Honda Livo 110 Drum রিভিউ – দাম ও বিভিন্ন ফিচার

27 Aug, 2023
Honda Livo 110 Drum রিভিউ – দাম ও বিভিন্ন ফিচার

জাপানে প্রতিষ্ঠিত দেশের অন্যতম জনপ্রিয় এবং চাহিদাসম্পন্ন মোটরসাইকেল প্রস্তুতকারক কোম্পানি হচ্ছে হোন্ডা। ঐতিহ্যবাহী এবং অগ্রগামী এই মোটরসাইকেল ব্র্যান্ডটি বহুবার আন্তর্জাতিক মোটোজিপি প্রতিযোগিতায় পদক জয় করে নিয়েছে। হোন্ডার প্রোডাক্টগুলো জাপানের হলেও বর্তমানে তাদের অনেক বাইকই প্রতিবেশী দেশ ভারতে অ্যাসেম্বল করা হয়। বাংলাদেশে আসার পর প্রথম থেকেই তারা গ্রাহকদের সেরা মানের কাস্টমার সার্ভিস দিয়ে আসছে; আর সেজন্যই আমাদের দেশে হোন্ডার চাহিদা অন্য যেকোনো ব্র্যান্ডের চেয়ে অনেক বেশি।

হোন্ডা নামটার সাথে এদেশের মানুষের আস্থা জড়িয়ে আছে, আর সেজন্য তাদের যেকোনো পণ্যই চোখ বন্ধ করে কিনতে রাজি আমরা। ১১০ সিসি সেগমেন্টে তাদের একটি জনপ্রিয় মডেল Honda Livo 110 Drum, যা ২০২১ সালে আরো নতুন ও আরো সুন্দর গ্রাফিক্স নিয়ে দেশের মোটরবাইক মার্কেটপ্লেসে আসে। ১০০-১১০ সিসি সেগমেন্টের বিচারে হোন্ডা লিভো ১১০ ড্রাম দাম যেমনটা আশা করা হচ্ছিলো তার চেয়ে একটু বেশি। নিচে হোন্ডা লিভো ১১০ ড্রাম রিভিউ এবং এর বিস্তারিত স্পেসিফিকেশন তুলে ধরা হলোঃ

ডিজাইন এবং আউটলুক

Honda Livo 110 Drum বাইকটি হোন্ডার অন্যতম আকর্ষণীয় ডিজাইনের বাইকগুলোর মধ্যে একটি। পাশ থেকে দেখলে বাইকটিকে অনেকটা সিবি ইউনিকর্ণের মত লাগে। পুরো বডির মধ্যে বাইকটির জ্বালানি ট্যাংকটি সবচেয়ে জমকালো; আর এর পাশ থেকে একটি কাউল বিস্তৃত হয়েছে। জ্বালানি ট্যাংকটির সুঠাম গড়ন এবং পেছন থেকে তীক্ষ্ণ আউটলুকের জন্য বাইকটিকে অনেক বেশি স্মার্ট লাগে। বাইকটির হেডলাইটটি বেশ অ্যাগ্রেসিভ ডিজাইনের, যা বাইকটিকে স্পোর্টি আউটলুক দেয়।

হোন্ডা লিভো ১১০ ড্রাম ফিচার হিসেবে এর সিটিং পজিশন স্ট্যান্ডার্ড টাইপের, ট্যাংকের সাথে এর যথেষ্ট মিল রয়েছে। কালো রঙের অ্যালয় চাকার সাথে রয়েছে লাল রঙের পেছনের সাসপেনশন। ইঞ্জিনটির বাইরে কোনো ইঞ্জিন গার্ড না থাকলেও কালো রঙের সাইলেন্সার পাইপটি দেখতে বেশ সুন্দর লাগে।

হোন্ডা লিভো ১১০ ড্রাম দাম-এর সাপেক্ষে বাইকটিতে দেয়া হয়েছে ডায়মন্ড ফ্রেম নির্মিত চ্যাসিস; যা বাইকের গঠনকে করেছে মজবুত আর রাইডারকে দেবে ভারসাম্য। পুরুষালি চেহারার স্পোর্টি আউটলুকের এই বাইকটি গড়পড়তা কমিউটার বাইকের চেয়ে একেবারেই আলাদা, তাই আজকাল রাইডাররা এই বাইক কেনার ব্যাপারে বেশ আকৃষ্ট হচ্ছেন।

ইঞ্জিনের পারফরম্যান্স

হোন্ডা লিভো ১১০ ড্রাম রিভিউতে উল্লেখযোগ্য ব্যাপার হচ্ছে যে, নতুন করে আপগ্রেড হওয়া এই বাইকটির ইঞ্জিন বেশ শক্তিশালী। ১০৯.১৯ সিসি ডিসপ্লেসমেন্ট ও ৪ স্ট্রোকের এই ইঞ্জিনটি এয়ার কুলিং ব্যবহার করে ঠান্ডা হয়। সর্বোচ্চ শক্তি হিসেবে কার্বুরেটর চালিত এই ইঞ্জিন থেকে ৭৫০০ আরপিএম-এ ৮.৩১ বিএইচপি এবং সর্বোচ্চ টর্ক হিসেবে ৫০০০ আরপিএম-এ ৯.০৯ এনএম পাবেন। এছাড়াও বাইকটির ইঞ্জিনে রয়েছে ২ ভালভ, বিএস৪, এবং এসআই প্রযুক্তি। বাইকটির বোর আর স্ট্রোক হচ্ছে যথাক্রমে ৫০ ও ৫৫.৬, কমপ্রেশন রেশিও ৯.৯ঃ১, যা বেশ ভালো।

ট্রান্সমিশন

Honda Livo 110 Drum বাইকটিতে ট্রান্সমিশন হিসেবে রয়েছে একটি ৪-স্পিড গিয়ারবক্স, যা বেশ শক্তিশালী। এছাড়াও এতে রয়েছে সিডিআই টাইপ ইগনিশন এবং একটি ওয়েট টাইপ মাল্টিপ্লেট ক্লাচ সিস্টেম। কোম্পানির দাবি অনুযায়ী এই বাইকটি থেকে ঘন্টায় ৮৫-৯০ কিমি পর্যন্ত সর্বোচ্চ স্পিড পাওয়া সম্ভব।

মাইলেজ

স্মার্ট স্ট্যান্ডার্ড কমিউটার হওয়ায় হোন্ডা লিভো ১১০ ড্রাম দাম-এর সাপেক্ষে বাইকটির জ্বালানি দক্ষতা বেশ ভালোই। বাংলাদেশে এই বাইকটির মাইলেজ গড়ে ৬০ কিমি প্রতি লিটারের বেশি দাবি করা হচ্ছে। কিছু কিছু ওয়েবসাটে পাওয়া হোন্ডা লিভো ড্রাম রিভিউ অনুযায়ী, হাইওয়েতে এই বাইকের মাইলেজ ৬৫ কিমি প্রতি লিটারের বেশি উঠানো সম্ভব। মাইলেজ নিয়ে তাই কারো কোনো অভিযোগ নেই। মাত্র ৮.৫ লিটার ট্যাংক ক্যাপাসিটির বাইকে এইরকম মাইলেজ বেশ প্রশংসনীয়।

বাইকের মাপ এবং সিটিং পজিশন

দারুণ অ্যাগ্রেসিভ Honda Livo 110 Drum বাইকটির মাপ সম্পূর্ণ স্ট্যান্ডার্ড এবং সিটিং পজিশন বেশ আরামদায়ক। হোন্ডা লিভো ১১০ ড্রাম রিভিউ অনুযায়ী বাইকটির দৈর্ঘ্য ২০২০ মিমি, প্রস্থ ৭৩৮ মিমি এবং উচ্চতা ১০৯৯ মিমি। বাইকটির হুইলবেইজ ১২৮৫ মিমি, যেখানে নিরাপত্তার জন্য গ্রাউন্ড ক্লিয়ারেন্স রাখা হয়েছে ১৮০ মিমি, যা বেশ ভালো। হুইলবেইজ খাটো হওয়ায় মোটরবাইকটির ব্যালেন্স ভালো।

স্পোর্টি ডিজাইনের স্ট্যান্ডার্ড এই বাইকটির ওজন ১১১ কেজি। ৮০৫ মিমি সিট হাইটের সিটটি বেশ লম্বা, রাইডারের সাথে হালকা ওজনের ২জন পিলিয়ন খুব সহজেই এতে চড়তে পারবেন, যদিও আমরা সেটা সাপোর্ট করি না। চওড়া সিঙ্গেল সিটটি রাইডার এবং পিলিয়ন উভয়ের অন্য বেশ আরামদায়ক আর নিরাপদও।

সাসপেনশন ও ব্রেক

হোন্ডা লিভো ১১০ ড্রাম ফিচারের মধ্যে উল্লেখযোগ্য যে, ১১০ সিসির এই বাইকের সামনের দিকে রয়েছে টেলিস্কপিক ফোর্কস সাসপেনশন এবং পেছনে ৫ ধাপের স্প্রিং-লোডেড হাইড্রোলিক টুইন শক ব্যবহার করা হয়েছে। দু’টো সাসপেনশনই বেশ ভালো, বিশেষ করে পেছনের সাসপেনশনটি রাইডার ও পিলিয়নকে রাইডিং-এ স্বাচ্ছন্দ্য দিবে। লাল রঙের পেছনের সাসপেনশনটি বাইকের আউটলুক আরো বেশি স্পোর্টি করে তুলেছে।

হোন্ডা লিভো ১১০ ড্রাম দাম-এর সাপেক্ষে এর ব্রেকিং সিস্টেম কম্বিনেশনও বেশ ভালো। সামনে ও পেছনে দুই চাকাতেই ১৩০ মিমি ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। এবিএস না থাকলেও বাইকটির সিবিএস ব্রেকিং সিস্টেম বেশ ভালোভাবেই কাজ করে।

চাকা

হোন্ডা লিভো ১১০ ড্রাম দাম-এর সাপেক্ষে বাইকটিতে দেয়া হয়েছে ৫-স্পোকবিশিষ্ট অ্যালয় রীমের টিউবলেস টায়ার। সামনে ও পেছনে দুই চাকাতেই ৮০/১০০-১৮ সেট-আপ দেয়া হয়েছে। সামনের টেলিস্কপিক সাসপেনশন বাইকটি ম্যানেজ করতে যথেষ্ট সাহায্য করে। এছাড়াও এর টিউবলেস টায়ারগুলো দারুণ এবং এদের চমৎকার গ্রিপ রাইডারকে আর বেশি আত্মবিশ্বাস জোগায়। গ্রাউন্ড ক্লিয়ারেন্স আমাদের দেশের বিচারে বেশ ভালো। তাই ভাঙ্গা, উঁচু-নিচু যেকোনো রাস্তায় স্বাচ্ছন্দ্যে বাইকটি চালাতে পারবেন।

ইলেকট্রিক্যাল প্যানেল ও ফিচার

Honda Livo 110 Drum স্কুটারটির ইলেকট্রিক্যাল প্যানেলটি মূলত এনালগ ও ডিজিটাল কম্বিনেশনে তৈরি। এতে রয়েছে একটি এনালগ স্পিডোমিটার, ডিজিটাল ওডোমিটার, এনালগ ফুয়েল গেইজ, লো ব্যাটারি ইনডিকেটরসহ বেশ কিছু প্রয়োজনীয় ফিচার। কনসোলটির বেশিরভাগ ফিচার এনালগ হলেও এই বাইকটিতে রয়েছে সব ধরণের লেটেস্ট ফিচারের সমারোহ। বিএস৪ এবং এএইচও সিস্টেমসহ এই বাইকটির পিলিয়ন ফুটরেস্ট এবং গ্র্যাবিং রেইল হোন্ডা লিভো ১১০ ড্রাম ফিচারের মধ্যে অন্যতম।

হোন্ডা লিভো ১১০ ড্রাম রিভিউ অনুযায়ী পুরো বাইকটিতে ব্যবহার করা হয়েছে হ্যালোজেন লাইট সেট-আপ। ইনডিকেটরগুলোও হ্যালোজেন বাল্ব সিস্টেমের। ১২ ভোল্টের ৩এএইচ ব্যাটারি দ্বারা স্কুটারটির সব ইলেকট্রিক্যাল সামগ্রী চলে।

কালার অপশন

হোন্ডা লিভো ১১০ ড্রাম দাম-এর সাপেক্ষে স্কুটারটি ৩টি দারুণ কালার অপশনে বাংলাদেশে পাওয়া যাচ্ছে, যেগুলো হলো- অ্যাথলেটিক ব্লু মেটালিক, ইমপেরিয়াল রেড মেটালিক এবং ম্যাট অ্যাক্সিস গ্রে (কালো-ধূসর)।

বাইকটি কাদের জন্য ভালো?

স্পোর্টি ডিজাইনের Honda Livo 110 Drum বাইকটি দেশের তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং তরুণ চাকুরিজীবীরা এই বাইকের মূল গ্রাহক। নিয়মিত শহরের রাস্তায় চলাচল করেন এবং সুন্দর আউটলুকের বাহন খুঁজছেন, এমন গ্রাহকদের জন্য এই বাইকটি অসাধারণ। রাইডার ও পিলিয়নের আরামদায়ক সিটিং পজিশন থাকায় অল্প দুরত্ব ভ্রমণ করার জন্যও এই বাইকটির জুড়ি নেই। ভালো ইঞ্জিন পারফরম্যান্স এবং দৃঢ় ফ্রেম, ট্রান্সমিশন আর উন্নত সাসপেনশন সিস্টেমের কারণে এই বাইকে চলাচল করা অনেক বেশি স্বাচ্ছন্দ্যের।

সহজ নিয়ন্ত্রণ, ভালো জ্বালানি দক্ষতা এবং রাইডার-বান্ধব হওয়ায় এই বাইকটি মানুষ কিনে ও চালিয়ে অনেক শান্তি পাবেন। আর সেজন্যই বাইকটির চাহিদা এখন এত বেশি।

Honda Livo 110 Drum Price in Bangladesh বাংলাদেশে Honda Livo 110 Drum এর দাম

বাংলাদেশে Honda Livo 110 Drum এর অফিসিয়াল দাম ৳119,900। আসল মূল্য কম বেশি হতে পারে যা আপনি ডিলার এর কাছ থেকে যাচাই করে নিতে পারেন।

Bikroy এর বিগত ৩ মাসের লিস্টিং থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ব্যবহৃত used Honda Livo 2023 এর দাম BDT 110,267.

Honda Livo 110 Drum Pros সুবিধা

  • শক্তিশালী ইঞ্জিন
  • আরামদায়ক ও প্রশস্ত সিট
  • দারুণ পুরুষালি আউটলুক এবং মানসম্মত নির্মাণ
  • উন্নত ব্রেক ও সাসপেনসন

Honda Livo 110 Drum Cons অসুবিধা

  • সিট হাইট বেশি
  • সরু টায়ার
  • এবিএস নেই

এক্সপার্ট অপিনিয়ন

7

Out of 10

Honda Livo 110 Drum বাইকটির ডিজাইন আমাদের কাছে চেনা কিন্তু এখন এটা আরো বেশি আকর্ষণীয়। হোন্ডা নামের নির্ভরতা আর সেরা মানের নিশ্চয়তা থাকায় সব ধরণের গ্রাহকরা বাইকটি বেশ পছন্দ করছেন। সাধ্যের মধ্যে কমিউটার বাইক খুঁজছেন, কিন্তু সেই সাথে স্টাইলিশ আউটলুক চান এমন রাইডারদের জন্য বাইকটি আদর্শ। হোন্ডা লিভো ১১০ ড্রাম দাম-এর সাপেক্ষে বাইকটিকে ১২৫ সিসি বাইকের মত লাগে। ভালো মাইলেজ আর নির্ভরযোগ্য শক্তিশালী ইঞ্জিনের এই বাইকটির প্রতিদ্বন্দ্বীরা হলোঃ হিরো প্যাশন এক্সপ্রো এক্সটেক, সুজুকি হায়াতে স্পেশাল এডিশন, বাজাজ প্লাটিনা ১১০ এইচ গিয়ার ইত্যাদি। বাংলাদেশে হোন্ডা মোটরসাইকেলের দাম জানতে হলে চোখ রাখুন দেশের সেরা মোটরবাইক মার্কেটপ্লেস Bikroy-এ।

Honda Livo 110 Drum is a commuter bike available at BDT 1,19,900 in Bangladesh. It is available in 4 attractive colors. Livo is powered by a 109.19 cc BS4 engine which develops a power of 8.31 bhp and a torque of 9.09 Nm. With both front and rear drum brakes, Honda Livo comes up with a combined braking system of both wheels. This Livo bike weighs 111 kg and has a fuel tank capacity of 8.5 liters.

The Livo 110 Drum is Honda’s premium 110cc commuter motorcycle with a dashing sporty outlook. It is an aggressively designed bike for its segment that only became sportier with the BS4 transition. The design lines are sharper and more aggressive than before. Moreover, there’s a longer seat, a refreshed layout for its semi-digital instrument cluster and an engine start/stop switch.

The Livo offers tubeless tyres and 5-spoke alloy wheels as standard. CBS comes as a standard fitment with the drum brakes’ trims. It is built around a diamond frame that holds a 110cc engine putting out 90 kmph top speed and 60 kmpl mileage in its BS4 guise. Meanwhile, it continues to be mated with a four-speed transmission system. The Livo rides on conventional telescopic forks up front and spring-loaded hydraulic dual shock absorbers at the rear.

The Livo is available in three paint schemes – Athletic Blue Metallic, Imperial Red Metallic, and Matte Axis Gray. Available in two variants – drum and disc, the Livo competes with other 110cc commuter bikes like the Hero Passion Xpro Xtec, Suzuki Hayate Special Edition and Bajaj Platina 110 H Gear.

Honda Livo 110 Drum Price in Bangladesh Honda Livo 110 Drum Price in Bangladesh

The official price of Honda Livo 110 Drum in Bangladesh is ৳119,900. However, you should check the final price of the bike with the dealer.

As per the Bikroy's 3 months price data, the avg. price of used Honda Livo 2023 is BDT 110,267.

Honda Livo 110 Drum Video Review


28 Aug, 2023 - আকর্ষণীয় স্পোর্টি ডিজাইন এবং সর্বাধুনিক প্রযুক্তির শক্তিশালী ইঞ্জিনের সমন্বয় পাবেন Honda Livo 110 Drum বাইকটিতে। জেনে নিন হোন্ডা লিভো ১১০ ড্রাম দাম ও এর নানা রকম ফিচার সম্পর্কে।

Honda Livo 110 Drum Specifications

Model name Honda Livo 110 Drum
Type of bikeCommuter
Type of engineAir cooled, 4 stroke, BS-IV engine
Engine power (cc) 109.2cc
Engine coolingAir Cooled
Max. Horse power8.31 Bhp @ 7500 RPM
Max torque9.09 NM @ 5000 RPM
Start methodKick & Electric
Number of gears4
Mileage 60 Kmpl (Approx)
Top speed85 Kmph (Approx)
Front suspensionTelescopic
Rear suspensionSpring loaded hydraulic
Front brake typeDrum Brake
Front brake diameter130 mm
Rear brake typeDrum Brake
Rear brake diameterNo Info
Braking systemDrum Brake
Front tire size80/100-18
Rear tire size80/100-18
Tire typeTubeless
Overall length2020 mm
Overall height1099 mm
Overall weight111 Kg
Wheelbase1285 mm
Overall width738 mm
Ground clearance180 mm
Fuel tank capacity8.5L
Seat heightNo Info
Head light12V 35/35W
IndicatorsHalogen
Tail lightHalogen
Speedometeranalog
RPM meterNo Info
OdometerDigital
Seat typeSingle-Seat
Engine kill switchno
Body colorsBlack
Distributor/dealerBangladesh Honda Private Limited
Features
Buy Honda Livo 110 Drumbikroy
Honda Livo dix digital 2020 for Sale

Honda Livo dix digital 2020

29,000 km
verified MEMBER
verified
Tk 86,000
7 hours ago
Honda Livo সুপার ফ্রেস 2021 for Sale

Honda Livo সুপার ফ্রেস 2021

15,000 km
verified MEMBER
Tk 89,000
1 day ago
Honda Livo 2021 for Sale

Honda Livo 2021

15,000 km
verified MEMBER
Tk 89,000
1 day ago
Honda Livo good candetin 2020 for Sale

Honda Livo good candetin 2020

21,452 km
verified MEMBER
verified
Tk 89,000
2 days ago
Honda Livo 10 yrs Reg 2019 for Sale

Honda Livo 10 yrs Reg 2019

12,000 km
verified MEMBER
verified
Tk 90,000
3 days ago
Buy Other Bikesbikroy
Hero Glamour Model 2009 for Sale

Hero Glamour Model 2009

35,000 km
MEMBER
Tk 42,000
7 minutes ago
Hero Splendor 100 Cc 2024 for Sale

Hero Splendor 100 Cc 2024

50 km
MEMBER
Tk 14,500
9 minutes ago
Dayang DY-125 Sob Kicui Notun Ase 2010 for Sale

Dayang DY-125 Sob Kicui Notun Ase 2010

30,000 km
MEMBER
Tk 32,000
12 minutes ago
Honda X Blade SD 160cc 2022 for Sale

Honda X Blade SD 160cc 2022

3,859 km
verified MEMBER
Tk 173,000
4 days ago
TVS Raider 125 . 2022 for Sale

TVS Raider 125 . 2022

8,150 km
MEMBER
Tk 127,000
2 weeks ago
+ Post an ad on Bikroy