Hero Splendor Plus – রিভিউ, ফিচার ও দাম

21 May, 2023
Hero Splendor Plus – রিভিউ, ফিচার ও দাম

হিরো মটো কর্পোরেশন ইন্ডিয়ার অন্যতম বড় টু-হুইলার প্রস্তুতকারি প্রতিষ্ঠান। তারা প্রায় সব ধরণের রাইডারের কথা চিন্তা করে বাইক প্রস্তুত করে থাকে। তাছাড়া ভালো মানের বাইক প্রস্তুত করায় ইন্ডিয়া-বাংলাদেশসহ পুরো দক্ষিণ এশিয়ায় তারা বেশ সুনামের সাথে ব্যবসায় করে যাচ্ছে।

কমিউটার সেগমেন্টে তাদের বেশ জনপ্রিয় কিছু বাইক রয়েছে। হিরো স্প্লেন্ডার সিরিজ সেগুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশের বাজারেও হিরো স্প্লেন্ডার প্লাস বেশ সুপরিচিত একটি বাইক। এখন আমরা বাইকটি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংক্ষিপ্ত আকারে জানবো।

হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটিতে ৯৭.২ সিসি, এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনটি থেকে ৬.১৫ কে ডাব্লিউ (৮.৩৬ পি এস) @৮,০০০ আরপিএম ম্যাক্স পাওয়ার এবং ০.৮২ কেজি/মিটার (৮.০৫ নিউটন/মিটার) @৫,০০০ আরপিএম ম্যাক্স টর্ক পাওয়া যায়। বাইকটির ফুয়েল ট্যাঙ্ক সাইজ ১১ লিটার। বাইকটিতে রয়েছে একটি ৪ স্পিড গিয়ার বক্স এবং এটির কার্ব ওয়েট ১০৯ কেজি।

বাইকটির সামনের এবং পেছনের সাসপেনশন যথাক্রমে টেলিস্কোপিক হাইড্রোলিক শক অ্যাবজরবার ও সুইং আর্ম উইথ হাইড্রোলিক শক অ্যাবজরবার। বাইকটির সামনের সাসপেনশনের ফিডব্যাক বেশ ভালো।

তাছাড়া বাইকটির ফ্রন্ট টায়ার সাইজ হচ্ছে ২.৭৫ x ১৮ -৪২ পি/ ৪ পি আর এবং রিয়ার টায়ার সাইজ ২.৭৫ x ১৮ -৪৮ পি/ ৬ পি আর। বাইকটিতে টিউবলেস টায়ার ব্যবহার করা হয়নি। এই বাইকটির সামনের এবং পেছনের উভয় চাকায় দেওয়া হয়েছে ড্রাম ব্রেক। কমিউটার সেগমেন্টের বাইক হিসেবে এর ব্রেক যথেষ্ট ভালো ফিডব্যাক দেয়।

এই বাইকটির হেডলাইটে ৩৫ ওয়াটের হ্যালোজেন বাল্ব ব্যবহার করা হয়েছে। বাইকটি স্টার্ট করার জন্য কিক এবং ইলেকট্রিক উভয় স্টার্টিং মেথডই রয়েছে। এই বাইকটিতে এনালগ স্পিডোমিটার ব্যবহার করা হয়েছে।

এই বাইকটির মাইলেজ বেশ ভালো। বাইকটির মাইলেজ প্রায় ৭০ কিমি/লিটার। এছাড়াও বাইকটির টপ স্পিড ৭৫ কিমি/ঘন্টা (প্রায়)। হিরো মটো মূলত সিটি রাইডারদের কথা চিন্তা করা এই বাইকটি বাজারে নিয়ে এসেছে।

Hero Splendor Plus রিভিউ এর পরবর্তী সেকশন থেকে আমরা এই বাইকটি সম্পর্কে আরো বিস্তারিত জানবো।

Hero Splendor Plus -এর বিস্তারিত বিবরণ

হিরো বাংলাদেশসহ পুরো দক্ষিণ এশিয়ায় অন্যতম জনপ্রিয় একটি নাম। তারা সব ধরণের মানুষের ক্রয়ক্ষমতার কথা চিন্তা করে বাজারে বাইক নিয়ে আসে। তারা প্রতিনিয়ত বাইকের চাহিদার যোগান দিয়ে আমাদের কাছে আস্থার প্রতীক হয়ে উঠেছে। হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটি মূলত কম আয়ের মানুষের কথা চিন্তা করে তৈরি করা হয়েছে।

এখন আমরা হিরো স্প্লেন্ডার প্লাস ফিচারগুলো বিস্তারিত জানবো। তথ্যগুলো বাইকটি কেনার সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করবে।

বডি ডিজাইন

হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটি বাংলাদেশের একটি লেজেন্ডারি বাইক। বাইকটি অনেক আগে থেকেই বেশ জনপ্রিয়। এমনকি এখনও বাইকটি নতুন হিসেবে বাজারে ভালোই অ্যাভেইলেবল।

এই বাইকটিতে ব্যবহার করা হয়েছে টুবিউলার ডাবল ক্রেডেল টাইপের চেসিস। বাইকটির দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা যথাক্রমে ১৯৭০ মিমি, ৭২০ মিমি এবং ১০৪০ মিমি। এই বাইকটির হুইলবেজ ১২৩০ মিমি এবং স্যাডেল হাইট ৭৮৫ মিমি। এই বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৯ মিমি। এটি সিটি রাইডের জন্য পারফেক্ট। কিন্তু সিটির বাইরে গ্রাম এলাকাতে একটু সমস্যা হতে পারে।

এই বাইকটির ফুয়েল ট্যাঙ্ক সাইজ ১১ লিটার এবং রিজার্ভ ট্যাঙ্ক ১ লিটার। বাইকটির ফুয়েল ক্যাপাসিটি বেশ ভালো। বাইকটির কার্ব ওয়েট ১০৯ কেজি। বাইকটিতে দেওয়া হয়েছে ওয়েট-মাল্টিপ্লেট ক্লাচ। এই বাইকটিতে সিঙ্গেল সিট দেওয়া হয়েছে এবং সিটটি বেশ বড় সাইজের। তাই অনায়াসেই পিলিয়ন নিয়ে রাইড করা যায়।

এই বাইকটিতে আছে ১২ ভোল্ট ২.৫ অ্যাম্পিয়ারের একটি ব্যাটারি। এই বাইকটির হেডলাইটটিতে ব্যবহার করা হয়েছে ৩৫ ওয়াট/৩৫ ওয়াট এর হ্যালোজেন বাল্ব এবং টেইললাইটটিতে ব্যবহার করা হয়েছে ১২ ভোল্টের এমএফআর বাল্ব। বাইকটির ইন্ডিকেটর বাল্বগুলোও ১২ ভোল্টের এমএফআর বাল্ব। বাইকটির সব লাইটগুলোই সুন্দর এবং বডির সাথে সামঞ্জস্য রেখে সেট করা হয়েছে।

তবে এই বাইকটি যেহেতু কমিউটার সেগমেন্টের একটু ওল্ড মডেলের বাইক সেহেতু বাইকটি তরুণদের কাছে খুব বেশি পছন্দের নাও হতে পারে। যদিও পছন্দ পারসন-টু-পারসন ভ্যারি করে।

ইঞ্জিন

হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটির ইঞ্জিনটি বেশ রিলায়েবল এবং এটির পাওয়ার আউটপুটও বেশ ভালো। হিরো কোম্পানি তাদের কমিউটার সেকশনের বাইকগুলোর ইঞ্জিনে ওএইচসি টেকনোলজি ব্যবহার করে। এটি এই বাইকটির মাইলেজ ভালো হওয়ার অন্যতম বড় কারণ। এই বাইকটির ইঞ্জিন হিসেবে ব্যবহার করা হয়েছে ৯৭.২ সিসির এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার, ৪ স্ট্রোক, ২ ভাল্ভ ইঞ্জিন।

এই বাইকটির ম্যাক্স পাওয়ার ৬.১৫ কে ডাব্লিউ (৮.৩৬ পি এস) @৮,০০০ আরপিএম এবং ম্যাক্স টর্ক ০.৮২ কেজি/মিটার (৮.০৫ নিউটন/মিটার) @৫,০০০ আরপিএম। এই বাইকটিতে রয়েছে ৪ স্পিড গিয়ার বক্স। এছাড়া বাইকটিতে কিক এবং সেলফ উভয় স্টার্টিং মেথড দেওয়া হয়েছে। এই ইঞ্জিনটির কম্প্রেশন রেশিও ৯.৯ঃ১।

হিরোর এই ইঞ্জিনটি একটি লেজেন্ডারি ইঞ্জিন। এটি বেশ স্মুথ এবং রিফাইন্ড একটি ইঞ্জিন

ব্রেক ও টায়ার

হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটির সামনের চাকায় দেওয়া হয়েছে ১৩০ মিমি ড্রাম ব্রেক এবং পেছনের চাকায় দেওয়া হয়েছে ১১০ মিমি ড্রাম ব্রেক। তারা চাইলে বাইকটির সামনের চাকায় অন্তত ডিস্ক ব্রেক ব্যবহার করতে পারতো। তাহলে বাইকটির ব্রেকিং ফিডব্যাক আরও অনেক ভালো পাওয়া যেত। তারপরও বলা যায়, এই বাইকের ব্রেকিং ফিডব্যাক এটির সেগমেন্ট অনুসারে মানানসই।

তাছাড়া হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটির ফ্রন্ট টায়ার সাইজ হচ্ছে ২.৭৫ x ১৮ -৪২ পি/ ৪ পি আর এবং রিয়ার টায়ার সাইজ ২.৭৫ x ১৮ -৪৮ পি/ ৬ পি আর। বাইকটির ফ্রন্ট রিম সাইজ এবং রিয়ার রিম সাইজ উভয়ই ১৮ x ১.৬০ সাইজের। এই বাইকের চাকায় স্পোক ব্যবহার করা হয়েছে। এই বাইকটির টায়ারের গ্রিপ বেশ ভালো এবং ব্রেকিং এর সময় বেশ ভালো সাপোর্ট দেয়।

সাসপেনশন

হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটিতে সামনে দেওয়া হয়েছে টেলিস্কোপিক হাইড্রোলিক শক অ্যাবজরবার সাসপেনশন এবং পেছনে ব্যবহার করা হয়েছে সুইং আর্ম উইথ হাইড্রোলিক শক অ্যাবজরবার সাসপেনশন। কমিউটার বাইক হিসেবে এবং দাম বিবেচনায় বেশ ভালো সাসপেনশন হিরো মটো এই বাইকটিতে ব্যবহার করেছে। তবে হিরো চাইলে পেছনের সাসপেনশনটি আরও আপডেটেড ব্যবহার করতে পারতো।

Hero Splendor Plus Price in Bangladesh বাংলাদেশে Hero Splendor Plus এর দাম

বাংলাদেশে Hero Splendor Plus এর অফিসিয়াল দাম ৳108,500। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Hero Splendor 2023 এর দাম BDT 77,941.

Hero Splendor Plus Pros সুবিধা

  • হেভি ইউজের জন্য বাইকটি সবচেয়ে উপযোগী
  • বিল্ড কোয়ালিটি অনেক ভালো
  • বেশ ভালো মাইলেজ
  • সিটিং পজিশন বেশ ভালো

Hero Splendor Plus Cons অসুবিধা

  • ইঞ্জিন আরেকটু পাওয়ারফুল হতে পারতো
  • সামনে ডিস্ক ব্রেক ব্যবহার করলে ভালো হতো
  • টায়ার একটু চিকন
  • এই সেগমেন্ট অনুযায়ী বাইকটির টর্ক তুলনামূলকভাবে একটু কম

এক্সপার্ট অপিনিয়ন

8.0

Out of 10

হিরো স্প্লেন্ডার প্লাস বাইকটি মূলত হেভি ইউজের জন্য একটি পারফেক্ট বাইক। বাইকটি থেকে খুব ভালো মাইলেজ পাওয়া যায়। পাশাপাশি রাইডার যদি সঠিক আরপিএম বজায় রেখে রাইড করতে পারে তাহলে আরও ভালো মাইলেজ পাওয়া যাবে। অর্থাৎ বাইকটির প্রধান ফিচারই হচ্ছে এটির ফুয়েল এফিশিয়েন্সি। তাছাড়া বাইকটির বিল্ড কোয়ালিটি যথেষ্ট ভালো। এটির জন্য হিরো কোম্পানির আলাদাভাবে সুনাম রয়েছে। এক কথায়, রেগুলার ইউজের জন্য বাইকটি খুবই ভালো।

Hero MotoCorp, India’s largest two-wheeler manufacturer, has upgraded its most popular commuter motorcycle line, Splendor, to meet all BS-VI standards.

The exterior design of the new Splendor Plus is identical to that of previous Splendor models. It measures 1970 x 720 x 1040 mm in size (LxBxH). The saddle height is 785 mm, the wheelbase is 1230 mm, and the ground clearance is 159 mm. The cushioning on the seat is sufficient for a comfortable upright sitting position for two people.

The Splendor Plus is a 100 cc motorcycle with a maximum power output of 6.15 kW (8.36 Ps) @ 8000 rpm and a maximum torque output of 0.82 Kg-m (8.05 N-m) @ 5000 rpm.

Its air-cooled, 4-stroke single-cylinder OHC engine makes it extremely easy and comfortable to ride. In addition, the motorcycle incorporates Hero’s XSens technology and Hero’s patented idle-start-stop system to enhance the overall riding experience. Finally, the bike’s ultimate lightweight body weight of 109 kg, 11-liter fuel tank, premium design, upgraded seat, and pillion grabrail make it extremely agile to handle in any situation.

The Hero Splendor Plus is one of Hero MotoCorp’s most cost-effective offerings. It has the same specifications, dimensions, weight, and other characteristics as previous Splendor models. Concerning the specifics, we have covered them extensively in the preceding questions. Finally, our experts conclude that Hero MotoCorp has made every effort to improve the look and feel of the Splendor Plus.

Hero Splendor Plus Price in Bangladesh Hero Splendor Plus Price in Bangladesh

The official price of Hero Splendor Plus in Bangladesh is ৳108,500. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Hero Splendor 2023 is BDT 77,941.

Hero Splendor Plus Video Review


21 May, 2023 - কমদামে ভালো মাইলেজের এই বাইকটি সম্পর্কে জানতে Hero Splendor Plus রিভিউ - টি পড়ুন। আশা করি, রিভিউটি আপনাকে বাইকটি কেনার সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

Hero Splendor Plus-সম্পর্কে জিজ্ঞাসা

হিরো স্প্লেন্ডার প্লাস কেমন ধরণের বাইক?

হিরো স্প্লেন্ডার প্লাস বাংলাদেশের জনপ্রিয় একটি কমিউটার বাইক।

হিরো স্প্লেন্ডার প্লাস এর মাইলেজ কত?

হিরো স্প্লেন্ডার প্লাস অনায়াসে ৭০ কিমি/লিটার মাইলেজ দিতে পারে।

হিরো স্প্লেন্ডার প্লাস এর টপ স্পিড কত?

হিরো স্প্লেন্ডার প্লাসের টপ স্পিড ৭৫ কিমি/ঘন্টার উপরে।

হিরো স্প্লেন্ডার প্লাস কি কি রঙে পাওয়া যাচ্ছে?

হিরো স্প্লেন্ডার প্লাস রেড এবং ব্ল্যাক রঙের দুইটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাচ্ছে।

হিরো স্প্লেন্ডার প্লাস অনলাইনে কীভাবে কিনবো?

হিরো স্প্লেন্ডার প্লাস অনলাইন থেকে কিনতে এবং হিরো স্প্লেন্ডার প্লাসের দাম জানতে এখনই ভিজিট করুন Bikroy এর পেইজে।

Hero Splendor Plus Specifications

Model name Hero Splendor Plus
Type of bikeCommuter
Type of engineAir cooled, 4 - stroke single cylinder OHC
Engine power (cc) 97.2cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.2 Bhp @ 8000 RPM
Max torque8.05 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 80 Kmpl (Approx)
Top speed87 Kmph (Approx)
Front suspensionTelescopic hydraulic
Rear suspensionSwing Arm with Hydraulic Shock Absorbers
Front brake typeDrum Brake
Front brake diameter130 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brakes
Front tire size2.75 x 18 ‚42 P
Rear tire size2.75 x 18 ‚48 P
Tire typeTubeless
Overall length1970 mm
Overall height1,040 mm
Overall weight112 Kg
Wheelbase1230 mm
Overall width720 mm
Ground clearance159 mm
Fuel tank capacity10.5 Liters
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterDigital
OdometerAnalog
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsRed
Distributor/dealerHMCL Niloy Bangladesh Limited
Features,
Buy Hero Splendor Plus bikroy
Hero Splendor 100 Cc 2024 for Sale

Hero Splendor 100 Cc 2024

50 km
MEMBER
Tk 14,500
54 minutes ago
Hero Splendor spelender pro japan 2014 for Sale

Hero Splendor spelender pro japan 2014

53,000 km
verified MEMBER
verified
Tk 52,000
8 hours ago
Hero Splendor 2022 for Sale

Hero Splendor 2022

6,000 km
verified MEMBER
Tk 88,000
1 day ago
Hero Splendor i3s 2022 for Sale

Hero Splendor i3s 2022

4,000 km
verified MEMBER
Tk 82,000
1 day ago
Hero Splendor . 2010 for Sale

Hero Splendor . 2010

85,000 km
MEMBER
Tk 48,000
1 day ago
Buy Other Bikesbikroy
Bajaj CT 100 2010 for Sale

Bajaj CT 100 2010

300,000 km
MEMBER
Tk 35,000
7 minutes ago
Walton Cruize cruze100cc 2024 for Sale

Walton Cruize cruze100cc 2024

30 km
MEMBER
Tk 35,500
18 minutes ago
Power 2019 for Sale

Power 2019

19,000 km
MEMBER
Tk 27,000
24 minutes ago
Taro GP 1 V4 2023 for Sale

Taro GP 1 V4 2023

8,000 km
MEMBER
Tk 299,000
6 days ago
Bajaj Platina 100 2016 for Sale

Bajaj Platina 100 2016

40 km
MEMBER
Tk 50,000
28 minutes ago
+ Post an ad on Bikroy