Hero HF Dawn রিভিউ, ফিচার ও দাম

19 Mar, 2023
Hero HF Dawn রিভিউ, ফিচার ও দাম

Hero HF Dawn রিভিউ হচ্ছে ভারতীয় কোম্পানি হিরো-এর অন্যতম ভালো মোটরসাইকেলগুলোর মধ্যে একটি, যা অসাধারণ মাইলেজ আর সাশ্রয়ী দামের জন্য ব্যাপক জনপ্রিয়। স্ট্যান্ডার্ড টাইপের হিরো এইচএফ ডন রিভিউয়ের এই বাইকটি আমাদের দেশে রিলিজ হওয়ার পর খুব অল্প সময়ের মধ্যেই জনপ্রিয় হয়ে ওঠে। ভারতের অন্যতম বড় মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানি হিরোর বেশিরভাগ মোটরবাইক কিংবা স্কুটারই ‘নিলয় মোটরস লিমিটেড’ এর দ্বারা বাংলাদেশে বাজারজাত হয়ে থাকে, Hero HF Dawn রিভিউয়ের এই বাইকটিও এর ব্যাতিক্রম নয়। আজ আমরা দেখবো বিস্তারিতভাবে হিরো এইচএফ ডন দাম, নানা রকম ফিচার এবং বিস্তারিত রিভিউ। 

Hero HF Dawn রিভিউ – বিভিন্ন ফিচারের বিবরণ

হিরো এইচএফ ডন ফিচার-মূল বৈশিষ্ট্য

বাইকের নাম Hero HF Dawn
বাইকের ধরন স্ট্যান্ডার্ড টাইপ
ইঞ্জিন ক্ষমতা (সিসি) ১০০
ইঞ্জিনের ধরণ সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, ওএইচসি
ব্রেকিং ড্রাম ব্রেক
এবিএস নেই
সর্বোচ্চ শক্তি (হর্স পাওয়ার) ৮.২ বিএইচপি @ ৮০০০ আরপিএম
সর্বোচ্চ শক্তি (টর্ক) ৮.০৫ এনএম @ ৫০০০ আরপিএম
মাইলেজ ৬০ কিলোমিটার/লিটার (আনুমানিক)
টপ স্পিড ৯০ কিলোমিটার/ঘন্টা (আনুমানিক)
স্টার্ট কিক এবং ইলেকট্রিক
গিয়ার সংখ্যা
ক্লাচ টাইপ ওয়েট মাল্টিপ্লেট
সাসপেনশন (সামনে) টেলিস্কপিক হাইড্রোলিক শক অ্যাবসর্বার
সাসপেনশন (পেছনে) ২ ধাপে অ্যাডজাস্টেবল হাইড্রোলিক শক অ্যাবসর্বারের সাথে সুইং আর্ম
টায়ারের ধরণ টিউব টায়ার
সামনের টায়ারের সাইজ ২.৭৫ x ১৮ – ৪ পিআর/ ৪২ পি
পিছনের টায়ারের আকার ২.৭৫ x ১৮ – ৬ পিআর/ ৪৮ পি
জ্বালানী ট্যাঙ্কের ধারণ ক্ষমতা ১০.৫ লিটার (১.৮ লিটার রিসার্ভ সহ)
ইঞ্জিন কুলিং এয়ার কুলিং
জ্বালানী সাপ্লাই কার্বুরেটর

হিরো এইচএফ ডন রিভিউ – ডিজাইন এবং আউটলুক

Hero HF Dawn রিভিউ প্রায় পুরোটাই সরল ডিজাইনের এবং আউটলুকের দিক থেকে পুরোপুরি স্ট্যান্ডার্ড বাইক মনে হয়। বাজাজের একই সেগমেন্টের বাইকের সাথে এই বাইকটির জ্বালানী ট্যাংকের ডিজাইন বেশ মিলে যায়। এই বাইকটির সিটিং পজিশন কিছুটা পুরনো ডিজাইনের বলে অনেকেই মনে করেন বাইকটি হয়ত বয়ষ্ক মানুষের সাথেই মানাবে। তরুণ স্পোর্টস-প্রেমী ভাইয়েরা নিজে ব্যবহারের জন্য এই বাইক কেনার সম্ভাবনা খুবই কম। চাকাগুলোও বেশ পুরনো, অ্যালয় নয়, স্পোকেট ধাঁচের। তরুণ প্রজন্মের চাওয়া-পাওয়াগুলো এই বাইকে না মিটলেও, কিছুটা বয়ষ্ক মানুষের জন্য হিরো এইচএফ ডন বাইকটি ভালো মাইলেজ আর সেরা পারফর্ম্যান্স দিতে সক্ষম।

Hero HF Dawn রিভিউ– ইঞ্জিনের পারফর্ম্যান্স

হিরো এইচএফ ডন রিভিউ মূলত একটি ৯৭.২ সিসি ডিসপ্লেসমেন্টের বাইক। বাইকটির সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, ওএইচসি ইঞ্জিনটি কার্বুরেটরের মাধ্যমে জ্বালানী সাপ্লাই পেয়ে থাকে। ইগনিশন হিসেবে এতে রয়েছে একটি ডিসি; অর্থাৎ ডিজিটাল সিডিআই গিয়ারবক্স। এই ইঞ্জিন থেকে সর্বোচ্চ পাওয়ার পাওয়া যাবে ৮০০০ আরপিএম-এ ৮.২ বিএইচপি এবং সর্বোচ্চ টর্ক ৫০০০ আরপিএম-এ ৮.০৫ এনএম। ইঞ্জিনটি অনেক শক্তিশালী না হলেও এর সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ৯০ কিমি প্রতি ঘন্টা পর্যন্ত উঠতে পারে।

হিরো এইচএফ ডন রিভিউ– ট্রান্সমিশন

Hero HF Dawn রিভিউ বাইকটিতে ট্রান্সমিশন হিসেবে রয়েছে একটি ৪ স্পিডের গিয়ারবক্স, যা বেশ ভালোই শক্তিশালী। এছাড়াও এতে রয়েছে একটি ওয়েট মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম। কোম্পানির দাবি অনুযায়ী যে এই বাইকটি থেকে ঘন্টায় আনুমানিক ৯০ কিমি পর্যন্ত সর্বোচ্চ স্পিড পাওয়া সম্ভব। 

Hero HF Dawn রিভিউ– মাইলেজ

দামের সাপেক্ষে জ্বালানী দক্ষতা হচ্ছে অন্যতম দারুণ একটি হিরো এইচএফ ডন ফিচার। বাংলাদেশে এই বাইকটির মাইলেজ ৬০ কিমি প্রতি ঘন্টারও বেশি দাবি করছে হিরো। মাত্র ১০.৫ লিটার ট্যাংক ক্যাপাসিটি হওয়া সত্ত্বেও এই দারুণ মাইলেজের সুবিধার জন্য এই বাইক থেকে অসাধারণ জ্বালানী দক্ষতা পাওয়া যায়। এই ১০.৫ লিটারের মধ্যে রয়েছে ১.৮ লিটার রিসার্ভ ট্যাংক।

হিরো এইচএফ ডন রিভিউ – বাইকের মাপ এবং সিটিং পজিশন

Hero HF Dawn রিভিউয়ের স্কুটারটি এর মাপ অনুযায়ী খুব একটা বড় মনে না হলেও, যেকোনো স্ট্যান্ডার্ড বাইকের চাহিদার সাথে এটা পুরোপুরি মিলে যায়। হিরো এইচএফ ডন বাইকটির দৈর্ঘ্য ১৯৬৫ মিমি, প্রস্থ ৭২০ মিমি এবং উচ্চতা ১০৪৫ মিমি। বাইকটির হুইলবেইজ ১২৩৫ মিমি, যেখানে নিরাপত্তার জন্য গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৬৫ মিমি। হুইলবেইজ খাটো হওয়ায় বাইকের ব্যালেন্স ভালো।

হিরো এইচএফ ডন স্কুটারটির ওজন ১০৯ কেজি। সিটটি বেশ লম্বা, আর তার নিচে হেলমেট, ব্যাগ কিংবা খাবারের বক্স রাখার মত যথেষ্ট পরিমাণ স্টোরেজ স্পেস আছে। চ্যাপটা, চওড়া সিটটি রাইডার এবং পিলিয়ন উভয়ের অন্য বেশ আরামদায়ক। 

Hero HF Dawn রিভিউ– সাসপেনশন ও ব্রেক

হিরো এইচএফ ডন ফিচারের মধ্যে উল্লেখযোগ্য যে, ১০০ সিসির এই স্কুটারের সামনের দিকে টেলিস্কপিক হাইড্রোলিক শক অ্যাবসর্বার সাসপেনশন এবং পেছনে দুই ধাপে অ্যাডজাস্টেবল হাইড্রোলিক শক অ্যাবসর্বারের সাথে সুইং আর্ম ব্যবহার করা হয়েছে। রাইডারকে কমফোর্ট দেয়ার জন্য এই সাসপেনশনগুলো ভালোই, আর কম করে হলেও ৩ জন মানুষকে আরাম করে বাইকে চড়ানো সম্ভব এই মডেল দিয়ে।

হিরো এইচএফ ডন দামের সাপেক্ষে সামনে ও পেছনে দুই চাকাতেই ড্রাম ব্রেক ব্যবহার হওয়ায় মেশিনটির স্পিড খুব সহজে ধরে রাখা সম্ভব। ব্রেকগুলোর সাথে এবিএস বা সিবিএস-এর মত কোনো বিশেষ সুবিধা নেই, তবে ব্রেকিং সিস্টেম বেশ ভালোভাবে কাজ করে।

Hero HF Dawn রিভিউ– চাকা

হিরো এইচএফ ডন রিভিউ হিসেবে বাইকে দেখতে পাবেন স্পোক রীমের টিউব টায়ার। সামনের চাকায় ২.৭৫ x ১৮ -৪ পিআর- ৪২ পি এবং পেছনের চাকায় ২.৭৫ x ১৮ -৬ পিআর- ৪৮ পি সেট-আপ দেয়া হয়েছে। সামনের টেলিস্কপিক সাসপেনশন স্কুটারটি ম্যানেজ করতে যথেষ্ট সাহায্য করে। Hero HF Dawn রিভিউ বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স আমাদের দেশের বিচারে বেশ পর্যাপ্ত, ১৬৫ মিমি। আর তাই ভাঙ্গা, উচুনিচু রাস্তায়ও বাইকটি সহজেই চলতে পারে।

হিরো এইচএফ ডন রিভিউ– ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

Hero HF Dawn রিভিউ হিসেবে বাইকটির ইলেকট্রিক্যাল প্যানেলে আমরা দেখতে পেয়েছি সম্পূর্ণ এনালগ সিস্টেম। এতে রয়েছে শুধু এনালগ স্পিডোমিটার, ওডোমিটার এবং ট্যাকোমিটার। এছাড়াও এতে রয়েছে লো-ফুয়েল এবং লো-অয়েল এই দু’টি ইনডিকেটর।

হিরো এইচএফ ডন ফিচার হিসেবে পুরো স্কুটারে ব্যবহার করা হয়েছে হ্যালোজেন লাইট সেট-আপ। হেডলাইট ও টেইল-লাইটের পাশাপাশি ইনডিকেটরগুলোও হ্যালোজেন বাল্ব সিস্টেমের।

Hero HF Dawn রিভিউ– কালার অপশন

হিরো এইচএফ ডন দামের সাপেক্ষে স্কুটারটি ৫টি কালার অপশন বাংলাদেশে পাওয়া যাচ্ছে, যেগুলো বেশ কাছাকাছি দেখতে। এই অপশনগুলো হলো- কালোর সাথে বেগুনি, কালোর সাথে লাল, ক্যান্ডী ব্লেজিং লাল, বুন সিলভার মেটালিক এবং ক্লাসি মেরুন মেটালিক। 

Hero HF Dawn Price in Bangladesh বাংলাদেশে Hero HF Dawn এর দাম

বাংলাদেশে Hero HF Dawn এর অফিসিয়াল দাম ৳95,000। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Hero HF Dawn Pros সুবিধা

  • বাইকের সামগ্রিক কোয়ালিটি খুবই ভালো
  • ইঞ্জিনটির শব্দ নিচু-স্বরের এবং মৃদু
  • যেকোনো জায়গায় সার্ভিস পাওয়া যায়

Hero HF Dawn Cons অসুবিধা

  • আধুনিক কোনো ফিচার নেই, আর আসবেও না
  • কালার অপশনগুলো বেশ কাছাকাছি, বৈচিত্র নেই
  • ডিস্ক ব্রেক নেই, এবিএস-এর তো প্রশ্নই উঠে না

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

Hero HF Dawn রিভিউয়ের এই স্কুটারটি বাংলাদেশের মোটরবাইক মার্কেটপ্লেসের সবচেয়ে সাশ্রয়ী হিরো বাইক। হিরো এইচএফ ডন দামের সাপেক্ষে এখন শুধুমাত্র স্পোক রীম ভার্সন বাজারে রয়েছে, যা সমনে আর পরিবর্তনের কোনো সুযোগ নেই। শহুরে রাস্তায় ভরা ট্র্যাফিক সুন্দরভাবে পার হয়ে যাওয়ার জন্য অসাধারণ মাইলেজের এই বাইকটি ডিজাইন করা হয়েছে। হিরো এইচএফ ডন বাইকটির প্রতিদ্বন্দ্বীরা হলোঃ বাজাজ সিটি ১০০বি এবং টিভিএস স্পোর্ট। ১০০-১৬০ সিসির মধ্যে বাংলাদেশে হিরো মোটরসাইকেলের দাম ২০২৩ জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy.com-এ।

Hero HF Dawn is one of the best 100cc bikes in the Indian market from Hero MotoCorp. This is a base level commuter, which follows the philosophy of the original CD100 from the late 1980s. The motorcycle is available in a very low price tag and also loaded with a minimal feature list.

The 100 cc motorcycle is available in five colour options includes black with red stripes, black with purple stripes, silver, red and maroon. The entry level bike has the tagline of ‘Public Ka Apna Transport’, which says it is a trusted friend of the common commuter in the country.

This commuter bike is the most basic looking machine and this basic design runs throughout the body of the bike. It comes with smart features like an under-seat storage space, the side-stand indicators, utility box, a hook, and clear winkers. Hero Motocorp has priced this commuter bike at INR 37,400, during launch. In this entry-level bike segment, this HF Dawn will face a stiff competition with the various other entry level bikes includes the Bajaj Platina.

In terms of engine specifications, the commuter bike is hearted with an air cooled, single cylinder, four strokes, OHC engine with a displacement of 97.2 cc. The power mill is capable to generate a maximum power output of 7.6 bhp at 7500 rpm and a peak torque output of 8.04 Nm at 4500 rpm.

The engine of this Hero Motocorp HF Dawn is mated to a 4-speed constant mesh gearbox and it comes with all gears up-shift pattern. So, this basic engine will provide an ideal commuting experience and it is the best option for all the commuting needs.

Technically, this 100cc HF Dawn is ready to reach 60kmph mark with an approximate of 9 seconds and has a top speed of 90 kmph. The engine is fairly fuel efficient and it claims to deliver a mileage around 60 to 65kmpl on the city roads and around 65 to 70kmpl on the highways.

The vehicle comes with smooth multi-plate wet clutch and an efficient engine to provide best fuel economy. The fuel tank capacity of the bike is of 10.5 which is helpful in providing a decent overall range to the bike.

It is equipped with a tubular double cradle frame type chassis which makes it as a lightweight bike by all standards. It comes with a wide seat which ensures comfort and easy riding posture. Other features include nice palm grips, aptly set footpegs, raised handlebars, and sculpted engine tank.

At the front, the motorcycle is loaded with telescopic hydraulic shock absorbers and Swing arm with 2 step adjustable hydraulic shock absorber for its rear. The HF Dawn 100cc has a wheelbase of 1235mm and a high ground clearance of 165mm.

Hero HF Dawn Price in Bangladesh Hero HF Dawn Price in Bangladesh

The official price of Hero HF Dawn in Bangladesh is ৳95,000. However, you should check the final price of the bike with the dealer.

Hero HF Dawn Video Review


20 Mar, 2023 - আকর্ষণীয় মাইলেজ এবং ৫টি দারুণ কালার অপশনে সাশ্রয়ী মূল্যে পাবেন Hero HF Dawn রিভিউ বাইকটি। জেনে নিন হিরো এইচএফ ডন দাম ও নানা রকম ফিচার।

Hero HF Dawn -সম্পর্কে জিজ্ঞাসা

Hero HF Dawn কেমন ধরণের বাইক?

Hero HF Dawn is a standard bike.

Hero HF Dawn এর মাইলেজ কত ?

Hero HF Dawn এর মাইলেজ ৬০  কিমি/লিটার ।

Hero HF Dawn এর টপ স্পিড কত?

Hero HF Dawn এর টপ স্পিড ৮০  কিলোমিটার /ঘণ্টা ।

Hero HF Dawn- কি কি রঙে পাওয়া যাচ্ছে?

Hero HF Dawn লাল, কালো এবং সিল্ভার তিনটি রঙে পাওয়া যাচ্ছে।

Hero HF Dawn এর অফিশিয়াল ডিস্ট্রিবিউটর কারা

উত্তরা মোটরস লিমিটেড বাংলাদেশে Hero HF Dawn এর অফিশিয়াল ডিস্ট্রিবিউটর।

Hero HF Dawn অনলাইনে কীভাবে কিনবো

Hero HF Dawn অনলাইন থেকে কিনতে এবং হাউজুয়ে মোটরসাইকেলের দাম জানতে এখনই ভিজিট করুন Bikroy.com এর পেইজে।

Hero HF Dawn Specifications

Model name Hero HF Dawn
Type of bikeStandard
Type of engineAir cooled 4 stroke single cylinder OHC
Engine power (cc) 97.0cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.2 Bhp @ 8000 RPM
Max torque8.05 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 60 Kmpl (Approx)
Top speed80 Kmph (Approx)
Front suspensionTelescopic hydraulic
Rear suspensionSwing arm with 2 step adjustable hydraulic shock a
Front brake typeDrum Brake
Front brake diameter130 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemNo Info
Front tire size2.75 x 18 ‚ 4 P
Rear tire size2.75 x 18 ‚ 6 P
Tire typeNo info
Overall length1965 mm
Overall height1045 mm
Overall weight109 kg
Wheelbase1235 mm
Overall width720 mm
Ground clearance165 mm
Fuel tank capacityNo Info
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterAnalog
OdometerAnalog
Seat typesingleseat
Engine kill switchno
Body colorsNo Info
Distributor/dealerNo Info
Features
Buy Hero HF Dawnbikroy
Hero HF honda 2021 for Sale

Hero HF honda 2021

126,250 km
MEMBER
Tk 45,000
9 hours ago
Hero HF 1925 for Sale

Hero HF 1925

2,000 km
MEMBER
Tk 21,000
1 week ago
Buy Other Bikesbikroy
Walton . 2018 for Sale

Walton . 2018

2,000 km
MEMBER
Tk 30,000
19 minutes ago
Bajaj Pulsar 150 2012 for Sale

Bajaj Pulsar 150 2012

45,000 km
MEMBER
Tk 65,000
47 minutes ago
Bajaj Discover 150 2011 for Sale

Bajaj Discover 150 2011

20,000 km
MEMBER
Tk 65,000
59 minutes ago
Dayang DY-100 . 2010 for Sale

Dayang DY-100 . 2010

30,000 km
MEMBER
Tk 30,000
1 hour ago
Hero Hunk 150R Dbl Dix 2023 for Sale

Hero Hunk 150R Dbl Dix 2023

24,000 km
MEMBER
Tk 145,000
1 hour ago
+ Post an ad on Bikroy