো এবং মেটাটারসাল সুরক্ষা

এই ব্রেস সিস্টেমগুলো হাই-এন্ড বুটগুলিতে ব্যবহৃত হয়। এই ব্রেস পায়ের জয়েন্ট, পায়ের পাতা এবং গোড়ালি সুরক্ষিত রাখে। এছাড়াও এটি দুর্ঘটনার সময় আপনার পায়ের আঙ্গুলগুলো নিরাপদ রাখে এবং মেটাটারসাল হাড়গুলোকে নিরাপদ রাখে।

বাইকিং-এর উপযোগী বুটগুলো সাধারণত বায়ুচলাচল এবং পানিরোধী সহ কম্ফোর্টেবল ফিচারে ডিজাইন করা হয়। আপনি যদি সঠিক সাইজ এবং মেজারমেন্টের মোটরসাইকেল বুট পরেন তাহলে আপনি রাইডিং-এ আরো বেশি স্ট্যাবিলিটি এবং কনফিডেন্স পাবেন। এছাড়াও লেস কিংবা লম্বা ফিতাযুক্ত বুট ব্যবহার না করাই ভালো। এগুলো জনপ্রিয় এবং দীর্ঘদিন টিকলেও চেইন কিংবা স্পোকে আটকে যেতে পারে। তাই বেল্ট কিংবা জিপযুক্ত বুট ব্যবহার করে উত্তম।

মোটরসাইকেল বুটের দাম

দেশে বিভিন্ন ব্র্যান্ডের মোটরসাইকেল বুট পাওয়া যায়। বিভিন্ন দেশ থেকে বাইকিং-এর উপযোগী বুট আমদানি করা হয়। প্রায় সব ব্র্যান্ডের নিজস্ব ওয়েবসাইটে সাইজ সহ প্রাইস চার্ট রয়েছে। আপনি ঘরে বসেই অর্ডার করতে পারেন। এছাড়াও দেশের লোকাল মার্কেটেও এখন উন্নতমানের মোটরসাইকেল বুট পাওয়া যায়।

কি ধরণের বাইক ব্যবহার করেন তার উপর ভিত্তি করে মোটরসাইকেল বুট ব্যবহার করবেন।

স্বল্প দূরত্বে কিংবা দীর্ঘ ভ্রমণ, বেশি স্পিড অথবা কম স্পিড, আবার তীব্র শীত কিংবা গরমে একই ধরণের বুট আপনার সুরক্ষা নিশ্চিত করবে না। তাই কি ধরণের বাইক ব্যবহার করেন তার উপর ভিত্তি করে আপনার কমফোর্ট অনুযায়ী মোটরসাইকেল বুট ব্যবহার করবেন।

যেমন, রেসিং বাইকের উপযোগী বুটগুলোর সুরক্ষা ব্যবস্থা বেশি। অনেক প্রোটেক্টিভ ফিচারে এগুলো ডিজাইন করা হয়েছে। এসব বুটের পায়ের আঙ্গুলে প্লাস্টিকের স্লাইডার থাকে এবং আরামদায়ক রাখতে বায়ুচলাচলের জন্য ছিদ্র থাকে। আবার, অফ-রোড কিংবা অ্যাডভেঞ্চার টাইপ বাইকের বুটগুলোতে শক্তিশালী খিলান রয়েছে।

আপনি সাধারণ ক্যাজুয়াল-স্টাইলের বুট ব্যবহার করতে পারেন, যা দেখতে অনেকটা সাধারণ জুতা বা স্নিকার্সের মতো। আপনাকে শুধু নিশ্চিত থাকতে হবে যে বুটটিতে বাইকিং-এর উপযোগী সুরক্ষা বেবস্থা আছে কিনা।

আপনি কি ধরণের বাইক ব্যবহার করছেন, কেমন রাস্তায় রাইড করছেন, সেইসাথে আপনার পছন্দ কেমন এবং কিরকম বুট আপনাকে স্যুট করে তার উপর নির্ভর করে আপনাকে বুট পছন্দ করতে হবে। সর্বোপরি আপনার কম্ফোর্টেবল রাইডিং, কনফিডেন্স এবং প্রয়োজনীয় সুরক্ষা দেবে এমন প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট নির্বাচন করুন।

A good quality motorcycle boot is very important for the safety of bikers. A pair of good quality motorcycle boots can protect you from accidents. To ride a bike, the use of hands and feet is key. So, by taking protective measures for hands and feet in bike riding, accidents can be reduced to a great extent.

Bike riders must be aware of protective gear. Many people need to learn about the right motorcycle boots, styles, brands, and materials. Many riders are more concerned with clothing, helmets, jackets, etc. than boots. Apart from keeping your feet protected, protective motorcycle boots will also make your riding comfortable. These types of boots will help you control your bike easily.

While riding a bike, a biker moves at a speed. In case of an accident, the biker’s tracksuit and helmet save the body, but without protective boots, it becomes difficult to control the bike with the feet. Without good-quality boots, off-balance injuries can be more serious or fatal. These types of motorcycle boots will keep your feet as safe as possible during a crash.

Motorcycle boots will protect your ankles, help with gear and braking control, and, above all, ensure your comfortable riding. If you are a new motorcycle learner, then while learning to ride, you must consider good-quality protective kits like gloves, boots, helmets, pads, etc. The use of the feet is very important for maintaining balance while riding a bike, so it is better to use boots suitable for biking than to use standard shoes. Remember that accidents don’t happen every day, so precautionary measures have to be taken on your own.

You need to choose a boot depending on what kind of bike you are using, what kind of road you are riding, as well as your preferences and what kind of boot suits you. Above all, choose the protective motorcycle boots that will give you comfortable riding, confidence, and necessary protection.

প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট সম্পর্কে সাধারণ কিছু জিজ্ঞাসা -

মোটরসাইকেল বুট এবং সাধারণ বুটের মধ্যে পার্থক্য কি?

মোটরসাইকেল বুট মোটা এবং শক্তিশালী চামড়ার হয়ে থাকে। এসব বুটে এঙ্কেল গার্ড, টো-ক্যাপস, সলিড শিন প্লেট, হিল কাপ ইত্যাদি ফিচার থাকে, যা রাইডিং-এর সময় আপনার পা সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

মোটরসাইকেল বুট কি কম্ফোর্টেবল?

এসব সেফটি বুট সব দিক থেকে কম্ফোর্টেবল ব্যাপারটি তেমন নয়। এসব বুট ব্যবহারের মূল উদ্দেশ্য হলো রাইডারের নিরাপত্তা নিশ্চিত করা এবং রাইডিং কম্ফোর্টেবল করা।

কেন মোটরসাইকেল বাইকিং-এর উপযোগী বুট পরতে হবে?

মোটরসাইকেল বুটগুলো রাইডিং-এর সময় আপনার পা রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যদি উচ্চ গতিতে ক্রাশ বা পড়ে যান, অথবা কন্ট্রোল হারিয়ে ফেলেন, প্রাথমিক ভাবে মোটরসাইকেল বুট আপনাকে রক্ষা করবে।

Similar Advices



Leave a comment

Please rate

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Buy New Bikesbikroy
GOLF kart 6 seater 2023 for Sale

GOLF kart 6 seater 2023

0 km
verified MEMBER
Tk 1,065,000
6 days ago
Runner Freedom F100-6A 2023 for Sale

Runner Freedom F100-6A 2023

0 km
verified MEMBER
verified
Tk 77,900
10 hours ago
Honda SP125 2024 for Sale

Honda SP125 2024

320 km
MEMBER
Tk 175,000
15 hours ago
TVS Apache RTR 2021 for Sale

TVS Apache RTR 2021

25,600 km
verified MEMBER
verified
Tk 122,000
1 day ago
Suzuki . 2022 for Sale

Suzuki . 2022

14,000 km
MEMBER
Tk 237,000
1 day ago
Buy Used Bikesbikroy
Bajaj Discover 100 . 2017 for Sale

Bajaj Discover 100 . 2017

40,790 km
MEMBER
Tk 68,000
4 minutes ago
Bajaj Platina full fress fill rede 2020 for Sale

Bajaj Platina full fress fill rede 2020

21,455 km
verified MEMBER
verified
Tk 69,000
5 minutes ago
Suzuki Hayate exchange হবে 2021 for Sale

Suzuki Hayate exchange হবে 2021

21,452 km
verified MEMBER
verified
Tk 66,800
5 minutes ago
TVS Apache RTR 2019 for Sale

TVS Apache RTR 2019

40,000 km
MEMBER
Tk 145,000
1 day ago
Bajaj Pulsar 150 SD 100% SUPER FRESH 2023 for Sale

Bajaj Pulsar 150 SD 100% SUPER FRESH 2023

7,965 km
verified MEMBER
verified
Tk 159,000
4 weeks ago
+ Post an ad on Bikroy